এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • দিল্লির পাণ্ডবনগর ও আমরা

    Keya
    অন্যান্য | ১৪ মার্চ ২০১৭ | ৮৪৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Keya | 78.203.201.60 | ১৪ মার্চ ২০১৭ ১১:৪৪365146
  • দিল্লির পাণ্ডবনগরের ঘটনা আরও একবার নিজেদের মুখোমুখি দাঁড় করিয়ে দিল।

    গ্রেপ্তার হওয়া পাঁচজন পুলিসকে বলেছে, ওই মহিলাকে তারা ভাড়া করেছিল। দরদাম না পোষানোয় এই ঘটনা। পার্ক স্ট্রিটের সুজেটের কথা মনে পড়ছে। এই মহিলাও যেহেতু স্বেচ্ছায় গিয়েছিলেন পরিচিত 'বন্ধু'র ফ্ল‍্যাটে, তাই তাঁকে নিয়েও প্রশ্ন তুলছে নীতিবাগীশ সমাজ। এই ট্র্যাডিশনই চলে আসছে। একবার ভাড়া করা প্রমাণ করতে পারলেই সব অত্যাচারের লাইসেন্স পাওয়া সহজ হয়ে যায়।

    তর্কের খাতিরে যদি ধরেও নিই উনি ভাড়া করা মহিলা, তাতে করে কি ওঁর ইচ্ছের বিরুদ্ধে ওঁকে গণধর্ষণ করাটা জাস্টিফাই করা যায়? দরে না পোষালে জামা কাপড় পরা অবস্থায় তাঁকে ঢোকার দরজা দিয়েই বেরোতে দেওয়ার বদলে আটকে রেখে জোর করা যায়, যাতে শেষে বারান্দা থেকে লাফিয়ে পালাতে হয় তাঁকে?

    এই ধরনের যুক্তি দিয়ে জাস্টিফাই যারা করে, তাদের মানসিকতাই অপরাধীর। কিন্তু হতবাক হয়ে দেখছি, এমন মানসিকতার আরও লোক মিশে আছে আমাদেরই চারপাশে। শুধু তাঁদের সেই দিকটা আমাদের অচেনা।

    ফেসবুকের ভার্চুয়াল দুনিয়ায় এদিক ওদিক কয়েকটা আলোচনায় দেখলাম ওই 'ভাড়া করা' ব্যাপারটাকেই হাইলাইট করছেন কেউ কেউ। যেন কতই স্বাভাবিক এমন ঘটনা। মহিলা বলে তাঁর ওপরেই ঘটনার সব দায় চাপানোর চিরকেলে আপ্রাণ চেষ্টা। দেখেশুনে মনে হচ্ছে, এর পর হতবাক হতেও ভুলে যাব। প্রশ্ন একটাই, তাঁদের কোনও নিকটজনের সঙ্গে এমন কিছু ঘটলেও এতটাই নির্লিপ্তি আর উদাসীনতায় তাঁকেই দায়ী করে গা বাঁচিয়ে সরে যেতেন তো তাঁরা?

    কী ভয়ানক সময়ে আর সমাজে বাস করছি আমরা আজ! তাই না?
  • dc | 132.174.106.121 | ১৪ মার্চ ২০১৭ ১১:৪৯365147
  • জঘন্য ঘটনা। আর যারা এগুলোকে কোনরকম ভাবে জাস্টিফাই করার চেষ্টা করে তাদেরও একই মানসিকতা।
  • | ১৪ মার্চ ২০১৭ ১৩:২১365148
  • জঘন্যতম। কালকেই দেখেছি।

    গতবছর কলকাতায় এসির কাজ করাতে ভাড়া করে আনা লোকের দিকে কুকুর লেলিয়ে দেওয়া হয়েছিল অতিরিক্ত সময় কাজ করানোর পরেও, একজন ছাদ থেকে পড়ে মারাও যান। সেখানে লোকজন এক্ষেত্রে যে এইসব বলে জাস্টিফাই করবে সে তো একরকম ধরেই নেওয়া যায়। পচাগলা লোক কতগুলো।
  • pi | 57.29.134.16 | ১৬ মার্চ ২০১৭ ০৭:৫৯365149
  • এটার আপডেট কী ?
  • S | 184.45.155.75 | ২১ মার্চ ২০১৭ ১৫:১৭365150
  • তুল্লাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন