এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এলজিবিটিকিউআইএ :: চেঞ্জিং রেগুলেটরি ,সোশাল নর্মস এন্ড চ্যালেঞ্জেস

    একক
    অন্যান্য | ২৬ মার্চ ২০১৭ | ৭১১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • একক | 53.224.129.46 | ২৬ মার্চ ২০১৭ ১২:১৮364899
  • না ভাবলে ভাবাবে ।

    জেন্ডার আদতে চয়েস না ডিটারমাইন্ড সেই কূট তর্কে যাবোনা এটা প্রথমেই বলে দিচ্ছি । শুধু স্বীকার করে নিচ্ছি প্রতিটা মানুষ যে কোনো জেন্ডার স্পেসিফিক একট করতে রাইটফুল , কেন করছে সে নিয়ে নাক গলানোর দরকার নেই ।পোস্ট পারফরম্যান্স ডিসিশন নেওয়া যাবে । এবার পর পর এগোনো যাক।

    ১) হেটেরোনরম্যাটিভ ভিউ শুধুমাত্র যে বিবাহের ক্ষেত্রে আছে তা তো নয় । আছে সর্বত্র । যেমন ধরুন মহিলাদের মহিলা পুলিশ ছাড়া কেও স্পর্শ্ব করতে পারবে না । সার্চ করতে পারবে না । মহিলা পুলিশ কেন ? কারণ হেটেরোনরম্যাটিভ যুক্তি আগে থেকেই ধরে নেয় যেহেতু মহিলা তাই কোনো সেক্সুয়াল বায়াস নেই । এই ধরে নেওয়ার মূল্য কানাকড়িও নয় । কী হবে তাহলে ?

    ২) হেটেরোনরম্যাটিভ ভিউ বলে গাইনো ডাক্তার কে একজন মহিলার উপস্থিতিতে চেক আপ করতে হবে , পরিস্থিতি সাপেক্ষে । এবারেও একই প্রশ্ন ।

    ৩) দুজন পুরুষ বা দুজন মহিলা সহকর্মী টুরে গেলে অনেক অফিস একটি রুম অফার করে । যদিও আলাদা দেওয়াই নিয়ম কিন্তু এই অফার করার প্রবণতা চলে আসছে । সেক্ষেত্রে কী হবে ? বা জাতীয় সমস্ত সামাজিক পরিস্থিতি তে ।

    এতো গেলো এডমিনিস্ট্রেটিভ -আইন -কানুনের ক্ষেত্র । এবার আসি দ্বিতীয় ক্ষেত্রে । মানুষ মুখে যতই ফুটানি মারুক কাপল সম্পর্কের ক্ষেত্রে বেশ একটা হেটেরো নরম্যাটিভ ট্রাস্ট ইকুয়েশন চলে । যেমন কিনা :

    ১) ধরা যাক এক্স -ওয়াই হেটেরো পার্টনার । এক্স এর পার্টনার জেড এর সঙ্গে ঘুরতে গেলে এক্স একটা হেটেরোনরম্যাটিভ ট্রাস্ট ইকুয়েশন ধরে ভাবে যে ওরা দুজনে নিশ্চই "ঘনিষ্ট হতে পারে " বা "ওসব কোনো চান্স নেই " বেসড অন ওয়াই ও জেড এর সেক্স (নট জেন্ডার) । এই ভাবা টা যাবৎকাল চলে এসেছে , চলে , কোর্টে উকিল এই লাইনে প্রশ্ন করে । এখন কী হবে ? এই ইকুয়েশন মানুষের ট্রাস্ট সিস্টেমের ভেতরে ঢুকে আছে । আঁতলামি করে কোনো লাভ নেই । বৌ এর পাশে শুয়ে ঘন্টার পর ঘন্টা বন্ধুর সঙ্গে ফোনে কথা বলা আর বান্ধবীর সঙ্গে ফোনে কথা বলার পরিণতি এক না । প্রথমক্ষেত্রে বিরক্ত হবে দ্বিতীয়ক্ষেত্রে সন্দেহ । সেই হেটেরোনরম্যাটিভ ট্রাস্ট ইকুয়েশন বিটুইন কাপলস । এস ইফ বউ এর কাছে সার্টিফিকেট আছে বর বাইসেক্সুয়াল নয়।

    এতো গেলো ট্রাস্ট ইকুয়েশন । এবার আসি কমন এরিয়া ইউসেজ ।

    ১) শাওয়ার রুম ও টয়লেট । নাক কুঁচকোবার কিছু নেই এই নিয়ে আমেরিকাতে মহা ঝঞ্ঝাট চলছে । মেয়েদের শাওয়ার রুমে কী লেসবিয়ান এলাউড বা ছেলেদের শাওয়ার রুমে গে ? নাকি তাঁদের জন্যে আলাদা শাওয়ার রুম । সেখানেই বা কীভাবে ম্যাট্রিক্স কোষে ঠিক হবে ? আমাদের দেশে তো কোনো অফিসেই এলজিবিটিকিউআইএ স্পেসিফিক টয়লেট নেই ।

    ২) লেডিজ সীট - রিসার্ভড এরিয়া ফর লেডিস , এখানে কীভাবে ঠিক হবে ? লেডিজ এস সেক্স অর লেডিজ এস জেন্ডার ?

    এবার আসি ইন্টারসেক্স দের প্রশ্নে । তাঁরা তো জেন্ডার হিসেবেই একটা আলাদা এনটিটি । সেক্ষেত্রে তাঁরা কীভাবে অন্য জেন্ডারের স্পেসিফিক এরিয়া শেয়ার করবেন ?? একজন ইন্টারসেক্স এর মানুষের ক্ষেত্রে ফৌজদারি আইন কীভাবে কাজ করবে ?

    শেষ প্রশ্ন আমার কাছে সবচে দামী । এসেক্সুয়াল । হোমো-হেটেরো সব কিছু মেনে নেওয়া তুলনামূলক সহজ । এসেক্সুয়াল কে মেনে নেওয়া সবচে কঠিন । কারণ এসেক্সুয়াল মানুষ নাল জেন্ডার । তাঁর সঙ্গে কী আদৌ "যৌন হয়রানি" করা সম্ভব ? বা এমনকি , মাল্টিপল জেন্ডার সিস্টেমেও একজন এসেক্সুয়াল মানুষ কেন অন্য কোনো একটা জেন্ডার প্রেফারেন্স এ ফিট করতে যাবেন ? উপরের অনেক ক্ষেত্রে আইন -এডমিনিস্ট্রেশন কিছুটা বদলে সামাল দেওয়া যায়। কিন্তু এসেক্সুয়াল এর দাবি মেনে একটা নাল জেন্ডার স্পেস তৈরী করা নিয়ার্লি ইম্পসিবল কারন মানুষ কষ্টে সৃষ্টে জেন্ডার প্রেফারেন্স অবধি ভাবতে পারে । নাল প্রেফারেন্স মানে সে জেন্ডার কনশাস সমাজ-এর ই বাইরে একটা এনটিটি ।

    তো এইগুলোই ভবিষ্যত জটিলতা । এলজিবিটিকিউআইএ নিয়ে সর্বত্র কথা হচ্ছে । আন্দোলন হচ্ছে , কিন্তু তার সঙ্গে সঙ্গে উপরের হেটেরোনরম্যাটিভ ইকুএশোন গুলোতে ধাক্কা না দেওয়া হলে এলজিবিটিকিউআইএ গোত্রের মানুষদের হাতে কিছু ফাঁকা "অধিকার" ধরিয়ে দিয়ে আদৌ কোনো লাভ হবে কী ?

    [এই লেখার উদ্দেশ্য এলজিবিটিকিউআইএ নিয়ে কোনো প্যানিক তৈরী করা নয় । আজকাল কিছু বলতেও ভয় হয় পোলারাইজড সমাজে। সবাই এই পক্ষে নয় ওই পক্ষে । কিন্তু এই ইকুএশোন গুলো নিয়ে না ভাবলে ,কিছু ক্ষেত্রে আইন পালটানো, কিছু ক্ষেত্রে সচেতনতা তৈরী না করলে একসময় এগুলোই উল্টে নানরকম জটিলতা তৈরী করে এলজিবিটিকিউআইএ আন্দোলন কে রুখে দিতে পারে , বিশেষত দুনিয়াজোড়া পোলারাইজেসনের শুভদিনে। তাই আগাম ]
  • de | 192.57.32.117 | ৩১ মার্চ ২০১৭ ২০:২৬364900
  • খুবই গুরুত্বপূর্ণ ভাবনা -

    টয়লেটের ক্ষেত্রে- সমস্ত টয়লেটকে দরজা বন্ধ করা কমোড আলা ইউনিসেক্স রূপ দেওয়াটা একটা অপশন হতে পারে।

    তবে এতো রকম ভেরিয়েশনে রিজার্ভেশন স্পেস রাখা খুবই মুশকিল হবে। তাচ্চেয়ে সব ইউনিসেক্স অপশন বেছে নেওয়াটা বেশী সেফ। তবে তাতে হ্যারাসমেন্টের চান্সও অনেক বেশী হবে।

    এখন তবু গে বা লেসবিয়ান ব্যাপারটা মানুষে কিছুটা বোঝে, কিন্তু বাইসেক্সুয়াল বা ট্রান্সজেন্ডারদের ক্ষেত্রে সোস্যাল অ্যাকসেপট্যান্স এখনো এতো কম, যে এইসব ভাবনাপত্তরের দরকার খুবই বেশী।
  • SS | 160.148.14.3 | ০১ এপ্রিল ২০১৭ ০১:০৫364901
  • এককের প্রশ্নগুলো ভাবার মত এবং ভবিষ্যতে এই সব ব্যাপারে যে পলিসি গ ত ডিসিশন নিতে হবে সেটা ইনিশিয়ালি খুবই ঝামেলার হবে। তবে চিন্তা ভাবনা তো হঠাৎ করে শুরু হয় না। আমেরিকাতে যেমন ট্রান্সজেন্ডারদের বাথরুম ব্যাবহার নিয়ে আলোচনা চলছে কারণ একজন ট্রান্সজেন্ডার হাইস্কুল স্টুডেন্ট এই নিয়ে কেস লড়ছে। প্রসঙ্গত, গে বা লেসবিয়ানদের নিয়ে ঝামেলা নেই।
    আর সমস্যা শুধু টয়লেট বা শাওয়ার রুম নিয়ে নয়। যদি কোনো ট্রান্সজেন্ডার অলিম্পিকে কোনো স্পোর্টস ইভেন্টে নামতে চায়, সেখানে তর্ক হতে পারে। ইত্যাদি ইত্যাদি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন