এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ইকুয়াল পে ডে - কী ও কেন?

    mila
    অন্যান্য | ১০ আগস্ট ২০১৮ | ১০৮৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • mila | 6767.193.345623.36 | ১০ আগস্ট ২০১৮ ০১:৪৮377126
  • ফেসবুকের অন্য একটি গ্ৰুপে আলোচনা করছিলাম, সেখান থেকে মনে হলো এখানেও আলোচনাটা শুরু করা যাক|
    মেয়েরা ছেলেদের চেয়ে কম মাইনে পায় এরকম একটা গুজব শোনা যায়, এই নিয়ে কে কী মনে করেন জানতে আগ্রহী|
  • pi | 785612.40.566712.81 | ১০ আগস্ট ২০১৮ ০৭:০৬377127
  • কোন কোন সেক্টরে একই কাজে মেয়েরা কম পায় একটু লিস্টি হোক।
    সরকারি কোন চাকরিতে এটা হওয়ার উপায় নেই। বেসরকারি ক্ষেত্রে কী কেস লোকের অভিজ্ঞতা থেকে জানতে চাই, দেশে ও বিদেশে?
  • dc | 232312.174.561212.248 | ১০ আগস্ট ২০১৮ ০৮:১৯377128
  • এখানে জেন্ডার পে গ্যাপ নিয়ে আলোচনা করেছেঃ

    https://www.aauw.org/research/the-simple-truth-about-the-gender-pay-gap/

    Did you know that in 2016, women working full time in the United States typically were paid just 80 percent of what men were paid, a gap of 20 percent? The gap has narrowed since the 1970s, due largely to women’s progress in education and workforce participation and to men’s wages rising at a slower rate. Still, the pay gap does not appear likely to go away on its own. At the rate of change between 1960 and 2016, women are expected to reach pay equity with men in 2059. But even that slow progress has stalled in recent years. If change continues at the slower rate seen since 2001, women will not reach pay equity with men until 2119.

    Earnings for both female and male full-time workers tend to increase with age, though earnings increase more slowly after age 45 and even decrease after age 55. The gender pay gap also grows with age, and differences among older workers are considerably larger than gaps among younger workers. In 2016 women ages 20–24 were paid 96 percent of what men were paid, decreasing to 78–89 percent from age 25 to age 54. By the time workers reach 55–64 years old, women are paid only 74 percent of what men are paid.

    আরেকটা ইন্টারেস্টিং তথ্য, বিভিন্ন রেস/এথ্নিসিটি গ্রুপে বিভিন্ন পে গ্যাপ। যেমন এশিয়ানদের মধ্যে গ্যাপ মাত্র ৮৭-৯০%, হোয়াইটদের মধ্যে ৭৭-৭৯%, কিন্তু অ্যাফ্রিকান-আমেরিকান্দের মধ্যে পে গ্যাপ ৬৩% আর ল্যাটিনোদের মধ্যে সবচাইতে বেশী, ৫৪%। অর্থাত যতো বেশী আন্ডারপ্রিভিলেজেড, গ্যাপও ততো বেশী।
  • dc | 232312.174.561212.248 | ১০ আগস্ট ২০১৮ ০৮:২৬377129
  • এটা একটা বেশ পুরনো পেপারঃ

    http://piketty.pse.ens.fr/fichiers/enseig/ecoineg/articl/BlauKahn2001b.pdf

    এর মোদ্দা কথা হলো, কালেকটিভ বার্গেনিং ক্ষমতা (বা ইউনিয়ন) যেখানে যতো বেশী, পে গ্যাপ সেখানে ততো কম (নেগেটিভ কোরিলেশান)।

    অর্থাত এই যে এখন গৃহশ্রমিকদের মাইনে বাড়ানোর দাবী উঠছে, যাঁদের মধ্যে বেশীর ভাগ মহিলা, তাঁদের স্ট্রং ইউনিয়ন হলে বার্গেনিং ক্ষমতা বাড়বে, মাইনে বাড়ারও সম্ভাবনা বেশী হবে।
  • dc | 232312.174.561212.248 | ১০ আগস্ট ২০১৮ ০৮:৩৬377130
  • আরেকটা পেপারঃ

    https://www.econstor.eu/bitstream/10419/170734/1/1002315573.pdf

    এখানে লিখছে, পে গ্যাপ দুরকমঃ উইদিন সেক্টর আর অ্যাক্রস সেক্টর।

    অর্থাত মেয়ে আর ছেলে কর্মীদের মধ্যে পে গ্যাপ তো আছেই, তাছাড়াও যেসব ইন্ডাস্ট্রি সেক্টরে মেয়েরা বেশী সংখ্যায় কাজ করেন সেই পুরো সেক্টরেই মিডিয়ান ওয়েজ অন্যান্য সেক্টরের থেকে কম।
  • dc | 232312.174.561212.248 | ১০ আগস্ট ২০১৮ ০৮:৪৭377131
  • ইন্ডিয়ায় পে গ্যাপ নিয়ে এখানে আলোচনা আছেঃ

    https://sci-hub.tw/10.1080/00036846.2016.1150955

    The study reveals that the unexplained or discrimination component of the mean wage gap increased over time, as was observed for earlier years by Dutta and Reilly (2008) and Menon and Rodgers (2009). The increasing trend in discrimination is found in all six segments of the labour market except the private sector.

    The gender wage gap, adjusted for differences in human capital endowments between men and women, based on Machado–Mata–Melly method, is more at the bottom than at the top of the wage distribution in all, and six segments of the labour market, except rural segment in 2012 where the wage gap is also higher at the top of the distribution

    অর্থাত ভারতে পে গ্যাপ বাড়ছে, রুরাল এরিয়ায় বেশী করে বাড়ছে শহরের তুলনায়, আর আন্ডারপ্রিভিলেজড সেগমেন্টে বেশী করে বাড়ছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন