এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সাবিত্রী রায় - এক বিস্মৃত ঔপন্যাসিক

    কল্লোল
    অন্যান্য | ১৮ এপ্রিল ২০১৮ | ২৫২৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অর্জুন অভিষেক | 149.5.230.173 | ২৪ এপ্রিল ২০১৮ ০১:৫৫374137
  • ধন্যবাদ কল্লোল দা।

    অখ্যাত লেখকদের নিয়ে পড়ার ব্যাপারে আমার খুব আগ্রহ বরাবর। ভাল লেখা লিখেছেন কিন্তু খ্যাতি পাননি এবং বিস্মৃতির অতলে তলিয়ে গেছেন।

    আশালতা সিংহ , সুলেখা সান্যাল ও রাজলক্ষ্মী দেবী- তিন প্রতিভাময়ী লেখিকা। রাজলক্ষ্মী দেবী আধুনিক মহিলা কবিদের অন্যতমা। এরা একদম হারিয়ে গেছেন।

    এঁদের বই পড়া হোক ও নূতন করে আলোচনা হোক।
  • h | 212.142.105.184 | ২৪ এপ্রিল ২০১৮ ০৭:০৬374138
  • থ্যাংক ইউ কল্লোল দা।
  • কল্লোল | 116.51.22.122 | ২৪ এপ্রিল ২০১৮ ০৭:৩৮374139
  • আমি অনেক খোঁজ করেছি কিন্তু একটা খন্ডও কেনার জন্য পাই নি।
    সম্ভবতঃ গ্রন্থালয় উঠে গেছে, বা, ওরা আর ছাপাতে রাজি নন।
    আমার জানা বলতে ব্যাঙ্গালোরের ভাস্বতী-কিশোরের কাছে সব কটা খন্ড আছে।
    দিল্লীতে যারা আছে। গার্গী চক্রবর্তি - ওনার মেয়ে, তার সাথে যোগাযোগ কারতে পারবে কি?
    আমিও চেষ্টা করছি।
    যদি ওনার অনুমতি নিয়ে নেটে তুলে দেওয়া যায়।
    ওনার কাছ থেকে ছবি ও তথ্য নিয়ে একটা ফেবু পাতা করা যায়।
  • /\ | 127.194.202.238 | ২৪ এপ্রিল ২০১৮ ১০:১৩374140
  • এই বই এর লেখক সাবিত্রী রায়? আর্কাইভ ডট অর্গ-এ আরো কিছু বই আছে উৎসাহীরা খুঁজে নিতে পারবেন।
    ত্রিস্রোতা - https://archive.org/details/in.ernet.dli.2015.303255

    গ্রন্থালয় নয় মিত্রালয় হল প্রকাশনার নাম। কল্লোলদা কে ভালো করে স্ক্যান করার নিয়মাবলী পাঠাচ্ছি। যেই স্ক্যান করুক শুভেচ্ছা রইল। পরিবারের লোকেরা blog করলেই সঠিক আর্কাইভিং সম্ভব।

    এই প্রসঙ্গে নিচের ব্লগটি দেখতে বলব। খুব ভালো আর্কাইভিং হয়েছে, কবিপুত্র করেছেন।
    http://arunachalbasu.blogspot.in/
  • কল্লোল | 116.51.22.122 | ২৪ এপ্রিল ২০১৮ ১০:২০374141
  • /\ - না, না। আমার সামনে তৃতীয় খন্ডটি খোলা। তাতে পোষ্টো লেখা - প্রকাশক আনন্দরূপ চক্রবর্তি, গ্রন্থালয় প্রাইভেট লিমিটেড - ১১এ বঙ্কিম চ্যাটার্জি স্ত্রিট, কলকাতা ৭০০০৭৩।
  • কল্লোল | 116.51.22.122 | ২৪ এপ্রিল ২০১৮ ১০:৪৭374142
  • আমি তৃতীয় খন্ড অবধি পড়েছি। চতুর্থ খন্ডটি পড়ার সৌভাগ্য হয় নাই।
    এই তিনটে খন্ডে ওনার ৫টি উপন্যাস প্রায় পর পর পড়েছি।
    ওনার ভাষার তুলনা একমাত্র বিভুতিভূষণ বন্দ্যোপাধ্যায়। এতো মায়া শুধু বিভুতিভূষণের লেখাতেই পেয়েছি। মানে, আমার যতটুকু বাংলা সাহিত্য পড়া, তাতে। মানিক বা তারাশঙ্কর কি জ্যোতিরিন্দ্র, সুবোধ ঘোষ, প্রেমেন্দ্র বা নারায়ণ গঙ্গোপাধ্যায় - এদের কারুর মতো নয়। যদি তুলনা আসে তো একমাত্র বিভুতিভূষণ।
    বিষয়বস্তুতে তুলনীয় ঋত্বিক, হ্যাঁ চলচ্চিত্রকার ঋত্বিক।
    ঋত্বিকের ছবিগুলি পরপর দেখলে আমার মনে হয় - এতো ক্ষমতাবান একজন আর কোন বিষয় নিয়ে ছবি করলেন না কেন? শুনেছি ঋত্বিক আরণ্যক আর সংসার সীমান্তে করতে চেয়েছিলেন, করে উঠতে পারেন নি।
    সে যাক। সাবিত্রীর উপন্যাসগুলি, আমি যে ৫টি পড়েছি, সেগুলি পর পড়লেও ঠিক একই অনুভুতি হয়।
    ওনার উপন্যাসগুলি তেভাগা সময়, ভালো ও মন্দে মেশানো তখনকার কম্যুসিস্ট পার্টি আর উদ্বাস্তু জীবন এই নিয়েই আবর্তিত।
    মজা হলো, দেশভাগ অনুপস্থিত। উদ্বাস্তু জীবনে দেশভাগের যন্ত্রনা আছে, কিন্তু দেশভাগের অভিজ্ঞতা নিয়ে কিছুই নেই। মানে ভীষ্ম সাহানী বা মন্টো যে অর্থে দেশভাগ নিয়ে লিখেছেন, সেই অর্থে। উনি হয়তো দেশভাগের আগেই কলকাতা চলে এসেছিলেন। ওনার উপন্যাস পড়লে তাইই মনে হয়।
    আলাদা করে পাকা ধানের গান আর স্বরলিপি আমার অসাধারণ লেগেছে।
  • কল্লোল | 116.51.22.122 | ২৪ এপ্রিল ২০১৮ ১০:৫৬374143
  • /\কে অসংখ্য ধন্যবাদ। আপনার পাঠনো সাইটে স্বরলিপিও আছে।
    এই যে https://archive.org/details/in.ernet.dli.2015.298633
    উৎসাহীরা পড়ুন আর লিখুন।
  • স্বাতী রায় | ১২ মে ২০১৮ ১৩:১২374132
  • কৌতূহল হল. সাবিত্রী রায়ের কখনো নামই শুনি নি. পড়তেই হচ্ছে. আশালতা সিংহ, রাজলক্ষী দেবী এবং সুলেখা সান্যাল এদের লেখা পড়েছি. কিন্তু এঁর কথা জানতামই না. কল্লোলের লেখাটা খুব সুন্দর...
  • কল্লোল | 233.191.26.17 | ১৩ মে ২০১৮ ০৫:৪৭374133
  • স্বাতী। ধন্যবাদ। সাবিত্রী রায় ছড়িয়ে দিন।
  • SATYAJIT | 124512.101.780112.209 | ২৬ সেপ্টেম্বর ২০১৯ ১৭:১৫374135
  • পাকা ধানের গান--২য় খন্ড, ৩য় খন্ড দিন দয়া করে।
  • সিএস | 236712.158.1234.155 | ২৯ সেপ্টেম্বর ২০১৯ ২৩:১৪374136
  • এই 'পাকা ধানের গান' উপন্যাসটি আমি পড়ে উঠতে পারিনি, যদিও এক নয় একাধিক বার চেষ্টা করেছি ! প্রথম থেকে শুরু করেছি, অল্প কিছুটা গিয়ে না পড়তে পেরে রেখে দিয়ে, পরে আবার যখন ভেবেছি যে, এত যে প্রশংসা শুনেছি সুতরাং নিশ্চয় কিছু আছে, এই ভেবে মাঝখান থেকে ধরেছি এটা জেনে যে হাজং বিদ্রোহের পরিপ্রেক্ষিত্টি ব্যবহার করা হয়েছে। কিন্তু তাও পারিনি, বিশেষ কিছু পড়তে। গণসাহিত্য বলে লেখাটি প্রশংসিত হয়েছে, সেই সময়ে তো বিশেষ করে কিন্তু ঐ বিষয় নিয়েই উপন্যাসের ওপর মূল্য আরোপ করতে গেলে উপন্যাসটি কিছু না দাঁড়াতেও পারে, তার প্রমাণ এই লেখাটি হয়ত, আমার কাছে অন্তত। উপন্যাস মানেই যে খুব আকারে বড় কিছু হবে, বা নিছকই চরিত্র আর ঘটনার বিবরণ থাকলেই যে সেই লেখা উপন্যাস হবে, ভাষা বা উপস্থাপনায় কিছুই থাকবে না, উপন্যাস নিয়ে এই ধারণাটি মেনে না নিলে লেখাটিতে কিছুই থাকেনা, সে যতই উচ্চ উদ্দেশ্য থাকুক না লেখকের। জীবনানন্দের কথা বাদই দিলাম, কিন্তু তিরিশের দশকের প্রধান ঔপন্যাসিকদের পরে চল্লিশের দশকে বাংলা উপন্যাস, হয়ত সমসময়ের চাপে পড়ে নিছক বর্ণনাপ্রবণ আর জনগণকে হাজির করতে গিয়ে তার শক্তি হারিয়েছিল। পাকা ধানের গান লেখাটিকে আমি তার প্রমাণ হিসেবে পড়ি, এও থাকে যে আজকের দিনে দাঁড়িয়ে যখন বিশ্ব সাহিত্যও পড়া হয়ে গেছে, ইউরোপীয় নয়, আফ্রিকা বা লাটিন আমেরিকার সাহিত্য, তখন এই 'বড়' লেখাটি খুব কিছু বড় বলে মনে হয়না।
  • সাত্যকি মণ্ডল | 2401:4900:3a07:a1d9:485:76dc:5a15:781f | ০৪ অক্টোবর ২০২২ ১৩:২৬738535
  • সাবিত্রী রায় এর বই পড়তে চাই
    আলোচনার জন্য বিস্মৃতকে খুঁজে আনার জন্য অসংখ্য ধন্যবাদ
  • রীনা | 2401:4900:3a27:2051:8e1b:be9f:6b81:280a | ২৭ মে ২০২৩ ১০:৪৫740169
  • সাবিত্রী রায় এর "পাকা ধানের গান "উপন্যাসটির ২য়  ও ৩য় খন্ড থাকলে অনুগ্রহ করে পি.  ডি .এফ দেবেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন