এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • টেক ইন্ডাস্ট্রি, প্রত্যাশা এবং শিক্ষা ব্যবস্থা

    ছাগলছানা
    অন্যান্য | ২৭ ডিসেম্বর ২০১৭ | ৪৩৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ছাগলছানা | 149.99.158.161 | ২৭ ডিসেম্বর ২০১৭ ১২:২৮371229
  • ভেবে দেখলাম এটা একটা আলাদা সুতো দাবি করে .
    রিসেন্ট বেশ কিছু আলোচনার ক্ষেত্রে দেখলাম বার বার কথা তা ঘুরে ফিরে উঠে আসছে যে টেক ইন্ডাস্ট্রি (বার বার it ইন্ডাস্ট্রি বলেই অভিহিত করা হচ্ছে যদিও) তাতে ছাটাই কিভাবে করা উচিত.সংগঠন থাকা উচিত কিনা.
    সেখান থেকে চলে এসেছে দেখলাম আমাদের শিখ্যা ব্যাবপ্স্থার গলদ নিয়ে এবং কি দরকার, কি দরকার নয় এসবের আলোচনা.

    আমার জানতে ইচ্ছে করছে. লোকে সাধারণত কি আশা করে একটা IT জব থেকে?

    মুক্ত প্রাঙ্গন. যা ইচ্ছে লিখুন্ব. আমি শুধু শুনতে এলাম এই থ্রেড এ
  • ল্যাগব্যাগর্নিস | 233.191.50.153 | ২৭ ডিসেম্বর ২০১৭ ১২:৩০371236
  • ইয়ে, বলছিলাম হাতের কাছে চলন্তিকা বা সংসদ নেই?
  • ছাগলছানা | ২৭ ডিসেম্বর ২০১৭ ১২:৪৮371237
  • নাহ নেই.
    কি আর করা যাবে
  • ল্যাগব্যাগর্নিস | 233.191.50.153 | ২৭ ডিসেম্বর ২০১৭ ১৩:৩০371238
  • করা অনেক কিছুই যায়। চেষ্টা করে দেখতে পারেন। চোখে লাগে।
  • ছাগলছানা | ২৭ ডিসেম্বর ২০১৭ ১৪:১৪371239
  • উহু সময় নষ্ট. খাতায় কলমে লেখার সময় মন দিতে রাজি আছি. কিন্তু transliteration এ বাংলা লিখতে গিয়ে তোরের মুখে বার বার কি লেখা এলো, কি বানান লিখল গুগল সেটা দেখা বড্ড বেশি কষ্টের. তার চেয়ে অন্য কেউ এরম ভুল ভাল বানান লিখলে বা পাতি typo করলেও যতক্ষণ বুঝতে পারছি সেটা ছার দিতে রাজি আছি.
  • ছাগলছানা | ২৭ ডিসেম্বর ২০১৭ ১৪:১৫371240
  • ওই দেখুন "ছার" :P
    যাক যা বলছিলাম. ওই লোকেরাও ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবে সেটাই কাম্য. সেটা চোখে লাগলেও :)
  • dc | 132.164.53.23 | ২৭ ডিসেম্বর ২০১৭ ১৯:৪৮371241
  • আমি তো আইটি জব থেকে এক গাদা মাইনে পাবার আশা করি। সে অবশ্য যেকোন জব থেকেই আশা করি। মাইনে দেবে, কাজ করব, দেবেনা তো অন্য কাজ দেখব। পাতি হিসেব।
  • ছাগলছানা | ২৭ ডিসেম্বর ২০১৭ ২৩:৪৩371242
  • একদম ঠিক. তা DC যেই প্রত্যাশা রাখে সেটার সঙ্গে বর্তমান পরিস্থিতি খুবই ভালো ভাবে aligned.
  • স্বাতী রায় | 127.194.33.166 | ২৮ ডিসেম্বর ২০১৭ ২৩:৪৬371243
  • কাজ করব মাইনে পাব, নতুন জিনিস শিখতে পাব আর নতুন দেশ দেখতে পাব (শেষের দুটো কোর এক্সপেক্টেসন না, তবেচান্স পেলে ছাড়ব না)
  • ছাগলছানা | 108.201.152.130 | ২৯ ডিসেম্বর ২০১৭ ০৩:৪১371230
  • হক কথা.
    আর কাজের দরকারে নতুন জিনিস শিখতে হলে সেটা? স্বাতী দেবীর কথা অনুসারে অবশ্যই সেটা একটা সুযোগ এর মধ্যেই পরছে. কিন্তু বাকিরাও কি সেটাই ভাবে?
  • dc | 116.203.76.15 | ২৯ ডিসেম্বর ২০১৭ ০৬:৫৯371231
  • নতুন জিনিস তো অবশ্যই শিখতে হবে! কাজের দরকারে হোক কি অকাজের দরকারে, নতুন জিনিস না শিখতে পারলে বেঁচে থাকাই বৃথা।
  • dc | 120.227.244.83 | ২৯ ডিসেম্বর ২০১৭ ০৮:০১371232
  • আমি আমার লাইফে একটা ব্যাপার দেখলাম, শেখার ইচ্ছে থাকলে আর ঠিকমতো নতুন নতুন জিনিস শিখতে পারলে কাজের অভাব হয়না। তবে এটা একেবারেই আমার ব্যাক্তিগত উপলব্ধি, অন্যরা নিশ্চয়ই অন্যরকম এক্সপেরিয়েন্স করেছেন। তাও আমার লিভড এক্সপেরিয়েন্স ডকুমেন্ট করে রাখলাম, বলা তো যায় না কে কোথায় কি এথনোগ্রাফিক স্টাডি করে চলেছে!
  • ছাগলছানা | 108.201.152.130 | ২৯ ডিসেম্বর ২০১৭ ১৫:৩৯371233
  • নাহ আমার তাই মত. কিন্তুই এখানেই অন্য একটা আলোচনায় "নতুন নতুন জিনিস শিখতে পারলে কাজের অভাব হয়না" টাকে vindictive ভাবে দেখানো হয়েছে এবং বলা হয়েছে সেটাই "ম্যানেজার সুলভ" কথা বার্তা. সুতরাং আমি ভাবলাম আগে সবার কথা শোনা উচিত. কার আসলেই কি প্রত্যাশা বা কি আশা থাকে যে it যব কিরকম হয় বা হবে
  • dc | 120.227.244.83 | ২৯ ডিসেম্বর ২০১৭ ১৫:৪৩371234
  • আমি একেবারেই পাতি কর্মী, ম্যানেজার ট্যানেজার কিস্যু না। তবে আমার জীবনে যা দেখেছি তাই বল্লাম, সেটা যে যেভাবে চাইবে দেখবে। একেকজনের জীবনের এক্সপি একেকরকম ঃ)
  • ছাগলছানা | 108.201.152.130 | ২৯ ডিসেম্বর ২০১৭ ১৫:৫৮371235
  • আমার নিজের জীবনে ম্যানেজার ভাগ্য খুবই ভালো. প্রত্যেক জন এ খুব ভালো মানুষ ছিলেন এবং তাদের ডিসিশন গুলোর রিসন বোঝা যেত.
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন