এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অভিজিত নন্দী | 116.203.154.252 | ৩১ আগস্ট ২০১৭ ১০:৩৩369868
  • একটা দারুণ খবর শুনবেন?

    আমার মেয়ের সাথে গল্প করার সময় ওর ক্লাসেরই (ক্লাস সিক্স) একটি ছেলে ওকে আজ বলেছে - ইংরাজি ছাড়া সব ভাষা দেশ থেকে তুলে দেওয়া উচিৎ, তাহলে communication এর সুবিধে! (প্রতিবাদে মেয়ে যা বলেছে, তা লিখে আর বড় করছি না লেখাটা)।

    শুধু, ওদের তার পরের পর্যায়ের কথোপকথনটির একটি অংশ হুবহু তুলে দিচ্ছি -

    The boy: I like Hitler.

    My daughter: Why? You know, he killed so many people!

    The boy: Yes, but he killed only the Jews. Likewise, I want to remove all the Muslims from our country...." (discussion continues.)

    কি বুঝলেন?

    মৌলবাদের বিরুদ্ধে কাজটা আমরা যদি এখনো আর পাঁচটা কাজের পর রাখি priority র দিক থেকে, তাহলে "শেষের সেদিন ভয়ংকর " আমরা খুব শীঘ্রই প্রত্যক্ষ করব।
  • sm | 52.110.175.196 | ৩১ আগস্ট ২০১৭ ১৫:৪৮369869
  • সমুদ্র গুপ্ত ,বিক্রমাদিত্য,আলেকজান্ডার ,আকবর ,নেপোলিয়ন এদের ইতিহাস বই কিভাবে প্রেসেন্ট করে?সাম্রাজ্য বিস্তারের জন্য এরা কত প্রাণ হানি ঘটিয়েছিলেন?
  • সিকি | 158.168.40.123 | ৩১ আগস্ট ২০১৭ ১৮:৫৬369870
  • ঠিক বুঝলাম না। এটা কি হিটলারকে লাইক করার পক্ষে জাস্টিফিকেশন?
  • sm | 52.110.163.91 | ৩১ আগস্ট ২০১৭ ২১:০৪369871
  • নোপ্ !কোনো জাস্টিফিকেশান নয়। আমাদের ব্রেন ওয়াশ ছোট বেলা থেকেই শুরু হয়। যাদের নাম দিলাম তাদের সব্বাইকে বীর হিসাবেই প্রজেক্ট করা হয়।
    যুদ্ধের হত্যালীলা কে কোনো গুরুত্বই দেওয়া হয় না।l
    একমাত্র অশোকের কলিঙ্গ যুদ্ধ পর্ব ছাড়া।
  • সিকি | ৩১ আগস্ট ২০১৭ ২২:১৭369872
  • এখনও বুঝলাম না।

    যাগগে, আমার মগজের দোষ।
  • sm | 52.110.163.91 | ৩১ আগস্ট ২০১৭ ২২:২৫369873
  • অতি বুঝে কাজ কি! বরঞ্চ বলুন ওই সকল রাজা ও সম্রাট সম্পর্কে আপনার কি ধারণা?
    আর কি করে মনে হলো হিটলার কে লাইক করার জাস্টিফিকেশন এর কথা ?
  • PP | 159.142.103.12 | ০১ সেপ্টেম্বর ২০১৭ ০২:৪৮369874
  • সিকি বোধ হোয় বলতে চায় হিটলার শুধু জিউ মেরেছিলো কিন্তু সমুদ্র গুপ্ত ,বিক্রমাদিত্য,আলেকজান্ডার ,আকবর ,নেপোলিয়ন এরা এসব বাছ বিচার করে নি। মানে এ সব ব্যাপরে সাম্যবাদী আর কি। তাই এরা মহান আর হিটলার হিটলার । পোস্কার তো?
  • সিকি | 158.168.40.123 | ০১ সেপ্টেম্বর ২০১৭ ১২:১১369875
  • বোধ হয় তাও নয়। যাক গে। সময় নেই। কাটান দ্যান।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন