এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ইতিহাসের ফিরে দেখা NRC ২০১৭ আর ১৯৪৭ বাঙালী খুব বাঙালী পাল্টালো না

    শতদ্রু রায়
    অন্যান্য | ০২ জানুয়ারি ২০১৮ | ৮৮২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • শতদ্রু রায় | 57.11.1.121 | ০২ জানুয়ারি ২০১৮ ১১:১০371182
  • ইতিহাসের ফিরে দেখা NRC ২০১৭ এবং ১৯৪৭ বাঙালী পাল্টাল না।
  • শতদ্রু রায় | 57.11.5.60 | ০২ জানুয়ারি ২০১৮ ১১:১০371193
  • ইতিহাসের ফিরে দেখা NRC ২০১৭ এবং ১৯৪৭ বাঙালী পাল্টাল না।
  • Shatadru Roy | ০২ জানুয়ারি ২০১৮ ১১:২০371201
  • ২০১৮ র নতুন বছরের বাঙালীর আনন্দকে ম্লান করে NRC খসড়া প্রকাশিত ৷ আসামে লক্ষ লক্ষ বাঙালী নাগরিক্ত হারিয়ে রাস্ট্রহীন মানুষ হবে ৷ হয়তো তাদের বাকিটা জীবন বেচে থাকতে হবে বাংলাদেশের দয়ায় ৷ যেভাবে রোহিঙ্গা রা বেচে আছে ৷ ৪৭ থেকে ২০১৭ বাঙালী পাল্টাতে পারল না নিজেকে.. দ্বিজাতী তত্তের ওপরে একদিন বাঙালী ভাগ হয়েছিল..৷ক্ষমতা লুটেছিল দিল্লী আর করাচি..ইতিহাস থেকে শিক্ষা নেইনি..৷তাই অাসামীরা সংখ্যায় খুব ছোট হয়েও বাঙালী দের ওপরে ছুরি চালালো..৷ হিন্দুত্ববাদীরা বাঙালী হিন্দুদের বিষিয়ে দিয়েছিল নানা ভাবে বাঙালী হিন্দু দের নাগরিকত্ প্রদান ও বাঙালী মুসলমান দের তাড়ানো সহ বিভিন্ন সাম্প্রদায়িকতায় হিন্দুত্ববাদীরা আলাদা আলাদা ভাগে বিভক্ত করে রেখেছিল বাঙালীদের ৷ ঠিক ৪৭ এর বাংলা ভাগের মতন ৷ অাসামীরা সংখ্যায় খুব ছোট হয়েও শুধু মাত্র বাঙালী হিন্দু ও মুসলমানদের বিভেদটাই মুখ্য কারণ ৷ NRC শুরু হয় কাগজপত্রের ওপরে ভিত্তি করে বাংলাদেশী বিতারনকে কেন্দ্র করে ৷ সেখানে হিন্দু ও মুসলমান উভয় বাঙালীদের কে বিতারন করাই উদ্দেশ্য ৷ ভারতীয় আইনের ক্ষেত্রে কোথায় ও অসাময়িক কিছুই নেই ৷ তাই NRC কখনো ই মুসলমানদের বিরুদ্ধে হতেই পারে না ৷ হতে হবে সব সম্প্রদায়ের বাঙালীদের এর বিরুদ্ধেই ৷ কিন্তু মাঠ পর্যায়ে বাঙালী হিন্দু দের বোঝানো হয়েছিল এটা শুধু মুসলমান দের বিরুদ্ধেই হয়েছে ৷ বাঙালী হিন্দু মুসলমানদের এই বিভেদ আর বিচ্ছেদের গলি দিয়েই আজ বাঙালী হিন্দু মুসলমান রাস্ট্রহীন মানুষ হতে চলেছে..৪৭ এর মত দেশ হারানোর যন্ত্রণা হিন্দু মুসলিম নয় আপামর বাঙালী জমি বাড়ি দেশ সব কিছুই হারা ৷ বিভেদের রাজ্যে দুর্বল ও কত বড় ক্ষতি করে দিতে পারে বাঙালী তুই বুজবি কবে?
  • | 144.159.168.72 | ০২ জানুয়ারি ২০১৮ ১২:৪০371202
  • এই লেখাটা পড়ে কিছুই বুঝলাম না। একটু বিস্তারিত লিখুন, কী আইন? কীভাবে বিতাড়িত হবে?
  • পাই | 24.139.209.3 | ০৩ জানুয়ারি ২০১৮ ০৬:২৫371203
  • পার্থপ্রতিমদা লিখেছেনঃ

    NRC (নরক) বিষয়টা আর খিল্লীর পর্যায়ে নেই। হ্যাঁ আমাদের গোত্রের যারা, ফ্যামিলির তিনজনের নাম আছে, চারজনের নেই....নামের বানান ভুল... ভেরিফিকেশন চলছে, তাদের কাছে গোটা ব্যাপারটা একটা ক্যারিকেচার মনে হচ্ছে ঠিকই। কেননা আমরা প্রায় নিশ্চিত জানি কোনও একটা তালিকায় আমাদের নাম উঠবেই। বানান ঠিক করার পদ্ধতিও আবিষ্কৃত হবে। হোক বা না হোক, আমাদের মত আপার স্ট্রাটার মানুষদের পুশব্যাক করে নো-ম্যানস-ল্যাণ্ডে পাঠানো অসম্ভব।

    কিন্তু যারা লোয়ার ডেপথ এর মানুষ,তাদের কাছে বিষয়টি মজার নয় আদৌ। সরকারী হিসেবে তিনকোটি ঊনত্রিশ লক্ষের মধ্যে নাম উঠেছে এক কোটি নব্বই লক্ষের। বাকী এক কোটি ঊনচল্লিশ লক্ষের মধ্যে কারা আছে?বাংলাদেশ থেকে আগত হিন্দু মুসলমান? বিজেপি বলেছিল হিন্দুদের নাগরিকত্ব দেবে। দিল না তো। এদিকে অগপ আসু এমনকি অখিল গগৈও বলছেন হিন্দু মুসলমান বলে কথা নয়,একজনও বাংলাদেশ প্রত্যাগত থাকলেই আসামে আগুন জ্বলবে। গতকালই বরাকে একজন আত্মহত্যা করেছেন নাম না থাকায়।

    সমুজ্জ্বল ভট্টাচার্যের (নাকি তার আত্মীয়ের) নাম ওঠেনি, তবু তিনি অভয় দিয়ে বলেছেন ভয়ের কিচ্ছু নেই, প্রত্যেক অসমীয়ার নাম উঠবে। দৈনিক সাময়িক প্রসঙ্গের মালিক তৈমুর রাজা চৌধুরী, সাংবাদিক অরিজিৎ আদিত্য, পিযূষ কান্তি দাস, রাহুলদেব এর নাম নেই। নাম নেই কংগ্রেসের অনেক প্রাক্তন মন্ত্রী বিধায়কের। বদরুদ্দীন আজমলের পরিবার বাদ। প্রদীপ কুমার পালকে এর আগেও বিদেশী নোটিশ দেওয়া হয়েছিল। ট্রাইবুনালে প্রমাণপত্র দেওয়ার পরেও নরক থেকে বাদ। যাদের নাম আছে তাদেরও পরিবার খণ্ডিত। কারও আছে কারও নেই। সেলেব দের নাম বাদ গেছে তাই নিয়ে মিডিয়া চিৎকৃত। আমরা ব্যাঙ্গে, স্যাটায়ারে মুখর।

    কিন্তু যারা মৌন? কাছাড় করিমগঞ্জ হাইলাকান্দি সহ সারা আসামের বাঙালী ঘনত্বের অঞ্চলগুলি,যেখানে মানুষ দারিদ্র্যসীমার নীচে, নাগরিকত্বের কোনও প্রমাণ নেই, থাকার কথাও নয়, তাদের কথা কে বলবে? কারা বলবে? কবে বলবে?
  • pi | 57.29.197.137 | ০৩ জানুয়ারি ২০১৮ ০৬:৪৩371204
  • কিন্তু অখিল গগৈ ও এসব বলছেন! অগপর মত!!
  • aranya | 83.197.98.233 | ০৩ জানুয়ারি ২০১৮ ০৬:৪৯371205
  • আসামে এটা একটা ভয়াবহ ঘটনা ঘটছে। অনুপ্রবেশের সময় সীমান্তে যদি কাউকে আটকানো না যায়, তাহলে বাংলাদেশ থেকে আসা মুসলিম বা হিন্দুকে , একই ধর্মের ভারতীয় কারুর থেকে আলাদা করা, কোন রকম ভুল ভ্রান্তি না করে, প্রায় অসম্ভব বলা যায়।

    এই পরিকল্পিত নাগরিকত্ব হরণ নিয়ে কি কোন মামলা হয়েছে?
  • aranya | 83.197.98.233 | ০৩ জানুয়ারি ২০১৮ ০৭:০০371206
  • দরিদ্র বাঙালী মুসলিম রা সবচেয়ে সমস্যায় পড়বে, বোঝাই যাচ্ছে।

    'প্রত্যেক অসমীয়ার নাম উঠবে' - এটারই বা কী মানে? ভারতের যে কোন রাজ্যের মানুষেরই তো আসামে থাকার অধিকার আছে, অসমীয়া হতে হবে এমন তো নয়
  • pi | 57.29.197.137 | ০৩ জানুয়ারি ২০১৮ ০৭:৪৫371207
  • অথচ নিজে অসমে এরকম কোন বাঙালি বিদ্বেষ টের পাইনা! চেনা লোক ছেড়ে দিলাম, রাস্তাঘাটে অচেনা লোকও বাঙালি বুঝে খারাপ তো না, খুব ভাল ব্যবহারই করেন! খুব মিশুকেও। কোল্কতা নিয়েও কত প্রশ্ন সবার।
  • dd | 59.207.57.212 | ০৩ জানুয়ারি ২০১৮ ০৯:১৯371183
  • যোগেন্দ্র যাদব - মানে যাকে আপনেরা ইওগেন্দ্র ইয়াদব বলেন। উনি তো আবার psephologistও। ওপিনিয়ন পোল, ইঃ এইসব ও পেশাগত ভাবে করে থাকতেন। একমত না হলেও ওনার বক্তব্যের ওজন আছে।

    ওনার একটা টিভি ইন্টার্ভ্যু শুনেছিলাম, বছর খানেক আগে। উনি কয়েছিলেন জোট করলে ভোট বাড়ে না। এমন কি দু দলে মিলে একজন প্রার্থী দিলে ভোট আরো কমে যেতেও পারে। অনেকগুলান এগজাম্পলও দিয়েছিলেন। প্লাস ভোটে যদি বা জেতেনও - তারপর কি? মিলিজুলি সরকার? জনতা দল?

    আরে না,না। লিংটিং নেই। আর এ নিয়ে তক্কো কত্তে হলে আপনেরা যোগেন বাবুর সাথেই করেন। আমি দুত মাত্র।
  • dd | 59.207.57.212 | ০৩ জানুয়ারি ২০১৮ ০৯:২৫371184
  • যারা আমার সমবয়েসী ভাম, মানে সত্তর দশকে বড়ো হয়েছি। তাদের কংরেসের উপর একটা প্রচন্ড রাগ আছে, যেমন পরের জেনারেশনের বামবাবুদের আছে তিনোমূলকে নিয়ে। ইয়ংরা যেমন তিনোমূল-সিপিএম জোটের কথা শুনলেই উৎপটাং চটে যায়, কিন্তু কংরেসের সাথে জোটের ব্যাপারে না, ভামেদের কিন্তু সেরম নয়। মানে অনেকেরি নয়।

    তা হোক, কতোই তো দেখলাম রে প্যালা। স্বৈরতন্ত্রকে রুখতে বাজপেয়ীর হাত ধল্লেম, তারপর তিনোকে রুখতে কংরেসের হাত। তো সাম্প্রদায়িকতা ঠেকাতে কংরেস আর তিনোর হাত একসাথেই ধল্লেই বা ক্ষেতি কি?

    লেনিন তো বলেইছিলেন, মানে কিছু তো একটা বলেইছিলেন। এ তো কারাতও মানবেন।
  • dd | 59.207.57.212 | ০৩ জানুয়ারি ২০১৮ ০৯:২৮371185
  • আরেঃ। সরি সরি। মিসটেক মিসটেক।

    উপরের দুটি পোস্ট তো "বামপন্থী ও বিজেপি বিরোধী জোট'র টইতে যাবার কথা। আরে ছ্যা ছ্যা।
  • শতদ্রু রায় | 57.11.7.79 | ০৩ জানুয়ারি ২০১৮ ১০:২৮371187
  • আমার মনে হয় NRC আসলে বহু বছরের পুরোনো বাঙালী বিদ্বেষীর নতুন সংস্করণ ৷ ১৯৪৭ এ দ্বিজাতী তত্ত্ব টা বাঙালী জাতীটাকে কতটা শেষ করে দিল ...সেটার ফলাফলই আজকের NRC..যেখানে বাঙালী রা নাগরিকত্ত হারালো..এখনও সময় আছে হিন্দু মুসলিম বিভেদ ভুলে বাঙালী হলে এখনও বাচতে পারব..নইলে আমাদের মৃত্যু খুব কাছে..
  • শতদ্রু রায় | 57.11.7.79 | ০৩ জানুয়ারি ২০১৮ ১০:২৮371186
  • আমার মনে হয় NRC আসলে বহু বছরের পুরোনো বাঙালী বিদ্বেষীর নতুন সংস্করণ ৷ ১৯৪৭ এ দ্বিজাতী তত্ত্ব টা বাঙালী জাতীটাকে কতটা শেষ করে দিল ...সেটার ফলাফলই আজকের NRC..যেখানে বাঙালী রা নাগরিকত্ত হারালো..এখনও সময় আছে হিন্দু মুসলিম বিভেদ ভুলে বাঙালী হলে এখনও বাচতে পারব..নইলে আমাদের মৃত্যু খুব কাছে..
  • pi | 57.29.198.211 | ০৩ জানুয়ারি ২০১৮ ১৭:৪১371188
  • paarthadaar aajaker posT theke:
    `
    NRC TIMELINEm

    একে বলে সইয়ে সইয়ে মারা।

    প্রথমে লিগাসী ডাটা-প্রমাণপত্রের জন্য দৌড় দৌড়, দৌড়...
    অ্যাপ্লিকেশন জমা দেবার দৌড়...

    সহ্য করুন, সহ্য করুন, নাগরিক হবেন

    তারপর ভেরিফিকেশন ভয়, ভয়,ভয়...
    তারপর ড্রাফট লিস্ট, নাম আছে নাম নেই...

    ধৈর্য ধরুন, ধৈর্য ধরুন, নাগরিক হবেন

    তারপর কারেকশন, পেণ্ডিং ভেরিফিকেশন, আশা, আশা আশা...
    তারপর প্রথম ফাইন্যাল লিস্ট, হতাশা-নিরাশা-আতংক...

    অপেক্ষা করুন, অপেক্ষা করুন, নাগরিক হবেন

    তারপর দ্বিতীয় ফাইনাল লিস্ট। হতাশা-নিরাশা-আতংক...

    সহ্য করুন, ধৈর্য ধরুন, অপেক্ষা করুন

    তৃতীয় ফাইনাল লিস্ট। হতাশা-নিরাশা-আতংক...

    এবারেও নাম নেই? তাহলে তিনদিনের মধ্যে প্রতিবাদ ট্রতিবাদ সেরে ফেলুন...

    তৈরী হোন, তৈরী হোন। ঘাড়ে গিলোটিন নামবে। পুশব্যাক পুশব্যাক...

    প্রতিবাদেরও একটা সময় সীমা থাকে।
    যদভবিষ্য বিনশ্যতি।
  • pi | 57.29.198.211 | ০৩ জানুয়ারি ২০১৮ ১৭:৪৩371189
  • এবং

    'অনেকেই সুপরামর্শ দিচ্ছেন ধৈর্য ধরে অপেক্ষা করতে। বলছে এটা খসড়া মাত্র। তাও আংশিক। অনেক অসমিয়া মানুষের নামও নেই।

    কী আর করা যাবে? অজান্তেই তাঁরা সর্বা সোনোয়াল বা প্রতীক হাজেলা বা কোনও অসমীয়া সোভেনিস্ট প্রতিনিধির বক্তব্যের প্রতিধ্বনি করছেন। মনেপ্রাণে বিজেপি বা আরএসএস ক্যাডার হলে আলাদা কথা। তখন এই বলাটাই দলদাসের কর্মসূচি হয়ে দাঁড়ায়।

    আমার প্রথম থেকে প্রশ্ন:
    ১. ন্যাশনাল রেজিস্টার ফর সিটিজেনস তৈরী আসাম থেকে শুরু হলো কেন?
    ২. দেশের অন্যত্রেও এটা চালু হবে কিনা বলা হচ্ছেনা কেন?
    ৩. ও আই দের আলাদা লিস্ট তৈরী হবে কিনা?
    ৪. এনআরসি আধার কার্ড বা ভোটার কার্ড এর বিকল্প হিসেবে গ্রাহ্য হবে কিনা?
    ৫. না হলে কোন ক্ষেত্রে এর ব্যবহার হবে?
    ৬. শেষ পর্যন্ত যাদের নাম লিস্টে উঠবে না তাদের নিয়ে কী করা হবে?
    ৭. বাংলাদেশ ফেরত না নিলে তাদের কি নো-ম্যানস-ল্যাণ্ডে পুশব্যাক করা হবে?
    ৮.তাদের ডিটেনশন ক্যাম্পে রাখা হবে না সেকেণ্ডক্লাস সিটিজেন হিসেবে গণ্য করা হবে?
    ৯.বাংলাদেশী হিন্দুদের নাগরিকত্ব দেওয়া নিয়ে ব্রহ্মপুত্র উপত্যকায় যে হাওয়া গরম হচ্ছে তা পাশ হয়ে গেলে তাদের নাম কি আবার এনআরসিতে ঢোকানো হবে?
    ১০. ১৯৫১ সালের NRC আসামবাসীর কোন কাজে লাগেনি। এবারে লাগবে? কত ধরনের নাগরিকত্ব চালু হবে ভারতে সেটা কি ঠিক হয়েছে?

    যেখানে বিজেপির উদ্দেশ্য হচ্ছে মুসলিম খেদানো, সেখানে অগপ আশুর উদ্দেশ্য হলো হিন্দু মুসলিম নির্বিশেষে বঙাল (সঙ্গে সাঁওতাল, নেপালী, আদিবাসী চা-শ্রমিক, এবং উত্তরভারতীয় দিনমজুর) খেদানো। সেই রক্তক্ষয়ী ভ্রাতৃঘাতী গৃহযুদ্ধের জন্য ধৈর্য ধরে অপেক্ষা করবো? পারবো না। হিংস্র অসমীয়া উগ্র জাতীয়তাবাদের পিঠে চড়ে প্রফুল্ল-ভৃগুরা আসামের রাজনৈতিক ক্ষমতা দখল করেছিল। তাদের জুনিয়রেরা, অতুল বরা, সমুজ্জ্বলরাও এখন ক্ষমতার অধিবৃত্তে। মুকুটমনি হয় আছে বঙাল খেদার তাত্বিক নেতা সর্বাসোনোয়াল। তার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে অখিল। এদের হাতে বাঙালীর জানমান সুরক্ষিত এটা যাঁরা প্রচার করেন, তাঁদের ওপর কী করবো, সন্দেহ হয় তো বটেই।'
  • b | 135.20.82.164 | ০৫ জানুয়ারি ২০১৮ ০৯:২৯371191
  • অবাক হবার কিছুই নেই। সব পথ এসে মিলে যায় এসে। অখিলকে নিয়ে এতো উলুৎপুলুত হবারও কোনো কারণ নেই।

    এদিকে মমতা একেবারে মূর্খের মত লুজ বল দেওয়ার জন্যে আবার একটা ঝামেলা পাকিয়ে উঠবে এরকম আশা করাই যায়।
    http://www.assamtribune.com/scripts/detailsnew.asp?id=jan0518/at056
  • Ishan | 108.222.93.92 | ০৫ জানুয়ারি ২০১৮ ০৯:৫০371192
  • কিন্তু সবাইকে ছেড়ে আসামে এন আর সি হবেই বা কেন? তামিলনাড়ুতে প্রচুর শ্রীলঙ্কান উদ্বাস্তু, আইনী এবং বে-আইনী। সেখানে তো এসব করার সাহস নেই।
  • | 144.159.168.72 | ০৫ জানুয়ারি ২০১৮ ০৯:৫১371194
  • মমতার নামে কোনও এক উকীল এফ আই আর করেছেন দেখলাম আজ ইন্ডিয়ান এক্সপ্রেসে
  • b | 135.20.82.164 | ০৫ জানুয়ারি ২০১৮ ১০:১০371195
  • ১। কারণ, তাঁরা তামিল বলেন।
    ২। তাঁরা হিন্দু।
  • pi | 57.29.213.55 | ০৫ জানুয়ারি ২০১৮ ১৩:০২371196
  • pi | 57.29.213.55 | ০৫ জানুয়ারি ২০১৮ ১৩:০৩371197
  • কিন্তু অসমেও তো প্রচুর বাঙ্গালি বাগ্লা বলেন।বরাক বাদে।

    আর অগপ, অখিল গগৈ তো বাঙ্গালি হিন্দুদের নিয়েও বলছেন।
  • pi | 57.29.213.55 | ০৫ জানুয়ারি ২০১৮ ১৩:০৪371198
  • * অসমিয়া বলেন। বা অসমিয়াই বলেন।
  • pi | 57.29.213.55 | ০৫ জানুয়ারি ২০১৮ ১৩:০৬371199
  • উপরের লিন্কে "গুরুচন্ডাল' গ্রুপের নাম এসেছে, 'কোল্কাতা লিবারাল' গ্রুপে অপশক্রিরা অসমিয়া বিদ্বেষ ছড়াচ্ছে বলে!!
  • পার্থপ্রতিম মৈত্র | 55.251.235.55 | ০৭ জানুয়ারি ২০১৮ ১০:৩৭371200
  • কেলকাতা লিবারেল বা গুরুচণ্ডাল বলে ফেসবুক আছে নাকি? জানতাম না। আর প্রশান্ত চক্রবর্তীর সঙ্গে কি এসব গ্রুপে বচসা হয়েছে? তবে আসামে এখন বুদ্ধিজীবিদের অবস্থান বদল চলছে। আমাদের দেশে অধ্যাপকেরা বাই ডিফল্ট বুদ্ধিজীবি। শুধু প্রশান্তই বা কেন দান ছাড়বেন?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন