এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পশ্চিম্বঙ্গের রাজনীতিতে এতো হিংসা কেন

    কল্লোল
    অন্যান্য | ২৪ এপ্রিল ২০১৮ | ২১১৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • S | 194.167.2.96 | ২৫ এপ্রিল ২০১৮ ১০:৪৬374088
  • ২০১০-১১ তেও ছয় নম্বরেই ছিলো। ২০০১-০২ তে তিন নম্বরে।
  • lcm | 109.0.80.158 | ২৫ এপ্রিল ২০১৮ ১০:৪৭374090
  • পশ্চিমবঙ্গে যে কোনো স্তরের ভোটের সময় কেন্দ্রীয়/মিলিটারি বাহিনী বাধত্যামূলক করা উচিত।
  • dc (kol) | 212.142.75.104 | ২৫ এপ্রিল ২০১৮ ১০:৪৭374089
  • আচ্ছা গ্রামবাংলার সব ল্যান্ড কি রিফর্ম হয়ে গ্যাছে ? না কি রিফর্মেশান চলছে ?
  • amit | 213.0.3.2 | ২৫ এপ্রিল ২০১৮ ১০:৫০374091
  • ৬ নম্বর এই জন্যেই যে Andhra আর তেলেঙ্গানা ভেঙে গেছে। নাহলে ওটা ৭ হতো
  • lcm | 109.0.80.158 | ২৫ এপ্রিল ২০১৮ ১০:৫১374092
  • পশ্চিমবঙ্গ জিডিপি

    ২০০১ - ১,৫৭,১৪৪ কোটি
    ২০১১ - ৫,৩৮,২০৯ কোটি
    ২০১৭ - ১০,০০,০৪৯ কোটি
  • sm | 57.11.195.230 | ২৫ এপ্রিল ২০১৮ ১০:৫৪374093
  • এসব লিংক অন্যরা দেখালে, তবে শিম্পাঞ্জির মত নাপা নাপি কমবে।
    আট লাখ দিয়ে যদি সিট বিক্রির খপর থাকে তো কোর্টে জনস্বার্থে মামলা করো না দেখি।তখন তো বিক্রি হওয়া সীট দেখাতে গিয়ে, কাপড়ে চোপরে শিট মাখিয়ে ফেলবে।
    ওসব কীর্তন অনেক দেখা আছে।
    দিগম্বর পুরের সব কাজ ওই সাত জন বাম মিলে করে দিয়েছে। যত্ত সব রাবিশ!
  • S | 194.167.2.96 | ২৫ এপ্রিল ২০১৮ ১০:৫৭374094
  • পবের এনেসডিপি ডেটা নিয়ে কিসব গন্ডগোল হয়েছে না?
  • sm | 57.11.195.230 | ২৫ এপ্রিল ২০১৮ ১১:০১374095
  • বোধ হয় ভুল বোঝা বুঝি হয়ে ছিলো।
  • amit | 213.0.3.2 | ২৫ এপ্রিল ২০১৮ ১১:০২374096
  • যেমন লোন আর অনুদান এর হয়। সামান্য ব্যাপার।
  • lcm | 109.0.80.158 | ২৫ এপ্রিল ২০১৮ ১১:০৩374098
  • মিডিয়ার থেকে তৈরি পারসেপশন - একটু ধোঁয়াটে হতে পারে।

    যেমন ধরো ২০০০ সাল - কেশপুর, পিংলা, সোলিডিয়া, দেগড়িয়া -- উথাল পাথাল - সন্ত্রাসে ছয়লাপ --- খবরের কাগজ খুললে মনে হয়, পশ্চিমবঙ্গে অরাজকতার চূড়ান্ত। আসল ঘটনা হল - হ্যাঁ এসব জায়গায় গন্ডগোল হয়েছিল কিন্তু গোটা রাজ্য চরম অরাজকতায় ডুবে গেছে, বা নৈরাজ্যে ছেয়ে গেছে তেমন কিছু না। কিন্তু খবরের কাগজ পড়লে তেমনটি মনে হবে।

    সেরকম, এখন টিভি খুললেই পশ্চিমবঙ্গের সব্বোনাশ হয়ে গেছে, সারা রাজ্যে আগুন জ্বলছে --- দেখেশুনে যেমন মনে হয় আর কি। কিন্তু দেখুন গিয়ে, সুজ্জো ঊঠছে, সুজ্জো ডুবছে, দিন আসছে, দিন যাচ্ছে।
  • T | 121.65.61.14 | ২৫ এপ্রিল ২০১৮ ১১:০৯374099
  • হ্যাঁ রে ভাইটু। মামলার জন্যই কাপড়ে চোপড়ে হয়েছিস রে। না হলে তোর এলসিএম জিসিএমের দুলীরামীও গল্পই চলত অ্যাদ্দিন।
  • lcm | 109.0.80.158 | ২৫ এপ্রিল ২০১৮ ১১:১২374100
  • জিডিপি উন্নতির সঠিক মাপকাঠি নয়। কী কী বাড়ছে তার হিসেব হচ্ছিল বলে লিখলাম। আর জিডিপি-র সংখ্যা দিয়ে কি হবে - মুদ্রাস্ফীতি, জনসংখ্যার বৃদ্ধি (পার ক্যাপিটা) - এসব তো ধরতে হবে
  • lcm | 109.0.80.158 | ২৫ এপ্রিল ২০১৮ ১১:১৬374101
  • তবে পশ্চিমবঙ্গে ইলেকশনে কেন মিলিটারি নামায় না কে জানে, ভোটের সময় তো নামানো উচিত।
    আজ একজন বলল যে পঞ্চায়েত ইলেক্শনে নাকি হোয়াট্‌স্‌-অ্যাপ দিয়ে নোমিনেশন ফাইল করা যাবে, তাহলে অন্তত এই নোমিনেশন ফইল করতে গিয়ে মার খাওয়ার হাত থেকে প্রার্থীরা বাঁচবেন।
  • amit | 213.0.3.2 | ২৫ এপ্রিল ২০১৮ ১১:১৯374102
  • আরে টি, রেগে যাচ্ছেন কেন ? এই ফ্রি খোরাকটির নিজের মাখামাখি হয়েছিল বলেই তো তিনি সেটা ভালো করে জানেন। কে জানে, তার পরেই লোম ঝরে গেলো কি না।
  • T | 121.65.61.14 | ২৫ এপ্রিল ২০১৮ ১১:২৪374103
  • চন্দ্র সূর্য তো উঠচে কিন্তু দেখার জন্য লোক না থাগলে তো মুশকিল। ;)
  • lcm | 109.0.80.158 | ২৫ এপ্রিল ২০১৮ ১২:২১374104
  • আসে আসে লোগ আসে।

    হেইডা সমস্যা না, সমস্যা হইব যখন ক্ষেতে পটল থাকব না, লোগে তুলবে ডা কি ?
  • Loan | 89.137.68.85 | ২৫ এপ্রিল ২০১৮ ১৩:৫৪374105
  • WB Debt as percentage of GSDP
    2011 41.9%
    2015 35%
  • sm | 57.11.195.230 | ২৫ এপ্রিল ২০১৮ ১৪:৩৫374106
  • মাকু গুলো যতো স্ট্যাট দেখবে ততো কাপড়ে চোপরে হয়ে যাবে।
    তবে, মাকু গুলোর সলিডারিটি আছে। একটা কাপড়ে চোপরে হলে , আর একটা তেড়ে আসে।
    ৩৪বছর কিছু না করে, এখন বিজেপির কোঁচা ধরে উঠতে চায়!
  • sm | 57.11.195.230 | ২৫ এপ্রিল ২০১৮ ১৪:৩৮374107
  • এখুনি, একটা, আট লাখের গপ্পো নিয়ে এসেছিল!সেভেন এইটের বাচ্চারাও ,এমন ঢপ মারে না।
  • PT | 213.110.242.7 | ২৫ এপ্রিল ২০১৮ ১৪:৫১374110
  • নিজের দলের লোকজনদের সঙ্গে পরিচয় করে রাখুন!!
  • sm | 57.11.195.230 | ২৫ এপ্রিল ২০১৮ ১৫:০৬374111
  • এর কারা পিটি?আপনার চেনা জানা ,লোকজন?
  • Amit | 120.143.69.7 | ২৫ এপ্রিল ২০১৮ ১৫:০৯374112
  • পাঁড়েজির পোষ্য বড়ো একা অনুভব করছেন। আহা রে
  • sm | 57.11.195.230 | ২৫ এপ্রিল ২০১৮ ১৫:১৩374113
  • মাকু, আর সলিডারিটি; আঃ হা, !
  • তাতিন | 213.110.242.19 | ১৫ মে ২০১৮ ০৭:৪০374114
  • http://www.thehindu.com/2003/06/04/stories/2003060401081000.htm

    আমার বাড়ি যেখানে সেই জায়গাটা আমার ইস্কুলজীবন অবধি পঞ্চায়েত ছিল। পঞ্চায়েত ভোট বলে একটা মজার ব্যাপার হত মনে আছে। পাড়ার কাকু-জেঠু-দাদুরা ভোটে লড়তেন। আমার এক বন্ধুর বাবা কংগ্রেসের হয়ে ভোটে জিততেন, তাঁর কত ভোটে জয় হল সেই নিয়ে একটা উত্তেজনা থাকত আমাদের ভেতর। যেরকম থাকত আমার দাদুর এক সিপিএমের হয়ে দাঁড়ানো বন্ধুর জন্যে। যেবার আমাদের আসনটা মহিলা সংরক্ষিত হল, সিপিএমের লোকজন আমার মা-কে এসে বলেছিল ভোটে দাঁড়াতে। - ওভার অল পাড়া জুড়ে একটা মিষ্টি মিষ্টি ব্যাপার ছিল।
    ৯৬ সালে বা ৯৭ সালে সুলতানপুর ১ ও ২ পঞ্চায়েত দমদম মিউনিসিপালিটিতে মিশে যায়।
    আমরা যদি পঞ্চায়েতে থাকতাম, এর পরের পঞ্চায়েত ভোটগুলো, যেগুলো আমি দিতে যেতাম, ঐ মজার খেলা খেলা ব্যাপার থাকত না। ১৯৯৮ থেকে পঞ্চায়েত ভোট মানেই প্রচুর হিংসা ও হত্যা। এখানে একটা জিনিস মনে হয়, ৯৩ অবধি যে পাড়ার ব্যাপারটা ছিল, প্রায় সবাই সবাইকে চিনত- একটা আত্মীয়তাও অনুভব করত, পার্টি-ধর্ম নির্বিশেষে। সেইটা অবশ্যই আজ নেই। পঞ্চায়েতের হিংসা, যা একদমই পাড়াতুতো হিংসা, চারটে বাড়ি পরের লোককে পিটিয়ে আসা হচ্ছে আর আমি সমর্থন করছি, এরকম হিংসা, তা কি আসলে পাড়া আত্মীয়তা ভেঙে যাওয়ার ফলেই?

    খেয়াল করলে দেখি, ১৯৯৮ মানে সাত বছর হল দেশে উদারীকরণ এসেছে। পার্লামেন্ট-পলিসিমেকারের টেবিল ছাপিয়ে সে গ্রামস্তরেও বিষাক্ত থাবায় আঁচড় কাটতে শুরু করেছে। আর, দু তিন বছরের মধ্যেই বিশ্বায়ন এসে পড়বে।
  • S | 194.167.2.96 | ১৫ মে ২০১৮ ১০:৩৫374116
  • @ততিন, তিনোমুল কবে প্রথম ভোটে লড়তে শুরু করে?
  • gaza | 180.213.19.215 | ১৬ মে ২০১৮ ২৩:০৭374117
  • জয় বাঙ্গলা
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন