এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ছোটো থেকে বিজ্ঞানটা হাতে কলমে চর্চা করিনি বলেই বিজ্ঞানটা শেখা হয়ে উঠল না!

    abcd
    অন্যান্য | ২৬ জানুয়ারি ২০১৮ | ১২০৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • abcd | 57.15.24.93 | ২৬ জানুয়ারি ২০১৮ ১২:১২371855
  • বিজ্ঞানচর্চা কিভাবে করা দরকার তাই নিয়ে প্রচুর বিতর্ক সময়ে সময়ে হয়েছে। বিজ্ঞানচর্চা মাতৃভাষাতেই করতে হবে, বিজ্ঞানের স্কুলপাঠ্য বইগুলোতে কতটা ভুল লেখা আছে, বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কারের খবর স্কুলের ভেতরে ঢুকতে পারে না বলে ছোটোরা বিজ্ঞানে উৎসাহ পায়না। এসব নানা বিতর্ক আছে। একটা স্কুলের ছোটোদের সামনে যখন বিজ্ঞানের বইগুলো (ধরে নেওয়া যাক মাতৃভাষাতেই লেখা, স্কুল পর্যায়ে সে চল এখনো আছে) বিজ্ঞানের একমাত্র বাহন হয়ে আসে, তা কতটা বোঝা যায় আর কতটা বোঝা হয়ে দাঁড়ায়, এ এক প্রয়োজনীয় প্রশ্ন। যা জানি, পশ্চিমবঙ্গের বাংলা মাধ্যম স্কুলগুলোতে ল্যাবে প্রথম ক্লাস শুরু হয় ইলেভেন থেকে। তার আগে বিজ্ঞান যে পাঠ্য পুস্তকের ছাপানো অক্ষর আর থিওরেম-এর বাইরেরও বিষয় সে ধারণা কম স্টুডেন্ট-এরই থাকে। কোয়ান্টাম ইনফরমেশন, কসমোলজি ছেড়ে দিন, স্কুলে যে বিজ্ঞান পড়ানো হয় তা আজ থেকে প্রায় ৪০০-৫০০ বছর আগের আবিষ্কার, এবং তার ডিমনস্ট্রেশন খুব সহজেই করে দেখানো যায় বিভিন্ন এক্সপেরিমেন্টে। চোখের সামনে বই-এর ছাপানো অক্ষর দেখে এক্সপেরিমেন্ট কল্পনা করে নিতে হলে হয়তো কল্পনাশক্তি বাড়ে, কিন্তু বিজ্ঞান শেখার জন্য তা যথেষ্ট নয়। যেমন ধরুন, খুব সহজে ছোটো ছোটো খেলনা গাড়ি ব্যবহার করেই নিউটনের সূত্র বুঝিয়ে দেওয়া যায়। কলকাতার বিড়লা মিউজিয়ামে এমন সহজ কিছু মডেলের উদাহরন নিজের চোখে গিয়ে দেখেও আসতে পারেন বিশ্বাস না হলে। কিন্তু নিউটনের সূত্রগুলো আমাদের স্কুলে নিচু ক্লাসে পরীক্ষা করে দেখানো হয়েছিল কি? হয়নি। বরং উল্টে নিউটনের সূত্র প্রমাণ করতে দিয়ে পরীক্ষায় প্রশ্ন আসত। পশচুলেট আর থিওরেম-এর মধ্যে ফারাক করতেই শেখানো হয়নি। আর এই ফারাক ততক্ষন বোঝাও যাবে না, যতক্ষণ ছোটোরা হাতে কলমে পরীক্ষা করে বিজ্ঞানের সূত্রগুলো কোথা থেকে আসছে তা বুঝতে পারে। ঐতিহাসিকভাবে যেকোনো পশচুলেট-এর মতো নিউটনের সূত্রগুলোও যে বারংবার পরীক্ষা করে দেখে assume করে নেওয়া - সে ধারণা পরিষ্কার হওয়ার উপায় ছিল না স্কুলে। বিজ্ঞানের এগিয়ে যাওয়াতে এক্সপেরিমেন্টের যে বিরাট ভূমিকা রয়েছে সেই ধারণা আমাদের ছোটোবেলার পড়াশুনোতে বঞ্চিতই থেকে গেছে।
  • bip | 81.244.150.90 | ২৮ জানুয়ারি ২০১৮ ০১:০০371856
  • খুব ভাল টপিক। জানি না কেউ কেন লিখছে না। শুধু বিজ্ঞান না, অংক সংখ্যাতত্বেও এক অবস্থা। ওই পুস্তকস্থ বিদ্যা। একটা প্রাক্টিক্যাল সিচুয়েশন দিলে কেউ এপ্লাই করতেই পারে না। কিন্ত কি অংক করতে হবে সেটা বলে দিলে, সব করে দেবে। ভারতের সেরা ছাত্রদের ও এক অবস্থা।

    আমি এর জন্য একটা ভার্চুয়াল ল্যাব , ফিজিক্সের ভার্চুয়াল ল্যাব তৈরী করছি। একট মাল্টি সেন্সরবেসড সিস্টেম যা দিয়ে একদম কিচেন, গাড়ি সাইকেল, খেলা-প্রাক্টিকাল লাইফে যা কিছু হয়, তাতেই অনেক এক্সপেরিমেন্ট করতে পারবে ছেলে মেয়েরা। এই সেন্সর দিয়ে মোশণ, ম্যাগনেটিক ফিল্ড, পজিশণ, প্রেসার, টেম্পারেচার ( রেডিয়েশন , এম্বিয়েন্ট ), হাইক্রোস্কোপি, সাউন্ড, লাইট সব কিছু মাপা যায়। ৩০০০ টাকার মধ্যে দাঁড় করাচ্ছি। এটা আমার ড্রিম প্রোজেক্ট। কারন ফিজিক্সের ছাত্র থাকার কারনে হারে হারে বুঝেছি প্রাক্টিক্যালি না শিখলে কি হয়। আমার ভাগ্য ভাল যে আমি আই আই টিতে পড়ার কারনে, অনেক প্রোজেক্টের সাথে ছিলাম, ওয়ার্কশপে গিয়ে জিনিস তৈরী করার অভ্যেস ছিল। যা পরের স্টাটাপ লাইফে কাজে এসেছে।

    আলাদা স্টার্টাপ তৈরী করেছি এর জন্য। ফান্ড আছে কিছু, নিজেদের দেওয়া। কিছু লোক দরকার-বিশেষত ভাল মোবাইল এপ জানা ( আয়োনিক-২ বা কর্ডোভা )। ভাল জাভা স্ক্রিপ্ট ( ড্রি জেস , নোড জেস ) জানা ছেলে খুজছি। হার্ডোয়ার, ম্যাথ লাইব্রেরী তৈরী। এখন এপ তৈরী চলছে। যারা যোগ দিতে চান, ঠিকানা [email protected]

    আমার ইচ্ছা গোটা বাড়িটাকেই যাতে ফিজিক্সের ল্যাবেরেটরী বানাতে পারে ছেলে মেয়েরা। গোটা দুনিয়াটা, এই প্রকৃতিই শেখার আশ্চর্য্য ল্যাবেরেটরী।
  • abcd | 233.223.128.221 | ২৮ জানুয়ারি ২০১৮ ১২:০৭371857
  • বিজ্ঞানের একেবারে বেসিক সূত্রগুলো হাতে কলমে শেখবার/দেখবার জন্য অবশ্য bip-এর প্রপোজাল মতো এতকিছুরও দরকার নেই। একেবারে ঘরোয়া ব্যবহৃত জিনিসপত্র দিয়েই ফিজিক্সের বিভিন্ন পরীক্ষা নিজে হাতে করে দেখা যাবে। অরভিন্দ গুপ্তার যে ওয়েবসাইটটা আছে তাতে এরকম বেশ কিছু বিজ্ঞানের মডেল আছে। সাইটটার নামই টয়েজ ফ্রম ট্র্যাশ।

    ইদানিং ইন্টারনেটে বাংলাভাষায় কিছু ওয়েবসাইটের দেখা মেলে যেখানে আধুনিক বিজ্ঞান সহজ করে বলবার সু-উদ্যোগ নেওয়া হচ্ছে। কিন্তু সে বলবারই উদ্যোগ মাত্র, হাতে কলমে বিজ্ঞানের পরীক্ষা ঘটিয়ে দেখানোর/করানোর উদ্যোগ নয়। সহজ সরল এক্সপেরিমেন্ট নির্ভর বিজ্ঞানচর্চা, সে ফিজিক্স, কেমিস্ট্রি, ম্যাথ যাই হোক না কেন, প্রায় অনুপস্থিত স্কুল লেভেলের বিজ্ঞানচর্চায়, ভার্চুয়াল (নেট) বা রিয়েল (স্কুলের ক্লাসে) যেকোনও পর্যায়েই। এমনকি অরভিন্দ গুপ্তার সাইটটিও ঠিকমতো গোছানো নয়। ওটা ঘেঁটে বিজ্ঞানের ঠিকঠাক ধারণা জোগাড় করা স্কুল স্টুডেন্টদের পক্ষে কঠিনই। এমনকী, ওতে এরকম কিছু এক্সপেরিমেন্ট আছে যার প্রপার ব্যাখ্যা সাইটের অথরের কাছেও অধরা বলে জানিয়েছিলেন।

    বিজ্ঞান হাতে কলমে শেখার আর একটা সুবিধা আছে। মধ্যবিত্ত পরিবারের দামী-স্কুলের এক স্টুডেন্ট বিজ্ঞানের বই-এর বাংলা ভাষা পড়ে যেভাবে, যত সহজে বুঝতে পারে, বস্তিতে বড় হতে থাকা, কর্পোরেশন স্কুলে পড়া ছেলেমেয়েরা সাধারণত সেই একই বই পড়ে একবর্ণের মানেও হয়তো বুঝবে না। কিন্তু সহজ এক্সপেরিমেন্ট চোখের সামনে ঘটিয়ে দেখালে, নিজে হাতে করতে দিলে বুঝবার ক্ষেত্রে এত ব্যাপক ফারাক না-ও হতে পারে।

    তাই এবিষয়ে কথাবার্তা যত চলে ততই ভালো। নতুন কোনও রাস্তায় যদি হাতে কলমে বিজ্ঞানকে পৌঁছে দেওয়া যায় স্কুল পড়ুয়াদের কাছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত প্রতিক্রিয়া দিন