এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এবারের পঞ্চায়েত নির্বাচনের প্রহসন

    পিনাকী
    অন্যান্য | ০৯ এপ্রিল ২০১৮ | ১৪৪৬২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • amit | 149.218.82.84 | ২৮ মে ২০১৮ ১৪:৫৭375007
  • বাবা রে। রানীমার কান্ড কারখানার সাথে শেষে একেবারে স্তালিন, হিটলার। ভাগ্যিস বেশি পড়াশোনা করি নি এসব নিয়ে, উইকি খুঁজে তর্ক পোষায় না, এ আমার লেভেল এর বহু উর্দ্ধে। চালান পানসি আপনারা। হেইয়ো।

    তবে কি, আমি কুয়োর ব্যাঙ কি না, তাই ভাবি এই লিমিটেড রিসোর্সে নিয়েই রানীমা পুরো পব কে কাঁপিয়ে দিচ্ছেন, স্তালিন এর রিসোর্সে থাকলে তো এতদিন গুরুর অ্যাডমিন দের তিনমাস জেল আর সাতদিনের ফাঁসি হয়ে যেত।
  • PT | 213.110.242.24 | ২৮ মে ২০১৮ ২০:২৯375008
  • বোঝো কানডো!! এত তক্কাতক্কির পরে তার্কিকরাই বুঝতে পাচ্চেনা কি নিয়ে তক্ক হচ্ছে!!
  • Du | 57.184.19.64 | ২৮ মে ২০১৮ ২০:৩৪375009
  • ডিসি বলেছিলেন বাসে কেউ অশোভন কিছু করলেও উনি রিঅ্যাক্ট করবেন না ঃ(
  • modi | 195.220.101.3 | ২৮ মে ২০১৮ ২০:৩৯375010
  • গুলাগ নিয়ে কথা যদি বলতেই হয় তো এগুলোও দেখুন।

    http://news.bbc.co.uk/2/shared/spl/hi/uk/06/prisons/html/nn2page1.stm

    কোন দেশে পার ক্যাপিটা সবচেয়ে বেশী লোক জেলে আছে? আন্দাজ করার জন্য কোন প্রাইজ নেই।

    আর এত লোককে জেলে ভরে কি করা হয়? এদের দিয়ে কর্পোরেশনগুলো (এবং পুলিশ ও অন্যান্য সরকারী কর্মচারীরা) লাভ করে।

    The U.S. Corrections Corporation, for years the nation's third largest private-prison company, has encountered legal difficulties even more serious than those of the Bobby Ross Group. In 1993 an investigation by the Louisville Courier-Journal discovered that the company was using unpaid prison labor in Kentucky. Inmates were being forced to perform a variety of jobs, including construction work on nine small buildings at the Lee County prison; construction work on one church and renovation work on three others attended by company employees; renovation work on a company employee's game-room business; painting and maintenance at a country club; and painting at a private school attended by a prison warden's daughter. The Courier-Journal concluded that "U.S. Corrections has repeatedly profited financially from its misuse of inmate labor." Although the state Department of Corrections confirmed these findings, it took no action against the company. A year later J. Clifford Todd, the chairman of U.S. Corrections, pleaded guilty to a federal charge of mail fraud, admitting that he had paid a total of roughly $200,000 to a county correctional official in Kentucky. In return for monthly payments, which for four years were laundered through a California company, the official sent inmates to U.S. Corrections.

    https://www.theatlantic.com/magazine/archive/1998/12/the-prison-industrial-complex/304669/

    কিন্তু কথা তো গুলাগ নিয়েই বলতে হবে।
  • PT | 213.110.242.24 | ২৮ মে ২০১৮ ২১:০৪375011
  • একটা ব্যাপার আশ্চজ্জি হলুমঃ
    UKRAINE162,602350
    POLAND 89,546235
    বজ্জাত কমুনিসগুলোকে ঝেড়ে ফেলার পরেও লাখ পিছু এত লোককে জেলে রাখতে হচ্ছে?

    আর বলতে না বলতেই সমস্যাঃ Moscow is bringing "large numbers" of people from various regions of Russia to Crimea, which Russia annexed in 2014. ২০১৪ তে এনেক্স্ড? মানে স্তালিন যখন কপ্পুর?
    কিন্তু এ নাকি অতি প্রাচীন ব্যাপারঃ Russia is now roughly repeating the same strategy that was used during the first occupation [of Crimea] under [Empress] Catherine [the Great],"
    নাঃ অনেক খুঁজেও অন্ততঃ এই খবরে ঘটনায় স্তালিন নামটি পেলাম না।
  • aranya | 83.160.123.238 | ২৯ মে ২০১৮ ০০:১৩375012
  • S, তুমি আবারও ভুল করছ। আমি লিখেছিলাম মাস মার্ডারার-দের নির্মমতার তুলনা নিয়ে আর কোন পোস্ট করব না।
    মাস মার্ডার নিয়ে পোস্ট করব না এমন কোথাও লিখি নি।

    আর পোস্টের ফ্রিকোয়েন্সি -সেটা তো যে যা নিয়ে এনগেজ করতে চায়, কেউ এমবিএ নিয়ে হুলিয়ে পোস্ট করে, কেউ স্তালিন নিয়ে :-)
  • S | 194.167.2.96 | ২৯ মে ২০১৮ ০৩:০৬375013
  • ঃ))
  • Atoz | 161.141.85.8 | ২৯ মে ২০১৮ ০৪:১৪375014
  • বোঝা গেল যে স্তালিন হিটলার চার্চিল ট্রুম্যান সলঝেনিৎসিন নোগুচি মাও নেরু শ্যামাপদ ইত্যাদি প্রভৃতি সবক'টাই হাড়ে হাড়ে হারামজাদা। তাতে কী এল গেল? তাদের ঝামেলা তারা করেছে, এখন তারা সব ফৌত।
    আমাদের নিজেদের ঝামেলাগুলো ভালোভাবে মেটাতে পারলে উত্তম হত না? বঙ্কিম তো বলেই গ্যাছেন, "তুমি অধম বলিয়া আমি উত্তম হইব না কেন?" ( নবকুমারকে মাঝে রেখে) ঃ-)
  • modi | 188.17.170.196 | ২৯ মে ২০১৮ ০৬:২১375015
  • সব মানুষেরই, নিজের দেশের প্রোপাগান্ডা গিলে ফেলার একটা প্রবণতা থাকে। সিএনএনের ওয়েব সাইটে একটা খবর দেখলাম। প্রতি বছর যে সব বাচ্চারা ইল্লিগালি বর্ডার ক্রস করতে গিয়ে ধরা পড়ে, আমেরিকান সরকার তাদের কোন একটা ফ্যামিলিতে থাকার ব্যবস্থা করে দেয়। কোন আত্মীয় থাকলে এবং রাজী হলে তাদের বাড়ীতে। না হলে অনাত্মীয় কারো বাড়ীতে।

    গত বছর এরকম ১৫০০ বাচ্চা কোথায় আছে, তাদের কি খবর এ নিয়ে আমেরিকান সরকার ওয়াকিবহাল নয়। সেনেট হিয়ারিঙে ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস এর এক উচ্চপদস্থ অফিসার বলেছেন, এই বাচ্চাদের খবর রাখার মত পয়সা নেই।

    https://www.cnn.com/2018/05/26/politics/hhs-lost-track-1500-immigrant-children/index.html

    আমি ভাবছি এরকম ঘটনা কোন একটা অপছন্দের দেশে হলে আমেরিকান মিডিয়া কি করত। এবং সেই প্রোপাগান্ডা সাধারণ আমেরিকান/ভারতীয় কিরকম ভাবে হজম করত।

    নিজের চরকায় তেল দেওয়া নিয়ে একটা প্রবাদ আছে। আপাততঃ স্তালিন যা করেছিলেন তার চেয়ে পশ্চিমী দেশগুলো যা করে তাতে ভারত বেশী ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু লোকে স্তালিনের চরকায় তেল দিতে ব্যস্ত থাকে। মজার ব্যাপার, কোন বাম সংগঠন যখন 'সাম্রাজ্যবাদবিরোধী' মিছিল করে, তখন অনেকেই এই নিজের চরকায় তেল দেবার কথাটা মনে করতে পারেন।
  • Atoz | 161.141.85.8 | ২৯ মে ২০১৮ ০৬:৪০375017
  • ভারতের বর্ডার ক্রস করে ইল্লিগালি যারা ঢোকে, তাদের কী করা হয়?
  • sm | 57.11.182.208 | ২৯ মে ২০১৮ ০৬:৪৭375018
  • ভারতের সঙ্গে আমেরিকার তুলনা কি আসে?
    কোন বাচ্চা কে কেউ এডপ্ট করল বা সাহারা দিলো, তার খোঁজ সরকার রাখবে না?
    আইন বলে একটা বস্তু আছে তো নাকি?
  • modi | 195.100.86.182 | ২৯ মে ২০১৮ ০৬:৫২375019
  • আইনতঃ বোধহয় ঢুকতে দেবার কথা নয়, আমেরিকার মতই। কিন্তু কিছু লোক ঢোকে। তারা বিভিন্নভাবে রেশনকার্ড যোগাড় করে বসে যায়। সে নিয়ে অনেকরকম গোলমালও হয়। এই আসামে এখন যেরকম হচ্ছে।

    প্রশ্নটা মাইনর বাচ্চাদের নিয়ে। কোন বাচ্চাকে কাস্টডিতে নিলে তার খোঁজ-খবর রাখার একটা দায়িত্ব থাকে। ভারতেও সেটা হয় বলে আমার মনে হয় না। তবে গণতন্ত্রের পীঠস্থানে না হওয়াটা একটু বেশী অবাক করে।

    তার চেয়েও বড় প্রশ্ন, এরকম কান্ড কোন শত্রু দেশ করলে আমেরিকান মিডিয়া কি ভূমিকা নিত।
  • Atoz | 161.141.85.8 | ২৯ মে ২০১৮ ০৬:৫৬375020
  • এই যে ভারতে এত লোক বর্ডার পার হয়ে ইল্লিগালি ঢোকে, তাদের মধ্যে মাইনর অনেক থাকে ধরে নেওয়া যায়। তো, এরা যখন ধরা পড়ে, তখন কী করা হয়? হোমে রাখা হয়? জেলে রাখা হয়? কোনো পরিবারে দত্তক দেওয়া হয়?
  • modi | 151.255.162.38 | ২৯ মে ২০১৮ ০৭:০৭375021
  • একা মাইনর ঢোকার সমস্যা ভারতে সেভাবে আছে বলে জানি না।

    আমার ধারনা হল, ভারতে ঢোকার সময় কোন বাচ্চা ধরা পড়লে তাকে উল্টো দিকের সরকারের হাতে দিয়ে দেওয়া হয়। ভারতে সেটা জটিল নয়, কেন না বাচ্চার নাগরিকত্ব নিয়ে এমনিতে খুব প্রশ্ন ওঠে না। কোন সীমান্ত দিয়ে ঢুকছে সেটা জানলেই হল।

    আমেরিকায় ব্যাপারটা একটু জটিল। দক্ষিণ সীমান্ত দিয়ে ঢুকছে, আর স্প্যানিশ বলছে মানেই মেক্সিকান নয়। অন্য কোন ল্যাটিন আমেরিকান দেশের নাগরিকও হতে পারে। তাই বাচ্চাকে কার হাতে দেওয়া হবে সেটা ঠিক করা সহজ নয়।
  • modi | 207.231.221.211 | ২৯ মে ২০১৮ ০৭:১৩375022
  • ভারতে ঢোকার পর বড়রা ধরা পড়লেও কি হয় ঠিক জানি না। কেউ কি জানেন? একটু আপডেট দিলে বাধিত হব।

    আইন বলছি না। বাস্তবে কি হয়। আমেরিকান আইনে কোন মেয়ে ইল্লিগালি ঢুকলে বর্ডার প্রোটেকশন ফোর্সের তাকে রেপ করার কথা নয়। কিন্তু মাঝে মাঝেই করে বলে শোনা যায়।
  • PT | 213.110.242.4 | ২৯ মে ২০১৮ ০৯:২৬375023
  • পঞ্চায়েত ভোটে এইসব অব্যব্স্থার কোন প্রতিফলন হয়না? সমস্যাটা নিশ্চয় গ্রামাঞ্চলেই বেশী।
    "দেশের ১৫-২৪ বছর বয়সি মেয়েদের অর্ধেক ঋতুকালে স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করেন না।
    একই ছবি এ রাজ্যেও। সেখানেও দেখা গিয়েছে, এ রাজ্যে মাত্র ৫০ শতাংশ মহিলা ওই বিশেষ সময়ে স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করেন।"
    https://www.anandabazar.com/national/world-menstrual-hygiene-day-only-50-women-get-chances-to-buy-sanitary-napkins-1.807312?ref=hm-editorschoice
  • T | 129.74.180.59 | ৩০ মে ২০১৮ ১৯:১২375024
  • এদিকে কাল কলেজ স্ট্রীটে মুলোদের লুম্পেন এবং মাস্তান ইউনিট লেফটের পার্টি অফিসে হামলা চালায়। ভাঙচুরের পর পুলিশ এসে এসেফাইয়ের রাজ্য কমিটির ছাত্র নেতাদের গ্রেপ্তার করে এবং তাদের এগেন্সটে উলটে আর্মস অ্যাক্ট, অ্যাটেম্পট টু মার্ডার ইত্যাদি চার্জ এনেছে। ফলে ছাত্রদের জামিন হয়নি।

    অবশ্যই এই ঘটনা আমাদের স্টালিনকে মনে করায়।
  • sm | 57.11.190.59 | ৩০ মে ২০১৮ ১৯:৫৬375025
  • স্ট্যালিন আরো খারাপ লোক ছিলো। কিন্তু তাঁকে বামেরা ভজনা করে কেন?
  • cm | 37.62.108.78 | ৩০ মে ২০১৮ ২০:০১375026
  • কারণ তিনি ভাল শেয়াল শিকারি ছিলেন। ইহা ইয়ার্কি নহে।
  • ঠিক | 195.220.101.32 | ৩০ মে ২০১৮ ২০:৫৬375028
  • জ্যোতিবাবুর বাড়ির পেছনের শেয়ালগুলিকে তো স্ট্যালিনই -
  • sm | 57.11.190.59 | ৩০ মে ২০১৮ ২১:০৩375029
  • T | 129.74.180.59 | ৩০ মে ২০১৮ ২১:০৫375030
  • নাহ, সবকটা মরেনি।
  • sm | 57.11.190.59 | ৩০ মে ২০১৮ ২১:১১375031
  • সেতো সবাই জানে। গুরু পড়লেই বোঝা যায়;কিছু তো রয়েই গেছে।
  • PT | 126.193.135.76 | ৩০ মে ২০১৮ ২২:৫৮375032
  • এখন স্তালিন অথবা শেয়াল এইসব নিয়ে আলোচনার সময় হয়েছে আবার। নাহলে এইসব খবর ধামাচাপা দেওয়া হবে কি করে? এইভাবে বিজেপিকে আটকানো যাবে?

    "২০টার মধ্যে মাত্র ৮টা পঞ্চায়েত সমিতির বোর্ডে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা মিলেছে। ..... ১ জুন পুরুলিয়ায় গিয়ে জেলাকে বিরোধীশূন্য করবেন বলেও জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রীর ভাইপো। মঙ্গলবার সূর্যাস্তের আগে এই মন্তব্য করেছিলেন অভিষেক। সূর্যাস্ত হতেই শুরু হয়ে গিয়েছে হামলা। বলরামপুরে খুন হয়ে গিয়েছেন বিজেপি কর্মী।"
    https://www.anandabazar.com/state/west-bengal-news-opposition-reacted-strongly-over-abhishek-banerjee-s-remarks-dgtl-1.808124?ref=hm-ft-stry-left-2
  • PT | 126.193.135.76 | ৩১ মে ২০১৮ ০৮:৩১375033
  • অতিবদ অতিবামেরা কোথায় গো?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন