এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ইতিহাসবিদ সতীশ চন্দ্র

    সৌভিক
    অন্যান্য | ১৫ অক্টোবর ২০১৭ | ৫৭১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সৌভিক | 59.203.248.24 | ১৫ অক্টোবর ২০১৭ ২০:৫৩371078
  • চলে গেলেন মধ্যযুগের ভারত ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ ভাষ্যকার সতীশ চন্দ্র।

    অষ্টাদশ শতাব্দীর ভারতবর্ষের ওপর সতীশচন্দ্র বেশ কিছু কাজ করেছেন যা একেবারেই অভিনব। ১৯৮৬ সালে সেন্টার ফর স্টাডিজ ইন সোশ্যাল সায়েন্সেস থেকে বেরিয়েছিল অষ্টাদশ শতকের ভারতের অর্থনীতি এবং তাতে মারাঠা জাঠ শিখ আফগানদের অবদান নিয়ে এক গুরূত্বপূর্ণ কাজ। পরের বছর ১৯৮৭ তে বেরোয় সমগ্র মধ্যযুগের ভারতের অর্থনৈতিক ইতিহাস নিয়ে বৃহত্তর প্রেক্ষাপটে করা তার কাজ।
    ১৯৯৩ তে বাবরি মসজিদ ভাঙা, রামমন্দির আন্দোলনের সেই তীব্র পর্বে বেরোল মুঘলদের ধর্মনীতি সম্পর্কে নতুন তথ্যের আলোতে দেখা সতীশ চন্দ্রের কাজ। মুঘলদের রাজপুত নীতি ও দাক্ষিণাত্য নীতি এখানে বিশ্লেষিত হল ও আগে ঐতিহাসিকেরা বিচার করেন নি, এমন অনেক দিককে এখানে তিনি তুলে আনলেন। বেশ কিছু বিষয়ের ওপর জোর দিয়ে যদুনাথ সরকার এর কাজের সঙ্গে একটি বিশ্লেষণী তর্ক তিনি হাজির করলেন এখানে। মধ্যযুগের ভারতে ধর্ম ও রাষ্ট্রের মধ্যে সম্পর্কটি তিনি আবার ফিরে দেখলেন ১৯৯৬ তে প্রকাশিত তাঁর বইতে, তুললেন ইতিহাসচর্চার দর্শন নিয়ে কিছু আলোকসম্পাতী প্রশ্ন।
    এরপর ১৯৯৭ তে প্রকাশিত হল তার সবচেয়ে জনপ্রিয় গ্রন্থ দুইখণ্ডে লেখা মধ্যযুগের ভারতের ইতিহাস। মধ্যযুগের ভারত বা মিডাইভাল ইন্ডিয়া একদিকে এই বিষয়ের ওপর এক সর্বাঙ্গীন পাঠ্যগ্রন্থ আবার অন্যদিকে পাঠ্যবইয়ের প্রয়োজনবাদী সীমা অতিক্রম করে প্রশ্ন উশকে দেওয়া ও ভাবনার অজস্র চিহ্ন রেখে যাওয়ার মতো উপাদান সমৃদ্ধ।
    সতীশচন্দ্র জায়গিরদারী বন্টন ও সেইসূত্রে মুঘল দরবারের রাজনীতির যে তথ্যসমৃদ্ধ বিশ্লেষণ করেছেন তা এইক্ষেত্রে মাইলফলক। ১৯৯৮ তে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস থেকে প্রকাশিত এই বইটিতে সতীশ চন্দ্র দেখিয়েছেন আওরঙ্গজীবের মৃত্যু পরবর্তী তিন দশকে মুঘল দরবারের রাজনীতি কীভাবে জায়গীরদারী বন্টনের প্রশ্নটি দ্বারা গভীরভাবে আবর্তিত হয়েছে।
    ভারতের বহুত্ববাদী ঐতিহ্য সম্পর্কে একগুচ্ছ প্রবন্ধ প্রকাশিত হল ২০০৮ এ। আজকের ভারতের নির্দিষ্ট প্রেক্ষিতে এই বইটি বহুত্ববাদের জন্য সংগ্রামরত মানুষের এক বড় হাতিয়ার হয়ে ওঠার উপাদান সমৃদ্ধ। সতীশ চন্দ্র চলে গেলেন। আমাদের দায়িত্ব রইলো ফ্যাসিবাদের বিরুদ্ধে বহুত্ববাদের লড়াইকে শক্তিশালী করার।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন