এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অমরনাথ যাত্রা:কিছু প্রশ্ন

    Ankur Chakraborty লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ১১ জুলাই ২০১৭ | ২৩৫৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ankur Chakraborty | ১১ জুলাই ২০১৭ ১২:২৩367982
  • ১৫ বছর পর অমরনাথ যাত্রীদের ওপর জঙ্গি হানা।
    আচ্ছা,এ কেমন অমরনাথ,যে তার উদ্দেশ্যে যাত্রা করা তার ভক্তদেরই বাঁচাতে পারে না?(অমরত্ব দেওয়া তো দূর অস্ত)

    আর

    এ কেমন রাষ্ট্র,যা গরুকে নিরাপত্তা দিতে তৎপর,কিন্তু তাদের ধর্মের মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয়? (এখন তো শোনা যাচ্ছে না কি গুজরাটের সরকারি অনুমতিপত্রও যাত্রীদের কাছে ছিল না)

    এবং

    আগেরবার 2000,2001 এবং 2002 তে অমরনাথ যাত্রাতেও যে আক্রমন হয়েছিল,তখনও যেন ঠিক কোন সরকার কেন্দ্রের ক্ষমতায় ছিল???

    দেশপ্রেম,দ্বেষপ্রেম না কড়ি নিন্দা,কোনটা হবে, বানরসেনা???
  • পাই | 57.29.215.33 | ১১ জুলাই ২০১৭ ১৬:৩৮367983
  • সাম্যব্রত জোয়ারদারের লেখা,
    '
    চেতন ভগত লিখেছেন তাঁর টুইটর হ্যান্ডলে। অমরনাথ যাত্রীদের উপর জঙ্গি হামলা নিয়ে। চেতন একজন ভারতীয় লেখক। দেশে-বিদেশে তিনি সমাদৃত। তাঁর লেখা, দর্শন থেকে অনুপ্রাণিত হয়ে নতুন প্রজন্মের অনেকেই লেখালেখিকে (ইংরেজি ভাষায়) পেশা হিসেবে বেছে নেওয়ার কথা ভাবেন। সিনেমা নির্মাণ করেন।
    কী লিখেছেন চেতন?
    বলছি। তার আগে একটা পরিসংখ্যান দেওয়া যাক। সোশ্যাল সাইটে চেতনের মন্তব্য নিয়ে ট্রল হয়েছে প্রচুর। মন্তব্যকে লাইক করে হৃদয় চিহ্ন এঁকেছেন প্রায় আট হাজারের মতো নেটিজেন। রিটুইট করেছেন পাঁচ হাজার। ১১ জুলাই, সকাল ১০টা ৫২ মিনিটে চেতন পোস্টটি করেন। এই পরিসংখ্যান দুপুর সোয়া
    একটার। অর্থাত মোটামুটি আড়াই ঘণ্টার একটা টাইম জোন।
    হেন যুনইদ দিএস,মেদিঅ সয়্স হে স কিল্লেদ ফোর বেইঙ্গ উস্লিম।ও ্হ্য নোত সয় থোসে কিল্লেদ ইন #আমর্নথ্টের্রোরাত্ত্ক
    েরে কিল্লেদ ফোর বেইঙ্গ ইন্দু?
    জুনেইদের মৃত্যুর সময় মিডিয়া বলেছিল, মুসলিম হওয়ার কারণেই তাঁকে পিটিয়ে খুন করা হয়েছে। চেতনের প্রশ্ন, তাহলে মিডিয়া এখন কেন চুপ? কেন বলছে না হিন্দু হওয়ার কারণেই অমরনাথের তীর্থযাত্রীদের উপর জঙ্গি হামলা হয়েছে?
    চেতনের প্রশ্ন নিয়ে খিল্লি করা যেতেই পারত। কিন্তু সময়টা খিল্লির নয়।
    উত্তর দিয়েছেন অনির্বাণ। চেতনের বন্ধু। তাঁর প্রশ্ন এই টুইট কি কোনওভাবে আমাদের দেশকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে? পৃথিবীকে আরও সহজ, সুন্দর করবে? শান্তির বার্তা দিন বন্ধু।
    সত্যিই তো কোনও টুইট কোনও ফেসবুক পোস্ট দেশকে কি বদলে দিতে পারে? খিদের পেট ভরিয়ে দিতে পারে? রূপশালী ধানে ভরিয়ে তুলতে পারে ট্রেনলাইনের পাশে ছুটে চলা টানা ফসলের মাঠ? চিনিকলগুলোর তালা খুলে দিতে পারে?
    এই যে লিখছি, এও তো সোশ্যাল মিডিয়া নির্ভর করেই। এর কি কোনও খাদ্যগুণ আছে?
    শেখ সেলিম গফুররা এতো কিছু ভাবেন বলে মনে হয় না। শেখ সেলিম গফুর না হয়ে যদি বাসচালকের নাম রামমাধব হতো, তিনিও ভাবতেন না। টানা গুলি চলার মধ্যেও তাঁরা নিজের ধর্মে অনড় থাকতেন। প্রাণের ঝুঁকি নিয়ে অন্যকে বাঁচানোর ধর্ম চেনাতেন।
    তো চেতনের প্রশ্নটি মারাত্মক। মিডিয়া কেন বলছে না শুধুমাত্র হিন্দু হওয়ার কারণেই অমরনাথযাত্রীদের উপর হামলা হয়েছে?
    লস্কর-এ-তইবা ঘোষিত জঙ্গি গোষ্ঠী। নয়ের দশকের শুরুর দিক থেকেই পাকিস্তান এবং আইএসআই এদের ফান্ডিং করে এসেছে। পাক অকুপায়েড কাশ্মীরে অস্ত্র প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। কাশ্মীরের বুকে অনুপ্রবেশ ঘটিয়েছে। অস্ত্র সাপ্লাই করেছে। মানুষ মেরেছে। এসব তথ্য কমবেশি সবাই জানে।
    কিন্তু জুনেইদদের যাঁরা পিটিয়ে মারছেন তাঁরা কি কোনও জঙ্গি গোষ্ঠীর? তাঁদের ফান্ডিং, প্রশিক্ষণ কারা দিয়ে থাকেন? তাঁদের পিছনে কি পাকিস্তানের মতো কোনও রাষ্ট্রক্ষমতার হাত আছে?
    চেতন ভগতের টুইটে এগারো হাজার নেটিজেন হৃদয় চিহ্ন আঁকেন। বেলা তিনটের দিকে গড়ায়।

    *অমরনাথ যাত্রীরা যে বাসটিতে ছিলেন তাঁর চালকের নাম শেখ সেলিম গফুর। একান্ন জনের প্রাণ বাঁচিয়েছেন।'
  • nb | 113.246.37.87 | ১১ জুলাই ২০১৭ ১৯:২৪367984
  • শাক দিয়ে মাছ ঢেকে লাভ নেই , অমরনাথ যাত্রাতেই হামলা চালানোর উদ্দেশ্য পরিষ্কার বোঝা যাচ্ছে । শেখ সেলিমের মতো প্রাণ বাঁচানো সাধারণ মানুষ যেমন আছে , মাস্টারমাইন্ড আবু ইসলামের মতো জঙ্গিও আছে। সেলিমদের সংখ্যা অবশ্যই অনেক বেশি । কিন্তু যা ভুল তাকে ভুল বলাই ভালো। গোবলয়ের সব হিন্দুরা যেমন মুসলিম দেখলেই মারতে যায় না কিন্তু কয়েকজন উগ্র হিন্দু সত্যি ই খুনি , মুসলিম দের ক্ষেত্রেও কথা টা সত্যি । সন্ত্রাসীর যেমন ধর্ম না দেখে তার অপরাধের বিচার করা উচিত , ভিকটিমের ও ধর্ম না দেখে পাশে দাঁড়ানো উচিত। মুজাফফরনগরে ভিকটিম দের নিয়ে ডিটেল রিপোর্টিং হলেও ধুলাগড় , বসিরহাটের ভিকটিম দের খবর চেপে দিয়ে খবরের কাগজে শুধুই সম্প্রীতির গল্প শোনানো হয় । শুধু একপেশে রিপোর্টিং হলে তার বিরূপ ফল হয়।
  • | ১১ জুলাই ২০১৭ ২২:০০367985
  • ভিকটিমের ধর্ম না দেখে পাশে দাঁড়ানো উচিৎ -- একশোবার। হাজারবার। কাশ্মীরে সরকার এবং সাধারণ জনসাধারণ পাশে এসে দাঁড়িয়েছেন যা দেখলাম।

    বাদুড়িয়া বসিরহাটেও সাধারণ মানুষ ভিকটিমদের পাশে তৎক্ষণাৎ গিয়ে দাঁড়িয়েছিলেন বলে বড় বিপর্যয় এড়ানো গেছে।

    সবসময় অবশ্য তা হয় না। এই যেমন গুজরাট ২০০২। পশে দাঁড়ানোর লোক প্রায় ছিলই না।
    ২০০২ গুজরাট অফিশিয়ালি মৃতের সংখ্যা ১০৪৪, তৎকালীন মুখ্যমন্ত্রীর নাকি কোনও দায় ছিল না। সেরকমই জেনেছি আমরা। তো সে মুখ্যমন্ত্রীর তাতে ভালই হয়েছে অবশ্য।
  • সিকি | ১১ জুলাই ২০১৭ ২২:০৭367986
  • ধূলাগড়ে, বসিরহাটে কী হয়েচে? কোন ভিকটিমের খবর চেপে দেওয়া হয়েছে?
  • Rabaahuta | 233.186.92.124 | ১১ জুলাই ২০১৭ ২২:১২367987
  • সম্প্রীতির গল্প বললে কিরকম বিরূপ ফল হয়?
    দাঙ্গাবাজেরা তো সারাক্ষণ অসম্প্রীতির গল্প প্রচার করছে, ক্ষতি তো তাতেই বেশী।
    আবার অসম্প্রীতির গল্প কমও পড়ছে, যার জন্যে নানারকম মোটাদাগের মিথ্যাচারও করতে হচ্ছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি প্রতিক্রিয়া দিন