এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Du | 57.184.52.56 | ২৭ মার্চ ২০১৭ ০৯:২১364893
  • আইসিসপন্থী বলে মানে মূর্তি পুজার বিরোধী বলে নাকি জিয়াপন্থী?
  • pi | 57.29.215.55 | ২৯ মার্চ ২০১৭ ০৯:২২364894
  • Arka Bhaduri
    27 মার্চ, 11:23 PM-এ ·
    ১। বেকার হস্টেলে মুজিবর রহমানের মূর্তি বহাল তবিয়তে আছে। মূর্তি সরানো হয়েছে বলে যে খবর প্রচার করা হয়েছে, সেটি সর্বৈব মিথ্যা। গুজব। কোনও মৌলবাদী শক্তির এখনও এত দম হয়নি যে ধর্মীয় উস্কানি দিয়ে মুজিবের মূর্তি সরাবে।
    ২। মূর্তি সরানোর ভুয়ো খবর ছড়াচ্ছে হিন্দুত্ববাদী সংগঠনগুলি। সেই গুজব বিশ্বাস এবং প্রচার করে আমরা, এ রাজ্যের নানা রঙের বামপন্থী এবং ধর্মনিরপেক্ষ শক্তি আরও একবার নিজেদের নির্বুদ্ধিতা, অপদার্থতা এবং সর্বোপরি চরম জনবিচ্ছিন্নতার প্রমাণ রাখলাম। নিজেরা তো খিল্লি হলাম বটেই, পাশাপাশি অনেকখানি সুবিধা করে দিলাম আরএসএস-হিন্দু সংহতিকে।
    বেকার হস্টেল থেকে মুজিব-মূর্তি সরানোর দাবিতে সম্প্রতি প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠক করে একটি মুসলিম সংগঠন। তাঁদের দাবি, বেকার হস্টেল মুসলিম ছাত্রাবাস এবং মূর্তি প্রতিষ্ঠা ইসলাম বিরোধী। ওই সংগঠনের নেতারা হুমকি দিয়ে বলেছিলেন, ১৫ দিনের মধ্যে মূর্তি সরানো না হলে তাঁরা জানেন কী করতে হবে! এই মৌলবাদী ফতোয়ার বিরোধিতায় এ রাজ্যের বামপন্থী এবং ধর্মনিরপেক্ষ শক্তি সরব হয়েছেন। নিজেদের ধান্দায় এবং সাম্প্রদায়িক উত্তেজনা ছড়াতে বিষয়টি নিয়ে হিন্দুত্ববাদীরাও প্রচারে নামে।
    আজ বিকেল থেকে প্রথমে ৮টি হিন্দুত্ববাদী ফেসবুক গ্রুপ মূর্তি সরানোর গুজব ছড়াতে শুরু করে। এর কিছুক্ষণের মধ্যেই সেটি কার্যত ভাইরাল হয়ে যায়। হিন্দুত্ববাদীদের পাশাপাশি বিন্দুমাত্র সত্যতা যাচাই না করেই বামপন্থী এবং সেকুলার লোকজনও গুজব ছড়াতে শুরু করেন। এমনকী বেশ কিছু সেকুলার তৃণমূল সমর্থকও গুজবটি বিশ্বাস করে সরকারের মুসলিম-তোষণের বিরোধিতা করতে শুরু করলেন। স্বাভাবিকভাবেই এর সুবিধা নিয়েছে এবং নিচ্ছে হিন্দুত্ববাদীরা। ইতিমধ্যেই সর্বত্র এই ইস্যুটিকে কেন্দ্র করে নতুন করে সংখ্যালঘু বিদ্বেষ ছড়ানো শুরু হয়েছে। আর আমাদের নির্বোধ অপদার্থতা ওদের এই কাজে সহায়ক শক্তির ভূমিকা নিয়েছে।
    অথচ সত্যিটা জানা খুব কঠিন ছিল না। কলকাতায় সিপিএম, নকশাল, সিপিআই, আরএসপি, এসইউসি, স্বাধীন, মাওবাদীদের হাজার হাজার সমর্থক আছেন। ফেসবুকে পোস্ট না করে আমরা যদি মধ্য কলকাতার বাসিন্দা কোনও বন্ধুকে টুক করে একবার বেকার হস্টেলটা ঘুরে এসে সত্যিটা ইনবক্স করতে বলতাম তাহলেই মিটে যেত। তাই না?
    অবিশ্যি ঠিকই আছে। জনবিচ্ছিন্নদের আবার বন্ধুবান্ধব থাকে না কী! তৃণমূল আর চাড্ডি বলে দাগিয়ে দিয়ে কবেই তো ওদের কাটিয়ে দিয়েছি।
  • Ekak | 52.109.130.205 | ৩০ মার্চ ২০১৭ ২০:০৪364895
  • মূর্তি সরানো "হোয়েছে" এই খবর কোথায় হোয়েছে ? কোন কাগোজে বেরিয়েছে ? প্রেসক্লাবে মীটিঙ্গ করে মূর্তি সরানোর আল্টিমেটাম দেওয়া হোয়েছে এটাই খবোর। উপোরের লেখক বাতাসে চান্দমারি কর্ছেন ধরে নেবো যদি "সরানো হোয়েছে" এরকম খবর না দেখাতে পারেন।
  • r2h | 174.114.91.202 | ৩০ মার্চ ২০১৭ ২০:২৩364896
  • কাগজে কেন, ফেসবুকে ছড়িয়েছে লোকজন। ফেসবুকের উড়ো সোর্স থেকে আসা পোস্টকে খবরের মর্যাদা দেওয়া উচিত কিনা সেটা সঙ্গত প্রশ্ন, কিন্তু উচিত হোক বা না হোক, লোকে যে দেয় তা সত্য। আসলে জিনিসটা গুজব, এইবার গুজব আর খবরের আত্মীয়তা ঘনিষ্ঠ হয়ে গেছে।
  • Ekak | 52.109.130.205 | ৩০ মার্চ ২০১৭ ২০:২৯364897
  • অ ,ফেসবুকে। ফেস্বুক দেখ্লেই অস্বীকার করি তা নয়। কোন কাগজের লিন্ক বা পেপার কাটিঙ্গ দিলে ঠিক আছে। এম্নি রটালে নয়।
  • Ulluk | 57.30.70.185 | ৩১ মার্চ ২০১৭ ০৯:২১364898
  • Gujob chornao te lal gerua sobuj..kono ronger chaddi kom jay na.
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন