এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • রমজান মাসে ইফতারকে কেন্দ্র করে রাজনৈতিক নাটুকেপনা নিয়ে কিছু কথা

    সেখ সাহেবুল হক লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২৬ মে ২০১৭ | ৭৩২২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • কল্লোল | 233.176.3.40 | ২৭ মে ২০১৭ ১২:৪২366677
  • মোদ্দা কথা রাজনীতি থেকে ধর্ম বিযুক্ত থাক। কিন্তু এই উপমহাদেশে সেটিতে নানান ঝামেলা আছে। তিতুমীর, আদিবাসী বিদ্রোহ, সিপাহী বিদ্রোহ, গান্ধী সবেতেই ধর্ম।
  • PT | 213.110.242.6 | ২৭ মে ২০১৭ ১৪:৪২366678
  • সে তো জামাই ষষ্ঠীতেও ধর্মের গন্ধ। তাই বলে নাস্তিক জামাইদের কি ঐদিন খাওয়ানো হবেনা? নাকি জামাইরা বলবে যে ষষ্ঠীর দিন না খেয়ে সপ্তমীতে খাব?
  • sm | 52.110.154.26 | ২৭ মে ২০১৭ ১৪:৫৩366679
  • এটা পিটি পুরো একঘর দিলো।
  • S | 184.45.155.75 | ২৮ মে ২০১৭ ০১:৪১366680
  • রমজানে অনেক দিন ধরেই অনেক নেতা নেত্রীদের মাথায় ফেট্টি বেঁধে ইফতার পার্টিতে পার্টিসিপেট করতে দেখেছি। তার ছবিও মস্ত ফেস্টুনে বেড়োয়। বিগত কয়েক বছরে আবার ঘটা করে পাড়ায় পাড়ায় গণেশ পুজো-ও শুরু হয়েছে। টাকা আসছে নাকি দিদি-ভাইদের কাছ থেকে। এখানেই আমার আপত্তি।

    এদুটো এক কেস নয়। মুসলমানরা ইন্ডিয়াতে মাইনরিটি। তাদের সাথে সহমর্মিতা, বা তাদেরকে পলিটিকাল সাপোর্ট দেওয়া, এমনকি ঐরকম মাথায় ফেট্টি বেঁধে ফেস্টুনে ছবি দেওয়াতেও আপত্তি নেই। বা শেখ হাসিনার অঞ্জলি দেওয়াও। তাতে যদি মাইনরিটিদের সুরক্ষা বাড়ে, দক্ষীন পন্থীদের সাহস কমে। তাই পূর্ণ সমর্থন আছে।

    কিন্তু গণেশ পুজোটা স্রেফ ধান্দাবাজী। আর তখনই রমজানে ইফতার পার্টির নাটকটা অসহ্য লাগে।
  • sm | 52.110.157.119 | ২৮ মে ২০১৭ ০৯:২১366681
  • ভড়ং বাজি দেখে লোকে ভোট দেবে কেন?যদি দেয় তাহলে চিন্তা ভাবনা করেই দিয়েছে বলতে হবে। আমি গণেশ বাবাজীবন কে ভক্তি করি ও পুজো দেই,তাবলে লকেট, গণেশ পুজো দিচ্ছে বলে ফেসবুকে ছবি দিলে ,আমি বিজেপি কে ভোট দিয়ে দেবো?
  • h | 184.79.160.147 | ৩০ মে ২০১৭ ০৪:৫৭366683
  • এইটা পিটি জেনু দিল, সেকুলার আর ধর্ম অন্ধ সকলেই পেটুক
  • amit | 149.218.40.152 | ৩০ মে ২০১৭ ১০:৩৪366684
  • লীলা মজুমদারের কথায়: "শতকরা 75-% লোক খেতে যতটা ভালোবাসে , তত আর কিছুতে বাসে না। আর শতকরা 100% লোক না খেলে বাঁচে না"।

    যাক, টোয়ি বিপথে করে লাভ নেই, তর্ক চলুক।
  • dc | 132.174.123.15 | ৩০ মে ২০১৭ ১০:৫০366685
  • এতে কোন সন্দেহই নেই, জীবনে খেয়ে যা সুখ তা আর অন্য কিছুতে নেই।
  • S | 184.45.155.75 | ৩০ মে ২০১৭ ১১:১৯366687
  • এখানে একটা গুরুগম্ভীর আলোচোনা করে দিই। ভারতবর্ষে ফুড সিকিউরিটি চিরকালই খুব বেশি। সেই কারণেই বোধয় এতো পপুলেশন আর আমরা কখনো অন্যের দেশ দখল করতে যাইনি বাড়তি রিসোর্সের জন্য।
  • সিকি | 158.168.96.23 | ০১ জুন ২০১৭ ১৬:৫৪366688
  • তুললাম।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন