এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ফুটবল বিশ্বকাপ (শকার ব্কার ) ২০১৮

    b
    অন্যান্য | ২৫ এপ্রিল ২০১৮ | ১৩০৬৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 453412.159.896712.72 | ১৮ জুলাই ২০১৮ ০৯:৩৯376773
  • অরণ্যর 8.36 বিঙ্গো। ঐ 'আমার'টাই মিসিং। এই সুব্রত ভাজ, ভাস্কর গাঙ্গুলি এদের দেখলে ঐ অল্পজলে সফরি ফরফরায়তে মনে পড়ে।
  • | 453412.159.896712.72 | ১৮ জুলাই ২০১৮ ০৯:৪০376774
  • সুব্রত ভশ্চাজ
  • গজেশ্বর গাড়ুই | 891212.185.5678.71 | ১৮ জুলাই ২০১৮ ০৯:৪৮376775
  • এক্সপার্ট বোলে তো টি কে ব্যানার্জী। রেডিও মির্চি শুনেছেন এই গত এক মাসে?

    "যে খেলে, সে খেলোয়াড়
    আর যে জানে...

    আরে সে তো টি কে ব্যানার্জী।"
  • sm | 2345.110.125612.15 | ১৮ জুলাই ২০১৮ ০৯:৪৯376776
  • অরণ্য, আমার ১২-০৬am এর লিংকটা পড়ুন। দেখবেন প্রচুর প্রচুর মিলিয়ন ট্রান্সফার ফি দিয়ে ও প্রচুর নামী প্লেয়ার ফেল করেছে। ক্যারোল, ভেরণ,কাকা, এনেলকা, শেভ চেনকো অনেকের নাম আছে। এরা প্রত্যেকেই নামী প্লেয়ার ।আবার অনেক প্লেয়ার আছে যাদের নাম হারিয়ে গেছে।
    দুই, বহু প্লেয়ার কম বয়সে প্রচুর এওয়ার্ড পায় কিন্তু, বিশ্বকাপ এ প্লক্লিক করে না।
    মারাদোনা সেরা ইঅং ও প্রমিসিং প্লেয়ার হওয়া সত্বেও, মেনোত্তি ৭৮ এর আর্জেন্টিনা টিমে রাখে নি।
    ৮২ তে মারাদোনা দুনিয়ার স্বীকৃত সেরা প্লেয়ার হওয়া সত্বেও ভালো পারফরমেন্স করতে পারেনি।
    ৮৪-৮৫ অবিশ্বাস্য পারফরমেন্স করে নেপোলির হয়ে খেলে।
    কিন্তু সেরা স্বীকৃতি মেলে ৮৬ বিশ্বকাপ জিতে।
    সুতরাং ইঅং, প্রমিসিং প্লেয়ার হলেই বিশ্বকাপ দারুন খেলবে, এমন নয়।
    আর এম্বাপে, বা লুকাকু কে নিয়ে বিশ্বকাপের আগে আগে, সে রকম আলোচনা দেখি নি।
    ২-৩বছরের আগের লিংক হাজির করলে মুশকিল!
  • sm | 2345.110.125612.15 | ১৮ জুলাই ২০১৮ ০৯:৫৭376777
  • এখানে কজন সুব্রত, সুধীর , ,প্রসূন,মিহির বোস বা সুরজিৎ এর বক্তব্য শুনে থাকেন?
    আর যাই হোক, এঁরা ফুটবল টা চুটিয়ে খেলেছেন, প্রচুর আগ্রহ, এবং নিয়মিত দেশী/বিদেশী ম্যাচ দেখেন।
    এরা কিছুই না, আমরা সব বুঝি, এটা তো,পল্লব গ্রাহীতা ছাড়া কিছুই ভাবতে পারছি না।
  • কল্লোল | 670112.203.013412.93 | ১৮ জুলাই ২০১৮ ১০:২২376778
  • অরণ্য। বিষয়টা আসলে অন্য। এখানে কেউ যদি লেখে (যেমন আমি লিখেছিলাম) এবারের পাওয়া এম্বাপে আর লুকাকু, তাতে লোকের এত্তো চিড়বিড় করে ওঠার কি আছে তাতো বুঝলাম না।
    যে বা যারা লিখেছে "এবারের পাওয়া" তারা চার বছার বাদে বাদে একবার ফুটবল দেখা মানুষ হতে পারে, বা, প্রতিদিন ইপিএল, লা লিগা, তিউনিশিয়া লিগ দ্যাখা লোকও হতে পারে, তাতে কি?
    সে তার ভালো লাগার কথা জানিয়েছে মাত্র, কোথাও দাবী করে নি যে সেই একমাত্র ফুটবলটা বোঝে। তাতে এতো অসহিষ্ণু হওয়ার কি আছে সেটা মাথায় ঢুকলো না।
  • aranya | 3478.160.342312.238 | ১৮ জুলাই ২০১৮ ১০:২৬376779
  • সমস্যা হচ্ছে 'আবিস্কার' শব্দ-টা নিয়ে। বহু মিলিয়ন ট্রান্সফার ফি দিয়ে কেনা কিছু খেলোয়াড় সাফল্য পায় নি, এটা তো হতেই পারে। ফর দ্যাট ম্যাটার এম্বাপে-ও ভবিষ্যতে দারুণ কিছু না করতে পারে।

    কিন্তু খুবই প্রমিসিং প্লেয়ার হিসাবে এম্বাপে 'আবিস্কৃত' হয়েছে আগেই, তার প্রতিভা এই বিশ্বকাপে স্বীকৃতি পেল, যেটা সর্বোচ্চ পর্যায়ে (যদি ক্লাব ফুটবলের ওপরে বিশ্বকাপ-কে রাখতে চান) স্বীকৃতি - এমন বলা যেতে পারে।

    @ sm
  • T | 238912.66.89.65 | ১৮ জুলাই ২০১৮ ১০:২৯376780
  • ওটা অসহিষ্ণুতা নয়। মেসি নেইমার রোনাল্ডোর চক্কর চুলোয় যাক এর পালটা খোঁচাবিশেষ। :)
  • aranya | 3478.160.342312.238 | ১৮ জুলাই ২০১৮ ১০:৩১376781
  • 'এবারের পাওয়া এম্বাপে আর লুকাকু' - হ্যাঁ, এটা তো লিখতেই পারেন।
  • কল্লোল | 670112.203.013412.93 | ১৮ জুলাই ২০১৮ ১০:৫১376783
  • মেসি নেইমার রোনাল্ডোর চক্কর চুলোয় তো গেছেই। ইউরোপের সেরা ফুটবলার এতোকাল এদেরই ভাবা হয়েছে, এবার এই চক্কারটা থেকে মুক্ত হবে। এবার আশা করা যাক, এমবাপে, লুকাকু, অ্যাজার, রাকিটিচরা ক্রমশঃ আরাও পরিনত হবে ভালো খেলবে এবং সেরা ফুটবলারের তকমা পাবে।
    এমনটা আশা করলে টিএর ব্যথা লাগে কেন কে জানে! টি কি জানে?
    এবারের বিশ্বকাপে প্রমান হয়ে গেছে মেসি আর যাই হোক মারাদোনা নয়। শুধু ফুটবলার হিসাবে নয়, নেতা হিসাবেও ব্যর্থ। বরং রোনাল্ডো দুই ভূমিকাতেই বেশ সফল। নেইমার এদের মানের নয়, সেটাও এবার প্রমান হয়ে গেছে। পরের কাপে কি করবে জানি না।
  • T | 238912.66.89.65 | ১৮ জুলাই ২০১৮ ১০:৫৪376784
  • হুরিবাওয়া! এ কী ক্যাওড়াতলা না গ্যাঁড়াতলা ক্লাব থেকে সরাসরি সুব্বত।
    পারি না। ভালো ফুটবল খেললেই হবে না, আবার নেতাও হতে হবে। বাল।
  • T | 238912.66.89.65 | ১৮ জুলাই ২০১৮ ১০:৫৭376785
  • নাহ, খোঁচাটা ঠিকই ছিল। হাজারহোক চারবচরে একবার করে প্রমাণলাভের আশায় থাগেন। এই উচ্ছ্বাস স্বাভাবিক।
  • netai | 566712.225.450112.74 | ১৮ জুলাই ২০১৮ ১১:১৯376786
  • প্রমিসিং প্লেয়ার শুনলে দুজনের কথা খুব মনে পড়ে। ডেনিলসন আর ওর্তেগা। হায়।
  • sm | 2345.110.125612.203 | ১৮ জুলাই ২০১৮ ১১:৫০376787
  • দেখা যাক সো কল্ড গোল্ডেন বয় অফ ইউরোপ এওয়ার্ড কে কে পেয়েছে।
    ২০১৭- বিশ্ব বিখ্যাত এম্বাপে
    ২০১৬- রেনাতো স্যঞ্চেজ
    ২০১৫- অ্যান্থনি মার্শাল
    এবার অরণ্য বলুন তো, বাকি দুজনের নাম কি রকম জানেন আর কত ভালো পারফরম্যান্স তারা করেছে?
  • + | 895612.125.341212.198 | ১৮ জুলাই ২০১৮ ১৪:১৬376788
  • কিরকম জানেন টা কি কথা?

    ইউরোর পর আজকের এম্বাপের মত চিৎকার রেনাতো স্যান্জেচকে নিয়েও হয়েছিল (যদি চারবছর না হয়ে দু'বছর বাদে ইউরো কেউ দেখে থাকেন তাদের জন্য), বরং আপনি বলুন কোন ম্যাচে স্যান্চেজ লাইন্সম্যানকে পাস দিয়েছিল (দেখেছেন ম্যাচটা)

    মার্শিয়ালকে নিয়ে ?? এবারেই ফ্রান্স টিম থেকে একে বাদ দেওয়া নিয়ে প্রচুর কথা হয়েছে, আর একটু ট্রান্সফার নিউজ ফলো করলে দেখতেন মার্শিয়ালকে নিয়ে কথা হয় কিনা।

    আর এম্বাপেও এই পার্ফর্মেন্স যদি চালিয়ে যায়, তাহলেই ওকে মনে রাখবে। না'হলে আরেকটা পাতো-অ্যাড্রিয়ানো-ওর্তেগা-ডেনিলসন হয়েই থেকে যাবে

    @কল্লোলদা
    'পাওয়া বা অবিষ্কার' নিয়ে আপত্তি ছিল, কারণ এরা ফুটবলের মার্কেটে খুবই পরিচিত নাম। লুকাকু ৫বছর ধরে ইউরোপে গোল করে যাচ্ছে। যেকোনো ফুটবলের টইতে লুকাকু-হ্যজার্ড এদের নাম হাজারবার পাবেন। লুকাকু-হ্যাজার্ড-রকিটিচ আরো কি পরিনত হবে জানিনা।

    ২০০০এর আগে যখন ভারতে কোনো লীগ দেখাতোনা, তখন বিশ্বকাপই ছিল 'আমাদের' ফুটবলার 'অবিষ্কার' করার সময়। কিন্তু এখন এদেরকে আবিষ্কার করা বলতে হলে ....

    এবার আসি বারবার ভাষ্কর-সুব্রত ভটচাজ প্রসঙ্গে।

    'এখানে কজন সুব্রত, সুধীর , ,প্রসূন,মিহির বোস বা সুরজিৎ এর বক্তব্য শুনে থাকেন?
    আর যাই হোক, এঁরা ফুটবল টা চুটিয়ে খেলেছেন, প্রচুর আগ্রহ, এবং নিয়মিত দেশী/বিদেশী ম্যাচ দেখেন।'
    প্রথম বাক্যে তো ভুল নেই, দ্বিতীয় বাক্যে প্রচন্ড সন্দেহ আছে। নিয়মিত কাগজে লেখা পড়লে বা টিভিতে কথা বলতে শুনলেই বোঝা যায়, কয়েকটা উইকএন্ডে লীগের ম্যাচ, ক্লাসিকো, চ্যাম্পিয়নসলীগের নকাউটের শেষের দিকের ম্যাচ ছাড়া কিছু দেখেন নাকি!!

    আমি জন্মাইনি সে'সময়, কি আর করা যাবে, এখানকার কিছু লোকের কমেন্ট শুনলে মনে হয় সুব্রত ভটচাজের খেলা না দেখলে কমেন্ট করা যায়না। আমি মাঠে বসে বহু খেলা দেখেছি, এখানে ক'জন সেটা করেছে সেটা নিয়ে আমারো সন্দেহ আছে। আমিও যদি এখন বলি যে মাঠে বসে ইগর-হার্নান্ডেজ-ব্যারেটো-ওকোরো র খেলা না দেখলে আবার কমেন্ট করা কি?
  • b | 562312.20.2389.164 | ১৮ জুলাই ২০১৮ ১৫:৫৩376789
  • বাপরে। পেয়ালার সাকি গাঁজিয়ে উঠেছে।

    গান্ধী, অমিও ঐ দলে পড়ি। তবে, ক্লাব ফুটবলে ভালো খেলোয়াড় হয়ে গোল করা সহজ। মানে ধরুন আপনি মেসি। এবার আপনি দেখলেন আপনার মিডফিল্ডার মদ্রিচ। এ দলের খেলা ভালো না হয়ে যাবে কোথায়?

    ক্লাবের বিশ্বকাপের দল একটু খাজা হয়ে থাকে (হয়তো হাতে গোণা দু চারজনকে বাদ দিলে)। তার ওপরে, এরর অফ মার্জিন কম। দলগত সংহতি গড়ে তোলার বিশেষ সময় পাওয়া যায় না। আমার তো মনে হয় বিশ্বকাপেই একজন খেলোয়াড়ের ব্যক্তিগত দম বোঝার সবচেয়ে ভালো জায়গা।

    সত্যি বলতে কি, একটা লোককে একাই একটা দল টেনে নিয়ে যাওয়ার এই তিনটে উদাহরণ দেখলাম। ৮৬-র মারাদোনা। ১৯৯৮ আর ২০০৬ এর প্রি-ঢুঁসো জিদান। আর এই বিশ্বকাপে মদ্রিচ।
  • + | 895612.125.341212.198 | ১৮ জুলাই ২০১৮ ১৬:১১376790
  • শুধু মড্রিচ!!! রাকিটিচ-মান্ড্জুকিক-সুবাসিচ-লভ্রেন-ভিদা-পেরিসিচ-২নম্বর (নাম উচ্চারণ করতে পারিনা) মদ্রিচের চেয়ে কারোর অবদান কম নয়

    মারাদোনা দেখিনি। ২০০৬ জিদান মানলাম।

    তবে ১৯৯৮ এ জিদান একা? নিদেনপক্ষে ম্যাকলেলে-থুরাম-ব্লাঁ-দেশ্যাম্প-বার্থেজ!!! লোকে ৯-১০নম্বরকেই মনে রাখে। তাবলে তাকে একা টানা বলে??
  • কল্লোল | 670112.203.233412.188 | ১৮ জুলাই ২০১৮ ১৬:১৮376791
  • টি। বারবার ক্যাওরাতলা ক্লাব বলে ব্যঙ্গ করছেন। হয়তো জানেন না, ক্লাবটির নাম এভেন্যু সম্মিলনী। পিন্টু সুর, সুভাষ ভৌমিক, সুকল্যান দস্তিদার, প্রশান্ত ব্যানার্জি, তুষার রক্ষিতের ধাত্রীভূমি।
  • b | 562312.20.2389.164 | ১৮ জুলাই ২০১৮ ১৬:৪৬376792
  • আরে ঠিক আছে। ও তো ব্যাক্তিগত ব্যপারস্যাপার, অবজেকটিভ হওয়া মুশকিল। আপনার সাথে মিলতে নাই পারে। ২০০৬ জিদান তো মিললো!
    মদ্রিচের খেলা চোখ টানলো সবচেয়ে, সেই আর্জেন্টিনার ম্যাচ থেকে, তাই বললাম।
  • + | 895612.125.341212.198 | ১৮ জুলাই ২০১৮ ১৬:৫৩376794
  • সেই!! এগুলো নিয়ে চাপ নেইঃ)
  • netai | 566712.225.450112.74 | ১৮ জুলাই ২০১৮ ১৭:১৮376795
  • মড্রিচ সবচে সেরা খেলাটা খেলেছে আর্জেন্টিনার সাথেই।

    এখন ফিরে দেখলে ৯৮ ফ্রান্স দারুন টিম ছিল লাগে। কিন্তু খেলা যখন দেখছিলাম প্রচন্ডভাবে চেয়েছিলাম ব্রাজিল জিতুক। তখন একজন কেই দেখছিলাম দেওয়াল তুলে দাঁড়িয়ে আছে। দুটো হৃদয়বিদারক গোল ছাড়াও দেখছিলাম যেখানেই বল সেখানেই সেই। জিদান।
  • netai | 566712.225.450112.74 | ১৮ জুলাই ২০১৮ ১৭:২১376796
  • এই জিদানের জন্য পরের ওয়ার্ল্ড কাপে ফ্রান্সকে সাপোর্ট করছিলাম। আর ফ্রান্স গ্রুপ থেকেই বাইরে চলে গেল।
  • netai | 566712.225.450112.74 | ১৮ জুলাই ২০১৮ ১৭:৪১376797
  • লিস্ট থেকে লিজোরাজু, ভিয়েরি আর অঁরি কে বাদ দেওয়া কি ঠিক হল? অঁরি তেমন কিছু করতে হয়নি যদিও। সবাই পরবর্তীতেও খুব সফল ভাবে খেলেছিল।

    একা টানা বলতে গ্যারেথ বেল ২০১৬ ইউরো কাপ মনে পড়ে।
  • netai | 566712.225.450112.74 | ১৮ জুলাই ২০১৮ ১৭:৪২376798
  • সরি ভিয়েরা
  • avi | 7845.11.566712.128 | ১৮ জুলাই ২০১৮ ২০:১৭376799
  • কেউ ২০০২এর অলিভার কানের নাম করছেন না। :( ফাইনালে দুঃখু পেয়েছিলাম। যদিও সেবারের ব্রাজিল না জিতলে আরো বড় অঘটন বলতে হতো।
    তো এই কান এলেন যুবভারতী স্টেডিয়ামে শেষ খেলা খেলে বিদায় নিতে। সাথে বায়ার্নের আরো কিছু জনতা, হ্যাঁ টমাস মুলার ছিলেন, তখনও বোধ হয় উচ্চকিত আবিষ্কার ঘটে নি তাঁর। খেলাটা মোটের ওপর মোহনবাগানের দিকেই হচ্ছিল, এদিকে কান নিজের গোলপোস্টে দাঁড়িয়ে গ্যালারি ট্যালারি দেখছেন, আরো তিন চার ডিফেন্ডার বুট দিয়ে ঘাস খুঁটছে, পায়চারি করছে। এমন সময় মাঠে এক নেড়ি ঢুকে পড়লো। তীব্র গতিতে জার্মান ডিফেন্স ফালা ফালা করে এগিয়ে যাচ্ছে গোলের দিকে। মোহনবাগান অর্ধে সাত জার্মান আর এগারো মোহন, বায়ার্ন অর্ধে চার জার্মান আর নেড়ি একা। রুদ্ধশ্বাস খেলা তখন জমে উঠেছে। জার্মান ডিফেন্ডারদের ট্যাকল কাটিয়ে নেড়ি ছুটেছে উইং থেকে গোলের দিকে। সাহেবদের সাহায্যে দুয়েকজন নিরাপত্তারক্ষীও ছুটে এলেন। ফুটবল মাঠেও পুলিশ রাষ্ট্রের নাক গলানোয় বিরক্ত হয়ে নেড়ি বেরিয়ে গেলেন। আমরা আবার অন্য অর্ধে চোখ রেখে দেখলাম মোহনবাগান আর একটি গোল খেয়েছে ততক্ষণে।
  • sm | 2345.110.015612.237 | ১৮ জুলাই ২০১৮ ২১:৩৩376800
  • তাহলে কি জানা গেলো?২০১৫ ও ২০১৬ র গোল্ডেন বয় এওয়ার্ড পাওয়া সোনার ছেলেরা ,টিমে চান্সই পাচ্ছে না! ভারি অন্যায়। চিৎকার হয়েছে অবিশ্যি।
    দুই, কিছু অকাল পক্ক, ভাস্কর, প্রসূন এমন কি রিভাল্ডও এর চাইতেও তীক্ষ্ম বিশ্লেষক!)
    এরা টিভিতে দিনে আঠারো ঘণ্টা ইপিএল দেখে থাকে।
    বদ হজম আর কারে কয়।))
  • T | 340112.211.0123.206 | ১৮ জুলাই ২০১৮ ২২:৩৮376801
  • কল্লোলদা, আপনি মেসি নেইমার ইত্যাদিদের মাপতে পারেন তো আমি অ্যাভিনিউ সম্মিলনীকে মাপতে পারি না? :) এ কিরম অন্যায্য কতা হ'ল?
  • lcm | 9006712.229.0112.174 | ১৯ জুলাই ২০১৮ ০০:০৯376802
  • ক্লাব স্পোর্ট্‌স্‌ হল যে কোনো পেশাদারী স্পোর্ট্‌স-এর ইকোসিস্টেমের শিরা-ধমনী। ফুটবলের ক্ষেত্রে ব্যাপারটা গ্লোবাল। আন্তর্জাতিক ফুটবলের যে আঙিনা তাতে ক্লাব ফুটবলকে বলা যেতে পারে ফাউন্ডেশন। আর বিশ্বকাপ হল চার বছর অন্তর প্যান্ডেল খাটিয়ে চারদিনের আন্তর্জাতিক দুর্গাপুজো। বিশ্বকাপের মঞ্চ নিঃসন্দেহে একটি মেলা যেখানে সারা বিশ্বের ফুটবল প্রতিভা একসঙ্গে দেখা যায়। কিন্তু, প্লেয়ার তৈরির মঞ্চ নয়। সেটা এক মাসে হয় না।

    তিনজন প্লেয়ারের কথা ধরা যাক -

    আহমেদ মুসা -- নাইজেরিয়ার ফরওয়ার্ড । ২০১০ সালে একটি ডাচ্‌ ক্লাব ওকে আবিষ্কার করে এবং নিয়ে আসতে চায়, কিন্তু তখন ওর বয়েস ১৭, তাই ১৮ হওয়া অবধি অপেক্ষা করতে হয়।

    ক্রিশ্চিয়ানো রোনাল্ডো - ২০০২ সালে যখন ওর বয়েস ১৭ বছর , একটি ব্রিটিশ ক্লাব লিভারপুল ওর প্রতি আগ্রহ দেখায়।

    লিওনেল মেসি - ছোটোবেলায় একটি অসুখ দেখা যায়, ১৩ বছর বয়েসে বার্সেলোনা ফুটবল ক্লাব তাকে নিয়ে আসে, মেডিক্যাল ট্রিটমেন্টের দায়িত্ব নেয়, এবং তখন থেকে মেসি ওখানেই।

    এরকম অনেক অনেক প্লেয়ারের উদাহারণ আছে, তাদের প্রতিভা বিকশিত হয়েছে ক্লাবের হাত ধরে। এবং একথা বলতেই হবে, কয়েকটি ইউরোপিয়ান ক্লাব লিগ হল আন্তর্জাতিক স্তরে এই আবিষ্কার এবং প্লেয়ার তৈরি করার ভূমি, যাকে ব্রিডিং গ্রাউন্ড বলে - সেই চারণক্ষেত্র। তাদের মধ্যে অন্যতম ব্রিটিশ ইপিএল। একটা কন্টিনিউয়াস প্রসেস চলে সেখানে। সারা পৃথিবী থেকে খেলোয়াড়েরা সেখানে আসছে, খেলছে - কেউ কেউ খুব নামডাক করছে কেউ করছে না। কিন্তু প্রসেসটা চলছে।

    কিছুদিন আগে, পেশাদারি খেলার দুনিয়া নিয়ে টাইম ম্যাগাজিনে একটা লেখা পড়ি, সেটা ছিল মূলত আমেরিকাতে বাস্কেটবলে স্কুল-কলেজ-এনবিএ এবং বিদেশি খেলোয়াড়দের তুলে আনা ইত্যাদি নিয়ে, তো সেই আর্টিক্‌লে এর প্যারালাল হিসেবে উল্লেখ করেছিল ইউরোপের ফুটবল(সকার) ক্লাব্গুলির ভূমিকার কথা।

    আইসল্যান্ড - সে দেশের জনসংখ্যা সাড়ে তিন লাখ, কোনো পেশাদারি স্পোর্ট্‌স্‌ নেই, সকলেই অপেশাদার - খেলোয়াড়, কোচ থেকে স্টাফ সবাই। কিন্তু যেটা লক্ষ্যনীয় যে প্লেয়ারদের অনেকেই ইউরোপের বিভিন্ন ক্লাব লিগে খেলে, এখানে লিস্ট আছে

    আইসল্যান্ড - https://us.soccerway.com/players/players_abroad/iceland/

    নাইজেরিয়া - https://za.soccerway.com/players/players_abroad/nigeria/
    জাপান - https://za.soccerway.com/players/players_abroad/japan/
    পেরু - https://za.soccerway.com/players/players_abroad/peru/

    (কান্ট্রি লিস্ট থেকে অন্য দেশ বেছে দেখে নিতে পারেন)

    সুতরাং, নাইজেরিয়া/জাপান/পেরু (আইসল্যান্ডের লোকাল লিগ নেই) -- এই সব দেশের লোকাল লিগ না ফলো করেও যদি স্রেফ ইউরোপের কয়কটি ক্লাব লিগ ফলো করা যায় তাহলেই মোটামুটি বিশ্ব ফুটবলের হাল হকিকত সম্বন্ধে একটু ওয়াকিবহাল হওয়া সম্ভব। এবং, সেইজন্যই যারা চার বছর অন্তর দুর্গাপুজোর বাইরে ফুটবল ফলো করতে চান তারা ক্লাবের খেলা দেখেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন