এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • Lone fox dancing

    Gourab Biswas লেখকের গ্রাহক হোন
    বইপত্তর | ০৭ জুন ২০১৮ | ২২১৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Gourab Biswas | ০৭ জুন ২০১৮ ২০:২২375594
  • ভোর হতে বিশেষ বাকি নেই। দেরাদুনের বন-পাহাড় তখনও গহন অন্ধকারের চাদরে। নিদ্রামগ্ন। বছর বিরাশির এক বৃদ্ধের চোখে অবশ্য ঘুম নেই। কিসের এক অব্যক্ত তাড়না তাকে ঘুমতে দেয় না। তার দীর্ঘ ঘটনা বহুল জীবন তাকে দিয়ে কিছু লেখাতে চায়। এমন এক লেখা, যা হয়ত ছাপিয়ে যাবে তার সমস্ত সাহিত্যকে। বিছানা ছেড়ে উঠে দাড়ালেন তিনি। ধীরে ধীরে এগিয়ে গেলেন রাইটিং টেবিলের দিকে। খুলে দিলেন জানালাটা। এক পশলা হিমেল বাতাসের স্পর্শ। চেয়ারটা টেনে নিয়ে বসলেন। একটু একটু করে ফুটছে ভোরের আলো। রাত্রির অন্ধকার তখনও একেবারে দূর হয়নি। শেষ কয়েকটি তারা তখনও খদ্যোতের মত জ্বলছে। এই মায়াবী ক্যানভাসে একটু করে ফুটে উঠছে দূরের বন-পাহাড়ের রেখা। পাহাড়ী উপত্যকার নীচ দিয়ে বয়ে চলা নদীটি, একটু একটু করে স্পষ্ট হচ্ছে। কিন্তু কি লিখবেন তিনি? কি দিয়ে শুরু করবেন? তার এই সুদীর্ঘ জীবনে ব্যক্তিগত অভিজ্ঞতাও তো কম নয়! কোন ঘটনাটা তিনি আগে লিখবেন? তার নিজের জন্মের কথা? তার মায়ের কথা? বাবা-মায়ের বিচ্ছেদ, নাকি তাঁর প্রাণাধিক প্রিয় বাবার মৃত্যুর কথা? নিজের প্রথম প্রেম, চুম্বন, বিচ্ছেদের কথা। এতদিন পর তাঁর ভাবতে ইচ্ছে হয় , সত্যিই কি প্রেম ছিল একতরফা? 'ভু' এখন কোথায়? অতীতের দিকে তাকালে, পিছুটানেরা ধেয়ে আসে, উপত্যকার নীচ দিয়ে বয়ে চলা স্রোতস্বিনীটির উদ্দাম জলরাশির মতো। দিন কয়েক হল, জানালার পাশের পিপুল গাছে সপরিবারে আশ্রয় নিয়েছে একটা হুইস্লিং থ্রাস। তারা ধরেছে ভোরের প্রথম তান। কার্নিশকে আঁকড়ে ধরা বুনো লতাটা, সদ্য আড়মোড়া ভাঙছে। ভোরের প্রথম রশ্মি এসে পড়েছে টেবিলে। তিনি টেনে নিলেন রাইটিং প্যাড। তাতে পড়ল, তার কলমের প্রথম আঁচড়- " Yesterday I dreamed again that I lost in a large city of blinding lights and traffic. I was feeling quite helpless , until a small boy took my hand and led me to the safety of these mountains that I know so well...".এই ছোট্ট ছেলেটির হাত ধরেই তিনি আরও একবার ফিরে যাবেন, রাকেশের কাছে। তার লাগানো চেরি গাছে এবার কি ফুল ধরল? বা চলে যাবেন আমিরের কাছে। সে কি এখনও প্রতীক্ষা করে তার প্রথম প্রেমের জন্যে? সুরজ আর কমলার সংসার এখন দিব্য চলছে। পাহাডের ঢালের ছোট্ট সেই স্টেশন শ্যামলী। সময় যেখানে থমকে দাঁড়ায়। কিংবা কোনো কুয়াশা মাখা ভোরে আবার হয়ত ফিরে যাবেন দেওলিতে, সেই অপরিচিতার খোঁজে। সেই মেয়েটির নাম, ঠিকানা তিনি জানেন না। কিন্তু বুঝতেন তাঁর চোখের ভাষা। লেখকের কাছে তার একটাই পরিচয়- " her dark, smouldering eyes"
    ......................................................................
    বইয়ের নাম- " Lone fox dancing . My Autobiography
    প্রকাশক- Speaking Tiger
    মুদ্রিত মূল্য- ৫৯৯ টাকা।
    https://www.google.co.in/search?q=lone+fox+dancing+ruskin+bond+image+download&tbm=isch&tbo=u&source=univ&sa=X&ved=0ahUKEwi9pYb45cHbAhXWSH0KHQhCBzQQsAQIJQ&biw=1366&bih=654#imgrc=MmgH2rB5vEM4iM:
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন