এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • চটির ঐতিহ্য

    h
    অন্যান্য | ২৬ ফেব্রুয়ারি ২০১৮ | ৪০১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • h | 52.110.139.106 | ২৬ ফেব্রুয়ারি ২০১৮ ১২:৪১373988
  • ঐতিহ্যমন্ডিত চটি র স'ম্গে এখানে সকলেই পরিচিত। এই থ্রেড টা খুল্লাম এই জাতীয় উদ্যোগ আগে ইনটারনেটহীন যুগে বান্গ্লায় কি নেওয়া হয়েছিল তার এক্টা রেফারেন্স রিসোর্স হিসেবে তৈরী রাখার জন্য। এতে খুব স্বাভাবিক ভাবেই পোলিটিকাল প্যাম্ফ্লেট বাদ যাবে।

    এটা তো আর একা করা সম্ভব না, কিন্তু ক্রাউড সোর্সিঙ্গ সম্ভব।
  • h | 52.110.139.106 | ২৬ ফেব্রুয়ারি ২০১৮ ১২:৪৫373990
  • কবিতা, অণু বা পরমাণু গল্প ব বাসের টাইমটেবিল ও বাদ যাবে , মূলত স্কলাস্টিক কাজের কথা বলছিলাম।

    এটা মাথায় এলো এটা বলতে গিয়ে যে সব চটিতেই এরকম কাছাকাছি বিষয়ে কি কাজ হয়েছে তার একটা রেফারেন্স করে রাখা উচিত পরে কেউ কাজ করতে পারবে দরকার হলে।
  • h | 52.110.139.106 | ২৬ ফেব্রুয়ারি ২০১৮ ১২:৫৩373991
  • ১।বিশ্ব বিদ‍্যা সংগ্রহ এবং লোকশিক্ষা গ্রন্থমালা -বিশ্বভারতী।
    ২। বিচিত্র বিদ‍্যা গ্রন্থমালা -জিজ্ঞাসা।
  • h | 52.110.139.106 | ২৬ ফেব্রুয়ারি ২০১৮ ১৩:০৪373992
  • যা সালা আবার হাইপার লিংক হয়ে গেল। যাই হোক এই থ্রেডে রাজনৈতিক প্রচার পুস্তিকা, ধর্মীয় প্রচার পুস্তিকা ইত্যাদি বাদ রাখলেই ভালো। মূলতঃ সসীম স্বল্প পরিসরে সেকুলার জ্ঞানচর্চার উদ্দেশ্যে লেখা বিষয়ানুগ প্রবন্ধ র কথা বলছি।
  • pi | 57.29.184.11 | ২৬ ফেব্রুয়ারি ২০১৮ ১৩:৪৪373994
  • বাঃ, হয়েছে !
  • pi | 57.29.184.11 | ২৬ ফেব্রুয়ারি ২০১৮ ১৩:৪৪373993
  • দেখিতো, আমার পোস্টও এরকম নীল সাদা ডোরাকাটা হয় কিনা !
  • h | 52.110.139.106 | ২৬ ফেব্রুয়ারি ২০১৮ ১৪:০৮373995
  • ফোঙ্গ তেকে কোর্লে হস্চে না।
  • | 144.159.168.72 | ২৬ ফেব্রুয়ারি ২০১৮ ১৪:২৫373996
  • তুমি এমন অদ্ভুত টাইপের টই কী করে খুলছ গো?
  • h | 52.110.139.106 | ২৬ ফেব্রুয়ারি ২০১৮ ১৫:২৪373997
  • নিশেকে ক্রোতে হোশ্শে না, নিশে নিশেই হোশ্শে
  • pinaki | 90.254.154.99 | ২৭ ফেব্রুয়ারি ২০১৮ ০০:১৭373989
  • টেস্ট।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন