এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা   সমাজ

  • মুসলিম সমাজ নিয়ে কিছু কথা

    দীপ
    আলোচনা | সমাজ | ০৬ মার্চ ২০২৪ | ৫০৫ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • বাইরে থেকে কেউ অন্যকে উন্নত করতে পারেনা। নিজেদের উন্নতি নিজেদের‌ই করতে হয়। মুসলিম সম্প্রদায়কে উন্নত হতে হলে সেটাই করতে হবে। আধুনিক শিক্ষা ও চিন্তাধারার মাধ্যমে সমাজকে উন্নত করতে হবে, সমাজের মূল স্রোতের সঙ্গে মিলিত হতে হবে! তবেই মুসলিম সমাজের উন্নতি হবে!
    তবে ধান্দাবাজ রাজনৈতিক নেতা ও তাদের পোষ্য সাঙ্গোপাঙ্গোরা সেটা কখনোই করেনা। তারা নিজেদের স্বার্থে মুসলিম সমাজকে পৃথক করে রাখতে চায়। তাই ধর্মনিরপেক্ষ দেশে তারা শরিয়তী আইন চায়, বোরখা-হিজাবকে মুসলিম সমাজের অধিকার বলে প্রচার চালায়, তাৎক্ষণিক তালাকের সমর্থনে ন্যাকাকান্না কাঁদে! আকবর আর কামাল পাশাকে ইসলামের শত্রু বলে প্রচার করে!
    আসল ব্যাপারটা আমরা খুব ভালোভাবেই বুঝি! ইংরেজ আমাদের একটা দারুণ জিনিস শিখিয়ে দিয়ে গেছে। "Divide and Rule!"
    সেজন্য একদল বলে হিন্দুরাষ্ট্র চাই, আরেকদল দলিত-ইসলাম ঐক্যের গল্প শোনায়! হুদুড়দুর্গার গল্প শুনিয়ে আসর গরম করার চেষ্টা করে! একদিকে ধর্মনিরপেক্ষতার কথা বলে, আর অন্যদিকে শরিয়তী আইন চায়! আধুনিক শিক্ষার পরিবর্তে মাদ্রাসা শিক্ষা চায়! রামমোহন, বিদ্যাসাগর, বঙ্কিম, রবীন্দ্রনাথ, বিবেকানন্দ প্রমুখ ব্যক্তিত্বদের হিন্দুত্ববাদী বলে প্রচার করে! বাংলা সাহিত্য ও সমাজের সর্বত্র হিন্দুত্ববাদ খুঁজে পায়! ধান্দাবাজিতে এরা গোশাবকদের বিপরীত রূপ মাত্র!
    আজ থেকে একশো বছর আগে কামাল পাশা আধুনিক চিন্তা ও শিক্ষার বিস্তারের মাধ্যমে তুরস্ককে আধুনিক উন্নত রাষ্ট্রে রূপান্তরিত করতে সচেষ্ট হয়েছিলেন। মুসলিম সমাজকে তাঁর পথ অনুসরণ করতে হবে, শিক্ষা ও আধুনিক চিন্তার মাধ্যমে এগিয়ে আসতে হবে।
    এছাড়া আর অন্য কোনো পথ নেই।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কামাল পাশা | 64.62.219.23 | ০৬ মার্চ ২০২৪ ০৯:৩৫742468
  • আমি তোকে একশো বছর ধরে গদাম দেবো  
  • কামাল পাশা | 45.141.215.111 | ০৬ মার্চ ২০২৪ ০৯:৪৯742469
  • যেমন ইরানের হিজাবছাড়া আওরতদের দিচ্ছি।
  • জামাল কুদু | 2a0b:f4c2::29 | ০৬ মার্চ ২০২৪ ১৩:৩৩742470
  • হিন্দুসমাজের জন্য কী দাওয়াই গোপ্রভু? ঘোড়ায় চড়ে বিয়ে করতে গেলে দলিতকে পিটিয়ে মারছ স্কুলের ক্লাসে পাশে বসতে দিচ্ছ না ইউনিভার্সিটিতে মেডিকেল কলেজে এমন ঘেন্না ছেটাচ্ছ যে আত্মহত্যা করতে হচ্ছে। বাপশা গিয়ে দলিতবাড়িতে  পাতপেড়ে খাবার ছবি  তুলছে কিন্তু নিজেদের থালাবাটি খাবার সব সঙ্গে নিয়ে ফটোশুট করছে দলিতের ছোয়ালাগা কিছুতে হাত লাগাচ্ছে না এর কোন প্রতিকার নাই গোপ্রভু?
  • দীপ | 2402:3a80:a00:d804:0:55:d826:801 | ০৬ মার্চ ২০২৪ ১৩:৪৫742471
  • দাওয়াই তো অনেকেই দিয়েছেন। রামমোহন, বিদ্যাসাগর, রবীন্দ্রনাথ, বিবেকানন্দ। কিন্তু মহাবিপ্লবীরা তো জানিয়ে দিয়েছেন সবাই হিন্দুত্ববাদী, সাম্প্রদায়িক! 
     
     
  • দীপ | 2402:3a80:a34:7be2:0:2b:4259:6b01 | ০৬ মার্চ ২০২৪ ১৪:০৬742472
  • "এসো হে আর্য, এসো অনার্য, হিন্দু মুসলমান।
    এসো এসো আজ তুমি ইংরাজ, এসো এসো
    খৃস্টান।
    এসো ব্রাহ্মণ শুচি করি মন ধরো হাত সবাকার,
    এসো হে পতিত হোক অপনীত সব অপমানভার।
    মার অভিষেকে এসো এসো ত্বরা মঙ্গলঘট হয় নি যে ভরা,
    সবারে-পরশে-পবিত্র-করা তীর্থনীরে।
    আজি ভারতের মহামানবের সাগরতীরে।"
     
    -রবীন্দ্রনাথ
     
    "হিন্দু না ওরা মুসলিম? ওই জিজ্ঞাসে কোন জন?
    কান্ডারী! বল, ডুবিছে মানুষ, সন্তান মোর মার।" 
     
    -নজরুল
  • দীপ | 2402:3a80:a34:7be2:0:2b:4259:6b01 | ০৬ মার্চ ২০২৪ ১৪:১৯742473
  • দুইবছর আগে একটি আলোচনায় বলেছিলাম, নিজের দেশের সভ্যতা-সংস্কৃতিকে অস্বীকার করে কোনো আন্দোলন সম্ভব নয়! তাই বিজেপির বিরুদ্ধে রবীন্দ্রনাথ, বিবেকানন্দের উদার আদর্শ দিয়ে লড়তে হবে।
    হঠাৎ এক বিপ্লবী মনুসংহিতা নিয়ে ছুটে আসলেন! অথচ মনুসংহিতা নিয়ে কোনো কথাই ওঠেনি! 
    আরো মজার ব্যাপার, তিনি আবার অন্য একটি সম্প্রদায়ের জন্য শরিয়তী আইন চান! তখন অবশ্য তাঁর ধর্মনিরপেক্ষতার কথা মনে থাকেনা! 
     
    এই অসামান্য বিপ্লবের অসামান্য ফল, কেন্দ্রে দাড়ি আর রাজ্যে চটি!
  • রঞ্জন | 223.235.115.15 | ০৭ মার্চ ২০২৪ ২২:৩৩742479
  • দীপ
    আজকের দিনে ক'টা মুসলিম পরিবার সরকারী ইস্কুলে না পড়িয়ে শুধু মাদ্রাসায় পড়তে পাঠায়? কোথায় দেখেছেন?
    আমি কিন্ত একটিও দেখি নি। ছত্তিশগড়ের গ্রামেও না।
    মুসলিম মেয়েরাও  সরকারের স্কুলে যায়। গ্রামেও। 
    এবার আপনি বলুন। কী ডেটাবেস আছে?
  • দীপ | 2402:3a80:1968:b95:578:5634:1232:5476 | ০৭ মার্চ ২০২৪ ২২:৪২742480
  • ডেটাবেস নিয়ে কথা বললে তো অনেক কিছুই আসবে স্যার। বাংলাদেশের সমাজবিজ্ঞানী ও গবেষকদের মতে পূর্ববঙ্গ থেকে গত পঁচাত্তর বছরে এক কোটিরও বেশি মানুষ ভারতে চলে আসতে বাধ্য হয়েছেন। এনিয়ে একাধিক ব‌ই, প্রবন্ধ লেখা হয়েছে। কিন্তু এনিয়ে কোনো কথা বললেই সে নাকি চাড্ডি, বিজেপির লোক!  আরো কুৎসিত ভাষায় গালাগালি শুনতে হয়! 
    তখন আপনি অবশ্য মৌনব্রত অবলম্বন করেন!
  • দীপ | 2402:3a80:1968:b95:578:5634:1232:5476 | ০৭ মার্চ ২০২৪ ২২:৫০742481
  • "এই রাজ্যে দু'ধরণের মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা চালু আছে। একটি হল রাজ্য সরকার নিয়ন্ত্রিত সিনিয়ার মাদ্রাসা ও হাই মাদ্রাসা। এই মাদ্রাসাগুলি নিয়ন্ত্রণ করে মাদ্রাসা বোর্ড। অন্যটি হল খারিজি মাদ্রাসা। যেগুলি আসলে সরকারি স্বীকৃতি পায়নি। অর্থাৎ বেসরকারি মাদ্রাসা।
     
    পশ্চিমবঙ্গ সরকারের মাদ্রাসা ডাইরেক্টর আবিদ হোসেন জানান, বর্তমানে রাজ্যে রয়েছে ৬১৫টি মাদ্রাসা। পড়ুয়ার সংখ্যা ৬ লক্ষ ৩০ হাজার। যার ১২ শতাংশের বেশি পড়ুয়া হিন্দু ধর্মাবলম্বী ১ শতাংশের কিছু কম খ্রীষ্টান। এই সব মাদ্রাসাগুলির মধ্যে ৫৫৪টি হচ্ছে কো-এডুকেশন, ৫৭ টি রয়েছে শুধুমাত্র মহিলাদের জন্য আর ৩ টি শুধুমাত্র ছাত্রদের জন্য।"
     
    আপনার উদ্দেশ্যে ডাটা নিবেদন করলাম।
  • দীপ | 2402:3a80:1968:b95:578:5634:1232:5476 | ০৭ মার্চ ২০২৪ ২২:৫৭742482
  • আপনি তো গণতন্ত্র, ব্যক্তিস্বাধীনতার পক্ষে।
    ভালো কথা।
     
    গতবছর কলকাতা দাঙ্গা নিয়ে আলোচনার জন্য একটি ট‌ই খুলেছিলাম। ঐতিহাসিক তথ্য , সমসাময়িক  সংবাদের সাহায্যে তথ্যনিষ্ঠ আলোচনার জন্য। লেখাটি মুছে দেওয়া হয় ।
    তখন কিন্তু আপনি কোনো প্রতিবাদ করেননি! 
     
    এখানে মধ্যপ্রাচ্য, মার্কিন সাম্রাজ্যবাদ, লাটিন আমেরিকা নিয়ে প্রবন্ধের পর প্রবন্ধ লেখা হয়, কিন্তু বাংলাদেশ নিয়ে লেখালেখি করলে তাকে কুৎসিত ভাষায় গালাগালি শুনতে হয়; তথ্য , ভিডিয়ো মুছে দেওয়া হয়! 
    তখন কোথায় থাকেন আপনি?
  • দীপ | 42.110.164.6 | ০৭ মার্চ ২০২৪ ২৩:০৮742485
  • যথারীতি নাচানাচি শুরু হয়েছে!
    রমেশ মজুমদার, ইমতিয়াজ মাহমুদের লেখা মুছে দিয়েছেন! 
    এঁরা বিজেপির লোক ছিলেন বুঝি? 
    স্বয়ং রবীন্দ্রনাথের লেখা মুছে দেওয়া হয়েছে! 
    কোথায় আপনার গণতন্ত্র? 
    অজস্র মিথ্যা কথা বলছেন!
  • :/X | 45.141.215.63 | ০৭ মার্চ ২০২৪ ২৩:১১742486
  • রঞ্জনরায় মাইরি দুদিন বাদে বাদে এসে চাড্ডির পোকে যুক্তি দেখায়!৷ ফু:যুক্তি ফুক্তি এরা বোঝেও না আর এ মাল তো প্রসঙ্গই বোঝে না। দুনিয়ার আলবাল গুদের ছাল টেনে আনে। সম্বিতের লেখা ছিল বারোয়ারি দুর্গাপুজো নিয়ে ইমানুলের লেখাও বারোয়ারি নিয়ে। এ উদগান্ডু গর্ধবের গান্ড সমানে ম্যাত্রিপুজা ম্যাত্রিপুজা করে কপিপেস্ট করে করে নেদে ভাসিয়ে রেখেছে। বারোয়ারি আর সিঙ্গল পুজোর তফাত জানে না বোঝেও না কি নিয়ে আলোচনা হচ্ছে আসে স্রেফ ঘেন্না ছেটাতে আর দুটাকার জন্য কপিপেস্ট মারতে।
  • রঞ্জন | 223.235.115.15 | ০৮ মার্চ ২০২৪ ০৪:৩৪742492
  • "তৃষ্ণা আকুল হয়ে চাহিলাম জল, 
    তাড়াতাড়ি এনে দিলে দুইখানি বেল"।
     
    --জানতে চাইলাম আপনি কয়টি মুসলিম পরিবারকে সরকারের নির্ধারিত কোর্স না পড়িয়ে কেবল ধর্মের শিক্ষা দিচ্ছে বলে জানেন? সেটা  বললেন না।
    আমি দেখিনি।
    আপনার ডেটার মর্ম নিজে দেখুন।
    সরকারি সাহায্য প্রাপ্ত মাদ্রাসায়  ধর্ম শিক্ষার সঙ্গে মূল বিষয়গুলো-- বিজ্ঞান অংক ইতিহাস ভূগোল--সরকারি বোর্ডের কোর্সের হিসেবেই পড়ানো হয়। তাই সাহায্য প্রাপ্ত। 
    তাতে  12% হিন্দু ছেলে পড়ছে, এবং বেশিরভাগ কো-এড।
    অতএব মুসলমান সমাজের প্রগতি যে  আধুনিক  শিক্ষার প্রসার নির্ভর, সেটা তারা ভাল করেই জানে। আপনার লেখাটি মাঠে মারা গেল।
    যে মুসলমান পরিবারের ছেলেমেয়ে মৌলবির কাছে কুরআন এর পাঠ নেয়, তারাই একই সঙ্গে সরকারি বা বেসরকারি স্কুলে আধুনিক শিক্ষার পাঠও  নেয়।
     
     
    ঠিক  যেমন  আর এস এস পরিচালিত  সরস্বতী শিশু মন্দির ও সারদা ইন্সটিটিউশনে  হিন্দুধর্মের পাঠের সঙ্গে আধুনিক শিক্ষার কোর্স ও পড়ানো হুয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে প্রতিক্রিয়া দিন