এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • d | 144.159.168.72 | ১৮ মে ২০১৭ ১০:১২365865
  • রেশমী লিখেছিল।
  • pi | 57.29.239.200 | ১৮ মে ২০১৭ ১০:৫২365866
  • হ্যাঁ, হ্যাঁ, রেশমীদি। কী আলোচনা প্রসঙ্গে, কোন টইতে ভুলে গেছি।
  • অভিষেক | 52.110.154.129 | ১৮ মে ২০১৭ ২২:০৬365867
  • রেশমীদির বিশ্লেষণ ভালো লাগলো। আমারো মনে হয়েছে লেখক বাঘাকে বড় একা একজন 'ছেলে' হিসেবেই দ্যাখাতে চেয়েছেন.. স্টিরিওটাইপখানা স্বেচ্ছাকৃত।
  • aranya | 172.118.16.5 | ১৯ মে ২০১৭ ০২:২৩365868
  • বাঘার ডায়েরী আমার ও বেশ ভাল লেগেছিল, যদিও ফিরে পড়ব বলে মনে হয় না।
  • aranya | 172.118.16.5 | ১৯ মে ২০১৭ ০২:২৫365869
  • অভিষেক, পত্রিকার নামগুলোর জন্য ধন্যবাদ। তাপস-এর লেখাও খুঁজে পড়ার চেষ্টা করব
  • Reshmi | 129.226.173.2 | ১৯ মে ২০১৭ ১১:৩০365870
  • হ্যাঁ, আমি লিখেছিলাম, ছেলেকে নিয়ে আমার অভিজ্ঞতা। আর প্রসঙ্গত, সে কো এড স্কুলে পড়ছে, সেই নার্সারী থেকেই।
  • Arpan | 122.110.88.9 | ১৯ মে ২০১৭ ১১:৩৯365871
  • আমাদের মেয়েকে নিয়েও একই অভিজ্ঞতা। সেও বলে ছেলেগুলি অদ্ভূত টাইপের, আইকিউ কম ইত্যাদি। সেও অনেক ছোট থেকে কো এড স্কুলেই পড়ে আসছে।
  • Ekak | 53.224.129.44 | ১৯ মে ২০১৭ ১২:১১365872
  • এতে আশ্চর্য্যের কী ? :) ছেলে-মেয়ে সমান ইত্যাদি তো লার্নেড পারসেপশন । জেন্ডার কনফ্লিক্ট কমানোর জন্যে গ্রো করানো দরকার । কোনো সন্দেহ নেই । কিন্তু বাচ্চা দের একসঙ্গে রাখলেই এক্রস দ্য জেন্ডার সমান ভাববে এই চিন্তা অদ্ভুত :))
  • de | 69.185.236.52 | ১৯ মে ২০১৭ ১৭:৫৬365873
  • কো এড স্কুলে পড়লেই ছেলে-মেয়ের চিন্তাধারার তফাত এড়ানো যাবে না - পরস্পরকে এলিয়েনের মতো করে দেখতে অনেক বাড়িতেই বলে দেওয়া হয়। স্কুলে অনেক ছেলেকেই মেয়েদের সাথে মিশতে বারণ করা হয়! মেয়েদের ক্ষেত্রেও তাই - স্বাভাবিক ভাবে বন্ধুর মতো মিশতে পারলে ডিস্ক্রিমিনেটিভ বিহেভিয়ার কম হওয়ারই কথা।
  • cb | 208.240.130.75 | ১৯ মে ২০১৭ ১৮:২৫365875
  • অনেকদিন পোনুর চিঠি পড়ি নি। আবার পড়তে হবে। নির্মল আনন্দ :)
  • Atoz | 161.141.85.8 | ২০ মে ২০১৭ ০৩:৪৫365876
  • তবু ভালো যে সেই বামাবোধিনী বাহিনির মতন ছেলেদের আর মেয়েদের জন্য আলাদা আলাদা সিলেবাস করতে বলে না। ঃ-)
  • i | 147.157.8.253 | ২১ মে ২০১৭ ১০:১৬365877
  • সিবি 'পোনুর চিঠি'র কথা বোলে ভালো করলেন। আমার মনেই পড়ে নি। টি-র 'আরো যেটা সেটা হল, বাচ্চার ডায়েরীর লেখার মধ্যে কোনো প্রিস্টিন ব্যাপারও নেই। সেন্টেন্স মেকিং ঠিকঠাক। সবই পরপর আসছে। যেন জন্টি রোডস স্লিপে ক্যাচ প্র্যাকটিস করছে। তো এটা কি ঠাট্টা হচ্চে! অ্যাঁ!' পড়ে আমার শুধুই পিকুর ডায়েরি মনে পড়ছিল- যেমন 'তারপরত ঘুম এল কখন যে এসে যায় ঘুম কেউ জানে না দাদু বলে মরে গেলেই নাকি লম্বা ঘুম আর সপনো আর যা দেখতে চাই তাই সপনো খালি'।

    পিকুর ডায়েরির প্রায় সমনামী 'পিনকুর ডায়েরি' পড়েছিলাম-সরলাবালা সরকারের। বাঘার ডায়েরি পড়ার সময় মনে হয়েছিল আর একবার পিনকুর ডায়েরি পড়ি -একটা মিল আছ্হে-ভাবগত-এরকম মনে হচ্ছিল-একদমই শিওর নই এই মুহূর্তে। শীতকালে যদি সম্ভব হয় তো পড়ব আর সত্যি যদি বাঘার ডায়েরি প্রসঙ্গে বইটি রেফার করতে হয় তো এখানেই লিখে যাব।

    বাঘার ডায়েরি নিয়ে এত অথা আমার লেখার ছিল না। ভালো আমার লেগেছে যে রইল সেই কথাই বলাই যথেষ্ট ছিল। টি লিখিয়ে নিলেন আর কি।
    আপনারা বিরক্ত হলে সব দায় ঐ টি র।

    ইতি ছোটাই
  • Atoz | 161.141.85.8 | ২২ মে ২০১৭ ০২:৩৬365878
  • পিকুর মতন অত ছোটো কি বাঘা? বাঘা মনে হয় আর একটু বড় ।
  • সিকি | 158.168.96.23 | ০১ জুন ২০১৭ ১৬:৫২365879
  • তুললাম।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন