এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • দেশকাল চাওয়া পাওয়া ২০১৭

    পারভেজ
    অন্যান্য | ৩১ ডিসেম্বর ২০১৭ | ৪২৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পারভেজ | 57.11.4.102 | ৩১ ডিসেম্বর ২০১৭ ২৩:০২371210
  • প্রচন্ড বেরসিক একটা মানুষ হওয়ার জন্য আমার কাছে প্রতিদিনের সূর্যই একইরকম।বছর শুরুর সূর্য, বছর শেষের সূর্য সব সমান।ভোরবেলা,গোধূলি বা তারা ভর্তি রাতের আকাশ দেখতে বরাবরই ভালোলাগে তবে কোনো অতিরিক্ত আনন্দ উচ্ছ্বাস কিছুই হয়না ওই প্রথম দ্বিতীয় তৃতীয় শেষ সুর্য নিয়ে।স্কুলে পড়াকালীন ব্ল্যাংক গ্রিটিংস কার্ড কিনে ছবি এঁকে বন্ধুদের দিতে বেশ ভালোলাগত ছুটির পর স্কুল খুললে।বন্ধুদের সাথে সময় কাটাতে যার ভালোলাগেনা তার থেকে দুঃখী মানুষ বোধহয় পৃথিবীতে নেই।আমি তাদের মত অসহায় নই।

    একটা বছর গেলো নতুন করে দিনগোনাও আসতে চলেছে।প্রতি বাহান্ন মিনিটে একজন করে কৃষক মরছে এখন এদেশে,পরিবর্তন চাই তার খুব করে।এই ফেসবুকেই এ বছর থেকে আমার আসা কমেছে তার একটা বড় কারণ ফেসবুক খুললেই হিংসা আর মারামারির ছবি দেখি,ফলাও করে তার বিজ্ঞাপন দেখি-শুধু মানুষের বিরুদ্ধে না, সমস্ত প্রানীকে নিয়েই,কাউকে আঘাত করে মজা পাওয়ার এই ঘৃণ্য মানসিকতার ধ্বংস চাই।বছরভর হাজার একটা ট্রেন্ড, একটাকে ছাপিয়ে আর একটা, কিন্তু মতামত পছন্দ না হলেই দাগিয়ে দেওয়ার ট্রেন্ড বোধহয় সবার উপরে।আমি এটা ঠিক মনে করিনা বলার পূর্ণ অধিকার এখন খুব সংকটে।এর থেকে মুক্তি চাই।

    প্রচন্ড হাসি পায় যখন শুনি সুপ্রিমকোর্ট বলছে 'নাবালিকা স্ত্রীর সঙ্গে যৌনমিলন ধর্ষন'!বিরক্তও লাগে।
    হাসি পায় যখন দেখি স্ন্যাপচ্যাট ভারতকে গরীব(আয়ের দিক থেকে কম আয়ের মানুষের আধিক্য বা নিন্ম বা নিন্মমধ্যবিত্তের আধিক্য) দেশ বলায় লোক রাগে ফাটছেন।
    যদিও ছোট্ট ঘটনা আর ৮৬ লাখ বা বছরে ২ কোটি চাকরী তে হাসি পায়না।
  • aranya | 83.197.98.233 | ০১ জানুয়ারি ২০১৮ ০১:৪৮371211
  • 'প্রচন্ড হাসি পায় যখন শুনি সুপ্রিমকোর্ট বলছে 'নাবালিকা স্ত্রীর সঙ্গে যৌনমিলন ধর্ষন'!বিরক্তও লাগে'

    - এটা ঠিক বুঝলাম না। ধর্ষণ বলা যাবে কিনা জানি না, কিন্তু বেআইনী তো বটেই। আইন বাদ দিলেও কাঙ্খিত নয়
  • Parvej Khan | ০১ জানুয়ারি ২০১৮ ১১:০৬371212
  • আপত্তি "নাবালিকা স্ত্রী' কথাটা নিয়ে।কারো মতের বিরুদ্ধে তার সাথে যৌনমিলন সবসময়ই অপরাধ,কাঙ্খিত নয়। এখানে 'নাবালিকা স্ত্রী' কথায় প্রথমত আমার মনে হয়েছে এটা বাল্যবিবাহকে সমর্থন করে বলা বা তাতে উৎসাহ দেওয়া।দ্বীতয়ত স্পেসিফিকালি নাবালিকার ক্ষেত্রে কেন এটা সকল বয়েষর ক্ষেত্রেই প্রযোজ্য, ছেলে মেয়ে নির্বিশেষে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন