এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • না হ্যাপি!

    Parvej Khan লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ১১ মার্চ ২০১৮ | ২১২৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Parvej Khan | ১১ মার্চ ২০১৮ ০৯:৫৪373097
  • -কি রে তোর ধিরিঙ্গিপনা তো দিন দিন বাড়ছে দেখছি, কত বয়ষ হল দেখেছিস!পাড়ার লোক তো ছি ছি করছে....
    -কি করেছি আমি!
    -তোর বাবাও বলছিল জিজ্ঞেস করতে,ছেলে দেখা শুরু করব নাকি তোরই পছন্দ করা কেউ আছে টাছে,থাকলে বলে দে...
    -বাবাকে বলে দিও আমার সবে এখন মাস্টার্স চলছে,তারপর কাজ-বাজ খুঁজতে কিছু সময় তো চাই,তারপর ভাবা যাবে...
    -কি যে ছাই পড়ছিস টড়ছিস!সারাদিন তো ওই ল্যাপটপ না কি ওটায় মুখ গুঁজে বসে থাকিস।পড়িস টা কখন?আর বিয়ে করলেও তো ছেলের বাড়ি থেকে রাজি থাকলে পড়াশুনা করতে পারবি,সমস্যাটা কোথায়!!
    -আচ্ছা,মা বিয়েটাই কি সব? রাতদিন বিয়ে বিয়ে করে মাথা খারাপ করছ!!সেই সকালে বেরিয়ে এখন এলাম,কিছু খেতে টেতে দেবে নাকি!!!
    -যা পারিস কর ছাই তোরা এখনকার মেয়ে,বুঝিনা বাবা তোদের কি চাই আর কি চাইনা!!!আমার যখন বিয়ে হয় তখন আমার আঠেরোও হয়নি...তোর বাবা তখন সাতাশ, বাবা বলল ছেলের বাড়ি থেকে দেখতে আসবে... এল,সঙ সেজে বসে গেলাম,ঠিকানা লিখতে পারি তার প্রমাণ দিলাম,রান্না করতে পারি কিনা বললাম... তার কিছুদিন পর বিয়ে হয়ে গেল!!আর তারপর থেকে চলছে,তোর দিদি হল... ভালই হল,সবাই খুশি... দু-বছর পর তুই..পেটে, সবাই ভেবেছিল ছেলে হবে,হলনা... তুই হলি!সবাই আর অতটা খুশি হলনা,খোঁটা খেতাম,বুঝতে পারতাম,কেউ তেমন কিছু না বললেও.... তোর দিদির বিয়ে হয়ে গেল, তুই চলে গেলে আমি সারাদিন বাড়িতে কেমন একলা হয়ে যাব...
    -তাও কেন এত বিয়ে বিয়ে করো!!
    -কি করব বল,মেয়ের বিয়ের বয়েষ পেরলেই পাড়ার লোকজনের নানা কথা শুনতে হয়... যখন বাপের বাড়ি ছাড়লাম মা বলল,বেশি মুখে মুখে চোপা করিস না,মানিয়ে গুছিয়ে চলবি,তেমনই চলছে এখনও অবধি...

    প্রায় ৬-৭ বছর আগে একটা ওই গান কবিতা টাইপ লিখেছিলাম এরকম... "অবরোধ করে পথ,প্রেমিক চুমু খাবে/ঘুষ না নিয়ে পুলিশ গুন গুন গাবে/গর্ভে যারা মরছিল/তারাও জন্মাবে আর প্রেমিকা হবে.." সারা ফেব্রুয়ারি ধরে অমুক দিন,তমুক দিন, সরকার কে গালাগালি দিন, হাততালি দিন করতে করতে মার্চ চলে এল,আজ আবার আট তারিখ-বিশ্ব নারী দিবস!কি আনন্দ আজ সেলিব্রেট করো, কাল সকালে ব্রিজের ধারে,পাড়ার অশ্বত্থ গাছের তলে দাঁড়িয়ে ব্রিজ খেলতে খেলতে,সিগারেট ফুঁকতে ফুঁকতে পাশ দিয়ে স্কুল যাওয়া, বাজার যাওয়া,কাজে যাওয়া মেয়ে গুলোর দিকে তাকিয়ে তাকিয়ে মেপে নিও!!খবরের কাগজের পাতা খুলে দেখে নিও কতজন আবার ধর্ষিত হল,অন্য ধর্মে বিয়ের জন্য কটা শালিসি সভা বসল,কতজনকে ডাইনি অপবাদে মাথা ন্যাড়া করে পাড়া ঘোরানো হল ইত্যাদি ইত্যাদি, তারপর ভিষন রাগে গরগর করে বাসে উঠে কনুই গোঁজার জায়গা খুঁজে নিও।

    -শেষ দু বছর ধরে তুই আমার ভাল বন্ধু,অনেক কিছু শেয়ার করেছি তোর সাথে,একটা কথা বলিনি.. ভয়ে..
    -কি?
    -I was being sexually abused actually raped few years back by a family member...!
    -কি রে কিছু বল...
    -হমমম..
    -আর কেউ জানে না?
    -না...
    -আজ তবে কেন বললি?
    -কেন তুই কি আর ভাল বন্ধু থাকবি না??প্রেম করবি না,আদর করবি না,বিয়ে করবি না আমায়??
    -হুমমম...বাটারস্কচ..

    এই দিনটার মানে আমার কাছে তেমন একটা স্পষ্ট নয়।আমি যা বুঝি তাতে পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থার সৃষ্টি করা এই দিন গুলি আসলে আরও বেশি পুরুষতান্ত্রিকতা টা কে প্রতিষ্ঠা করে,বুঝিয়ে দেয় দেখ তুমি অধম,আমি উত্তম!!

    প্রতিটা দিন ই সবার,নারী পুরুষ নির্বিশেষে.. এরকম বিভেদ তৈরি করা আট ই মার্চ আমি মানিনা...
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন