এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সেখ সাহেবুল হক | ০৯ ডিসেম্বর ২০১৭ ১৪:৫০371355
  • আমার জিহাদ সুস্থতার পক্ষে!
    -----------------------------------------------------------
    ‘জিহাদ’ এমন একটি শব্দ, যার ভুল ব্যাখ্যা করে আইসিস জঙ্গিরা যেমন মানুষ মারছে। এদেশের উগ্র হিন্দুত্ববাদী জঙ্গিরাও জিহাদের মিথ্যে অজুহাতে নিরীহ মানুষ কুপিয়ে, ভিডিও বানিয়ে ধর্মের রাজনৈতিক লাভদায়ক মাহাত্ম্যকথা প্রকাশ করতে চাইছে। দুটোই নিন্দনীয় এবং ভয়ানক। অন্ততপক্ষে মানবিকতার প্রয়োজনে মানুষের একজোট হওয়া প্রয়োজন।

    জিহাদ শব্দের অর্থ সংগ্রাম। কোনো নির্দিষ্ট উদ্দেশ্য লাভের জন্য সমগ্র শক্তি নিয়োগ করাকে বোঝানো হয়। কোরানে জিহাদের কথা ৪১ বার উল্লেখ করা হয়েছে যেখানে "আল্লাহের পথে সংগ্রাম করা" অর্থে 'জিহাদ' কথাটি ব্যবহৃত হয়েছে। জিহাদকে মুসলিম ধর্মাবলম্বীদের গুরুত্বপূর্ণ দায়িত্ব হিসাবে গণ্য করা হয়।

    জিহাদের ব্যাখ্যা দিতে গিয়ে ইসলামী পণ্ডিত ইয়াহিয়া ইবন শরাফ আল-নাদভী বলেছেন - "সমাজের সবার সামগ্রিক দায়িত্ব হলো ন্যায্য প্রতিবাদে অংশ নেয়া, ধর্মের সমস্যা দূর করা, ন্যায়কে প্রতিষ্ঠা করা ও অন্যায়কে দূর করা।"
    কোরান ও হাদীসের ব্যাখ্যা অনুযায়ী স্থানভেদে জিহাদ বিভিন্নপ্রকার হতে পারে -
    ১)পাপ থেকে বেঁচে থাকার জন্য ষড় রিপুর বিরূদ্ধে জিহাদ।
    ২) মুসলিম সমাজের উন্নয়নের জন্য শিক্ষা-স্বাস্থ্য-সচেতনতার সংগ্রাম।
    ৩) সত্যের জন্য যুদ্ধক্ষেত্রে সংগ্রাম। নিজের মাতৃভূমি, প্রিয়জনের প্রাণ এবং নারীদের সম্ভ্রম বাঁচানোর জন্য ইত্যাদি।

    জিহাদের অর্থ নিরীহ বিধর্মীকে কোপানো নয়। জিহাদ ব্যাপক অর্থে সমাজের অশিক্ষার বিরুদ্ধে সংগ্রাম, বিচ্ছিন্নতার বিরুদ্ধে সংগ্রাম, দেশ অথবা মাতৃভূমির জন্য সংগ্রাম। জিহাদ মানে ভিন্নধর্মের মেয়েকে তুলে এনে ইসলাম গেলানো নয়। উদ্দেশ্যপ্রণোদিত ভুল ব্যাখ্যা আর অজ্ঞানতার জয়জয়কার সর্বত্র। ‘লাভ জিহাদ’ শব্দটির সৃষ্টি বিশৃঙ্খলা তৈরী এবং ধর্মীয় উন্মাদনার রাজনীতির স্বার্থে। নইলে কে কার সাথে থাকবে, খাবে, পরবে এতে অন্যের হস্তক্ষেপ কেন?
    ধর্মান্তরকরণের প্রতিবাদ হওয়া প্রয়োজন। প্রয়োজনে আদালত আছে। কিন্তু মিথ্যে অভিযোগে প্রকাশ্যে একের পর এক বিশেষ ধর্মের মানুষকে খুন করার মধ্যে ধর্মীয়-রাজনৈতিক উদ্দেশ্য লুকিয়ে। রাষ্ট্রের প্রচ্ছন্ন মদত ছাড়া কখনই সম্ভব নয়।
    ঠান্ডা মাথায় ভাবলেই ব্যাপারটি অনুধাবন করা যায়। নিরীহ মানুষকে কুপিয়ে দেশদ্রোহী বলা হচ্ছে, আর খুনিরা দেশপ্রেমী! তাঁদের নির্লজ্জভাবে সমর্থন করছে শাসকদল। এটাই কি সহিষ্ণুতা?

    শিক্ষানুরাগী নুরুল ইসলামের হাত ধরে যখন শিক্ষার প্রসার হয় আল আমিন মিশনে। তখন সেই প্রচেষ্টাকে থামানোর চেষ্টা হয়। কিন্তু তখন অশিক্ষার বিরুদ্ধে ‘জিহাদ’ হচ্ছে বলা হয় না। বিড়ি শ্রমিকের ছেলে ডাক্তার হলে বলা হয় না, ছেলেটি দারিদ্রের সাথে জিহাদ করে সফল।
    বিচ্ছিন্নতার বিরুদ্ধে জিহাদ গড়ে কোনও মুসলমান মন্দিরের জন্য জমি দেন, বা সংস্কার করেন। তখন ‘জিহাদ’ শব্দটির ব্যবহার হয় না।
    ডঃ কাফিল খান নিজ উদ্যোগে অক্সিজেন দিয়ে শিশুদের প্রাণ বাঁচান। তখন সেটি চরম অব্যবস্থার বিরুদ্ধে জিহাদ নয়?
    মুর্শিদাবাদে বিশ্ববিদ্যালয় চেয়ে পথে নামলে মিডিয়া কেন জিহাদ বলে না?
    দেশের জন্য বুলেট খেয়ে সীমান্তে মরলে কেন জিহাদ নয়? ওই মুসলিম সৈনিক তো মাতৃভূমির জন্যই প্রাণ দিয়েছেন। আর ইসলামে তো সেটাও জিহাদ।

    আসলে পোষা মিডিয়া আর উগ্র হিন্দুত্ববাদীরা জিহাদ শব্দটার অপব্যবহার করে বিদ্বেষ ছড়ানোর কাজে। সাধারণ মানুষের অজ্ঞানতাকে কাজে লাগায়। কারণ জিহাদের সঠিক ব্যাখা খুব কমজনের কাছেই পৌঁছতে পেরেছে। পরস্পরকে জানতে চাওয়ার সদিচ্ছার অভাব এর প্রধান কারণ।

    আছেন কেউ এমন উগ্র হিন্দুত্ববাদী যিনি অশিক্ষার বিরুদ্ধে জিহাদের পাশে দাঁড়িয়েছেন? আছেন গেরুয়াভাই কেউ সম্প্রীতির জিহাদে গলা মিলিয়েছেন?
    বিদ্বেষ আর রাজনৈতিক ফায়দার লোভে পারেননি। পক্ষান্তরে নাথুরাম গডসের মন্দির গড়া হয়েছে।
    বেগম রোকেয়া, স্যার সৈয়দ আহমেদ, মৌলানা আবুল কালাম আজাদের জিহাদের গল্প কি মুখে মুখে ছড়িয়েছে?

    জিহাদের সঠিক ব্যাখা সাধারণের মধ্যে ছড়ানো প্রয়োজন। নইলে এই মিথ্যে জিহাদি অপবাদে খুন করে আস্ফালন করা সমর্থকদের কাজ সহজ হবে।

    হ্যাঁ, মানবিকতাকে ভালোবেসে আমিও জিহাদী। আমার জিহাদ অশিক্ষার বিরুদ্ধে, বিচ্ছিন্নতার বিরুদ্ধে, ধর্মীয় উগ্রতার বিরুদ্ধে, দাঙ্গাবাজি বা নিরীহ মানুষ মারার বিরুদ্ধে। ধর্মান্ধ উগ্র মুসলিম জঙ্গি এবং উগ্র হিন্দুত্ববাদী জঙ্গি উভয়ের বিরুদ্ধে এই জিহাদ। দেশে আবর্জনা জমছে, চলুন সুস্থশিক্ষার জন্য জিহাদি হই!

    #হককথা
  • aranya | 172.118.16.5 | ১০ ডিসেম্বর ২০১৭ ০০:৩০371356
  • হক কথা, ভাল লাগল।

    'ধর্মান্তরকরণের প্রতিবাদ হওয়া প্রয়োজন' - এটায় মৃদু দ্বিমত। ধর্ম আমার পছন্দের জিনিস নয়, কিন্তু অন্য কেউ মনে করতেই পারেন তার ধর্ম খুবই উন্নত এবং সেই ধর্ম প্রচার করে মানুষকে সেই ধর্ম গ্রহণের প্রেরণা দিতে পারেন।

    তব এই ধর্মপ্রচারটা সততার সাথে হওয়া দরকার। 'লাভ জিহাদ' টার্মটা সুপ্রযুক্ত নয়, আপনি যেমন লিখেছেন, কিন্তু মূল ব্যাপারটা - প্রেমের অভিনয় করে ধর্মান্তরের চেষ্টা, অবশ্যই নিন্দনীয়।

    কেউ যদি সরাসরি বলেন - এই এই কারণে ইসলাম (প্লেস হোল্ডার) এক মহান ধর্ম, সেই ধর্ম গ্রহণ কর, তাতে আপত্তির কিছু নেই। ছলনার আশ্রয় নিলে আপত্তি আছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় প্রতিক্রিয়া দিন