এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • সাত খুন মাফ

    Sobuj Chatterjee লেখকের গ্রাহক হোন
    ১১ জুন ২০২৪ | ২৭৫ বার পঠিত
  • ITS A POLlCE STATE. লন্ডন না হোক আমাদের রাজ্যের পুলিশ প্রশাসন অনেকটাই আমেরিকার মতো হয়ে গেছে। যেখানে সাধারণ মানুষকে রাস্তায় ফেলে পিটিয়ে মারা যায়। এবং এর কোন রকম সুরাহা নেই। এরা শুধুই শাসকের কথা শোনে এবং ভিডিও ক্লিপিং নিয়ে এদের দ্বারস্থ হলেও এরা নির্বিকার। জনগন এবং সংবাদ মাধ্যম এদের বিন্দুমাত্র বিচলিত করতে পারে না। কারণ জবাবদিহিটা একমাত্র সরকার নিতে পারে।

    আমাদের বর্তমান সরকারও শাসন ব্যবস্থায় তথা পুলিশ প্রশাসনে এই চমকপ্রদ সংস্কার কায়েম করেছে এবং পুলিশের দায়িত্ব অনেক কমিয়ে দিয়েছে। 

    আজকে পুলিশের কাছে সাধারণ মানুষ যে কিনা অন্যায়ভাবে অত্যাচার এবং অবিচারের শিকার তার FIR পর্য্যন্ত রেজিস্টার তো করেই না,উল্টে হুমকি দেয় এবং জেলে ভরে  দেবার ভয় দেখানো হয়।

    সাম্প্রতিক সোহম কান্ড ঔদ্ধত্যের সীমা ছাড়িয়েছে। 

    যে রেস্টুরেন্ট এর মালিক সর্বতোভাবে সোহমের স্যুটিং এর সাহায্যে এগিয়ে এসেছিল  তার ই মুখে বিরাশি সিক্বার ঘুঁসি, লাথি ও চড় । মালিককে কলার ধরে হিড়হিড় করে টেনে রেস্তোরাঁর বাইরে বের করে দেয়।

    তার একমাত্র দোষ হলো অনেক গাড়ির মধ্যে একটা অন্তত গাড়ি পার্কিং থেকে খালি করে দিতে। ব্যাস সোহমের লোকজন তা করতে অস্বীকার করে এবং তার ওপর চড়াও হয়।

    তার পরের ঘটনা তো সবাই জানে। সোহমের লাইভ  বক্সিং এবং কিকিং শো এর ভিডিও। তার বক্তব্য হলো - অভিষেক ব্যানার্জি কে গালাগালি করেছে তাই আমি মেরেছি। ভিডিও ফুটেজ থেকে রেস্টূরেন্টের মালিকের কথায় অভিষেক ব্যানার্জিকে গালিগালাজ করার ব্যাপার সর্বৈব মিথ্যা।

    যাই হোক, একজন নির্বাচিত জনপ্রতিনিধি সর্বোপরি একজন শিল্পীর পক্ষে এই ভাষন এবং নির্মম বাহুবলের প্রদর্শন অত্যন্ত উদ্বেগের এবং ভয়ঙ্কর। 

    পুলিশ প্রশাসন এবং সরকার পুষ্ট সংবাদ মাধ্যম যথারীতি নির্বিকার।

    সংবাদ মাধ্যম তাদের দায়সারা জিজ্ঞাসাবাদ করেই খালাস।

    ওদিকে সোহম রীতিমতো বুক ফুলিয়ে পুলিশি প্রহরাতেই সবার সামনে দিয়ে, হয়তো নতুন কোনো রেস্টুরেন্টের দিকে ধাবিত হয়!!

    তার মালিক কি করবে
    প্রতিবাদ? না এই জুলুম মেনেই নেবে??

    "নাই নাই এ আঁধার থেকে ফেরার পথ নাই...
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দীপ | 2402:3a80:196c:7fe3:778:5634:1232:5476 | ১১ জুন ২০২৪ ১৬:২৫533021
  • যে রাজনৈতিক দল ক্ষমতায় থাকে, পুলিশ তার পোষ্য ভৃত্যের আচরণ করে। সব রাজনৈতিক দলের ক্ষেত্রেই একথা সত্য।
     
    রাজনৈতিক নেতা ও পোষ্যরা যা খুশি তাই করে যায়, কারো কোনো শাস্তি হয়না!
  • দীপ | 2402:3a80:196c:7fe3:778:5634:1232:5476 | ১১ জুন ২০২৪ ১৬:৩৫533022
  • পুলিশকে সরকারের নিয়ন্ত্রণ থেকে বের করে স্বয়ংশাসিত প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত করতে হবে। মানবাধিকার কমিশনকে শক্তিশালী করতে হবে। সাধারণ মানুষ আক্রান্ত হলে যেন দ্রুত বিচার পায়, সেই নিশ্চয়তা দিতে হবে।
    তবে কোনো রাজনৈতিক দলই এব্যাপারে আগ্রহ দেখাবে না।
  • অসিতবরণ বিশ্বাস | 2409:4061:2bcc:a418::d349:ac0e | ১১ জুন ২০২৪ ১৭:১৬533023
  • এ দুঃসময়ে দুঃসাহসী লেখা। ভয় পাচ্ছি, আপনাকে না গাঁজা কেসে ফাঁসিয়ে দেয়।
    'তার বক্তব্য হলো,- আমায় গালাগালি করেছে তাই আমি মেরেছি।' অথয শুনলাম অভিষেক ব্যানার্জিকে গালাগাল দিয়েছে বলে সোহম মেরেছে।
  • cctv says | 148.113.16.56 | ১১ জুন ২০২৪ ১৭:১৮533024
  • বক্সিং না, কিক বক্সিং শো 
  • Sobuj Chatterjee | ১১ জুন ২০২৪ ১৭:২২533025
  • @দীপ
    সংসদীয় গনতন্ত্রে পুলিশ কে শাসকের নিয়ন্ত্রণ থেকে বের করে আনতে নিদেনপক্ষে শক্তপোক্ত বিরোধী দল অত্যাবশ্যক। আমাদের রাজ্যের বিরোধী স্বর বড়ই করুন। শাসক তোয়াক্কা ই করে না।
  • Casting and Etc | 148.113.16.56 | ১১ জুন ২০২৪ ১৭:২৬533026
  • অনেকদিন পর  বাংলা সিনিমা ইন্ডাস্ট্রি একটা ন্যাচারাল ভিলেন পেল  | হাবভাব দেখে দক্ষিণের অ্যাকশন ফিলিমের ভিলেনদের কথা মনে পড়ে |
  • নবজোয়ার | 107.189.14.106 | ১১ জুন ২০২৪ ১৮:২৪533029
  • সূত্রের খবর, মমতা দলের বৈঠকে বলেছেন, যারা এর সঙ্গে যুক্ত, তাদের চিহ্নিত করতে হবে। তিনি এমনও বলেছেন যে, কে ওই বহিরাগতদের অত সাহস দিয়েছে? যদি ওখানে তৃণমূল হেরেও থাকে, তা হলে এই রকম তাণ্ডব করতে হবে? ভোটে হারলে সেখানকার মানুষের সঙ্গে কথা বলতে হবে। দলনেত্রী জানিয়ে দেন, মানুষের বিরুদ্ধে এই মনোভাব দল বরদাস্ত করবে না।
  • সম্ভবত না | 167.88.61.250 | ১১ জুন ২০২৪ ১৯:৩৯533031
  • আহা কি আনন্দ আকাশে বাতাসে ... দিদি বলেছেন ।

    দিদি বলেছেন সেটা ভালই ৷ এই জাতীয় চক্ষুলজ্জা কেন্দ্র ও রাজ্য দুই প্রশাসনের থেকেই হাল আমলে খুব অমিল ৷

     তবু মুস্কিল হল কিছু এঁড়ে প্রশ্ন বিনা অনুমতীতে মাথায় চলে আসে । যেমন ধরুন, দুষ্কৃতিদের চিন্থিতকরন ও ইত্যাদির জন্য পুলিশ বিভাগ তো ছিলই , মুখ্যমন্ত্রীর ইশারা পেলে এই ধরনের মোটাদাগের গুন্ডাদের ধরে লকআপে পুরতে পুলিশের একটা গোটা দিনের অর্ধেকও লাগার কথা না, এবং তার পরে পরেই বেরিয়ে আসার কথা ছিল এই গুন্ডাদের কে পাঠিয়েছিল তার নাম ।

     মেঘের গর্জন খুবই ভাল জিনিস, কিন্তু এই মেঘে কি সত্যই বৃষ্টি হয় ?
  • সবই ভুল | 167.88.61.250 | ১১ জুন ২০২৪ ১৯:৪১533032
  • চিহ্নিতকরণ*
  • Sobuj Chatterjee | ১১ জুন ২০২৪ ২০:৪৭533040
  • সবাইকে ধন্যবাদ পাঠ প্রতিক্রিয়ার জন্য এবং ত্রুটি গুলো নির্দেশ করার জন্য।আমিও ত্রুটি গুলো যতটা সম্ভব সংশোধন করে দিলাম।
  • Aditi Dasgupta | ১২ জুন ২০২৪ ১৩:২৭533057
  • বৃষ্টি হবে বলে মনে হয়না। মেঘ ও জানে, আমরাও জানি।
  • সবই ভুল | 167.88.61.250 | ১২ জুন ২০২৪ ১৮:২৩533067
  • হ্যাঁ উপনির্বাচনই আকাশে মেঘ এনেছে । মোটামুটি ব্যাপারটা জানা ৷
    ( আমার আগের কমেন্ট অনুমতি* দুষ্কৃতী* বানানগুলো ভুল,  এখন দেখতে পাচ্ছি )
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন