এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • প্রধান মন্ত্রী ২০১৯

    S
    অন্যান্য | ১৬ মার্চ ২০১৮ | ৫৬১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • S | 194.167.2.96 | ১৬ মার্চ ২০১৮ ১২:০২373006
  • একটু মেথডিকালি ভাবা যাক। ইউজুয়াল অ্যাজাম্পশান থাকছেঃ
    ১) বিজেপি একক সংখ্যাগরিষ্ঠ দল হবে।
    ২) বিজেপির পরে দ্বিতীয় বড় দল হবে।
  • S | 194.167.2.96 | ১৬ মার্চ ২০১৮ ১২:১৪373017
  • সিনারিও ১ঃ
    বিজেপি একাই ২৭২ পেলো। মোদি প্রধানমন্ত্রী হবে।

    সিনারিও ২ঃ
    বিজেপি একা ২৭২ পেলো না কিন্তু কাছাকাছি থাকলো। অকালি, শিবসেনা, নীতিশ, তামিলনাডু থেকে কেউ একজন, আরো এদিক ওদিক করে ২৭২ পেরিয়ে গেলো। মোদি প্রধানমন্ত্রী হবে।

    সিনারিও ৩ঃ
    বিজেপি একা ২৭২ পেলো না এবং কাছাকাছিও নেই। অকালি, শিবসেনা, নীতিশ, তামিলনাডু থেকে কেউ একজন/অকাধিক, আরো এদিক ওদিক করেও ২৭২ হচ্ছে না। সেক্ষেত্রে নভিন পটনায়ক, তেলেগু দেশম, অগপ ইত্যাদির সাহায্য নিতে হবে। মোদি প্রধানমন্ত্রী হবে বটে কিন্তু সেই ত্যাজ আর থাকবে না।

    সিনারিও ৪ঃ
    তিন নম্বর সিনারিওর মতনই। কিন্তু তবুও সরকার হচ্ছে না বা হলেও কোনওমতে হবে। সেক্ষেত্রে মোদি সরকার না বানিয়ে চুপচাপ থাকতে পারে এই ভেবে যে দুয়েক বছর পরে নতুন মিলিজুলি সরকার ভেঙে পড়বে, তখন আবার ভোটে জিতে তিনি প্রধান মন্ত্রী হবে। এটা একেবারেই খুব কম চান্স। ২০০১ থেকে মুখ্যমন্ত্রী আছে, এতো সহজে পদ জেতে দেবে বলে মনে হয়্না।
  • S | 194.167.2.96 | ১৬ মার্চ ২০১৮ ১২:২৫373025
  • এবারে সিনারিও ৫ঃ
    বিজেপি কিছুতেই সরকার বানাতে পারছে না। মিলিজুলি সরকার হচ্ছেই। সেক্ষেত্রে কে কে প্রধান মন্ত্রী হতে পারে?

    কঙ্গ থেকেঃ

    ১) রাহুল গান্ধীঃ কঙ্গ যদি খুব ভালো রেজাল্ট করে তাহলে বাকিদের হয়তো রাহুলকে সহ্য করতে হতে পারে। রাহুল এখনো কঙ্গের মোস্ট প্রেফারেবল ক্যান্ডিডেট।

    ২) সোনিয়া গান্ধীঃ সক্কলে খুশি হবে, রাজীও হবে। কিন্তু স্বাস্থ্যের কথা মাথায় রেখে হয়তো হবে না। চাইবেন উনার ছত্রছায়ায় রাহুল কাজ শিখুক। প্রাইমিনিস্টেরিয়াল ইন্টার্ণশিপ।

    ৩) প্রনব মুখার্জি এবং মনমোহন সিংঃ ক্রেডিবল ক্যান্ডিডেটস। কিন্তু বয়স?

    ৪) কঙ্গের অন্য কোনও ক্যান্ডিডেট। এদের মধ্যে সিধারামাইয়ার চান্স খুব ভালো। কিন্তু উনাকে কর্ণাটক ইলেকশন জিততে হবে। এছাড়া রয়েছেন অমরেন্দ্র সিং। কিন্তু পান্জাব অপেক্ষাকৃত ছোট স্টেট। কিন্তু চান্স ভালো এই দুজনার।

    ৫) একেবারেই অন্য কেউ। শচীন পাইলট ইত্যাদি। চান্স খুব খুব কম।
  • S | 194.167.2.96 | ১৬ মার্চ ২০১৮ ১২:৩৬373026
  • এইবারে আসছে তৃতীয় দলগুলো থেকে।

    ১) দিদিকে দিয়েই শুরু করছি। ইচ্ছে আছে, হয়তো মুখে চাইবেন না। এইমুহুর্তে সিবিআই থেকে ছাড়া পেতে উনি মোদিকে যেকোনও ভাবে হোক সরাতে চান।

    ২) নীতিশঃ সবথেকে অ্যাক্সেপ্টেবল ক্যান্ডিডেট ছিলেন। ভুল চাল ফেলে আজ লিস্ট থেকে বাদ। খুব খারাপ গ্যাম্বল করে ফেলেছে লোকটা। আরেকটু অপেক্ষা করে তবে অ্যালায়েন্সটা ভাঙা উচিৎ ছিলো। উনি ধরেই নিয়েছিলেন যে ২০১৯এ বিজেপি জিতছে।

    ৩) নাইডুঃ সেই লক্ষ্যেই বোধয় আজ এনডিএ ছাড়লেন। ভালো চান্স আছে এই লোকটার।

    ৪) অখিলেশঃ পিসিমার সাথে সমঝোতাটা রাখতে হবে। তাহলেই একমাত্র উত্তর প্রদেশ থেকে ভালো সংখ্যার সীট আনতে পারবে।

    ৫) বহেনজীঃ বিজেপিকে উত্তর প্রদেশে হারাতে হবে। অখিলেশের থেকে কম প্রোবাবিলিটি?

    ৬) কেজরিঃ ৫-১০টা সীট নিয়ে প্রধান মন্ত্রী হবেন?

    ৭) নভীন পাটনায়েকঃ ডার্ক হর্স।

    আর কেউ আছে?
  • avi | 57.11.163.227 | ১৬ মার্চ ২০১৮ ১৩:২১373027
  • প্রণব মুখোপাধ্যায়? উনি তো অবসর নিয়েই নিয়েছেন। রাষ্ট্রপতি হওয়ার পরেও!
  • PT | 213.110.242.25 | ১৬ মার্চ ২০১৮ ১৪:০৩373028
  • "এইমুহুর্তে সিবিআই থেকে ছাড়া পেতে উনি মোদিকে যেকোনও ভাবে হোক সরাতে চান।"
    মনে করুন সংখ্যা গরিষ্ঠতা না পাওয়ার কারণে মোদি সরলেন।
    আদবাণী লবির কেউ, অথবা রাজনাথ সিং স্বয়ং কিংবা রাজনাথের ঘরানার কেউ সেই জায়্গায় এলেন। তিনোর বিজেপি বিরোধীতা তখন কপ্পুরের মত উবে যেতে পারে। কেননা তিনোর সঙ্গে বিজেপির কোন বিরোধীতা নেই। দুটো হনুমানের লেজের যা ফারাক হয় তিনো ও বিজেপির মধ্যে সেটুকুই শুধু ফারাক।
  • pi | 57.15.72.131 | ১৬ মার্চ ২০১৮ ১৪:৫৯373029
  • রাহুলের একটাঅ সাক্ষাত্কার ঘুরছিল, লোকজন বলছে, টোটাল মেকোভার। পরে দেখব বলে রেখে আর আআঈণা
  • S | 202.156.215.1 | ১৬ মার্চ ২০১৮ ২২:০৭373030
  • প্রধানমন্ত্রী হওয়ার লোভে মোদিও সিবিআইএর লেজ কেটে দিদিকে সঙ্গে নিতে পারেন।
  • PT | 213.110.242.7 | ১৬ মার্চ ২০১৮ ২৩:০০373031
  • .....অথবা বিজেপিকে ক্ষমতায় রাখার জন্যে RSS মোদীকে মন্ত্রীত্ব ত্যাগ করার নির্দেশ দিতে পারে!!
  • S | 202.156.215.1 | ১৭ মার্চ ২০১৮ ০০:০৬373007
  • মোদির বদলে আরেসেসের পছন্দ কেউ হতেই পারেন - আপনি যেমন রাজনাথের কথা বললেন। এমনকি অনেক সফ্টার ক্যান্ডিডেটও হতে পারেন - ফদনভিশ। কিন্তু বিজেপি এখন মোটামুটি প্রেসিডেনশিয়াল টাইপের ক্যাম্পেইন চালায়। সেখানে একজন প্রাইমিনিস্টারিয়াল ক্যান্ডিডেট দিতেই হবে। আপাতত মোদি ছাড়া আর কাউকে তো দেখছি না।

    ২০১৮তে নর্থ ইস্ট পেয়েছে বিজেপি। সেটার ক্রেডিট মোদিই পেয়েছে।

    উত্তরপ্রদেশের এই বাইইলেকশন বিজেপির কাজে ডিজাস্টার। কিন্তু সেখানে মোদি ছিলোনা। অমিতশাহের ঘুম কেড়ে নিয়েছে যদিও, কারণ ২০১৯এ সীট যদি ৪০এ নেমে যায়, তাইলে মোদি-শাহ দুজনেরই গুডবাই হয়ে যাবে।

    সামনে ৫টা স্টেট ইলেকশন আছে। বিজেপির ভালো করার চান্স একটাতে - কর্ণাটক। মধ্যপ্রদেশ আর রাজস্থান নিয়ে প্রচুর চাপ আছে। সঙ্গে ছত্তিশগড়। এই ইলেকশন গুলো খুব ভাইটাল। ফর মোদি অ্যান্ড রাহুল - বোথ।
  • S | 202.156.215.1 | ১৭ মার্চ ২০১৮ ০০:০৯373008
  • ৪০ বলতে উত্তরপ্রদেশ থেকে বলেছি। আরেগবার ৭১ টা পেয়েছিলো। ২ টো আপনা দল। অবশ্যি এবারে তো ২টো গেলো।
  • avi | 57.11.163.227 | ১৭ মার্চ ২০১৮ ০৬:৪৮373009
  • লোকসভা ভোট এগিয়ে আনবে শুনছি। ওই বিপজ্জনক রাজ্যগুলোর বিধানসভা ভোট আগে করার ঝুঁকি নেবে না বলেই অনেকের অভিমত।
  • | ১৭ মার্চ ২০১৮ ০৯:৩৭373010
  • প্রণব মুখার্জী আইনত হতে পারেন না। রাষ্ট্রপতি হয়ে যাবার পর আর সম্ভব নয়।
  • S | 194.167.2.96 | ১৭ মার্চ ২০১৮ ০৯:৪৮373011
  • আইনত বোধয় হতেই পারেন। কিন্তু কনভেনশনালি হবেন না।

    রাজাগোপালাচারি গভর্নর জেনারাল ছিলেন। পরে নেহরুর ক্যাবিনেট জয়েন করেছিলেন।
  • Jay | 92.45.223.210 | ১৮ মার্চ ২০১৮ ০১:৪৬373012
  • বিজেপি একটু কোন ঠাসা হলেই ভয় হয়। এই বুঝি ম্যানুফ্যাকচার্ড হিন্দু-মুসলিম দাঙ্গা/ টেররিস্ট অ্যাটাক/ পায়ে পা লাগানো ভারত পাকিস্তান যুদ্ধের আচ্ছে দিন আ রহে হ্যায়।

    আউট্লুকে পড়লাম ২০১৯ স্টিল আন ইলেকশন বিজেপি টু লুজ।

    ২০১৪-তে নর্থ ইন্ডিয়ায় বিজেপির পারফেক্ট রেজাল্ট হয়েছিল, প্রায় পুরোতে পুরো। এমনিতেই পারফেক্শনকে আর পারফেক্ট করা সম্ভব নয়। তার উপর রিজিয়নাল দলগুলোর জোট (বিজেপির বাড়বাড়ন্তে যারা কোন ঠাসা, নিজেদের টিকিয়ে রাখার খাতিরেই তারা জোটে)। আন্টিইন্কাম্বেন্সি ইত্যাদি। তা বলে বিজেপি নর্থ ইন্ডিয়ায় ধুয়ে মুছে যাবে তা নয়। সিট বাই সিট লড়াই হবে।

    রাহুলবাবাএসেন্সিয়ালি মোদীর লেভেলে নয়। কঙ্গ্রেস কখনো শচীন পাইলট/ জ্যোতিরাদিত্য এদের ফ্রিহ্যান্ড দেবে না, প্রিয়ন্কা ভদ্রা আর গান্ধী হবে না, বরুন গান্ধী এলেও কঙ্গ্রেসের কোন উন্নতি হবে কি?

    জোট ২০১৯-এ এফেক্টিভলি হবে কি? সবাইতো য্তটা সম্ভব এমপি আনার চেষ্টা করবে। বহেনজি আগেও বাই ইলেকশনে সিরিয়াসলি লড়েনি, কিন্তু ২০১৯-তে এমন ভালোমানুষী জোট করবে কি? বিহারে নীতিবাগীশের সিট কমে বিজেপির বাড়ার সম্ভাবনা।

    ইউপি বাই ইলেকশন জোগীকে সাইজ করে দিল, সেই সাথে সন্ঘের মোদীকে রাশ টানার। আবারো সেই প্রেসিডেন্সিয়াল ইলেক্শন।

    নর্থে যা কমবে মহারাষ্ট্র একাই পুষিয়ে দিতে পারে। কর্নাটকে ২০১৪-র থেকে বেশী পাবে মনে হয়। অন্ধ্র আর তামিলনাড়ুতে কেন জানিনা মনে হচ্ছে বিজেপি অবাক করা ভালো করবে। তাছাড়া জম্মু, নর্থ ইষ্ট, পশ্চিমবঙ্গ দুপয়্সার বেশীই দেবে। ওড়িষ্যাও।

    এসবই বেসিক আসাম্পশন। মোদী যাক চাই, কিন্তু যাচ্ছে কই?
  • S | 194.167.2.96 | ১৯ মার্চ ২০১৮ ১২:২৯373013
  • বিজেপি বিহারে ২২/৪০ সীট পেয়েছিলো।
    গুজরাতে ২৬/২৬।
    হরিয়ানা ৭/১০।
    হিমাচলে ৪/৪।
    জে এন্ড কে ৩/৬।
    ঝারখন্ড ১২/১৪।
    মধ্য প্রদেশ ২৭/২৯।
    রাজস্থানে ২৫/২৫।
    উত্তরপ্রদেশে ৭১/৮০।
    উত্তরাখন্ডে ৫/৫।
    আসামে ৭/১৪।

    এছাড়া সঙ্গি দল গুলো রয়েছে।

    মহারাষ্ট্রে ২৩ + শিবসেনা ১৮। টোটাল ৪১/৪৮।
    কর্ণাটকে ১৭/২৮ সীট।

    বাড়বে দিল্লিতে, উড়িষ্যা, ত্রিপুরা ইত্যাদি ছোটো রাজ্যে, হয়তো অন্ধ্র (টিডিপি আলাদা এখন) আর তেলেঙ্গানা।

    সীট কমবে বলেই মনে হচ্ছে। কিন্তু ঐ দাঙ্গা, যুদ্ধ ইত্যাদি লাগিয়ে দেবে। আর এনারাইদের ভোট যোগ দেবে। এনারাইরা সবাই মোদিজীর খুব বড় ভক্ত।
  • Jay | 92.45.223.210 | ১৯ মার্চ ২০১৮ ১৭:৩২373014
  • বিগেস,
    ঠিকই।তুমি/ আপনি প্রথম পোষ্টেই বলে দিয়েছ/হেন।
    সিনারিও এক বা বড়জোর দুই।
    এনডিএ হয়ত শ্রিন্ক কর্বে কিন্তু মনে হয়না বিজেপির এক্সপেন্সে। খুব সম্ভাবনা শিবসেনার ১৮, টিডিপির ১৬, নীতিবাগীশের ৪ বিজেপির পেটে ঢুকবে। বাকী রইলো কর্ণাটক আর তামিলনাড়ু বিজেপিকে ২০১৪র তুলনায় কতো বেশী/কম দিচ্ছে। কর্ণাটকে আসেম্ব্লি ইলেকশন- মাটির খবর কি? কেউ আপডেট দিতে পারেন? আমার (আগেই লিখেছি) কেন মনে হচ্ছে তামিলনাড়ু বিজেপিকে ভলো সিট দেবে।
    সব মিলিয়ে বিজেপি এখনকার হিসেবে, আমার ধারনা (আমি আবার কে বটে?!!) ২৭০-২৯০ একাই। এক বছর এক মাস রাজনীতি দীর্ঘ সময়, কত কিছু বদলাতে পারে! আর তাই বোধহয় কেউ এই মুহূর্তে আলোচনায় আসতে চাইছে না? নাকি ভবিষ্যত এতোটাই গ্রিম- সবাই ভাবছে আলোচনা করে কি ফয়দা?
  • Jay | 92.45.223.210 | ১৯ মার্চ ২০১৮ ১৭:৪২373015
  • বিগেসের কাছে কোশ্নো, এনারইদের ভোট প্রবনতা নিয়ে আরেকটু লেখো/ লিখুন প্লীজ।
    এরা কি ভোট দেয়? কি ভাবে দেয় (পোষ্টাল?)? বাল্কে দেয় বিজেপিকে? নাকি টাকাপয়্সাই শুধু দেয়? বাল্কে ভোট দিয়ে কটা সিটের ভাগ্য
    বদলাতে পারে? আদৌ এরা কোন ফ্যাক্টর? কেউ কোথাও
    এসব নিয়ে কোন কাজ করেছেন?
  • a | 213.221.205.133 | ১৯ মার্চ ২০১৮ ১৭:৫২373016
  • পবতে এবার বিজেপি ১০-১৫ সিট না পেলেই আস্চর্য হব
  • র২হ | 233.186.228.240 | ১৯ মার্চ ২০১৮ ১৮:২৬373019
  • কদিন আগেই তো কথা হলো নেক্সট গুরুচণ্ডাঌ থেকে প্রধানমন্ত্রী হবে।
  • Jay | 204.176.105.138 | ১৯ মার্চ ২০১৮ ১৯:১২373020
  • S কে আমার কোন কোশ্নো করার হক নেই- কারণ আমি যা লিখছি তারই কোন এভিডেন্স বেস নেই! মাপ চাইছি।
  • Jay | 204.176.105.138 | ১৯ মার্চ ২০১৮ ১৯:২৮373021
  • থ্যান্কিউ pi লিন্কটার জন্য।

    আশুতোষ শেষ লাইনেই বলে দিয়্ছেন- এক বছর মাত্র বাকী। রাহুলের চেন্জ কি ভোট আনবে?

    ইনডিয়া টুডের পোলঃ প্রধান মন্ত্রী হিসাবে মোদীর জনপ্রিয়তা কমছে ( গত জানুয়ারীর তুলনায়, ৬৫% থেকে ৫৫%) আর রাহুলের বাড়ছে (১০% থেকে ২০%)। ট্রেন্ড ভালো কিন্তু বড্ড বেশী গ্যাপ!
  • S | 194.167.2.96 | ১৯ মার্চ ২০১৮ ২৩:৪২373022
  • সিনারিও ২ বা ৩ হবে মনে হচ্ছে।

    তামিলনাডুতে বাড়তেই পারে। এতোগুলো দল হয়ে গেছে এখন। ভোটের আগে কেমন জোট হয় সেটা দেখার। পবে ১০-১৫টা সীট দিদি পেতে দেবেন? পেলে কিন্তু দিদির হাল খারাপ করে ছেড়ে দেবে আগামী ৫ বছরে। উড়িষ্যাতে সীট বাড়বে যদি আলাদা লড়ে। কেরালাতে পেতে পারে কিছু সীট। কিন্তু হিন্দি বেল্টে সীট লস করবে।

    রাহুলের মেকওভার নিয়ার ফিউচারে আর হবেনা। তার জন্য যেধরনের স্টেট ইলেক্শন হাতে ধরে জেতার দরকার ছিলো সে সুযোগও নেই আর সেটা ওর দ্বারা সম্ভবও নয়।
  • S | 194.167.2.96 | ১৯ মার্চ ২০১৮ ২৩:৪৯373023
  • এনারাইরা এখন তো ইলেকশন কমিশনের ওয়েবসাইটে গিয়ে রেজিষ্টার করতে পারেন। তারপরে পোস্টাল বা প্রক্সি ভোটিঙ্গ দিয়ে ভোট দেবেন। এখনও অবধি মনে হয় রেজিস্ট্রেশন খুব কম লোকেই করেছেন। কিন্তু আগামী ভোটের আগে যদি কয়েক লাখ লোককে দিয়ে ভোট দেয়ানো যায়, তাহলে হিসাব পাল্টাতে পারে।

    বিজেপির খুব আগ্রহ এই ব্যাপারটা নিয়ে। অতেব ধরাই যায় যে ওদের সাপোর্ট খুব বেশি এনারাইদের মধ্যে। এই নিয়ে গত বছর বেশ কতগুলো রিপোর্ট দেখেছিলাম। এখন গুগলে সার্চ করলেও পেয়ে যাবেন।

    আমার ব্যক্তিগত এক্সপিরিয়েন্সও তাই। এর অনেক কারণও আছে।
  • pi | 7845.29.9004512.182 | ১১ নভেম্বর ২০১৮ ১২:৫৪373024
  • ইনিও এসব বলছেন! অবজার্ভেশনগুলো সত্যি হলে আশার কথা।

    http://tinyurl.com/y7lk9bwn
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন