এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • হাইপারলুপ ট্রেন চলবে ভারতে, গতি ১৩০০ কিমি প্রতি ঘন্টা

    souvik
    অন্যান্য | ০৬ অক্টোবর ২০১৭ | ৭১৯৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dc | 120.227.245.104 | ১০ অক্টোবর ২০১৭ ১০:১৮368583
  • হাইপারলুপের জন্য মাস্ককে ভরসা করার দরকার আছে বলে তো মনে হয়না। যেকোন টেকনোলজি আল্টিমেটলি একটা কনসর্টিয়াম বা কিছু দেশ ডেভেলপ করে। কিছু টেকনোলজি শেষে গিয়ে ইম্প্লিমেন্টেড হয়, যেমন হাই স্পিড রেল, কিছু হয়না, যেমন হাইপারস্পিড কমার্শিয়াল ফ্লাইট, এন্তত এখনো হয়নি।
  • S | 184.45.155.75 | ১০ অক্টোবর ২০১৭ ১০:২০368584
  • দুবাইয়েরটা কিন্তু মাস্কই করছে।
  • dc | 120.227.245.104 | ১০ অক্টোবর ২০১৭ ১০:২৩368585
  • আচ্ছা ঃ) কিন্তু হাইপারলুপ টেকনোলজি নিয়ে বোধায় এখন দুটো কনসর্শিয়াম কাজ করছে না?
  • S | 184.45.155.75 | ১০ অক্টোবর ২০১৭ ১০:২৯368586
  • অনেকগুলো কোম্পানি আছে। কিন্তু আইডিয়াটা মাস্কের। অতেব শেয়ারহোল্ডিঙ্গ আছে, নাকি প্রফিট শেয়ারিঙ্গ হবে তাতো জানিনে।
  • dc | 120.227.245.104 | ১০ অক্টোবর ২০১৭ ১০:৩৮368587
  • সে আমিও জানিনা। এমনিতে প্রফিট তো হতেই হবে, নাহলে কোন প্রোজেক্ট হয় নাকি? তাবে মাস্ক ছাড়াও অনেকগুলো এজেন্সি আর অ্যান্ড ডি তে লেগে পড়েছে।
  • S | 184.45.155.75 | ১০ অক্টোবর ২০১৭ ১০:৩৯368588
  • হ্যাঁ মাস্ক নিজে কোথাও নেই। কিন্তু সবাই তো মাস্কের আইডিয়া নিয়ে কাজ করছে।
  • dc | 120.227.245.104 | ১০ অক্টোবর ২০১৭ ১০:৪১368589
  • হ্যাঁ আইডিয়াটা নাকি ওপেন সোর্স করে দিয়েছিল। হাইপারলুপের আইডিয়াটা তো সেই তিন চার বছর ধরেই শুনছি, ভালোও লেগেছে, সত্যি সত্যি কতোটা এগোয় সেটাই দেখার।
  • lcm | 109.0.80.158 | ১০ অক্টোবর ২০১৭ ১০:৪২368590
  • ওসব ছাড়ো। এই এ বছর ২০১৭-র জুন মাসে নউত্ন কোম্পানি খুলেছে স্যান্তা মোনিকা-য় --- হাইপার চ্যারিয়ট - ৬৪০০ কিমি/ঘন্টা - একদম হাইস্পিড রথের মতন। অভিনেতা ম্যাথু মোডিন এর কোম্পানি - ২০২১ সালের মধ্যে ইন্ডিয়া-তে আপিস খুলবে।
    https://www.hyperchariot.com/
  • Arpan | 212.172.247.110 | ১০ অক্টোবর ২০১৭ ১০:৪৩368487
  • হায়, এত টেকনোলজি লইয়া আমি কী করিব!

    আজ অব্দি কেউ ইন্ডিয়ার রাস্তায় ড্রাইভারলেস কার বার করার হিম্মত রাখল না!!
  • dc | 120.227.245.104 | ১০ অক্টোবর ২০১৭ ১০:৪৩368591
  • হাইপার ব্যাপার স্যাপার সব :d
  • S | 184.45.155.75 | ১০ অক্টোবর ২০১৭ ১০:৪৬368488
  • আচ্ছা এই ড্রাইভারলেস কার কতটা এগোলো কেউ লিখবেন? লসাগুদা, আপনি কি আশে পাশে দেখতে পাচ্ছেন?
  • অ্যান্ডালগ্যালর্নিস | 125.112.74.130 | ১০ অক্টোবর ২০১৭ ১০:৪৭368489
  • সেটা আমার কারেন্ট কাজটা সাকসেসফুল না হলে হবে না।
  • lcm | 109.0.80.158 | ১০ অক্টোবর ২০১৭ ১০:৫১368490
  • নাহ্‌, আজকাল ট্রায়াল ড্রাইভিং বেশি শুনি না। গুগল পাড়ায় নাকি তেমন দেখা জায় না। তবে ঐ টেসলা টেস্ট ড্রাইভ করলে তো ডেমো দেয় - জেনারেলি ফ্রি ওয়ে তে দেয় ঐ ডেমো।
  • S | 184.45.155.75 | ১০ অক্টোবর ২০১৭ ১০:৫৯368491
  • আচ্ছা গুগলের তো একটা কোম্পানি আছে ওয়াইমো না কি যেন। আর এইযে টেসলা বানাচ্ছে, এ কি নিজেদের নেভিগেশান টেক নাকি গুগলের থেকে ধার।
  • lcm | 109.0.80.158 | ১০ অক্টোবর ২০১৭ ১১:৩০368492
  • যদ্দুর জানি টেসলা-র গাড়ি এখন ঠিক ড্রাইভারলেস নয়। মানুষ থাকবে কিন্তু চালাবে না, বসে থাকবে, গাড়ি আপনাআপনি চলবে। ততক্ষণ গল্পের বই পড়তে, বা সিনেমা/ভিডিও দেখার সাজেশন-ও দেয় না। বোকার মতন বসে বসে গাড়ির নিজে নিজে চালানো দেখো, আর দরকার হলে ওভাররাইড করো। কিন্তু ঐ গন্তব্যস্থল দিয়ে দিলাম, আর গাড়ি সেখানে চলে গেল একা একা - তেমন নয়।
    তবে পরের মডেলে তেমন আসতে পারে। মুশকিল হল গন্তব্যস্থলে পৌঁছে পার্ক করা ইত্যাদি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন