এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সৌরভ গাঙ্গুলিকে খোলা চিঠি

    Ankur Chakraborty লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২০ আগস্ট ২০১৭ | ২৪০৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ankur Chakraborty | ২০ আগস্ট ২০১৭ ১৯:৫৩368266
  • যে সৌরভ গাঙ্গুলির পক্ষ নিয়ে কিছুদিন আগে পোস্ট দিয়েছিলাম। সেই সৌরভের সুভাষ চন্দ্রা গ্রূপের এবং সঞ্জীব গোয়েঙ্কার হয়ে দালালির তীব্র প্রতিবাদ জানিয়ে এই পোস্ট। গতকালের দাদাগিরি অনুষ্ঠানের ভিত্তিতে এবং একজন ইস্টবেঙ্গল সমর্থক হিসেবে।
    ***
    মাননীয় সৌরভ

    কোনোদিনই আমি আপনার সেই যাকে বলে Hard Core সমর্থক ছিলাম না। কিন্তু ভেতর থেকে একটা শ্রদ্ধা করতাম। আপনার লড়াইকে কুর্নিশ করতাম। অবাঙালি বন্ধু এবং কলিগদের সাথে ক্রিকেট আড্ডায় বারবার আপনার কথা তুলে বাঙালি হিসাবে গর্ববোধ করতাম। কিন্তু আজকে আপনার সঞ্চালিত দাদাগিরিতে আপনাকে দেখার পর আপনার প্রতি যে ভালোলাগার আবেশ টুকু ছিলো তা এক লহমায় মুছে গেল। ইস্ট বনাম মোহন লড়াইয়ে আমরা বাঙালদের সবচেয়ে যন্ত্রণা ও দুঃখের জায়গাটাতে আপনি যে আঘাত করলেন তা ক্ষমার অযোগ্য। দুদলের সমর্থকদের রেষারেষি বা একে অপরকে কটূক্তি করা থাকবেই। কিন্তু আপনি তো আইকন। অনুষ্ঠানের সঞ্চালক হিসাবে আপনি তাতে সায় দেন কেমন করে বিশেষতঃ সেটা যখন একপক্ষের সবচেয়ে যন্ত্রণার স্মৃতি হয় এবং যে স্মৃতি সম্পূর্ণ খেলার মাঠ বহির্ভূত? অনুষ্ঠানে শেষে যখন মোহন প্রতিনিধি আমাদের অর্থাৎ বাঙালদের কটূক্তি করে বলেন যে আমাদের কোনো পাসপোর্টে বা ভিসা নেই, আমরা নাকি বেরা টপকে টপকে এদেশে এসেছি তাতে আপনিও সায় দিয়ে ব্যাঙ্গের হাসি হাসেন এবং শব্দটি রিপিট করে বললেন " বেড়া টপকে টপকে"। আপনার হাসি পায়? একটা জাতের সবচেয়ে যন্ত্রনার স্মৃতিতে আপনার হাসি পায়? লক্ষ লক্ষ লোকের ঘর হারানোর যন্ত্রনায় আপনার হাসি পায়? কিছু কুচক্রী লোকের ষড়যন্ত্রে কয়েক লক্ষ লোককে তাদের নিজের ঘর থেকে রাতারাতি বের করে দেওয়াতে আপনার হাসি পায়? আপনাকেও তো একসময় কোনো এক গ্রেগ চ্যাপেল ষড়যন্ত্র করে ভারতীয় ক্রিকেট দল থেকে বের করে দিয়েছিল। আমাদের তখন কিন্তু হাসি পায় নি বরং রাগ হয়েছিল। ঘটি বাঙাল নির্বিশেষে আমরা প্রতিবাদ জানিয়েছিলাম এবং আপনার ফিরে আসার লড়াই কে কুর্নিশ করতাম। আপনাকে আমাদের বাঙালদের বেঁচে থাকার লড়াইকে কুর্নিশ করতে বলছি না তার দরকারও আমাদের নেই কিন্তু দযা করে একে কেউ ব্যঙ্গ করলে তাতে সায় বা মজা অন্তত পাবেন না এটুকুই আবেদন।
    আজকের পর আপনার প্রতি ঘৃণা রইলো স্রেফ ঘৃণা।
  • Ranodip | 116.51.128.169 | ২০ আগস্ট ২০১৭ ২৩:৫৪368277
  • অন্কুর বাবু, এই পোষ্ট কি আপনার নিজের লেখা ? কারন আমি যতদুর যানি এটা অন্য আরেকজনের লেখা। যদি আমার জানাটা সত্যি হয়, তাহলে মনে হয় পোষ্টটা করার সময় সেটা উল্লেখ করা উচিত ছিল।
  • sm | 57.15.5.14 | ২১ আগস্ট ২০১৭ ০০:২৫368285
  • এতো ঘৃণা কেন?কোনো জিনিস লাইটলি নেওয়া যায় না?
    এনিওয়ে ফুটবল টিমের নাম টা ইস্ট বেঙ্গল কেন?মানে টিম টা তো ভারতের পব অঙ্গরাজ্যের।
    দ্বিতীয় প্রশ্ন ,সৌরভ গাঙ্গুলির পরিবার কি পুরোপুরি এদেশীয় নাকি ওপর বাংলা থেকে একদা এসেছিলেন?
    কেউ জানেন পারিবারিক হিস্ট্রি?
  • ... | 83.151.91.216 | ২১ আগস্ট ২০১৭ ০৩:১৬368286
  • বাঙ্গাল স্পটেড! আমাদের দয়ায় বেঁচে থেকে আবার বড় বড় কথা।
  • S | 57.15.11.96 | ২১ আগস্ট ২০১৭ ০৪:৩১368287
  • সেসব নাহয় বুঝলাম। কিন্তু দাদা দাদাগিরিতে মাঝে মাঝেই পস্চিমকে পচ্চিম বলেন কেন?
  • Ankur Chakraborty | ২১ আগস্ট ২০১৭ ০৮:৪৪368288
  • পোস্টটি সুমন্ত মুখোপাধ্যায়ের লেখা। দুঃখিত,কোন অজ্ঞাত কারণে নীচে লেখা সংগৃহিত কথাটি বাদ পড়ে গেছে।
    সম্পূর্ন অনিচ্ছাকৃত ভুল।
    মার্জনা করবেন।
  • b | 135.20.82.164 | ২১ আগস্ট ২০১৭ ১১:৪০368289
  • ডাংগুলি টিমের প্রাক্তন ক্যাপটেনের ক্যারেকটার সার্টিফিকেট না পেয়ে বাঙালরা মড়াকান্না শুরু করে দিলো? তাও ফেসবুকে?

    হালারা কমপ্লিটলি ঘোটিফায়েড। যাঃ মোহনবাগানরে সাপোর্ট কর গিয়া।
  • পাঠক | 121.93.166.58 | ২১ আগস্ট ২০১৭ ১৪:০৭368290
  • দাদা, সবিনয়ে কয়েকটা কথা বলি, রাগ করবেন না।

    ১। ইস্টবেঙ্গল একটা ফুটবল টিম, পশ্চিমবঙ্গের (মানে ভারতের) মাটিতে খেলে । একে সারাজীবন বাংলাদেশের সঙ্গে এক করে দেখা কি ঠিক হচ্ছে ?
    ২। এতে যারা খেলেন তাঁরা / তাঁদের সবাইকার বাবা-দাদু কেউ যে এককালে বাংলাদেশে ছিলেনই তার কিছু ঠিক আছে ? মানে এই টিমে খেলতে গেলে কি বাঙাল হওয়া মাস্ট ? খেলোয়াড়রা কি ইস্টবেঙ্গলকে জেতাবার জন্য খেলে না বাংলাদেশকে জেতাবার জন্য ?
    ৩। খেলার মাঠে পারস্পরিক গালাগাল কোনো নতুন ঘটনা নয়, যে যা পারে বলে, কেউই কম যায় না, কেউ সে সব সিরিয়াসলি নেয় না, মনেও রাখে না। দাদাগিরিতে ইস্ট-মোহনের দুই প্রতিনিধিও সেই টেম্পোটাই বজায় রেখেছেন। খেয়াল করলে দেখতেন 'আপনাদের বাঙালদের' প্রতিনিধিও এমন কিছু কিছু কথা বলেছেন। 'আপনারা বাঙালরা' (আপনারই কথায় !) মাঝে মাঝে হঠাত কেন এই পারস্পরিক খুনসুটিতে দেশভাগের-ঘর হারাবার কথা এনে ফেলেন বলুন তো !
    ৪। দেশভাগ ঘর হারানোর যন্ত্রণা যত কঠিনই হোক, মাঠে খেলতে নামার সময় বা খেলা দেখতে বসে কে সেই যন্ত্রণার কথা মাথায় রাখে দাদা ! দিনের শেষে সবাইকে যন্ত্রণাকে জয় করেই বাঁচতে হয়।
    ৫। দিনের শেষে আপনি কি বাঙাল না বাঙালী (এবং ভারতীয়) ? তাহলে এতটুকু লেখায় এতবার বাঙাল অস্তিত্বের জয়গান কেন ? শুধু সেই অস্তিত্বে সামান্য আঘাত লাগলে এত সহজেই একেবারে ঘৃণায় পৌছোনই বা কেন ? যন্ত্রণার দিন তো পেরিয়ে এসেছেন অনেকদিন, এখন সেই পেরিয়ে আসাটাকে বড় করে দেখলে হয় না ! কেউ আপনাদের পাসপোর্ট-ভিসা নিয়ে প্রশ্ন তুললে আপনিও তার জুলপীর লেংথ কিম্বা জামার কালার কম্বিনেশন নিয়ে দুটো রসিকতা করুন। ব্যস !

    কথাগুলো সব এই পোস্টের সঙ্গে নাও মিলতে পারে। তবে অনেক দিনের অনেক অলোচনার অভিজ্ঞতা মিলিয়ে লেখা। কথাগুলো পোস্টের আসল মালিক সুমন্তবাবুর কানে গেলে আরও ভালো হত।
  • এই | 133.242.248.130 | ২১ আগস্ট ২০১৭ ১৯:০৮368291
  • কান্না দেখলে অবাক লাগে? ইষ্টবেঙ্গল মানেই বাঙাল নয়, আর বাঙাল মানেই অনুপ্রবেশকারী নয়। কিন্তু বক্তা আর কিছু কিছু ইষ্টবেঙ্গল সমর্থকের লেখা পড়ে (মোহন সমর্থ্ক বা ঘটিদের ও) লেখা পড়ে মনে হয় এত ঘেন্না কেন?
    আর দেশভাগের স্মৃতি থেকে বেরিয়ে আসুন, দুঃখ জনক ঘটনা কিন্তু সেটা আগের পুরুষের, এখন আপনারা ভারতের যাদের বাংলাদেশের সঙ্গে সম্পর্ক ছিল। কে কি বল্ল তাতেই এত জ্বালা কেন?
  • Rabaahuta | 233.186.211.135 | ২১ আগস্ট ২০১৭ ২০:০৮368267
  • কে পূর্ব কে পশ্চিমবঙ্গীয় সেসব ভুলে গেলেও অসংখ্য মৃত্যু বিপর্যয় দুঃখের স্রোতে ভেসে যাওয়া ডিসপ্লেসড মানুষের বেদনা নিয়ে রসিকতাকে হৃদয়হীন অসভ্যতা বলেই মনে হয়। সে যতদিনই পেরিয়ে যাক।
  • aranya | 172.118.16.5 | ২১ আগস্ট ২০১৭ ২০:৪৬368268
  • সৌরভের কমেন্ট-টা জঘন্য। বেড়া টপকে সাধ করে কেউ আসে না, বাধ্য হয়ে আসতে হয়
  • aranya | 172.118.16.5 | ২১ আগস্ট ২০১৭ ২০:৪৮368269
  • এবং এই বেড়া টপকানোর সাথে ফুটবলের দূর দূরান্তেও কোন সম্পর্ক নেই
  • aranya | 172.118.16.5 | ২১ আগস্ট ২০১৭ ২০:৫৮368270
  • কিছু বেদনার বিষয় নিয়ে রসিকতা সব সময়ই হৃদয়হীন অসভ্যতা-ই থাকবে, সে কয়েক জেনারেশন পরে হলেও
  • Ishan | 180.202.22.1 | ২১ আগস্ট ২০১৭ ২১:১৬368271
  • সৌরভ কী বলেছেন? কোনো লিং টিং আছে?
  • পাঠক | 121.93.166.58 | ২২ আগস্ট ২০১৭ ১০:৪৭368272
  • মুস্কিল হচ্ছে লেগপুলিঙ এর পলিটিক্যাল কারেক্টনেস হয় না। আমায় যদি বেঁটে বল আমি বলব অঙ্কে কাঁচা। দেখতে গেলে দুটিই বদ রসিকতা। কোনটা অধিকতর বদ কে বিচার করবে ? অপোনেন্টের দুর্বল জায়গাতেই লেগপুলিং হয়। ইস্টবেঙ্গল মানেই বাঙাল মানেই সীমান্ত পেরিয়ে আসা দুঃখী মানুষের দল, যারা সীমান্ত বিষয়ে বড়ই দুর্বল, এই সমীকরণ যতদিন ধরে বসে থাকবেন ততদিন বাঙালদের এইখানেই আঘাত লাগবে। সেটা ভালো বলছি না, সাপোর্টও করছি না, জাস্টিফাই করছি। কারণ পরিস্থিতির চাপে যাঁরা একদিন সীমান্ত পেরিয়ে পালিয়ে আসতে বাধ্য হয়েছিলেন সত্যি তো পাসপোর্ট-ভিসা নিয়ে মাথা ঘামাবার সময় তাঁরা পাননি। সেটা মেনে নিতে এত চাপ কিসের ? অর্ধশতক পেরিয়ে এসে এই নিয়ে আমায় 'ভ্যাঙালো' বলে কান্নাকাটি না করে বলুন না, বেশ করেছি বেড়া টপকেছি, তার পরেও বহাল তবিয়তে করে কম্মে খাচ্ছি, তোদের মত দুবলা হলে হাওয়া হয়ে যেতাম ইত্যাদি ইত্যাদি...

    কথায় কথায় 'আমরা বাঙালরা' বলে যারা হুঙ্কার ছাড়েন লেগপুলিং-এ তাঁরা পলিটিক্যাল কারেক্টনেসের সিলেবাস মেপেজুপে চলেন এমন বদনাম ঘটিরাও কোরতে পারবেন না।
  • a | 59.199.205.59 | ২২ আগস্ট ২০১৭ ১১:৩৮368273
  • সমস্যাটা সৌরভ কে নিয়ে না ঘটি বাঙ্গাল নিয়ে, সেটাই কিলিয়ার হল না।
  • Rabaahuta | 233.186.249.71 | ২২ আগস্ট ২০১৭ ১২:৩৫368274
  • তাইতো, এত পকা নিয়ে কি হবে। হলোকাস্ট সার্ভাইভারদের, নাপাম থেকে পালানো, হিরোশিমা থেকে পালানো লোকেদের নিয়েও নিশ্চয় টিভি চ্যানেলে তামাশা হয়ে থাকে। কতকাল আগের কথা, গায়ে লাগলে চলবে?
  • Paathak | 121.93.166.58 | ২২ আগস্ট ২০১৭ ১২:৫৭368275
  • তারা যদি মেইন্স্ট্রীমে ফিরে এসেও পরের বা তারও পরের প্রজন্মেও সারাক্ষন নিজেদের হিরোশিমা পালানো হলোকাস্ট পালানো আইডেন্টিটি নিয়েই ব্যতিব্যস্ত থাকেন, অথচ নিজেরা পলিটিক্যাল কারেক্টনেসের ধার না ধারেন...

    একটা ভুল বোঝাবুঝি হচ্ছে। প্রথমতঃ ব্যাপারটা তত সিরিয়াস তামাশা হয়নি, হলে নিশ্চই ই-বে সমর্থকই প্রতিবাদ করতেন। দ্বিতীয়তঃ আমি কোনোভাবেই ঘ্টনাগুলোর গুরুত্ব কম ভাবার পক্ষে নই। কিন্তু খুনসুটিতে ব্যক্তিগত যন্ত্রণার রেফারেন্স টেনে সেই অনুভূতি নিয়ে সব সময় গলা ফাটালে তার গুরুত্ব এমনিই কমে যায়।
  • হ্যাঁ | 91.22.174.230 | ২২ আগস্ট ২০১৭ ১৩:০৮368276
  • ঐ বি এর লেখা নিয়ে অরণ্যদের গায়ে লাগে না- এদেশে থেকে ও এদেশিদের এত ঘৃণা, তাহলে গালি তো খেতেই হবে
  • aranya | 172.118.16.5 | ২২ আগস্ট ২০১৭ ২০:১৩368278
  • বি-এর লেখা বলতে ওপরে এইটা দেখলাম -

    'ডাংগুলি টিমের প্রাক্তন ক্যাপটেনের ক্যারেকটার সার্টিফিকেট না পেয়ে বাঙালরা মড়াকান্না শুরু করে দিলো? তাও ফেসবুকে?

    হালারা কমপ্লিটলি ঘোটিফায়েড। যাঃ মোহনবাগানরে সাপোর্ট কর গিয়া।'

    - এর মধ্যে এদেশি-দের প্রতি ঘৃণা কোথায়? !!!
  • aranya | 172.118.16.5 | ২২ আগস্ট ২০১৭ ২০:১৯368279
  • দেশভাগ জনিত ভিটে মাটি হারানো, দাঙ্গা, ধর্ষণ, হত্যা, এক কাপড়ে কোনমতে প্রাণ টুকু নিয়ে সহায় সম্বল হীন নিঃস্ব অবস্থায় 'বেড়া টপকে' ভিন দেশে আসা - এর কোনটা নিয়েই রসিকতা চলে না, আমার মতে। এগুলোর সাথে বেঁটে বা অঙ্কে কাঁচা-র সামান্য পার্থক্য আছে।

    লোকে অব্শ্য আয়লান কুর্দি-কে নিয়েও কার্টুন আঁকে, সে ভবিষ্যতে টেররিস্ট হত এই মেসেজ দিয়ে, ধর্ষণ অ্যাভয়েড করা না গেলে এনজয় কর - এসব কথাবার্তাও বাজারে চলে - সবই ব্যক্তিগত রুচির ব্যাপার
  • pi | 24.139.221.129 | ২২ আগস্ট ২০১৭ ২০:২৮368280
  • সৌরভের বক্তব্যটা কেউ লিখে দেবেন ?
  • ... | 214.145.114.6 | ২৩ আগস্ট ২০১৭ ০২:২০368281
  • Banglar Ahangkar Desher Gourav East Bengal Fan's Club এদের ফেসবুক পেজ এ পেয়ে যাবেন। Aug 20 6.06 PM এর পোস্ট।
  • S | 57.15.2.228 | ২৩ আগস্ট ২০১৭ ০২:৩৮368282
  • @পাঠক,
    "কারণ পরিস্থিতির চাপে যাঁরা একদিন সীমান্ত পেরিয়ে পালিয়ে আসতে বাধ্য হয়েছিলেন সত্যি তো পাসপোর্ট-ভিসা নিয়ে মাথা ঘামাবার সময় তাঁরা পাননি। সেটা মেনে নিতে এত চাপ কিসের ?"

    তখন কি পাকিস্তানের (বা পুর্ব পাকিস্তানের) লোকেদের আলাদা পাসপোর্ট-ভিসা ছিলো? মানে দেশ তো সবে স্বাধীন হলো আর ভাঙলো।
  • b | 135.20.82.164 | ২৩ আগস্ট ২০১৭ ০৯:১৭368283
  • ই রাম। শ্যাষে এদিশিদের ঘৃণা করব? আমার ঘৃণার কি কুন-অ স্ট্যান্ডার্ড নাই?

    যাগ্গে। ইহুদীরা কিন্তু পারে। হাসতে।
  • b | 135.20.82.164 | ২৩ আগস্ট ২০১৭ ০৯:২২368284
  • * ডিসক্লেমারঃ অল্প গ্রুসাম। একজিকিউশন সিন আছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন