এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Rajarshi Basu | 113.192.118.10 | ৩১ জুলাই ২০১৭ ০৭:৫৫368390
  • ২০০০ সালের আগস্ট মাস।আপ চেন্নাই-তিরুবনন্তপুরম মেল ভোর ছটার কিছু পরে একটি স্টেশনে থামল ।আমার নামার কথা ছিল এর্ণাকুলাম টাউন স্টেশনে কিন্তু ভুল করে নেমে পড়লাম ২৫ কিলোমিটার আগের আঙ্গামালীতে । অঝোর ধারায় বৃষ্টি পড়ছে, চারপাশে কলা বাগান । বাইরে তখন ঘুম ভাঙ্গছে বাজারের ।আঙ্গামালী থেকে তেরপল ঢাকা KSRTC র বাসে চড়ে কোচি যাওয়ার পথে দেখেছিলাম ছোট শহর আঙ্গামালীর এক অনন্য রুপ ।সে গল্প ভিন্ন ।
    ২০১৭ সালে লিজো জোস পেলিসেরির “আঙ্গামালী ডায়ারিজ “ সেই দিন মনে করিয়ে দিল । ছবিটির পোস্টারে লেখা আছে “কাট্টা লোকাল পাড়াম “ মানে “হার্ডকোর লোকাল ছবি “।একদমই তাই।আঙ্গামালী শহরের রুপ-রস-গন্ধ-রসনা-রেওয়াজ সব মিলেমিশে একাকার। কোচি থেকে খুব কাছেই অবস্থিত বলেই এখানে খ্রীষ্ট ধর্মের মানুষ বেশী এবং সেই রেওয়াজ খুব সুন্দর ভাবে ফুটিয়ে তোলা হয়েছে ।
    কথায় বলে, গল্প না প্রয়োগই ছবি বানায়। এটি সেই অর্থে গ্যাংস্টার ছবি নয় , যেমন ছিল সত্যা/কোম্পানী/গ্যাংস অফ ওয়াসেপুর বরং সেই বহু বছর আগেকার, সানি দেওল এর “অর্জুন” বা তপন সিনহার “আপনজন” মনে পড়ে যেতে পারে ।
    ভিন্সেন্ট পেপে জোসেফ একটি নিম্নমধ্যবিত্ত পরিবারের সন্তান।মাতৃ ভক্ত, রোজ রবিবার নিয়ম করে গীর্জায় যায়, বন্ধুদের সাথে কাদা মাঠে ফুটবল খেলে, লুকিয়ে চুরিয়ে শাকিলা-রেশমার ছবি দেখে, প্রতিবেশিনী সীমার সাথে দৃষ্টি বিনিময় করে, পুট্টা দিতে পর্ক খেয়ে স্কুল যায়, আর মনে মনে গুরু মানে পাড়ার দাদা ও ফুটবল অধিনায়ক বাবাজী কে। বাবাজীর দেখাদেখি সেও নিজের দল তৈরী করে ফেলে। সব দলের মত তার দলেও আছে ভালমানুষ ভারকে,নেগোশিয়েটর ১০ এম এল থমাস ও আরো বর্ণময় চরিত্র। আর হ্যা,এর মধ্যে তার স্কুল জীবন শেষ হয়েছে, কলেজ জীবন শুরু। পেপের গ্যাং এর মধ্যে বেশ কিছু হাতাহাতি তে জড়িয়ে পড়ে, লোকাল থানাতে হাজিরা দিলেও থমাস এর চাতুর্য এ সব ঠিক হয়ে যায়। সীমার সাথে প্রেম ফুল ফোটায়। তারপর একদিন প্রকাশ্য দিবালোকে খুন হয়ে যায় বাবাজী,পেপে বোঝে এই মস্তানির কোন ভবিতব্য নেই, তাই তারা ব্যবসা শুরু করে, শুয়োরের মাংসের। এই ব্যবসা ঘিরে শুরু হয় নতুন লড়াই, এলাকা দখল, বোমাবাজি এবং পেপে হয়ে যায় খুনের আসামী। নতুন প্রেম আসে আর ঘটনার আরো ঘনঘটা।
    গল্পে খুব নতুনত্ব নেই,রোজকার জীবনের মত, কিন্তু ৮৬ জন আনকোরা অভিনেতা নিয়ে পেলিসেরি যে সিনেম্যাটিক মেলাঞ্জ বানিয়েছেন, না দেখলে বিশ্বাস হয় না। সিন্থেটিক সিনেমার উল্টো পথে হেটে আনকাট শটে তুলে এনেছেন রান্নাঘর এর হলুদ মাখা হাত এবং অত্যন্ত সৎ ভাবে।
    ছবির প্রথম ২.৩০ মিনিট এর এক কোলাজ দেখলে মন ভরে যায়। একটা শহরের দিনের শুরুর চিত্রায়ন এই ভাবে আমি খুব কম দেখেছি। বিশেষ করে খাদ্যাভ্যাস এর বর্ণনা। আর শেষ ১০ মিনিটের আনকাট ক্রাউড শট।
    ছবিতে কোন চরিত্রের কোন আফসোস নেই। শেষ দৃশ্যে দুবাইতে ক্রেন চালাতে চালাতে পেপে যখন বলছে আমার বন্ধুরা আংগামালীতে এখন ভালই আছে, রোজ রবিবার কথা হয়, মুরাকামির সেই সংলাপ মনে পড়ে যায়, Don't regret about your past,only assholes do.
    একটি আপাদমস্তক সৎ ও ভাল ছবি এবং এটি দেখে শুয়োর প্রতিপালন ও পর্ক ব্যবসা ও শিখতে পেরে যেতে পারেন। তার জন্য ভয়েস ওভার লাগবে না, " কোচির ভিতর এ এক অন্য কোচি "।
  • | ৩১ জুলাই ২০১৭ ০৮:২৮368391
  • পড়লাম।
    পুরো স্পয়লার দিয়ে দিলেন তো!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন