এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ধর্মের হাত ধরে আসে মধ্যযুগ

    Ankur Chakraborty লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২০ জুলাই ২০১৭ | ২০৭১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ankur Chakraborty | ২০ জুলাই ২০১৭ ১৪:৪১367258
  • পৃথিবীতে দ্বিতীয় মধ্যযুগ আসন্ন।

    হিমযুগ আবার আসবে কি না জানা নেই,তবে দ্বিতীয় মধ্যযুগের সূচনা হয়ে গেছে বলাই যায়।
    মধ্যযুগ না হলে কি আর মুসলিম সমাজে ধীরে ধীরে সহজিয়া মতবাদ অপসারিত হয়ে শরিয়া প্রভাব বাড়ে? মহিলাদের মধ্যে হিজাব,বোরখার প্রচলন বাড়ছে (যদিও সেটা পুরুষের চাপিয়ে দেয়া,তবুও মহিলাদের দিয়েই বলানো হবে যে বোরখা,হিজাব তারা স্বেচ্ছায় পরছে)।

    মধ্যযুগ না হলে ইরফান পাঠানের স্ত্রী কে কেবল হাতে নেলপালিশ পরার "অপরাধে" অপমানিত হতে হয় না (অপমানকারীরা বেশিরভাগই ভারতীয় সংস্কৃতির ধারক বাহক ইরফানের সমধর্মের লোকজন,যারা নেলপলিশ কে ইসলাম বিরোধী ভাবলেও,নিজের দিব্যি টুইটারে active,আচ্ছা ফেসবুক,টুইটার হারাম নয়?)
    এ বিষয়ে ক্রিকেটার ইরফান পাঠান বা তার দাদা ইউসুফ নিজেরাই হয়তো একই মনোভাব পোষণ করবেন। নিজেরা মাঠে ট্রাউজার পড়ে খেলেন,(আচ্ছা ইসলাম অনুযায়ী তো হাঁটুর নীচে কিছু পরাই উচিত না),শার্ট থেকে দিব্যি হাত দেখা যায়, কিন্তু বাড়ির বউ দের রাখেন হিজাবের "ছায়াতলে"। যে পুরুষতন্ত্রের বীজ নিজেরাই বুনেছেন,তার ফসল তো পেতেই হবে,ভাই।

    এরই মধ্যে সৌদি আরব(যাকে আমি দেশ,রাষ্ট্র কিছুই মনে করি না,ওটা একটা অসভ্য,বর্বরদের লীলাক্ষেত্র) দেশে একজন মহিলা কে মিনিস্কার্ট পড়ার জন্য হাজতে পোরা হল। অপরাধ??? মিনিস্কার্ট পরে সহীহ মুসলিম বান্দাদের অনুভূতিতে আগুন জ্বালিয়েছেন সেই মহিলা। এখন প্রশ্ন হচ্ছে,যে সেই মহিলার উত্তেজনার আগুনে জ্বলে কেউ তাকে ধর্ষণ করলে সেই মহিলা কি খোরপোষ পেতেন?সুবিচার পেতেন? হ্যাঁ, আরবি সুবিচারে তাকে চারজন সাক্ষী না থাকার ও ধর্ষিত হওয়ার অপরাধে(ধর্ষণ করা অপরাধ নয়,ধর্ষিত হওয়া অপরাধ) বেত্রাঘাত বা কারাবাস করতে হত।
    পুরুষতন্ত্র!!!

    এবার আসি একটু ঘরের কাছে।।অনেকে সেকুলার বা শেখু-লার দের জ্বলছে এতক্ষনে,কেন খালি মহান ইসলাম কে নিয়ে বলা,বাপু? একটু হিন্দুত্ব কেও বলুন(হিন্দুত্ব নিয়ে শুরু করলেও মোদী,ভাগবতের চ্যালারা উল্টো টা নিয়ে বলতে আসতো)
    মহান হিন্দুত্বে নারীর স্থান ইসলামের চেয়ে অনেক ওপরে। তাই তো?

    মধ্যযুগীয় ধর্মের মতোই প্রাচীন যুগের মহান ধর্মেও পুরুষতন্ত্র জাঁকিয়ে বিরাজমান। যার নাম মনুবাদ। এবং সেই মনুবাদ কে উস্কে দিচ্ছে সুভাষ চন্দ্রা গোষ্ঠীর টিভি চ্যানেল গুলো। যেখানে ভুঁড়িভুঁড়ি হিন্দুত্বের জয়গান প্রচার। "স্বামী" মরতে বসলেই শিবের লিঙ্গে জল ঢালো, "স্বামী" বেঁচে উঠবে। "স্বামী"র মঙ্গল কামনায় টকটকে লাল সিঁদুর আর শাঁখা পলা একদম must. সিঁদুর মুছে গেলেই বিপদ,শাঁখা ভাঙলেই অমঙ্গল।
    এইসব সত্তর দশকের ভণ্ডামি আর কতদিন গিলতে হবে?
    (অথচ এই সব সিরিয়ালের বিষ এমনই,যে বাড়ির মাসিমা কাকিমারা এগুলো গোগ্রাসে গেলেন এবং অভিনেত্রী রা যে কেউই সিরিয়ালে দেখানো "সতী সাবিত্রী" নয়,বরং পার্টিতে এরা মিনিস্কার্ট পরে,সেটা তারা মানবেন না,উলটে বলতে গেলে ওদের সিরিয়াল "সতীত্বের" সমর্থনে কুরুক্ষেত্র বাঁধিয়ে দেবেন)

    এবার একটু খেয়াল করে দেখুন আমি "স্বামী" কথাটা প্রতিবারই আমি ইনভার্টেড কমার মধ্যে রেখেছি। কারন,এই শব্দটিই হিন্দুত্বের পুরুষতান্ত্রিক রূপ তুলে ধরে। পুরুষ কেন নারীর "স্বামী" হতে যাবে? নারী কি দাসী হতেই জন্মেছে?

    এই ধারনা থেকে বেরিয়ে আসুন। মধ্যযুগ যদি ফিরিয়ে আনতে না চান,তো!

    পুরুষতন্ত্র হচ্ছে মধ্যযুগীয় অস্ত্র। আর সেটাকেই কাজে লাগাচ্ছে হিন্দুত্ব ও ইসলাম।

    খেয়াল করে দেখুন,ভারতের পুরুষ ক্রিকেট দল নিয়ে উত্তেজনার সামান্যতম মহিলাদের বিশ্বকাপে দেখা গেল? বৈষম্য টাও চোখে পড়ার মত। পুরুষদের খেলায় চটক বেশি,তাই day night খেলা। মেয়েদের শুধুই দিনের আলোয়। আর মেয়েগুলোকেও দেখুন,কি বলিহারি!! তোরা একটু,যুবরাজ,ধোনি,কোহলির মত স্টাইলিশ নোস কেন রে? কোথায় একটু sexy হবি,তা না,ব্যাটা দের মত চুলের ছাঁট, হাত পা শক্তপোক্ত, চেহারা দেখে কারও অনুভূতি জাগে না,কালো কুষ্টি। যাও বা স্মৃতি মন্দনা একটু সুন্দরী,ব্যাস ফেসবুক জুড়ে তাকে নিয়ে লোকে crush খায়,নইলে বিয়ের প্ৰস্তাব দেয়। বিয়ে করে কোথায় মিতালী রাজ 35 বছরে ছেলেকে(মেয়ে সন্তানের কথা ভাবতেই পারবেন না) নিয়ে স্কুলে যাবে,তা না করে সেঞ্চুরি করে মাঠেই বসে বই পড়ছে?? ছ্যাঃ!!
    আর সারা টেলর দারুন স্টাম্প আউট করলে সে হয়ে যায় "মহিলা"ধোনি। ধোনির "পুরুষ" সারা টেলর হওয়া যে সমাজ মেনেই নেবে না।
    আর কয়জন পুরুষ খেলোয়াড় এদের নিয়ে টুইট করলেন??? খুব বেশি কি? কিন্তু ক্রিকেট তো ছেলেদের খেলা।

    অবশ্য এই মধ্যযুগীয় চিন্তার জন্য দায়ী আমাদের বাবা মায়েরা। এরা মুখে বাম আন্দোলনের সমর্থক হলেও বাড়ির বউ ম্যাক্সি পরে বাজারে গেলে বা স্লিভলেস ব্লাউজ পরলে এদের লজ্জায় নাক কাটা যায়। মুখে এদের যতই বিদ্যাসাগরের মাহাত্ম্য শোনা যাক না কেন, ভিতরে এরা পোষেন নরেন দত্তের সেই বাণী
    "‘বাল্যবিবাহ হিন্দু জাতিকে পবিত্রতায় ভূষিত করিয়াছে’"

    সুতরাং বন্ধুরা,আশ্চর্য হবেন না,যদি অদূর ভবিষ্যতে সতীদাহ প্রথা ও বাল্যবিবাহ ফিরে আসে। কারন এগুলো হিন্দুত্বের কৌলীন্যের প্রতীক। আশ্চর্য হবেন না,যদি বিধবাদের সমাজ আবার নির্বাসন দেয়। কারন মহান ভারতীয় সংস্কৃতির হাত ধরে,দিল্লীর মসনদে বসা কল্কি অবতারের হাত ধরে মধ্যযুগ ফিরছে।

    এবং,এবার যদি তা হয়,এবার সেটা চিরকালীন হবে। কারন মাইকেল এর মেঘনাদবধ হবে নিষিদ্ধ, লালনের গান হবে স্তব্ধ, কারন এই সমাজে আর রামমোহন, বিদ্যাসাগর আসবেন না। আর যারা আমার মত ভাবেন,তাদের মেরে ফেলা হবে যন্ত্রণার যুপকাষ্ঠে। আর তারপর যে প্রজন্ম আসছে,তারা শিখবে গাছ নয়,গরুই অক্সিজেন দেয়।

    সামনে অন্ধকার।
    দাঁড়াও,পথিকবর।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন