এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • উত্তর-পাঁচকুলা

    Khatanchi
    অন্যান্য | ২৭ আগস্ট ২০১৭ | ১৮৪৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Khatanchi | 132.167.238.18 | ২৭ আগস্ট ২০১৭ ১৩:০৫368202
  • ফেসবুকে আলোচনা চলছে - এখানেও হোক।

    ---------------
    উত্তর-পাঁচকুলা
    সোমনাথ রায়
    ---------------

    আমি বিশ্বাস করিনা হরিয়ানার সমস্ত মানুষ ধর্ষক, ভ্রূণহত্যাকারী বা দাঙ্গাকারী। তেমনি এটাও বিশ্বাস করি যে এক বিশাল অংশের মানুষ বিশ্বাস করেন না যে রাম রহিম সিং প্রকৃত দোষী। আমরা যদি বাংলাবাজারে এই মুহূর্তে হইচই চলা ধনঞ্জয় চট্টোপাধ্যায়ের কেসটা দেখি, গত পঁচিশ বছর আমরা ওই ভদ্রলোককে মূলতঃ ঘৃণা করে এসেছিলাম। এখন কিছু তথ্য নতুন করে হাতের সামনে আসায় আমরা সন্দেহ করছি যে উনি নির্দোষ হতে পারেন। কিম্বা কোর্ট ভুল হতেও পারে। তাছাড়া বিভিন্ন ঐতিহাসিক ঘটনাবলীতে, একদম শুরুর দিক থেকে কোর্ট এবং সিবিআই এর যা বিশ্বাসযোগ্যতা! ফলে একজন ঘৃণিত লোককে নিয়ে যদি কোর্টের বিচারকে সন্দেহ করি, যাঁকে আমি শ্রদ্ধা সম্মানের থেকেও বেশি ভরসা করি তাঁকে কোর্ট শাস্তি দিলে সে নিয়ে অবিশ্বাস তো থাকবেই। এর ওপর এক কোর্ট শাস্তি দিয়েছে আর ওপরের কোর্ট সসম্মানে ছেড়ে দিয়েছে এরকম ঘটনা তো আকছার ঘটে।
    ফলে কোর্টের রায়ের বিরুদ্ধে মানুষ পথে নামেন, শান্তিপূর্ণ বা অশান্ত উপায়ে নিজের ক্ষোভ জানান। এবার তৎস্বত্বেও কোর্টের রায় বজায় থাকে। কীভাবে? না পাঁচকুলাতে যা শেষে হল, পুলিশ-প্যারা আর্মি-আর্মি গুলি চালালো। দাঙ্গাকারীরা থেমে যেতে বাধ্য হল। অর্থাৎ রাষ্ট্র, শেষপর্যন্ত যিতে যায় কারণ রাষ্ট্রের হিংসা করার ক্ষমতা উল্টোদিকের মানবযূথের থেকে বেশি। সিংগুর মামলায় রাষ্ট্র যখন চেয়েছে জমির দখল নিয়েছে হিংসার মাধ্যমে। আবার জমি ফেরানোর সময় বাধা এলেও রাষ্ট্র ফাইনালি লাঠি গুলিতে ফেরৎ যেতেই পারবে। নর্মদা বাঁধ, কুড়ানকুলাম, সবই এই লাঠিগুলির মুখেই হয়েছে।। যেখানে উল্টোদিকের গোষ্ঠীটির হিংসা করার ক্ষমতা নগণ্য নয়, সেখানে রাষ্ট্র কিছুটা হলেও বেগ পায়, যেমন উত্তরপূর্বে, মাওয়িস্টদের বিরুদ্ধে বা কাশ্মীরে। লক্ষ্যণীয়, শ্রীলংকায় এল টি টিই যেমন করেছিল, ভারতে এই গোষ্ঠীগুলোও নিজেদের আরেকটা রাষ্ট্র হিসেবে তুলে ধরতে চায়, তাই তারা হিংসা করার জন্য সংগঠনের একটা বড় অংশকে তৈরি রাখে।
    এইখানে, আমি রাষ্ট্রের একটা সংজ্ঞা খুঁজে পাই, যে মানবযূথের নিজস্ব স্ট্রাকচার্ড হিংসা-সংগঠন আছে, তা-ই রাষ্ট্র। পুলিশ, আর্মি, জেল, কোর্ট ছাড়া কোনও রাষ্ট্রই একদিনও টিকবে কীনা সন্দেহ।
    অথচ, এমন অনেক যৌথতা আছে, যা হিংসা না করে বা কখনও কখনও হিংসার আশ্রয় নিলেও সশস্ত্র বাহিনী না রেখে, হিংস্র হওয়ার ক্ষমতাকে মুল ভিত্তি না করেই বোঝাপড়া ও সহযোগিতার ভিত্তিতে বছরের পর বছর টিকে থাকে। আমরা তাদের বলি সমাজ। বিভিন্ন সমাজের এই টিকে থাকার কারণ সেই সব সমাজের মধ্যে লোভ-বৈষম্য এবং তদ্‌-সঞ্জাত শোষণ বঞ্চনার পরিমাণটি সহনীয়। এবং ব্রিটিশ ডকুমেন্টেশন মেনে নিলে ঠগীদের সমাজ, ডাকাতদের সমাজও নিজের মধ্যে কিছু বোঝাপোড়া রাখত এই তিনটি দোষ বাড়িতে না দেওয়ার জন্য। রাষ্ট্রের মধ্যে যেরকম তীব্র, সেরকম হলে লোকে সমাজ ছেড়ে বেরিয়ে আসত বা বিদ্রোহ করত। ফলে সমাজতন্ত্র শব্দটি প্রাসঙ্গিক হয়ে ওঠে। যেখানে লোভ, বৈষম্য ও শোষণ (প্রথম দুটো থাকলেই শেষেরটা বাড়তে পারে) সীমিত এবং ফলতঃ নিয়মিত হিংসার দরকার নেই এরকম ব্যবস্থা। অর্থাৎ ব্যক্তি মানবকে নিয়ন্ত্রণের ভারটি রাষ্ট্রের হাত থেকে সমাজের হাতে এলে তবেই 'সমাজ'তন্ত্র। এর পিছনে অনেক অর্থনৈতিক গল্প থাকবে, কিন্তু মোদ্দা কথা হল মানুষকে হিংসা দিয়ে বাধ্য করার দরকার পড়বে ন এমন ভাবে ব্যাপারটা চলবে।
    রাষ্ট্র যেহেতু নিজেই হিংসার ওপর দাঁড়িয়ে আছে, রাষ্ট্র নিজে এই কাজটা পারবে না। সে লোভ-বৈষম্য-শোষণ কে কমাতে পারবে না। কারণ এগুলোই তার হিংস্রতা চালানোর ভূমি। ফলে সমাজকেই উঠে আসতে হবে রাষ্ট্রের ওপর। এবং রাষ্ট্র তাতে সম্ভবতঃ বাধাও দেবে। কিন্তু, সমাজ যেহেতু তলায় তলায় টিকে থাকে তাকে বাধা দেওয়া ত সহজ নয়।
    ফুটনোটঃ হয়ত এইটা বোঝে বলেই রাষ্ট্র সমাজ ভাঙার কাজ করে, মানুষকে অর্থনৈতিক চাপে বিচ্ছিন্ন করে তোলার খেলায় নামায়।
  • রাষ্ট্র | 208.7.62.204 | ২৭ আগস্ট ২০১৭ ২১:৩৭368203
  • আর সমাজের তফাতটা স্পষ্ট হলোনা। ধরা যাক রাষ্ট্রের বদলে সমাজতন্ত্র কায়েম হলো। আর এই সমাজতন্ত্রে একজন আরেকজনকে ধর্ষন করলো। পুলিশ নেই, তাহলে দোষীকে বিচারের আওতায় কে আনবে? কোর্ট নেই, তাহলে বিচার কোথায় হবে? উকিল, জজ কিছুই না থাকলে বিচার কে করবে? জেল নেই, বিচারে ধর্ষক দোষী সাব্যস্ত হলে তার কি হবে? আর যদি বলেন এই সব কিছু সমাজেও থাকবে কিন্তু অন্য নামে, শান্তিনিকেতনি কায়দায়, তাহলে আর লাভ কি হলো?
  • খাতাঞ্চি | 132.167.238.18 | ২৭ আগস্ট ২০১৭ ২১:৪৭368204
  • দেওয়াল মালিকের অনুমতিক্রমে - বিতর্ক।
    এখানেও কথা হোক।

    ##############################

    Biswendu Nanda
    তত্ত্বগতভাবে একমত। কিন্তু রাষ্ট্রের মদতে চলা প্রাতিষ্ঠানিক গুরুবাদের প্রতি প্রশ্ন রইল - গতকালের আপনার শুভজিৎ আর রৌহনের বাদ-বিতণ্ডা পড়েছি, তা সত্ত্বেও এই মন্তব্যটা করা গেল।
    -----------------------------------------------------------------
    Sayan Bhattacharyya https://thewire.in/171190/punjab-dera-communty/

    Why Do People Go to the Dera?
    Apart from the mythic value and the personal charismatic appeal of the babas, deras in Punjab also offer a sense of…
    THEWIRE.IN
    -----------------------------------------------------------------
    Ipsita Pal http://www.anandabazar.com/.../letter-from-the-raped-girl...

    রাম রহিমের বিরুদ্ধে সাধ্বীর সেই চিঠি, পড়লে শিউরে উঠবেন
    এই চিঠির খবর প্রকাশ্যে আসার পরই রাম রহিমের বিরুদ্ধে…
    ANANDABAZAR.COM
    -----------------------------------------------------------------
    Somnath Roy
    পোস্টটা কিন্তু উত্তর -পাঁচকুলা
    -----------------------------------------------------------------
    Ipsita Pal
    সে জানি। কিন্তু এই চিঠির বক্তব্য কেন ছড়ালো না, রামরহিমদের ক্ষমতার সমীকরণ, তাদের ইম্পোজড হিংসা নিয়ে কথা না হলে অসম্পূর্ণ আলোচনা হবে যে।
    -----------------------------------------------------------------
    Sayan Bhattacharyya
    "Citing everyone from John Adams (“common beggars in the streets…plume themselves on that superiority which they have, or fancy they have, over some others”) to Phyllis Schlafly, I show that the lower orders often join, and have good reason to join, th...See More

    ‘The Reactionary Mind’: An Exchange
    To the Editors: Mark Lilla [“Republicans for Revolution,” NYR, January 12] makes three claims against my book…
    NYBOOKS.COM
    -----------------------------------------------------------------
    Somnath Roy
    দা ফর্ম অফ কনফার্ভেটিসম উই সি অ্যারাউন্ড আস ইস ডেফিনিটলি নট ইন রিঅ্যাকশন টু এনি লিবারেল ডেমোক্র্যাটিক মুভমেন্ট বাট ইন রেজিস্ট্যান্স অফ ব্রুট ফোর্সেস অ্যাপ্লায়েড বাই মার্কেট এইডেড বাই স্টেট
    -----------------------------------------------------------------
    Sayan Bhattacharyya
    Correct, but one possible form of "resistance to state-aided brute force of the market" is (and in previous eras has been, not just as a possibility but as a fact-in-existence) a liberal-democratic movement. It is only when mechanisms for such a liberal-democratic movement become unviable that people turn to conservatism (whose goal is to forestall such a liberal-democratic movement) as a compensatory mechanism that would (vicariously) "give them a taste of lordly power they otherwise would not enjoy".

    So, rather than ask why conservatism (here, in the guise of the "dera") is popular today, the right question to ask may be why the liberal-democratic movement has failed. My own guess is that casteism is too ingrained for any liberal-democratic movement to overcome it (unless a full-scale socialist revolution occurs).
    -----------------------------------------------------------------
    Somnath Roy
    মাই পয়েন্ট ইস, ইফ দা রুট কজ ইস মার্কেট ড্রাইভিং ব্রুটালিটি, ফার্সট অপোজ ইট।
    -----------------------------------------------------------------
    Sayan Bhattacharyya
    True enough. People like you or Biswendu seem very interesting to me. I think that the historical analogue to people like you and Biswendu are the "Slavophiles" of the late 19th and early 20th centuries in Russia. The Slavophiles opposed market capitalism, but not in the name of socialism but in the name of what one might call the "porompora" tradition of the Slavic Russian peasantry — aligning it with the idea of a mystical "Russian soul".

    These people (like the Slavophiles or you or Biswendu) eventually go in one of two directions — they ally with socialists or they ally with fascists. Fascists, with their idealization of the "folk" (recall Hitler's invocation of the German "volk") are attractive to them, for obvious reasons. But some of them (as for example by way of the Left-SRs in Russia) also became allies of the Bolsheviks.
    -----------------------------------------------------------------
    Avishek Dutta
    রাষ্ট্র necessary কারণ অনেক সময়েই রাষ্ট্রই দিতে পারে justice. যেমন দুই নির্যাতিত মহিলা পেলেন এক প্রভাবশালী গুরুর বিরুদ্ধে l সমাজ পারে না l তিন তালাক অবসান - রাষ্ট্র পারে, সমাজ পারে না l রাষ্ট্র হিংসার ওপর দাঁড়িয়ে নয়, sense of justice এর ওপর দাঁড়িয়ে, কখনো কখনো তাকে হিংসার পথ নিতে হয় যদি প্রতিপক্ষ আগে অস্ত্র তোলে l
    -----------------------------------------------------------------
    Dutta Subhankar
    ওটা ইনস্ট্যান্ট তিন তালাক দাদা
    -----------------------------------------------------------------
    Souvik Ghoshal
    সোমনাথ একটা স্টাডি যদি কর -
    "তথাকথিত রাষ্ট্রীয় ক্ষমতা নয় এমন প্রতিষ্ঠানের দ্বারা সংগঠিত ভায়োলেন্স এ রাষ্ট্রের ভূমিকা, মদত ইত্যাদি বিষয়ে"
    তবে হয়ত বিষয়টা বুঝতে সুবিধা হবে।
    উদাহরণ হিসেবে ১)রণবীর সেনা ২) আল কায়দা ৩) আইসিস ৪) বজরং দল ৫) জামাত ই ইসলামী এই পাঁচটির কথা বললাম আপাতত।
    রাষ্ট্রের মদত ছাড়া না রামদেব রবিশঙ্কর না সারদা রোজভ্যালি - কোনও ধর্মীয় বা আর্থিক প্রতিষ্ঠানের এইরকম বিকাশ হতে পারে।
    এই তালিকায় আমরা রিলায়েন্স বা আদানিদেরও যুক্ত করতে পারি সারদা বা রোজভ্যালির একটা ভিন্ন অক্ষে যাদের অবস্থান।
    এই সময়ের শাসনটা কর্পোরেট ক্যাপিটালের হাতে এমনভাবে আছে যে তার সঙ্গে কোনও না কোনও বোঝাপড়ায় না এসে বিগ পাওয়ার বিগ প্লেয়ার হয়ে ওঠাটা দুষ্কর।
    -----------------------------------------------------------------
    Somnath Roy
    al kayeda ranbir sena ke ami rastro-protim bolechhi, maosit der o
    -----------------------------------------------------------------
    Arjundeb Sensarma
    এইখানে একবাক্যতা হল
    -----------------------------------------------------------------
    Souvik Ghoshal
    রাষ্ট্রপ্রতিম বলেছ এই কারণেই যে না বললে তোমার তত্ত্ব দাঁড় করানো যাচ্ছে না।
    সারদাকে কি বলবে? রাষ্ট্র/তৃণমূলের মদত ছাড়া সারদার এই বাড় বাড়ন্ত সম্ভব হত?
    -----------------------------------------------------------------
    Sayan Bhattacharyya
    "রাষ্ট্রের মদত ছাড়া না রামদেব রবিশঙ্কর না সারদা রোজভ্যালি - কোনও ধর্মীয় বা আর্থিক প্রতিষ্ঠানের এইরকম বিকাশ হতে পারে।"

    As a counter-example, though, one could think of the Hizmet / Cemaat (the Gülen movement). They have been quite successful, without any state patronage (recently)....See More

    Gülen movement - Wikipedia
    The Gülen movement is an Islamic transnational religious and social movement led by Turkish…
    EN.WIKIPEDIA.ORG
    -----------------------------------------------------------------
    Somnath Roy
    কোনও তত্ত্বই সম্পুর্ণ হবে এরকম আমি মনে করিনা, আউটলেয়ার পয়েন্ট থাকবেই। এক্ষেত্রে রাষ্ট্রপ্রতিম বলার কারণ, মাওবাদী বা এল টিটিইদের মতন এরা অনেকেই নিজেকে রাষ্ট্র হিসেবে ঘোষণা দেয় এবং এদের বেশিরভাগই ভবিষ্যতে রাষ্ট্র হয়ে উঠতে চায়। আমার ত্তও্ব অনুযায়ী, হিংসা সংগঠন ও তার উপর নির্ভরশীলতা পেশাদারি রাষ্ট্রের চরিত্র। সমাজের চরিত্র-র থেকে তা আলাদা।
    -----------------------------------------------------------------
    Arjundeb Sensarma
    একটিই সত্য।ধনঞ্জয় ও এই ঘটনাটি একজন তুলনাত্মক মানুষ নিশ্চয় ভাবতে বাধ্য।ভেবেই চলেছি।শুধু সত্য যে যদির উপর নির্ভরশীল থাকে,সর্বদাই এই হিউমীয় প্রতিজ্ঞাই সত্য।আবার সেও সত্য নয়।
    -----------------------------------------------------------------
    Ipsita Pal
    ডেরা সাচার ভিতরে যে অরগানাইজড
    হিংসা, তাও আবার রাষ্ট্রীয় ক্ষমতার মদতপুষ্ট, চলত বলে পড়ছি, তাতে তাকে কেন রণবীর সেনা দের থেকে আলাদা করব Somnath Roy?
    -----------------------------------------------------------------
    Somnath Roy
    সামন্তপ্রভুরা রাষ্ট্রর অংশ ছিল না? ডেরা রাষ্ট্রের অংশ তো হতেই পারে। আবার সে নিজেও রাষ্ট্র হিসেবে উঠে আসতে পারে। ঐ রামবৃক্ষ সিং-দের যে কেসটা ছিল সুভাষ সেনা- তারা নিজেদের রাষ্ট্র হিসেবেই ভাবত, ভারতের প্রেসিডেন্টকে ইম্পিচ করবে বলেছিল- সেরকম হতে পারে। এখানে প্রসঙ্গ সেটা না। ডেরার হয়ে যারা রাস্তায় নেমেছে তারা অর্গানাইজড পুলিশ ফোর্সের পার্ট নয়, ফলে তারা হেরে গেছে এবং রাষ্ট্র অর্গানাইজড পুলিশ ফোর্সের মাধ্যমে যূথকে হারিয়েছে। সেই গল্প পাচকুলার, সেই গল্প সর্দর সরোবর, সিঙ্গুরের। সেই গল্প আরাকানেরও।
    -----------------------------------------------------------------
    Hirak Gupta
    Somnath er kothar nirjash onujayi "ডেরা সাচার ভিতরে যে অরগানাইজড
    হিংসা," etai disinformation hote pare...etao bishas korar karon nei
    -----------------------------------------------------------------
    Samik Mukherjee
    দিব্যি আছে। রাশিরাশি বন্দুক, একে৪৭, পেট্রল-কেরোসিন ভরা ক্যান, লাঠি ছুরি চাকু বেরোচ্ছে একের পর এক ডেরা থেকে। আজকের কাগজ পড়ুন।
    -----------------------------------------------------------------
    Hirak Gupta
    Eta to police planted o hote pare...emon o to hote pare..onar popularity te rastro challenged bodh korchilo..seijonnno onar power curb korar dorkaar hoye porchilo...anything is possible
    -----------------------------------------------------------------
    Sayan Bhattacharyya
    "There is a clear connection between Dera-goers in the Punjab-Haryana region and Dalit assertion (see articles by Surinder Jodhka, Ronki Ram and Meeta and Rajivlochan in EPW)." [Varuni Bhatia]

    'The recent violent conflicts in Punjab represent a typi...See More

    Social Exclusion, Resistance and Deras :
    The recent violent conflicts in Punjab represent a typical case of a marginal community's (dalits) fight against…
    EPW.IN
    -----------------------------------------------------------------
    Somnath Roy
    আমার ধারণা, ধর্মগুরু এবং মোদি-কানেকশন এবং ধর্ষণের অভিযোগ, এই তিনটে থাকাতেই লিবারেলরা প্রথমে একটা স্ট্যান্ড নিয়ে ফেলছেন। ঘটনার ডিটেলে যাওয়ার হয়ত প্রয়োজন আছে। আমার তৃণমূলী মতে সিবিআই -এর মতন সন্দেহজনক সংস্থার ইনভল্ভমেন্ট আছে বলে পুরো ব্যাপারটা খোলাচখে দেখার আরও দরকার আছে।
    -----------------------------------------------------------------
    Sayan Bhattacharyya
    True, but the accusations date from 2002 — thus, they span three successive administrations at the Center (Vajpeyee, Singh, Modi).
    -----------------------------------------------------------------
    Souvik Ghoshal
    রাষ্ট্রহীন ব্যবস্থা নিয়ে এখন বেশি মাথা ঘামানোর চেয়ে কল্যাণমূলক রাষ্ট্রব্যবস্থা নিয়ে আলোচনাকে এগনোই বেশি সহায়ক হবে।
    -----------------------------------------------------------------
    Somnath Roy
    ami bolchhi rashtro niropekkho byabostha niye matha ghamanor kotha. samajik songothon ityadi.
    -----------------------------------------------------------------
    Souvik Ghoshal
    রাষ্ট্রকে কল্যাণমূলক করার দিকেই জোরটা বেশি পড়া উচিৎ। ডোল দেবার চেয়ে জীবিকার প্রসারের দিকে এবং জনগণের ব্যবহারযোগ্য স্থায়ী সম্পদ বিকাশের দিকে নজর দেওয়া উচিৎ।
    -----------------------------------------------------------------
    Swapan Pariya
    ঠিকই বলেছেন...মাথাহীন বিশ্বে মাথা ঘামানোর কি দরকার ...না ঘামিয়েই তো সবকিছু পাওয়া যাচ্ছে মানে বস্তু ইত্যাদি আরকি...এবার মানুষ নামটাকে পাল্টানোটাই বাকি আছে ...তাহলেই ষোলকলা পূর্ণ হয় ।।করে ফেলুন আর দেরী কেন ???
    -----------------------------------------------------------------
    Durba Mukherjee
    Rashtrer hingsar khomota beshi ei niye kichu bolar nei. Kintu ei khetre sei khomota byabohar na kore ki kora jeto?
    -----------------------------------------------------------------
    Somnath Roy
    onyo upay oboshyoi chhilo. ager thekei alap alochonay jawa jeto. sei poddhoti i newa hoyni.
    -----------------------------------------------------------------
    Durba Mukherjee
    Somehow amar to mone hoy violence ta got up
    -----------------------------------------------------------------
    Durba Mukherjee
    In fact court o to suspect koreche
    -----------------------------------------------------------------
    Somnath Roy
    ভায়োলেন্স হতে দেওয়া টা গট আপ হতেই পারে। কিন্তু যে ৩০টা লোক পুলিশের গুলিতে মরল, তারা গট আপ করে গুলি খায় নি
    -----------------------------------------------------------------
    Durba Mukherjee
    Hmm seta thik
    -----------------------------------------------------------------
    Swapan Pariya
    আসলে আমরা রাষ্ট্র ছাড়া ভাবতেই পারছিনা...পারিনাটাকে ঢেকে রাখার কত পথ খোলা...আজ সম্ভব নয় বলে যদি ভাবাটাই ভূলে যাব তাহলে মানুষ এগোত কিভাবে আমায় বলবেন ...বাস্তবাদিতা বলে কথা উঠতেই পারে...কিন্তু বাস্তব কি একটা ? আর সব বাস্তব কি সত্য ?
    -----------------------------------------------------------------
    Amit Kumar Mitra
    রাষ্ট্র এবার এটা দেখিয়ে কাশ্মীরে পেলেটের বদলে বুলেট ইউজ করতে পারে দাদা। রাষ্ট্র বোধহয় এই সুযোগটাই চাইছিল।
  • সমাজ | 213.110.242.8 | ২৭ আগস্ট ২০১৭ ২৩:৫১368205
  • প্রিয় রাষ্ট্র, তোমার গোড়াপত্তনের বহু আগের থেকে সমাজের মানুষ খুন ধর্ষণের মতন অপরাধকে নিজেরা সামলে নিত। আর, আজকের দিনেও মানুষে-মানুষে যে কটা ঝামেলা হয়, তার বেশ কিছু মানুষ রাষ্ট্রের কাছে না গিয়েই মিটিয়ে নেয়। রাষ্ট্রের কাছে গিয়ে কটা মেটে আর কিভাবে মেটে সেটা বরং দ্যাখো।
  • হাহা | 129.56.100.243 | ২৮ আগস্ট ২০১৭ ১৩:৩১368206
  • সেই আরকি। আজও মানুষ অনেককিছু নিজে নিজে মিটিয়ে নেয় খাপ পঞ্চায়েত বসিয়ে। সেই যুগ ফিরে আসুক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন