এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সমকামী বিয়ে

    Debarati Chatterjee লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২৬ ডিসেম্বর ২০১৭ | ২৩৯৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Debarati Chatterjee | ২৬ ডিসেম্বর ২০১৭ ১১:১৩371244
  • ভাবনার জাল বুনতে কার না ভালো লাগে।আমারও,আমারও ভালো লাগে। বিশেষ করে বিষয় যদি প্রেম পর্যায়ের হয়। এমন সব রং যা আমাদের খালি চোখে ধরা পরে না সে সবই ভাবনার জালে ঝিলিক মারে।

    দুটি মেয়ে তাদের বিয়ের খবর ছড়িয়ে দিয়েছে আকাশে বাতাসে। এ খবর তো ঘুড়ির মতো হ্বাল্কা ছিল না, এ খবর ছিল সেই গোর্কির "মা"র লিফলেট ওড়ানোর মতই নিষিদ্ধ।আইনের কাছে নিষিদ্ধ কি না সে বিষয়ে খুব কিছু জানি না কিন্তু বেশিরভাগের মনো জগতে নিষিদ্ধ। তাই এর ভেসে বেড়ানো কুর্নিশ দাবী করে বৈ কি। এটা আলাদা বিষয় যে খাওয়ার নিমন্ত্রণ না পেলে সে বিয়েতে আমার কাঁচকলা।

    আমার বহুবার মনে হয়েছে যেখানেই প্রেম হয়,না প্রেম শব্দটাকে খেলো অর্থে ভাবলে চলবে না।প্রেম অর্থে পরিণয়।প্রণয়। প্রণয়সূত্রে বাঁধা পড়ে মানুষ। সেখানে কামনার আর বাছ বিচার থাকে না। সমর্পণের তাড়নায় বিভোর মানুষ জননাঙ্গ পরীক্ষা করে মিলিত হচ্ছে এরকম হওয়া সম্ভব নয়। যেখানে সঙ্গীর যৌন পরিচয় খুব মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকে সেখানে কখনো কোন প্রেম হয়নি।

    ভালো রাধূঁনীকে জিজ্ঞেস করে দেখেছি, যে রান্নায় সব উপকরণ আলাদা করে চেয়ে থাকে তা আসলে একটা না হওয়া রান্না।
  • pi | 24.139.221.129 | ২৭ ডিসেম্বর ২০১৭ ১৫:১৪371245
  • ভাল লাগল। কিন্তু প্রেম অর্থে পরিণয় ?
  • pi | 24.139.221.129 | ২৭ ডিসেম্বর ২০১৭ ১৫:১৫371246
  • আর এই খবর নিয়েই অন্য টইতে লিখেছিলাম, এখানেও থাক।

    দুই বাঙালি লেসবিয়ান মেয়ের বিয়ের ভিডিও খুব ছড়িয়েছে, নিজেরাই দিয়েছেন। কোলকাতাতেই হয়েছে মনে হয়। এদিকে সে খবর আসতেই লোকজনের বক্তব্য, বিয়ে কেন। এতো সেই সম্পত্তির জন্য , রিগ্রেসিভ প্রথা ইঃ ইঃ।
    এসব প্রশ্ন এলে মনে হয়, বিয়ে করা সম্পত্তির ইনহেরিটেন্স , এটা মনে করে কজন হেটেরো বিইয়ে না করে প্রতিবাদ করেন ? যাহোক, সে কেউ করতে পারেন, কেউ নাও পারেন। এখানে বিয়ে করে বিপ্লব কেউ করছে বলে ক্লেইম ওও করছে না। কথাটা সমান অধিকারের। হেটেরো লোকজন চাইলে বিয়ে করতে পারে ( সে সম্পত্তির কথা ভেবে হোক, না ভেবে হোক, সামাজিক অনুষ্ঠান করে সবাই মিলে আনন্দ করার কথা ভেবে হোক, রীতি নীতি মানতে ইচ্ছে হলে হোক), পয়েন্ট হল, এর মধ্যে যেকোন কারণে ইচ্ছে হলেও সমকামীরা নবিয়ে করতে পারেন না।ীবং সেটা অধিকারের প্রশ্নে অসম। তাই সেটা করা হলে অবশ্যই স্বাগত। আইনতঃ করতে পারলে আরৈ। বিয়ে কত রিগ্রেসিভ সেটা এই গে লেসবিয়ানদের বিয়ের সময়েই মনে পড়ে আলোচনায় এলে মুশকিল।
  • Debarati Chatterjee | ২৮ ডিসেম্বর ২০১৭ ১১:৪৪371247
  • শুধু নাম কা ওয়াস্তে সম্পর্ক নয় যেখানে রোমান্সও আছে। এটাই বলার উদ্দেশ্য আরকি☺ pi
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন