এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সিরিয়াল কর্মীদের ধর্মঘট, মোহতাদের বিরুদ্ধে রুখে দাঁড়ান!

    কৌশিক মাইতি
    অন্যান্য | ২০ আগস্ট ২০১৮ | ৩৪১০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 232312.163.2367.79 | ২৩ আগস্ট ২০১৮ ১৯:৪৩377048
  • এস এম,
    নতুন যারা প্রধান চরিত্রে যারা করে তাদের সঙ্গে চ্যানেলের "এক্সক্লুসিভ" চুক্তি হয় । টাকার পরিমাণ আমার জানা নেই । তবে সেটা বিশাল অঙ্ক। সেটা অন্য কাউকে বলা নিষেধ আছে ।কিছু সুযোগ সুবিধা পায় যেমন , ব্যক্তিগত অনেকে সিদ্ধান্ত নিতে পারে না । এই চুক্তিভঙ্গের জন্য " রনিতা দাস " নামে এক অভিনেত্রী ব্ল্যাকলিস্টেড হয়েছিল ।
    পুরোনো বা প্রতিষ্ঠিত শিল্পীদের সঙ্গে সে রকম চুক্তি হয় না ।
    শিল্পীদের কোন শিফট হয়না । শিফট হলে প্রযোজকদের অসুবিধা হতে পারে। কারন সিরিয়ালে ১০ ঘন্টা বেশী কাজ হয় । ১০ ঘন্টার পর শিল্পীরা আর কাজ না করলে এপিসোড সম্পূর্ণ হবে না । শিল্পীরা বেশী কাজ করলে ওভারটাইম দাবী করলে প্রযোজকদের অনেক খরচ বাড়বে । তাই প্রযোজকরা আপত্তি করছে।
    কিন্তু আজ পর্যন্ত সিনেমা বানানোর সিরিয়ালের ইতিহাসে শিফট হয়নি না । যদি হয়নি তবে কি হবে ?
    শিল্পীরা অন্য দিকে ক্ষতিগ্রস্থ হবে । কিভাবে ? শিল্পীদের ক্ষেপ কাছ বন্ধ হবে । ক্ষেপ কাজ কি ?
    শিল্পী যদি কোন জায়গায় ৩ ঘন্টা কাজ করার পর প্যাক আপ হয়ে যায়, তবে বাকি সময়টা অন্য ছবিতে বা সিরিয়ালে কাজ করলে উপরি রোজগার করতে পারে । এই ভাবে যত জায়গাই কাজ করবে রোজগার তত গুন বাড়বে ।
    শিফট চালু হলে প্রয়োজক অল্প কাজ করালেও শিল্পীকে প্যাক আপনি নাও বলতে পারে ।
    এখন মিটিং চলছে। দেখি কি হয় ?
  • | 230123.142.01900.75 | ২৩ আগস্ট ২০১৮ ২২:৩১377049
  • ঈশ এস এম এর কৌতুহল মিডলো না
  • | 340123.99.121223.132 | ২৪ আগস্ট ২০১৮ ১৭:৫৪377050
  • ১ - কোন চুক্তিপত্র সই সাবুদ হল?
    ২ - শিল্পী রা ১০ ঘন্টা কাজের অধিকার পেলেন,?একসিস্টিং কন্ট্রাক্ট এর ক্ষেত্রে কি হল?
    ৩। কলাকুশলী রা খামোকা ১৪ ঘন্টা কাজ করবেন কেন? করলে ওভারটাইম এর ব্যবস্থা হল?
  • PT | 340123.110.234523.17 | ২৫ আগস্ট ২০১৮ ০৭:৪৫377051
  • কেউ কি রুখে দাঁড়াল?
  • | 230123.142.5678.158 | ২৫ আগস্ট ২০১৮ ০৮:০৪377053
  • মমতা র প্রবলেম সল্ভিং এ মোটামুটি একটা জিনিস নিশ্চিত , সেটা মমতার সাফল্য। কি ন্ত বলা বাহুল্য এই সাফল্যের সংঙ্গে প্রবলেম এর কোনো সম্পর্ক নেই।
  • | 230123.142.5678.158 | ২৫ আগস্ট ২০১৮ ০৮:০৪377052
  • মমতা র প্রবলেম সল্ভিং এ মোটামুটি একটা জিনিস নিশ্চিত , সেটা মমতার সাফল্য। কি ন্ত বলা বাহুল্য এই সাফল্যের সংঙ্গে প্রবলেম এর কোনো সম্পর্ক নেই।
  • PT | 671212.193.563412.118 | ৩০ আগস্ট ২০১৮ ১১:২৯377054
  • "এক সপ্তাহব্যাপী সিরিয়াল ইন্ডাস্ট্রির অচলাবস্থার অবসান ঘটল মাননীয়া মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে। সকাল-দুপুর-সন্ধ্যায় মেগাসিরিয়ালে মগ্ন রাজ্যবাসী ধন্য ধন্য করল মুখ্যমন্ত্রীর প্রশাসনিক দক্ষতার। পাশাপাশি বেশ কিছু প্রশ্ন অমীমাংসিত থেকে গেল। প্রথমত, সাড়ে ছ’বছর অতিক্রান্ত হওয়ার পরও যে কোনও সমস্যার সমাধানের জন্য কেন মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপের প্রয়োজন হয়? পাহাড়, জঙ্গলমহল, ভাঙড়, যাদবপুর, ছাত্রভর্তি, বাসভাড়ার জট, রেশনের বিলি বন্দোবস্ত, বেসরকারি হাসপাতালের দৌরাত্ম্য, ডেঙ্গি থেকে টলি-টেলিউডের অচলাবস্থা- হরেকরকমবা সমস্যা সমাধানের জন্য কেন দ্বিতীয় কোনও ব্যক্তি উঠে এলেন না? প্রযোজক, শিল্পী থেকে কলাকুশলী প্রায় সকলেই শাসক দলের ঘনিষ্ঠ হওয়া সত্ত্বেও অচলাবস্থা সৃষ্টি হয় কী ভাবে? রাজ্যবাসীর এক বড় অংশ আজ বোকাবাক্সের পানে চেয়ে বিনোদনতৃপ্ত হয়। সিরিয়াল বন্ধ সমস্যার চটজলদি সমাধান যদি হয় মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে, তিনি খুব সহজেই দর্শকদের নয়নের মণি হয়ে ওঠেন। এ কম প্রাপ্তি নয়! তবে ট্রেনে, বাসে, চায়ের দোকানে একাধিক জনকে এই ঘটনার সত্যতা সম্পর্কে সন্দেহ প্রকাশ করতে দেখেছি। কারও কাছে তা ড্রামা, কারও কাছে ‘গট আপ’। এক ভদ্রলোক তো চার্লি চ্যাপলিন অভিনীত সিনেমার উপমা দিলেন, যেখানে ছেলে জানলার কাচ ভাঙার পর, বাবা এসে কাচ সারাই ফেরি করত।

    রাজশেখর দাস
    কলকাতা-১২২"
    https://www.anandabazar.com/editorial/letters-to-the-editor/mamata-banerjee-has-to-solve-everything-1.855587?ref=hm-topnav
  • বঙ্গসন্তান | 232312.163.121212.64 | ৩০ আগস্ট ২০১৮ ১২:১২377055
  • দিদির মাথায় টুপি পড়িয়ে নিজেদের স্বার্থসিদ্ধি ।
    প্রযোজক ও শিল্পী দু পক্ষের প্রেস্টিজ ইসু । কারো পিছু হটা মানে নতিস্বীকার করা । শিল্পীরা ভাবছে এভাবে চললে তো পেটে টান পড়বে । কারণ সিনেমা থেকে রোজগার কমে গেছে । সিরিয়ালে মাসে মাসে মোটা টাকার মাইনে মেন রোজগার । আর প্রযোজকরা ভাবছে এভাবে চললে বিজ্ঞাপনদাতারা চটে যাবে ।
    কিন্তু কেউ পিছু হটবে না । তাই দিদি মুশকিল আসান । ঐ যে বৈঠক হয়েছিল সেটা আইওয়াস ছাড়া আর কিছু ছিল না । তা না হলে দু মিনিটে সব মিটে গেল? কেউ তো সেখানে তাদের সমস্যার কথা বললেন না ।
  • | 453412.159.896712.72 | ৩০ আগস্ট ২০১৮ ১২:২৬377056
  • যত চোর চোট্টার দল

  • বঙ্গসন্তান | 232312.163.121212.64 | ৩০ আগস্ট ২০১৮ ১৩:২২377058
  • খুব পুরনো গল্প । এই নিয়ে কিছু দিন হাজতবাস করেছে । এতদিন পর কেসটা এলো বটে । মাথার উপর তো দিদি আছে । আয়কর হানা দিয়েছিল একবার । মোহতা দিদিকে ফোন । দিদি সেই অফিসারদের এমন ধমক দিলেন যে তারা পালিয়ে বাঁচে ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন