এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • রামরহিমসিং কেস

    pi
    নাটক | ২৬ আগস্ট ২০১৭ | ১১৭০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Rabaahuta | 132.167.238.18 | ২৬ আগস্ট ২০১৭ ১২:৫১368212
  • অনেকদিন আগে প্রথম রামরহিমসিং ইনসান নাম শুনে বেশ ইম্প্রেস্ড হয়েছিলাম কিন্তু। সর্বধর্ম ইত্যাদি, তখনো এ বিজেপি হয়নি, গরীব লোকের পীর দরবেশ টাইপ মনে হয়েছিল। তারপর দেখি মহা বদ, প্রচুর টাকা। তবে জাতপাত কন্টকিত অপ্রেস্ড সমাজে এইসব লোকের উত্থান আটকানো কঠিন।
    চারশো লোকের কস্ট্রেশনের কেসটাও তো এর ডেরাতেই।
    শিক্ষাস্বাস্থ্যসম্মাননিরাপত্তাহীন সমাজে লোক আফিম, ব্যাক্তিগত ডিজনিল্যান্ড খোজে।

    আজকাল পতন্জলির অ্যাড দেখি, দেশপ্রেমের শূণ্য একে থইথই।
  • pi | 24.139.221.129 | ২৬ আগস্ট ২০১৭ ১৫:০৮368223
  • টিভি ফিভি নাই, একে নিয়ে কিছু খুঁজতে গেলেই এখন কালকের খবরে ঠাসাঠাসি।

    এঁর এত উত্থান, এ এত ভক্তবেস কেন জানতে চাইছিলাম। এই ভক্তও শুনলাম মূলতঃ খুব দরিদ্র লোকজন, দলিত , এঁদের মধ্যে।
    আপাততঃ কয়েকজনের পোস্ট পড়ে কিছুটা স্পষ্ট হল, কিছুটা এখনো না। পোস্টগুলোর মধ্যে কিছুটা ওভারল্যাপ, কিছুটা কন্ট্রাডিকশন আছে। তবে সবকটাই ভাবাচ্ছে।

    আপাততঃ তিনটে পোস্ট এখানে তুলে রাখলাম। বাকিরাও লিখুক।

    মানস নাথ ঃ
    'এতক্ষণে আপনার টাইমলাইন নিশ্চয় রাম রহিম সিং বাবার খবরে ভরে উঠেছে। খিল্লি চুটকি থেকে রাগ দুঃখ হতাশা।।।। ৩২ জন এখন পর্যন্ত মারা গেছে রেপ চার্জের আসামি এই বাবা আদালতে দোষী সাব্যস্ত হওয়ার পরবর্তী ঘটনাপ্রবাহে। বিজেপির সাক্ষী মহারাজ এই গোলমালের জন্য আদালতকেই দোষী ঠাউরেছেন সেটাও নিশ্চয় দেখে নিয়েছেন!! তবে এসবের মাঝেও একটা ভিডিও দেখে দু চার কথা লিখতে ইচ্ছে করলো।
    ভিডিওতে কতকগুলো ছাত্রী, তারা এই রাম রহিম বাবা পরিচালিত কলেজে পড়ে এবং হোস্টেলে থাকে তারা এক এক করে এই রেপিস্ট গুরুজীকে ডিফেন্ড করে নানারকম যুক্তি দিয়ে যাচ্ছে! এই নিয়েই কিছু বলার আছে। এমনিতে এই দেশটাকে বুঝতে গেলে হিন্দি সিনেমার একনিষ্ঠ ভক্ত হলে অনেকটা কাজ দেয়। মানে পালসটা অলমোস্ট ধরা যায়। তবে আঁতেল সিনেমার কথা বলছি না, ওই প্রকাশ মেহেরা, মনমোহন দেশাই মার্কা ছবি দেখলেই হবে। মানে ডাকাতি করছে খুন করছে কিন্তু গরীব মেয়ের বিয়ের টাকা দিয়ে দিচ্ছে টাইপের হিরো আরকি।একালের রবিনহুড। ভেবে দেখবেন আমাদের আশেপাশে নেতা বা জনপ্রিয় জনপ্রতিনিধি সবই কিন্তু এই টাইপেরই। অপরাধী হতে পারে কিন্তু গরীবের ভগবান হু হু বাওবা।
    এই গুরমিত রাম রহিম সিং ইনসান বাবার জীবনটাও খুঁটিয়ে দেখলে এই সেক্স মলেস্টার এর সমর্থনে লাখো মানুষের জড়ো হওয়ার রহস্য বুঝতে পারবেন। রাম রহিম হলো ডেরা সাচ্চা সৌদা নামক ধর্মীয় এবং সামাজিক সংস্থার তৃতীয় গুরু। এই কাল্টটি তৈরি হয় ১৯৪৮ সালে মস্তানা বালুচীস্থানী নামে এক সুফির হাতে। নিম্নবর্গের মানুষদের পাশে দাঁড়িয়ে সর্ব ধর্ম সমন্বয় এর বার্তা দিয়ে হিন্দু মুসলিম উভয় জাতের মধ্যে থেকে শিষ্য বানিয়ে তারা জনপ্রিয় হয়।নেশা ও মদ্যপান বিরোধী প্রচার, গরীব মেয়েদের গনবিবাহের আয়োজন করে এরা নিয়মিত। বালুচীস্থানীর পর প্রধান হন শাহ সতনাম সিং, তার পরে ১৯৯০ সালে এই রাম রহিম। এদের ডিজস্টার ম্যানেজমেন্ট এর বড় দল আছে। উত্তরাখন্ডের বন্যার সময় এদের ৭০০০০ হাজার জনের দল কাজ করেছিল। ৪০০ সিটের একটি সুপার স্পেশালিটি হাসপাতাল চালায় এই ডেরা সাচ্চা সৌদা।পাঞ্জাবের ড্রাগ এডিক্টদের জন্য রিহাবিলেটেশন সেন্টার চালায়। বিগত কয়েক বছরে কয়েক হাজার যৌনকর্মীকে উদ্ধার করে বিয়ে দিয়েছে এরা। স্কুল কলেজ হোস্টেল তো আছেই! তার সাথে আছে প্রবল রাজনৈতিক উচ্চাশা। ৫০ বছরের বাবা রাম রহিম পরজীবনের তোয়াক্কা না করে নিজেই হিরো সেজে গোটা পাঁচেক সিনেমা বানিয়ে ফেলেছেন। সেখানে তিনি সুপারম্যান হনুম্যান থেকে রজনীকান্ত একাধারে সবই। এদেশে সিনেমার পর্দার হিরো হিরোইনরা ভোটে জিতে নেতা হয়ে যান।এই রাম রহিম বাবাজী নেতা তৈরি করেন। আগে কংগ্রেস এর ঘনিষ্ঠ ছিলেন, বিগত কয়েকটি ইলেকসানে ভক্তদের সরাসরি বিজেপিকে ভোট দিতে বলে দিয়েছেন। তো এই হেন মহাপুরুষ এর মামুলি ধর্ষনের জন্য বিচার ভক্তরা মেনে নেবে কেন!ফলে যা হবার তাই হয়েছে।এই রেপ কেসের খবর করা সাংবাদিক খুন হয়েছেন, সাক্ষী জোগাড় করা মুশকিল হয়েছে, তদন্তকারী অফিসারদের উপর কিরকম প্রেশার ছিল কল্পনা করতেই ভয় হয়!

    এটা পাওয়া এবং পাইয়ে দেবার দেশ। স্বাস্থ্য, শিক্ষা, সামাজিক ন্যায়, সমানাধিকার,আইনের শাসন এখানে আপনার ন্যায্য অধিকার নয় মশাই।।। ও সব নেতারা যদি দয়া করে দেয় তো কৃতজ্ঞ থাকুন। যান, ফেসবুকে গরম খেয়ে পেট গরম না করে জলমুড়ি খেয়ে শুয়ে পড়ুন। জয় হিন্দ।'

    ---
    অনুজা চট্টোপাধ্যায়ঃ

    'এই যে হাসপাতাল, ইস্কুল, কলেজ, বিবাহ অভিযান, বন্যাত্রাণ, এসবের জন্য তো মেলা টাকা লাগার কথা। সে সব আসে কোত্থেকে ? আর কতগুলো মেয়ে লাইন করে দাঁড়িয়ে আজকালকার থিয়েটারের বিবেক তথা কোরাস দলের মত, তোতাপাখীর গলায় গিলিয়ে দেওয়া সংলাপ আউড়ে গেল, অমনি তা তাদের মনের কথা ধরে নিতে হবে ? যে মেয়েটি প্রথম অটলবিহারী বাজপেয়ী কে বেনামী চিঠি লিখেছিল, তার ভার্শন কিন্তু আলাদা ছিল। সে জানিয়েছিল ডেরা র সমস্ত মেয়েরা ( যাদের সাধ্বী বলা হয়) আসলে গুরুর যৌনদাসী। তাদের কোনো স্বাধীনতা নেই। তাদের ভয় দেখিয়ে চুপ করিয়ে রাখা হয়। এই মেয়েটির দাদা ডেরা য় সেবকের কাজ করত। তাকেও খুন করে ফেলা হয়। সিবিআই এর কাছে প্রথমে মোট পাঁচটি মেয়ে মুখ খুলেছিল। পরে প্রচন্ড ভয়ে তাদের তিনজন হোস্টাইল হয়ে যায়। শেষ অবধি দু জনের বয়ান অনুযায়ী মামলা শুরু হয়। নানা নেশার জিনিসের ব্যবসা, ব্লু ফিল্ম তৈরি ইত্যাদি র ও অভিযোগ করেছে তারা। মন্ত্রী নেতা সরকারী আমলা দের কিনে রাখা, নিজের রাজকীয় জীবন যাপন, হেলিকপ্টারে চড়ে ঘোরা, ইত্যাদির পেছনে ও যে বিপুল অর্থব্যয়, তাই ই বা আসে কোত্থেকে ? সাধারণ মানুষ, অসহায় গরীব মানুষ শুধু যে উপকৃত হলেই সমর্থন জানায়, তাই ই নয়। তাদের সমর্থন আসে ভয় থেকে, অন্ধবিশ্বাস থেকে, কুসংস্কার থেকে। আর এসবের ওপরেই টিঁকে আছে আমাদের গণতন্ত্র।'

    ---

    তাপস দাস ঃ

    সংগঠনের মূল কাজ রক্তদান শিবির আয়োজন করা। কয়েক বছর আগে বৃহত্তম রক্তদানশিবির আয়োজন করে গিনেজ বুকে নাম উঠেছে। দ্বিতীয় প্রধান কাজ বৃক্ষরোপণ। এছাড়া মেয়েদের জন্য হস্টেল তৈরি করা হয়। যৌনকর্মীদের রিহ্যাবিলিটেশনের ব্যাপারে সংগঠনটি অগ্রণী ভূমিকা নিয়ে থাকে। মূলত পিছড়ে বর্গের মানুষদের নিয়েই এ সংগঠনটি তৈরি। আমি ডেরা সাচ্চা সৌদার কথা বলছিলাম। যাঁরা আকাশ থেকে পড়ছেন ডেরার কেন এত ফলোয়ার তাঁরা অনেকেই অগ্রণী রাজনীতির সঙ্গে যুক্ত। এবং ভেবে সুখ পাচ্ছেন যে এ কেবল দক্ষিণপন্থার হাত ধরে বেড়ে উঠেছে। বাস্তবত, যে সব সামাজিক কাজ অনেক অগ্রণী গণসংগঠনের করার কথা ছিল কিন্তু হয়ে ওঠেনি, সেই কাজগুলো করেছে এবং করে চলেছে ডেরার মতন সংগঠনগুলি। ফলে ফলোয়ার বেড়েছে। আর 'না'-এর রাজনীতি করতে করতে করতে করতে আপনাদের হাত থেকে বেরিয়ে যাচ্ছে পাশার দান।
  • গবু | 57.15.13.244 | ২৬ আগস্ট ২০১৭ ২২:১৮368231
  • You literally can’t talk about dera sachha sauda violence without discussing why deras were created in punjab and how their role and warped and changed over time. There’s no point to being ‘horrified’. DSS has given thousands of people across north india an identity away from the historical oppression they’ve known. It’s given them safety. a huge number of its members are from backwards castes, who had converted to Sikhism, but found the same upper caste oppression there too. Sikhism is, in theory, casteless. The ground realities, however, are sobering and unfortunate. The jat-khatri coterie has taken over religious politicking, especially representation in sgpc and other gurudwara committee. They’ve systematically kept new converts out of the loop and have actively oppressed them because they represent a status quo shakeup. This (along with other factors) has led to people being angry, helpless, disillusioned. They see no way out, no way up. They turn to drugs. Punjab and nasha have become synonymous, and this has been worsened by economic insecurity+lack of education. They’re a lost people. So when the dera sachha sauda comes up as a saviour organisation, they’re interested. Of course they are. The dera promises them dignity. they dera educates its people, feeds them, keeps them off drugs, gives them jobs, gives them a purpose. It gives them a dignity of being. A lost man doesn’t care if a rapist gives him direction. A hungry man will take food from a murderer’s hand. Never forget this. What you see isn’t *just* an expression of misogyny and religious fervour. That too, yes, but it’s actively an expression of insecurity too. What you and i see as justice, a large number of people see as a possible slide down to the pits they’ve barely emerged from. What you see on the today has been simmering over a generation and a half. In our race to *appear* developed, we forgot that development, as understood by very rudimentary economics, is unfair, unjust, unequal, and problematic. If nothing else, this should serve as a lesson. If we try to climb up by stepping on someone else’s broken back, those people will rise. Politicians understand this. They know a votebank when they see one, that’s why they’re politicians. they’ve been allowing these deras to flourish and mutate. Think of this as a very messed up, but immensely effective delegation system. They support the deras in their bullshit knowing the votebank will be appeased by them. this allows deras a free reign. The deras will fight each other, they will fight within themselves, and they will go to any lengths to ‘win’. The politicians allow this because it also makes deras comfortably indebted to them. Think of divine right of rule. Same principle applies. What you have is a reckless product that feeds off people’s insecurities and replaces their drugs with a more potent one- faith&security. Religion might be an opiate, but faith? Man, that’s a trip if i ever saw one. DSS has a veritable army of people willing to kill for it. And we made this. We allowed this with our apathy. When you look down on the protestors, remember this. We’re culpable too, massively so.

    http://untoldstory.in/trending/girl-explains-truth-dera-saccha-sauda-disillusioned-followers/?utm_source=facebook&utm_medium=dissem&utm_content=harnidhkaur
  • aranya | 83.197.98.233 | ২৬ আগস্ট ২০১৭ ২২:৫৫368232
  • গবু-র পোস্টের লেখাটা ভাল লাগল
  • h | 194.185.177.155 | ২৮ আগস্ট ২০১৭ ০১:১৭368213
  • স্ক্রোল একটা রিডিঙ্গ লিস্ট বানিয়েছে। এছাড়া গত পান্জাব ইলেকশনের সময়ে বেরোনো ই পি ডাব্লিউ র ঐ প্রবন্ধটা যেটা তে পান্জাব এর ইমার্জিঙ্গ দলিত পলিটিক্স নিয়ে ছিল, সেটাও পড়তে পারেন। নতুন দলিত র‌্যাপ মিউজিক স্টার দের নিয়ে একটা প্রোবোন্ধো ছিলো সেটা কোবে কোথায় পড়েছি মনে নেই।
    https://thereel.scroll.in/848490/reading-list-seven-articles-to-explain-gurmeet-ram-rahim-singh-the-cult-the-crime-the-cinema
  • b | 135.20.82.164 | ২৮ আগস্ট ২০১৭ ১৫:২৭368214
  • "In times of need, the poor and the indigent should logically be turning to their elected representatives, not to self-styled, megalomaniac god-men. With our netas inspiring no confidence among their vote bank, it is god-men who provide solace and security. For those of us at a distance, buffeted by education and privilege, Ram Rahim Singh’s rape conviction is a triumph of the judiciary and the country’s legal system. But for his followers, it’s an attack on the only belief system that has done them any good"

    http://www.arre.co.in/social-commentary/ram-rahim-singh-conviction-rape-riot-dera-sacha-sauda/
  • সিকি | 158.168.96.23 | ২৮ আগস্ট ২০১৭ ১৫:২৯368215
  • ১০ বছরের সাজা।
  • j | 24.142.249.114 | ২৮ আগস্ট ২০১৭ ১৫:৫০368216
  • মদ্নার রাস্তা নিয়েছে, "অসুস্থ" হয়ে পড়ায় অ্যাম্বুলেন্স এল
  • সিকি | ২৮ আগস্ট ২০১৭ ১৬:১০368217
  • না না। ফাইনালি জেলে ঢোকানোর আগে সব হাই প্রোফাইলেরই থরো চেকাপ হয়।
  • aranya | 172.118.16.5 | ২৯ আগস্ট ২০১৭ ২০:৫০368219
  • ২০ বছরের সাজা -১০+১০
  • aranya | 172.118.16.5 | ২৯ আগস্ট ২০১৭ ২০:৫৫368220
  • কোর্ট নাকি শুট অ্যাট সাইটের অর্ডার দিয়েছিল, সাজা ঘোষণার দিন। এইটা একটু অদ্ভুত লাগছে, ভাটেও লিখেছিলাম আগে, জলকামান, রাবার বুলেট ইঃ ব্যবহার না করে সরাসরি গুলি করার আদেশ!!
  • aranya | 172.118.16.5 | ২৯ আগস্ট ২০১৭ ২০:৫৭368221
  • এমন অর্ডার আছে জানলে ভ্ক্তরা ভাঙচুর করতে, আগুন ধরাতে ভয় পাবে সেটা ঠিক। কিন্তু আবারও কিছু মানুষের প্রাণ যেতে পারত..
  • h | 194.185.177.155 | ৩০ আগস্ট ২০১৭ ০৯:৪৪368222
  • মনি শংকর আয়ার মোটামুটি সেন্সিবল প্রবন্ধ লিখেছেন। কয়েকটা ভালো রেফারেন্স দিয়েছেন। গত টা যদিও এক ই , বেশ কিছু গ্যাপ তাতে জেনেরালি রয়েছে।
  • h | 194.185.177.155 | ৩০ আগস্ট ২০১৭ ০৯:৫৩368225
  • ইন্ডিয়ান এক্সপ্রেস রাজীবলোচন।

    http://indianexpress.com/article/opinion/columns/dera-sacha-sauda-haryana-manohar-lal-khattar-govt-bjp-ram-rahim-singh-4816603/

    "Gurmeet Ram Rahim Singh’s dera is just one of the ten more visible deras in north-west India. There are over 3,000 deras here, each providing the same services to the people — health guidance, de-addiction support, with a lot of dignity and all of it laced with a quirky spiritualism. Studies done by Paramjit S. Judge, Ronki Ram, me and our students have documented this aspect of dera culture in Punjab. People feel emotionally attached to the guru for providing them solace. But then a search for meaning and solace takes people to strange places and persons. Some sit by the river at Varanasi for solace and some join the shakha of a cultural organisation. There is no reason for anyone to sneer at any of the personalised solace-seeking strategies."
  • | 144.159.168.72 | ৩১ আগস্ট ২০১৭ ১১:০৬368226
  • sm | 52.110.175.196 | ৩১ আগস্ট ২০১৭ ১৫:৪৬368227
  • ২০০২ সাল থেকে বাবাজির নাম ধর্ষণের অভিযোগ। এর পর রয়েছে খুন ও কিছু মহিলার দের থেকে নিখোঁজ হওয়া । প্রধান মন্ত্রী মনমোহন সিং পূর্ণ তদন্তের পক্ষে ছিলেন।
    এই ১৫ বছর ধরে সি বি আই টিম কি করছিলো?
    কবার বাবার ডেরা রেইড হয়েছে?
    এই বিলাস বহুল লাইফ স্টাইল এর কথা কি সিবি আই জানতো না?
    এখন কাগজ গরম করা বিবৃতির মানে?
    যদি তদন্ত প্রক্রিয়া শ্লথ করার কেউ নির্দেশ দিয়ে থাকে তার বা তাদের নাম প্রকাশ করুক।কারণ তারা তো আরো বড়ো অপরাধী।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন