এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • উত্তরাধুনিক বাংলা থ্রিলার এবং কলকাতায় বোমাবাজি


    অন্যান্য | ১৮ অক্টোবর ২০১৭ | ২৮১১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aranya | 172.118.16.5 | ১৯ অক্টোবর ২০১৭ ২০:০৩371068
  • বাংলা বই যেমন ২০০০ কপি ছাপা হলেই অনেক, সুজন দা-র একেনবাবু বোধহয় ৫০০ মত ছাপা হয় বলছিলেন, ফ্যান বেস-ও হয়ত তেমনই হবে
  • h | 176.137.252.53 | ১৯ অক্টোবর ২০১৭ ২০:১৪371069
  • দোর যত ফাল্তু কথা শীর্ষেন্দু ছাড়া আর কিসু পড়ার মত নাই নাকি , কাম নাই আর শীর্ষেন্দু র আবার ক্রিটিক। দু চার পিস পড়েছি আনন্দ বাজারের দাদুর ভাগ্য ঃ-))))))), তবে এই ভদ্রলোক এর কাছে উনি টলস্টয়।
  • Atoz | 161.141.85.8 | ১৯ অক্টোবর ২০১৭ ২২:১৯371070
  • অদম্যকে শীর্ষেন্দুর পিঠে চাপানো হোক । ঃ-)
  • S | 184.45.155.75 | ২০ অক্টোবর ২০১৭ ০২:০৯371071
  • বিগত চব্বিশ ঘন্টায় আমি পৌনে তিনপাতা মতন পড়েছি। বোমা ফাটার পড়ে খুব উৎসাহ পেয়েছিলাম। কিন্তু তারপরে তো দেখছি অদম্য রক্ত দিচ্ছে, জ্যাকেট নিচ্ছে, আর সর্বদাই একটা প্রেম প্রেম ভাব।

    তা পিডিএফের শুরুতে যে গম্ভীর ভাবে ঐ কপিরাইট নিয়ে লেখা লেখি আছে, গ্যাব্রিয়েল ফার্মা বলে তো সত্যিই একটা কোম্পানি আছে সে বেলায়।
  • aranya | 172.118.16.5 | ২০ অক্টোবর ২০১৭ ০৪:০৯371073
  • পাই, নামগুলো খুবই মনোহারী, মজাদার হয়েচে :-)
  • নচিকেতা | 103.115.95.206 | ২০ অক্টোবর ২০১৭ ১০:১৬371074
  • অদম্য সেন, অদম্য সেন,
    সূর্যের মত যাঁর ভার
    আধপেটা খেয়ে বারোমাস,
    তবু মুদির দোকানে নেই ধার।

    অদম্য সেন তাঁর শিশু সন্তানকে
    লেনিনের গল্প শোনান
    'উই শ্যাল ওভারকাম সামডে'
    দৃঢ়তার সাথে তিনি গান।

    অদম্য সেন, অদম্য সেন,
    সূর্যের মত যাঁর ভার
    আধপেটা খেয়ে বারোমাস,
    তবু মুদির দোকানে নেই ধার।
  • de | 24.139.119.171 | ২০ অক্টোবর ২০১৭ ১০:৩৭371075
  • তাও ভালো পর্মাণু বোমা পিঠে করে নিয়ে যায়, ট্যাঁকে বা পকেটে গোঁজে না!
  • aranya | 83.197.98.233 | ২০ অক্টোবর ২০১৭ ১০:৪১371076
  • শীর্ষেন্দুর পিঠে অদম্য, অদম্য-র পিঠে পরমাণু বোমা :-)
  • Atoz | 161.141.85.8 | ২১ অক্টোবর ২০১৭ ০৪:০৪370965
  • তাদের একটা ঝুড়িতে করে নিয়ে ঘাড়ে তুলে বড়াবাপ অ্যাটলাস শূন্যে উড়তে উড়তে গাইছেন, "বল্‌ মা তারা দাঁড়াই কোথা?"
    সুপারম্যান ষষ্ঠীচরণ দুইহাতে দুই পরমাণু বোমা লোফালুফি করতে করতে উড়ে পাশে এসে কইলেন, "আপনে বাংলা শিখলেন কবে পরদাদা?"
  • π | ১৬ জুন ২০১৮ ১৭:২১370967
  • খুলে দিয়েছে, যাক।
    কিন্তু সমালোচনা করলে কিছু ভক্ত কী রেগেই যাচ্ছেন রে বাবা!
  • অনু | 2345.110.125612.96 | ১৬ জুন ২০১৮ ১৭:৫৮370968
  • ৩. এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, স্মরণজিৎকে ট্যাগ লাগানো হয় মূলত শহুরে এবং আধুনিক প্রজন্মের টিনদের লেখক হিসাবে। তাঁর লেখাতেও ওপর ওপর একটা ঝাঁ চকচকে কর্পোরেট লুক আছে। কিন্তু উনি সাবকনশাসে সম্ভবত গূঢ় কোনো মরাল ব্যাগেজ বয়ে নিয়ে চলেন। যেমন- আদি নো স্ট্রিং অ্যাটাচমেন্ট ধরনের সম্পর্কে অভ্যস্ত। হতেই পারে, হওয়াটা অস্বাভাবিক নয়। কিন্তু তার এই মনোভাবের জাস্টিফিকেশন হিসাবে দেখানো হয় তার শৈশবে বাবামার আচরণের অসঙ্গতিকে। মালিনী-কিগান দুজনেই ম্যাচিওরড মানুষ, কিন্তু তাদের ইমোশনালি ডিপেন্ডেন্ট থাকতে হয় যথাক্রমে জোনাথন দাদু ও হৈম ঠাকুমার ওপর, দিঘি একজন ভীষন সুন্দর কিন্তু ইমোশনালি ইনঅ্যাডিকোয়েট মেয়ে যে চরম প্রয়োজনের সময়ও স্ট্যান্ড নিতে পারে না। সব মিলিয়ে উনি ওনার সাবেকি মরাল ব্যাগেজকে কর্পোরেট স্মার্টনেস এবং ক্যালানেপনার সাথে মিশিয়ে এক অদ্ভুত মফস্বলী প্রোডাক্ট তৈরি করেছেন এবং 'ওয়ানাবি কুল' ধরনের টিনদের এ মিশ্রণ খুব পছন্দের। মফস্বলী শুনে গাল দেবেন না, মফস্বল বলতে কোনোরকম জিওগ্রাফিক্যাল প্লেসের কথা বলিনি, একটা অদ্ভুত আধাখেঁচড়া মানসিকতার কথা বলেছি যার ভিক্টিম কিছুদিন আগে পর্যন্ত আমি নিজেই ছিলাম।
  • | 2345.108.234523.190 | ১৬ জুন ২০১৮ ২১:২৫370969
  • অনু ঠিক বলেছেন। আমি ৩-৪ পাতার বেশী পড়তে পারি না কিন্তু যারা ধৈর্য্য ধরে পড়তে পেরেছে তারা এটাই মোদ্দা বলে।
    যদিও মফস্বলে একটু হোঁচট খেলাম, আপনার ব্যাখ্যা মেনে নিয়েও।
  • জানেন কী? | 568912.107.0178.202 | ১৭ জুন ২০১৮ ১০:২১370970
  • অদম্য সেন, অদম্য সেন
    সূর্যের মতো যাঁর ধার,
    আধপেটা খেয়ে থাকেন বারোমাস
    তবু মুদির দোকানে নেই ধার।।
  • pi | 4512.139.122323.129 | ২০ জুন ২০১৮ ১৪:৩৩370974
  • উফ্হ, কীসব মণিমুক্তো যে পাচ্ছি ফ্যানেদের থেকে। ৫০০-৬০০ কমেন্ট হয়ে গেছে এবং এখনো এসেই চলেছে। তবে উল্টোদিকেই বেশি। আর অনেকের বক্তব্য টিনেজারদের জন্য ভেবে ছাড় দেওয়া হোক।
  • একক | 3445.224.9002312.52 | ২০ জুন ২০১৮ ১৪:৪৫370976
  • "আর অনেকের বক্তব্য টিনেজারদের জন্য ভেবে ছাড় দেওয়া হোক।"

    এই একই যুক্তি অখাদ্য বাংলা শিশুসাহিত্যের ক্ষেত্রেও শুনি :( এরা কি বয়েসে ছোট বলে বাড়ির বাচ্চাদের খাবারে ভুসি মেশানোর নিদান দেবে এরপর ??!! বইটা তো মাথার নিউত্রিষণ। ছোটবেলায় ভুষিমাল পড়লে কী করে আশা করে বড় হয়ে বেটার কিছু পড়বে বা লিখবে :(((
  • | 453412.159.896712.72 | ২০ জুন ২০১৮ ১৪:৫১370977
  • ধ্যার বাবা! নিজেদের বইপড়ার যা স্ট্যান্ডার্ড সেই থেকেই ছাড় দিতে বলছে।
    একজন ভোরেশিয়াস রিডার ধর অজ্জিত বা রঙ্গন বা ঝুমঝুমি সোসেন এরা থোড়ি ছাড় দিতে বলবে।
  • T | 565612.69.1290012.252 | ২০ জুন ২০১৮ ১৫:২০370978
  • দমদির লিস্টি থেকে যাঁরা বাদ গেলেন তাঁরা মানসিক ভাবে বিহ্বল হয়ে পড়বেন না আবার।
  • | 453412.159.896712.72 | ২০ জুন ২০১৮ ১৫:৩৭370979
  • অ্যাই চ্চোপ! মোটেই কোনও লিস্টি করি নি। জাস্ট লিখতে গিয়ে লিখলাম আর কি।

    তোদের কেমন লিস্টাতঙ্ক হয়ে গ্যাছে মাইরি!
  • pi | 236712.158.1234.155 | ০৬ অক্টোবর ২০১৯ ০১:৩৭370980
  • কয়েকটা উপন্যাস ধরে মাঝপথে ছেড়ে দিয়ে কেঁদে বেঁচেছিলাম। তারপর থেকে আর উপন্যাস ছুঁইনি। পূজাবার্ষিকী আনন্দমেলার গল্পটা ছোট দেখে সাহস করে পড়েই ফেললাম। মাগো, এটাও নাকি গল্প!!
    আর ইনি নাকি বেস্টসেলার!
    সে শীর্ষেন্দু সুনীলকে যত গাল দেওয়া হোক, বাজারি লেখক বলে, এঁদের বেস্টসেলারের কোয়ালিটি শতযোজন এগিয়ে থাকবে!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন