এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • নাম প্রকাশে অপারগ | 37.56.161.82 | ৩০ অক্টোবর ২০১৭ ০৭:০৮370713
  • ফরিদাবাদ এর মডার্ণ বিদ্যানিকেতনের আরাবল্লি হিলস ব্রাঞ্চেস্কুল তিনদিন বন্ধ করে চলল আর এস এস এর ক্যাম্প

    দিওয়ালির ছুটির পর স্কুল খুলেছিল গত সোমবার। পরদিন, মঙ্গলবার স্কুলে ঘোষণা করা হয় এই ছুটির খবর। বলা হয় -আগামীকাল থেকে তিনদিন (২৫শে থেকে ২৭ অক্টোবর) স্কুল বন্ধ থাকবে। নোটিশ জারি করা হয়নি। ছুটির কারণও বলা হয় নি। পড়ুয়ারা এদিক ওদিক থেকে জানতে পারে আর এস এস এর ক্যাম্পের কথা।

    অথচ, এই স্কুলটির "দুর্নাম" আছে প্রবল গরমকাল ও তীব্র শীতের সময়ে সরকারী নির্দেশ অমান্য করেও স্কুল চালিয়ে যাওয়ার ব্যাপারে। শনিবারেও পড়ুয়াদের ডাকা হয় মাঝে মাঝে স্পেশাল ক্লাসের জন্য।

    এই ছুটির কারণ জিজ্ঞেস করলে ভারপ্রাপ্ত শিক্ষিকা স্পষ্ট করে জানান না আর এস এস ক্যাম্পের কথা। সন্ধ্যায় স্কুলের সামনে দেখা যায় আর এস এস শিবিরের ফেস্টুন টাঙান রয়েছে।

    অভিভাবককেরা, যারা এই ব্যাপারে উদ্বিগ্ন, স্কুলের এই ব্যাপারে বিশেষ মুখ খোলেন না, তাদের বাচ্চারা চিহ্নিত হয়ে গেলে ফ্যাসাদে পড়তে পারেন এই ভেবে। আর বাকি "অধিকাংশ" অভিভাবক আর এস এস এর নামে উলুতপুলুত।

    না। এর আগে এরকম হয়নি।

    ন্যাশনাল হেরাল্ড এর একটি প্রতিবেদন প্রকাশ করলেন:

    https://www.nationalheraldindia.com/national/classes-suspended-as-rss-holds-camp-inside-faridabad-school
  • Hmm | 125.97.128.102 | ৩১ অক্টোবর ২০১৭ ০০:১৯370731
  • এই ছবিগুলো দেখে কীকরে বোঝা যাচ্ছে যে স্কুল বন্ধ করে ক্যাম্প হয়েছিল? আর হয়েছিল তো হয়েছিল। দিল্লীতেও হঠাত করে কেজরি ছটের ছুটী ঘোষণা করল, সেটা মেক আপ করার জন্য অনেক স্কুল-ই গত শনিবার পুরো খোলা ছিল। এরকম হয় এবং এসব নিয়ে বেশীরভাগ পেরেন্টরাই মাথা ঘামান না। আমি একটা স্কুলের কথা জানি যাদের গরমের ছুটী পড়েছিল ২০ মে আর শীতের ছুটী শুরু হবে ২৯শে ডিসেম্বর। তাতে কী? পেরেন্টদের কোন তাপ উত্তাপ নেই এ ব্যাপারে। যাদের স্কুলে পাঠানোর তারা পাঠায়, যাদের বেড়াতে (দিল্লী থেকে পালিয়ে) যাওয়ার থাকে তারা স্কুলের কথা ভাবেন না। দেওয়ালির সময়ও তাই, দূষণ থেকে বাঁচার জন্য অনেকেই স্কুলের তোয়াক্কা না করে দিল্লী ছেড়ে পালান।
  • তাই তো | 11.38.4.9 | ৩১ অক্টোবর ২০১৭ ০৪:৫৮370732
  • একদম ঠিক কয়েছেন!
    তাই তো, কী করে বোঝা গেল স্কুল বন্ধ করে ক্যাম্প হয়েছিল? আর হয়েছিল তো হয়েছিল - আহা।

    কী চমৎকার সিদ্ধান্ত, কী অসীম প্রজ্ঞা! সত্যি তো, ক্রেজি কেজরি ছটপুজোর ছুটি দেয় কীভাবে দিল্লিতে - সে কে ছুটি ঘোষণ করার? এটাও বেশ ভাবার কিন্তু।

    আরও দেখুন এই ওপরের দুটি অনুচ্ছেদে যা লেখা হল তা কি চমৎকার মিলে মিশে গেল - যেন কাঠি আইসক্রিমের সঙ্গে সাজিমাটি, অথবা বেড়ালের সঙ্গে রুমাল!

    সত্যি, পেরেন্টদের মাথা ঘামাতে হয় নাকি এইসব ছোটখাট ব্যাপারে? জন্ম দিলেন যিনি - হাম্বা চেনান তিনি - এ কথা কি আমরা জানি না?

    চোখ খুলে গেল মহায়, প্রাণে কুলোর বাতাস বইছে, দেশজুড়ে দুধের নদী, তাতে পান্তুয়ার নৌকো ভাসছে।

    কী করে বোঝা গেল? সত্যি? মহান দেশের বিচারক অবধি যেখানে বুঝতে পারে না মাত্র কয়েকটি লোকের আলতো চড় থাপ্পড়ে কীভাবে একটা লোক - যে কিনা ফ্রিজে "হতেও পারে গরুর মাংস" রেখেছিল বলে মরে যেতে পারে।

    জয় হিন্দ। জয় মোদি। জয় গো-মাতা! জয় আর এস এস!
  • dc | 132.174.182.53 | ৩১ অক্টোবর ২০১৭ ০৫:১৬370733
  • আমি যদ্দুর জানি, বেশীর ভাগ পেরেন্ট এসব নিয়ে যথেষ্টই মাথা ঘামান। নিয়মিত স্কুল হচ্ছে কিনা, আর হঠাত করে স্কুলে ছুটি ঘোষনা করে উটকো ক্যাম্প হচ্ছে কিনা, এসব নিয়ে পেরেন্টদের যথেষ্ট তাপ উত্তাপ থাকে।
  • hmm | 125.97.128.102 | ০১ নভেম্বর ২০১৭ ১৬:৫৩370734
  • ভাগ্যক্রমে স্কুলের রেকগনিশন ডে তে যাওয়ার আমন্ত্রণ পাই। সেখানে দেখি যে যারা ১০০% উপস্থিতির জন্য পুরষ্কার পায় তারা খুব কম (মোটামুটি ৩০-৪০%) মেধার পুরষ্কার পায় ঃ)।
    স্কুল ঠিকমত পড়াল কী না সিলেবাস শেষ করল কী না, বাচ্চা সেটা বুঝল কী না সেটাই বিচার্য্য হওয়া উচিত, কেজানে আমি হয়ত ভারে নয় ধারে কাটাতে বিশ্বাসীদের দলে!
  • বা | 116.203.129.118 | ০১ নভেম্বর ২০১৭ ১৬:৫৫370735
  • যে কোনো ভাবেই চাড্ডিদের সমর্থন করার দলে।
  • de | 24.139.119.175 | ০১ নভেম্বর ২০১৭ ১৬:৫৭370736
  • স্কুলে আরেসেস বা আইসিসের ক্যাম্প হচ্ছে কিনা সেটা অবশ্যই পেরেন্টের ভাববার বিষয়!
  • hmm | 125.97.128.102 | ০১ নভেম্বর ২০১৭ ১৬:৫৯370714
  • কেজরি বা এনিবডি কোন বৃহষ্পতিবারের উত্সবের ছুটী বুধবার ঘোষণা করতে পারে না। এটা কোন আপতকালীন ছুটী নয়। অবশ্য এক্ষেত্রে তো আরএসএস নেই তাই নিমও মিষ্টিঃ)
  • hmm | 125.97.128.102 | ০১ নভেম্বর ২০১৭ ১৭:০২370715
  • যারা আরএসএস আর আইসিস কে এক ভাবেন, তারা মরণোত্তর মস্তিষ্ক সংরক্ষণের ব্যব্স্থা করে রাখুন। ভবিষ্যত প্রজন্ম উপকৃত হবে। ঃ)
  • de | 69.185.236.52 | ০১ নভেম্বর ২০১৭ ১৭:৩৩370716
  • কন্ট্যাক্টটা দেবেন তো পারলে - জানতামই না এসব!
  • | 52.106.37.123 | ০১ নভেম্বর ২০১৭ ১৯:১৭370717
  • হ্যাঁ আর এস এস আর আইসিস একই গুয়ের অংশ। আর এস এস সুযোগ পেলে একই রকম হিংস্র সেটা ইতিমধ্যে আখলাক পেহলু খানরা জেনেই মরেছে।
    সর্দার প্যাটেল অমনি অমনি আর এস এসকে ব্যান করেন নি। এদের কূকীর্তির ইতিহাস বেশ লম্বা
  • dc | 132.178.55.131 | ০১ নভেম্বর ২০১৭ ২০:০৬370718
  • আরেসেস দেশটাকে যেদিকে নিয়ে যাচ্ছে তাতে আগামী দশ পনেরো বছরের মধ্যে আফগানিস্তানের মতো হিন্দু মোল্লা দেশে পরিণত হলে অবাক হবো না। আরেসেস আর আইসিসেস মধ্যে মোল্লাগিরির তো কোন তফাত দেখি না।
  • dc | 132.178.55.131 | ০১ নভেম্বর ২০১৭ ২০:০৯370719
  • আখলাক, পেহলু খান, গৌরী লংকেশ, দাভোলকার...লিস্টটা ক্রমে লম্বা হচ্ছে। অচিরেই এরকম সময় আসবে বা আনা হবে যখন মিলিট্যান্ট হিন্দুইজম ছাড়া আর কিছু অ্যালাউ করা হবে না। তখন কিন্তু আরেসেস আর আইসিসের তফাত খোঁজবার জন্য মস্তিষ্ক সংরক্ষন করতে হবেনা।
  • আম আদমী | 55.248.59.93 | ০১ নভেম্বর ২০১৭ ২০:১০370720
  • ন্যাশানাল হেরাল্ড বাদে বাকি সংবাদ জগতে আর কেউ কি এ ব্যাপারে কিছু মাত্র ভাবিত হোচ্ছে, জানা যায় কি?
  • dc | 132.178.55.131 | ০১ নভেম্বর ২০১৭ ২০:১৪370721
  • ন্যাশনাল হেরাল্ড দিয়ে কি আসে যায়? যেসব ঘটনা ঘটছে, যেভাবে হিন্দুত্ব বিষ ঢালা হচ্ছে সে তো চতুর্দিকে দেখতে পাচ্ছি! ফেবু হোআটসয়াপ তো আজকাল খোলা যায়না, এমন সীমাহীন বিকৃত আর বিরক্তিকর পোস্টে ভরে গেছে। রাজস্থান, হরিয়ানায় যেভাবে হিন্দুত্বের চাষ হচ্ছে তা দেখার জন্য ন্যাশনাল হেরাল্ড লাগে নাকি? রাজস্থানে শিক্ষকরা কেউ কেউ পুরুত ট্রেনিংএ যাননি বলে শোকজ করা হচ্ছে। এটা জানার জন্য ন্যাশনাল হেরাল্ড লাগে?
  • dc | 132.178.55.131 | ০১ নভেম্বর ২০১৭ ২০:১৭370722
  • সরি ওটা হরিয়ানায়। একটা রাজ্য সরকার সেই রাজ্যের শিক্ষকদের পুজারি ট্রেনিংএ পাঠাচ্ছে আর যেতে না চাইলে শোকজ করছে ভাবতে পারেন? আরেসেস আর আইসিসের তফাত কি এরপরেও দেখতে হবে?
  • | ০১ নভেম্বর ২০১৭ ২০:১৮370723
  • তাজমহলটাও ভেঙে ফেলতেই গেছিল প্রায় .... আরো কিছুদিন বাদে কী হয় কিস্যু বলা যায় না।
  • আম আদমী | 55.248.59.93 | ০১ নভেম্বর ২০১৭ ২০:৩০370725
  • এ ব্যাপারে আপনেরা শুধু ন্যাশানাল-কেই কোট কোরতেছেন যে।
  • pi | 24.139.209.3 | ০১ নভেম্বর ২০১৭ ২১:১২370726
  • বিজেপির লোক্জন আজকাল আম আদমি (পার্টির) কভার নিয়ে ;)
  • দে গরুর গা ধুইয়ে | 132.161.191.52 | ০১ নভেম্বর ২০১৭ ২২:৩৮370728
  • তা ভালো। "আম আদমী"র জামায় ভালোই মানাচ্ছে। তা "ন্যাশনাল" কোট করলে এরম করেন কেন? "অ্যান্টিব্যাশনাল" বলে আওয়াজ খাবেন যে। একে গায়ে আবার "আন আদমী" জামা!

    স্কুল বন্ধ করে আর এস এস এর ক্যাম্প করলে মানুষের সমস্যা হয়, বাছুরদের হয় না। কি সমস্যা, কেন সমস্যা সে সব আপনাদের বোঝানর চেয়ে হাতিকে জাঙিয়া পরানো সহজ।

    hmm - কে বলছি,
    ছট উৎসবে উপলক্ষে রাজ্য সরকারের ছুটি ঘোষণা করা আর নোটিশ না দিয়ে স্কুলে অ্যনাউন্স করে কোনও কারণ না দর্শিয়ে স্কুল বন্ধ করা যে আলাদা - সেখান থেকে বোঝাতে হবে ভেবেই খারাপ লাগছে। অত পরিশ্রম এই অপাত্রে ঢালা পোষাবে না। ঠিক এই কারণেই আরও অনেক কিছু বলছি না যা আমার কোনও আকাট বন্ধু বললে বলতাম।

    থাক, সব জিনিস সবার জন্য নয়।
  • aranya | 172.118.16.5 | ০১ নভেম্বর ২০১৭ ২৩:৪৬370729
  • 'যেভাবে হিন্দুত্ব বিষ ঢালা হচ্ছে ' - এটা ভাটে লিখেছিলাম, খুব নিকটাত্মীয় একটি ছেলে, ক্লাস টেনে পড়ে, আমায় বলল - 'বায়োলজিতে টিচার বড্ড কম নম্বর দিয়েছে, আসলে মুসলিম টিচার তো, বুঝলে কিনা'

    কিছুক্ষন হাঁ হয়ে থেকে বললাম - 'একটা কথাই বুঝেছি, তোর অন লাইন অ্যাকটিভিটি একটু কমিয়ে পড়াশুনোয় আরও মন দেওয়া উচিত'।

    তার সাথে অবশ্য মনটাকে খোলা রাখা,অসম্প্রদায়িক হওয়া, মানুষের ধর্মীয় পরিচয়-কে পাত্তা না দেওয়া - এসব নিয়েও কিছু জ্ঞান দিয়েছিলাম, কোন লাভ হয়েছে কিনা জানি না।

    বাঙালী ছেলে-মেয়ে দের, বিশেষতঃ স্কুলের ছাত্রদের এ নিয়ে বলতে হবে, যেখানে কিছু বছর আগেও অন্ততঃ স্কুল কলেজে লিবারাল, সেকুলার হওয়াটাই স্বাভাবিক ধরা হত -এও এক রিভিলেশন
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন