এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এল জি বি টি

    Debarati Chatterjee লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২৩ জানুয়ারি ২০১৮ | ২৪০৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Debarati Chatterjee | ২৩ জানুয়ারি ২০১৮ ২১:৪০371914
  • কয়েকদিন আগে এক সমকামী যুবকের, তার প্রতিবেশী অপর এক যুবক ও তার মায়ের হাতে নিগৃহীত হবার খবরে বহু সচেতন মানুষ বিচলিত হয়েছিল। আশা রাখি যে সে যুবক স্বাভাবিক জীবন যাপন করছেন।

    সমকামী ঐ যুবকের নিগ্রহের খবরের পাশাপাশি আরও একটি খবর আমার ঝুলিতে ছিল কিন্তু সেদিন খবরটা বলার জন্য প্রস্তুত ছিলাম না। আজ বলি-

    গত শিক্ষা বর্ষের (২০১৭)ঘটনা। সরকারি সাহায্যপ্রাপ্ত এক বাংলা মাধ্যম স্কুলে ক্লাস এইটে বছর শুরুর বেশ কিছুদিন পরে এক নতুন ছাত্রী এসে ভর্তি হয়। নতুন পরিবেশপরিস্থিতি মানিয়ে নিতে সকলেরই সময় লাগে।এই ছাত্রীটির ক্ষেত্রে সমস্যা শুরু হয় পরিবেশ চেনা জানা হবার পর থেকে। সহপাঠিনীরা খেয়াল করে যে এই মেয়েটির কথাবার্তা,চালচলন, হাবভাব সব "ছেলেদের" মত। প্রথমে হাসাহাসি,ফিসফাস, কানাকানি এসব চলছিল। তারপর শুরু হল কাছে ডেকে নাড়াচাড়া করে দেখা ও তার সাথে বিদ্রূপ, টিটকিরি। বাড়ির লোকেদের কানেও এ খবর পৌঁছেছিল এবং দাবানলের মত ছড়িয়েছিল শিক্ষক মহলেও- মেয়েটা খারাপ। অভিভাবকদের প্রশ্রয় পেলে শিশুমন দ্বিগুণ উৎসাহ লাভ করে। গায়ে হাত না দিয়ে যতরকমভাবে হেনস্থা করা যায়,চলতে লাগল।যাদের বন্ধু হবার কথা তারা নীতি পুলিশ হয়ে উঠল। শিক্ষালয়ের ভিতরে বাইরে সে হয়ে উঠল একটা মুখরোচক আলোচনার রসদ। প্রতিদিন শিক্ষিকার কাছে মেয়েটার নামে অভিযোগ জমা পড়তে লাগল মুঠো মুঠো। সে রোজ লুকিয়ে কাঁদে। কিছুতেই কারো মন জয় করতে পারে না। সে নিয়েও অভিযোগ জমা পড়ে। ইতিমধ্যে শিক্ষিকা মেয়েটিকে "শুধরে" দেবার চেষ্টায় ভদ্রভাষায় টি. সি. চলিত কথায় তাড়িয়ে দেবার হুমকি দেয়।মা,বাবাকে ডেকে পাঠায়। মেয়েটি চূড়ান্তভাবে ভেঙে পড়ে। এই " স্বভাবের" কারনেই তাকে আগের স্কুল ছাড়তে হয়েছে। এ স্কুল তাড়িয়ে দিলে সে কোথায় যাবে? তাছাড়া তার মা সন্তানসম্ভবা এত চাপ তার শরীরের ক্ষতি করতে পারে। সে স্বাভাবিকভাবেই এরকম। এটা তার কোন বদমাইশি বা অসুখ নয় যে সেরে যাবে।

    কি হল? মন খারাপ লাগছে? দুশ্চিন্তার কোন কারন নেই। মেয়টি বহাল তবিয়তে সেই স্কুলেই পড়ছে। নতুন ক্লাসে উঠেছে। এখন শিক্ষিকা খেয়াল রাখে যাতে তাকে কেউ হেনস্থা করতে না পারে। কি করে এটা হলো তাই ভাবছেন কি? বলছি-

    ক্লাস এইটে যখন মেয়েটাকে নিয়মিত হেনস্থা,অপদস্থ করা হচ্ছিল তখন ঐ ক্লাসেরই আরেকটা মেয়ে এসে তাকে আগলে দাঁড়ায়। একদিকে মেয়েটাকে লড়াই করার উৎসাহ যোগায় অন্যদিকে বাকি মেয়েদের এল জি বি টি বোঝাতে থাকে। সে বোঝায় যে যার পিছনে লাগা হচ্ছে সে সম্পূর্ণ সুস্থ ও স্বাভাবিক কিন্তু যারা পিছনে লাগছে তারা সকলের সমান অধিকার সম্পর্কে জানে না। এভাবে পেছনে লাগার ফলে ঐ মেয়েটাই বরং নালিশ জানালে সকলের শাস্তি হবে। এর ফলে প্রাথমিকভাবে কিছু মেয়েরা দমে গেলেও অভিভাবকদের প্রশ্রয়ে দ্বিগুণ উৎসাহে মাঠে নেমে পড়ে। অভিযোগের পাহাড় জমিয়ে শিক্ষিকাকে উত্যক্ত করে প্রকারান্তরে বাধ্য করে তাড়ানোর ভয় দেখাতে। এদিকে দ্বিতীয় মেয়েটি এভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে দেখে তার নিজের মা,বাবাকে সবকিছু জানিয়ে সমর্থন চায়। বলে শুধু অভিভাবক আর স্কুলকে একটু সামলে দিতে যাতে তারা টি.সি. না দেয়। বন্ধুদের সে সামলে নেবে। বাড়ি থেকে সে আশ্বাস পায় যে সর্বশিক্ষা মানে সর্বশিক্ষাই।তাতে সবার সমান অধিকার। এই স্কুল তো বটেই এমনকি মেয়েটা চাইলে সে অধিকারে তার পুরনো স্কুলেও ফেরত যেতে পারে। এর জন্য যতদুর যাওয়ার তা যাওয়া হবে। এমনকি শিক্ষিকাও তাকে কোন মানহানিকর কথা বলতে পারে না। এরপর আর কি? অত্যুৎসাহি অভিভাবকদের মধ্যে গল্পচ্ছলে আইনের ভয় ছড়িয়ে দেওয়া হয়। তাতেই নটেগাছ অনেকখানি মুড়িয়ে যায়। ওদিকে ক্লাসে এল জি বি টি ক্যাম্পেন চলতে থাকে লাগাতার। শিক্ষিকার কাছেও একবার সরাসরি আবেদন জানানো হয় সবার অভিযোগ সত্যি কি না তা খতিয়ে দেখার জন্য। এর ফলে শিক্ষিকা বিষয়টার প্রতি একটু সচেতন হয়। বলা যায় এটাই ছিল শেষ পেরেক।

    দ্বিতীয় মেয়েটিকে নিয়ে বিশেষ কিছুই বলার নেই। সেও তার স্বাভাবিকতার পরিচয় দিয়েছে।তবে, এ বছর নতুন ক্লাসের শুরুতে শিক্ষিকা তাকে লড়াকু ও ব্যক্তিত্ব সম্পন্ন বলায় এখন সে বেশ মুশকিলে আছে। এই মনিহার যে সে কি করবে?
  • সিকি | 158.168.40.123 | ২৪ জানুয়ারি ২০১৮ ০৯:৩৭371915
  • বাঃ।
  • de | 24.139.119.171 | ২৪ জানুয়ারি ২০১৮ ১৫:২৩371916
  • দুই মেয়ে আর তাদের বাপ-মায়েদেরও অনেক অভিনন্দন - লম্বা পথ চলা সোজা হয় এমন বন্ধু থাকলে-
  • PM | 72.120.122.216 | ২৪ জানুয়ারি ২০১৮ ১৫:৩৯371917
  • আনেক অভিনন্দন সকলকে।।ছাত্রী, অভিভবক, শিক্ষক সকলকে। ২য় মেয়েটিকে তো বটেই। ক্লাস ৮ এ এলজিবিটি নিয়ে সে এতো জানলো কি করে সেটা জানালো কি করে সেটাও জানার ইচ্ছা রইলো
  • aranya | 83.197.98.233 | ২৫ জানুয়ারি ২০১৮ ১০:২৯371918
  • খুবই খুশির খবর।
  • Debarati Chatterjee | ২৫ জানুয়ারি ২০১৮ ১৪:৩২371919
  • সম্ভবত, সিগনালে ভিক্ষা চাওয়া "অন্যরকম" মানুষদের প্রতি চূড়ান্ত বিরক্তি থেকেই তাদের সম্পর্কে কৌতূহল জাগে ও মেয়েটা তার বাবার কাছে এদের সম্পর্কে জানতে চায়। এছাড়া, খবরের কাগজ তো আছেই। @PM
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন