এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কলতান আর চিউয়িং গাম - ৩০ 

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ৩০ জুলাই ২০২৩ | ২৯০ বার পঠিত
  • কুলচাকে নিয়ে কলতান বাড়ি ফিরল রাত দশটা নাগাদ। থানা থেকে বেরোবার সময় গৌতমবাবুকে জিজ্ঞেস করল, ' নিউআলিপুর থানার এনকাউন্টারে কোন ইনজিওরি হয়েছে কিনা জানেন কি ? '
    ----- ' না না ... কোন ইনজিওরি নেই। আমি রিপোর্ট নিয়েছি .... ওটা হলে তো আবার হসপিটালের চক্কর আছে ... ওঃ... '
    ----- ' ঠিক আছে , আমি বেরোচ্ছি। আমার ডিউটি শেষ। এবার আপনারা প্রসিড করুন .... '
    ----- ' কি যে বলেন ... আপনার ডিউটি কখনও শেষ হয় ? যাক কোর্ট কেসটা তো চালু হোক ... '
    ----- ' সেটাই তো বলছি .... বেল আটকানোর জন্য যা করতে হয় করবেন ... অ্যাসিস্ট্যান্ট কমিশনার স্যারের অ্যাডভাইস অবশ্যই নেবেন। '
    ----- ' হ্যাঁ ... সে ব্যাপারে নিশ্চিন্ত থাকুন। দুর্দান্ত পি পি আছে আমাদের। কেস ঠিক সাজিয়ে নেবে। দারুন ডেলিভারি। দুর্দান্ত হ্যান্ডলিং। কথা বলে নেব আজকেই ... কারণ আমার থানাকেই তো প্রাইমারি পার্টি হতে হবে ... '
    ----- ' ঠিক আছে ... অল দা বেস্ট। আসছি এখন ... চল কুলচা ... '

    ************ ************ ************

    বাড়ি ফিরতে না ফিরতে কলতানের মোবাইল বাজতে লাগল। কুলচার চোখেমুখে চমক আর উত্তেজনার রেশ লেগে আছে এখনো। সে ভিতরে চলে গেল। আজ এখানেই থাকবে।
    কলতান মোবাইলের স্ক্রিনে দেখল ---- ' হরিপ্রসাদ আগরওয়াল কলিং '।
    ----- ' হ্যাঁ বলুন ... আগরওয়ালজি ... '
    ----- ' না ....অনেকদিন আপনার সঙ্গে যোগাযোগ হয়নি , তাই ভাবলাম .... '
    ----- ' আরে ... খুব ভাল করেছেন ... খুব ভাল করেছেন। এখন আর কেউ ডিসটার্ব করছে নাতো ? '
    ----- ' এখন কিছুদিন ভাল আছি ... কোন ডিসটার্ব নেই ... '
    ------ ' ঠিক আছে , এখন আর কেউ ডিসটার্ব করবে না ... '
    ----- ' সাচ বলছেন ? সবকে ধরে নিলেন কি ? '
    ----- ' মোটামুটি ... '
    ----- ' ও বাবা .... এ তো খুব গুড নিউজ আছে স্যার ... '
    ----- ' তা বলতে পারেন... '
    ----- সবই কিষেণজিকা ক্রুপা ... '
    ----- ' তা হবে হয়ত ... '
    ------ ' আচ্ছা সতীশ মিশ্রের কোন খবর পাওয়া গেল কি ? '
    ----- ' না , এখনও পাওয়া যায়নি .... তবে পাওয়া যাবে। ওটা পুলিশের কাজ। পুলিশ ঠিক বার করে ফেলবে। আমি গাইড জোগাড় করে দিয়েছি। '
    কথাটা হরিপ্রসাদ ঠিক বুঝলেন কিনা বোঝা গেল না।
    তিনি বললেন, ' আচ্ছা আচ্ছা ... খুব ভাল। স্যার আপনার পেমেন্টটা তা'লে এবার ... '
    ----- ' হ্যাঁ নিশ্চয়ই নিশ্চয়ই ... পেমেন্ট তো নিতেই হবে , নইলে আমার পেট চলবে কি করে ? '
    ----- ' কি যে বলেন স্যার ... '
    ---- ' আপনাদের এবার আমার বাড়িতে আসতে বলব। আপনি আর সাধনাজি আমার বাড়িতে আসুন মঙ্গলবার সন্ধেবেলায়। ডিনারের নেমন্তন্ন রইল। খুশির খবরটা আশা করি সোমবারই পাওয়া যাবে। পেমেন্টটা তার পরেই নেব। ঠিক আছে ? '
    ----- ' খুশ খবরটা কি আছে স্যার ? '
    ----- ' যারা জালে পড়েছে তারা বেল না পেলেই আপাতত খুশ খবর বলা যায় ... '
    ----- সাধনা কিন্তু আজ সকালেই বলছিল কলতানবাবু ঠিক গুনেগারদের ধরে ফেলবে। সাধনাকি .... '
    কলতান শূন্যস্থান পুরণ করে , ' .... দেমাক বহত তাগড়া হ্যায় ..... হ্যায় না ? '
    ----- ' বিলকুল সাহি বোলা আপনে ... হাঃ হাঃ হাঃ হাঃ ..... '

    সারাদিনের ধকলে ক্লান্তিতে শরীর আর বইছে না। কোনরকমে রাতের খাওয়াটা খেয়ে কলতান শরীর ফেলে দিল বিছানায়। একঘুমে রাত কাবার কিন্তু হল না। ঘুমের ঘোরে অবচেতনের চিন্তা গা ঝাড়া দিয়ে উঠে আসে স্বপ্নের বেশ পরে।
    নানা এলোমেলো নিদ্রালু চিন্তা ঘোরাফেরা করতে লাগল কলতানের মাথায়।
    সুগত, অরিত্র, অশেষ আর সিদ্ধার্থ সিনহা একটা কাঠগড়ায় দাঁড়িয়ে আছে ঠাসাঠাসি করে। চোখ বুজে আছে। বোধহয় খুব ভয় পাচ্ছে। পাবলিক প্রসিকিউটর একগাদা কাগজপত্র মুহুরীর হাতে দিল। তারপর হাত নেড়ে নেড়ে জজসাহেবকে কি বলতে লাগল। সুগতদের হয়ে খুব কালো রোগা মতো একজন হঠাৎ কোথা থেকে এসে হাজির হল সওয়াল করতে। সে মাঝে মাঝে খকখক করে কাশছে। একসময়ে কথা থামিয়ে সে ধপ করে বসে পড়ল একটা চেয়ারে। কাঠগড়া ফাঁকা হয়ে গেল। আবছা আবছা চারটে লোক প্রিজন ভ্যানের পাশে দাঁড়িয়ে আছে। রোগামতো উকিলবাবু এসে বলল ---- সরি জামিন করাতে পারলাম না। চারজন কাঁদো কাঁদো মুখে হাঁটু গেড়ে বসে পড়ল।
    জ্যাকলিনকে দেখা গেল একটা ফেডেড জিনসের প্যান্ট আর হলুদ রঙের শার্ট পরে একপাশে দাঁড়িয়ে চিউয়িং গাম চিবোচ্ছে। একটু পরে সে মুখ তুলে ফুঃ করে চিবোনো গামটা বার করে দিল। সেটা উড়ে গিয়ে জজসাহেবের জামায় গিয়ে পড়ল। কিন্তু জজ সেটা খেয়ালই করলেন না। তিনি কি একটা লিখতে ব্যস্ত ছিলেন। একজন ধুতি আর সাদা শার্ট পরা মুহুরী ওপরে উঠে গিয়ে জজের মুখের কাছে ঝুঁকে গামের দলাটা টুসকি মেরে ফেলে দিয়ে নিঃশব্দে আবার নিজের সিটে গিয়ে বসলেন। জজসাহেব তার লেখায় ডুবে রইলেন।
    হঠাৎ হৈ হৈ করে তিনটে লোক দৌড়ে এসে কোর্টরুমের ভিতর ঢুকে পড়ল। তিনজনের হাতেই পিস্তল। তারা এলোপাথাড়ি ট্রিগার টিপতে লাগল। কিন্তু কোন গুলি বেরোচ্ছে না। কে একজন বলল, সব স্যানিটাইজ করা আছে। আর একজন বলল, সে আবার কি ! সবাই মিলে হঠাৎ হুটোপাটি শুরু করে দিয়েছে। তার মধ্যে থেকে জ্যাকলিন একটা চিলের মতো উড়ে গিয়ে বাইরে দাঁড়ানো একটা হেলিকপ্টারে গিয়ে পড়ল। পড়া মাত্র হেলিকপ্টার সাঁ ... করে উড়ে গেল আকাশে। পাবলিক প্রসিকিউটর তার চেয়ার থেকে উঠে গিয়ে জজসাহেবের গালে সপাটে এক চড় মারল। জজসাহেবের কোন ভাবান্তর হল না। তিনি মাথা নীচু করে লিখেই যেতে লাগলেন। রাস্তার লোকেরা ওই তিনটে পিস্তলওয়ালার পিছনে ধাওয়া করতে লাগল ... হাওড়া ব্রীজ দিয়ে ছুটছে সবাই। আবছা আবছা লোকজন সব ... লোক তিনটে গঙ্গার জলে ঝাঁপ মারল ঝপ ঝপ করে ... পিছু ধাওয়া করা লোকজনও ঝাঁপ মারতে লাগল জলে ঝপ ঝপ করে .... কোথা থেকে রাশি রাশি ধোঁয়া এসে ঢেকে ফেলছে চারদিক ... নিশ্বাস নিতে খুব কষ্ট হচ্ছে .... এটা দিন না রাত্রি বোঝা যাচ্ছে না ... ওঃ .....
    কলতানের ঘুম ভেঙে গেল। জোরে জোরে নিশ্বাস পড়ছে। উঠে এক গ্লাস জল খেল। মোবাইলে সময় দেখল .... পাঁচটা দশ। ভোরের আলো ফুটে গেছে। বুঝতে পারছে এটা একনাগাড়ে অতিরিক্ত স্ট্রেস নেবার ফল। বিশ্রামের দরকার আছে তার।
    কিন্তু তার বুদ্ধিমান মস্তিষ্ক এটাও জানান দিল যে, অবচেতনে ঘুমিয়ে থাকা কিছু দোলাচল ছবি হয়ে ভেসে উঠেছে স্বপ্নে।

    আজ রবিবার। কাল ওদের কোর্টে তোলার কথা। সাড়ে সাতটা বাজল। কলতান গৌতম রক্ষিতকে ফোন লাগাল।
    ----- ' বলুন বলুন ... গুড মর্নিং ... ' মিস্টার রক্ষিতের গলা।
    ----- ' মর্নিং মর্নিং ... সকালবেলাতেই ডিসটার্ব করছি ... ডোন্ট মাইন্ড ... আসলে একটা মেন্টাল প্রিঅকুপেশান তো ... '
    ----- ' বুঝি বুঝি .... পুরোটাই বুঝি .... আপনি তো আর আড্ডা মারার জন্য ফোন করছেন না ... '
    ----- ' ওদিককার খবর কি ? হোয়াট অ্যাবাউট দ্যাট আনরুলি অ্যানিম্যাল ? '
    ----- ' জ্যাকলিনের কথা বলছেন তো ? দেখুন ... ওকে সেপারেট অ্যারেঞ্জমেন্টে রাখতে ভরসা পাইনি। শি ইজ সাচ অ্যান আনপ্রেডিক্টেবল ক্রিয়েচার.... কখন কি করে বসে .... '
    ------ ' তা'লে ? '
    ------ ' থানাতেই পাশের ঘরে একটা ক্যাম্পখাট ঢুকিয়ে অ্যারেঞ্জ করে নেওয়া হয়েছিল ? '
    ----- ' রেলাকট্যান্স দেখায়নি ? '
    ----- ' না .... বোধহয় সাহস পায়নি। আমি অবশ্য কোন রিস্ক নিইনি। বাইরে দুজন লেডি গার্ড দাঁড় করিয়ে রেখে দরজা খোলা রাখতে বলেছিলাম। টয়লেটের অ্যারেঞ্জমেন্টও ওই ঘরের মধ্যেই ... কোন রিস্ক নিইনি .... '
    ----- ' আচ্ছা দেখুন .... আজ সারাদিন কিরকম বিহেভ করে ... '
    ----- ' দিনের বেলায় তো কোন প্রবলেম নেই... নাইটেই হ্যাজার্ড.... ফিমেল তো ... কাল ভালয় ভালয় কোর্টে তুলতে পারলে বাঁচা যায় .... '
    ----- ' সে তো বটেই। সেই প্রসঙ্গেই বলছি ... এত বড় মাছ যখন জালে পড়েছে, দেখতে হবে জাল ছিঁড়ে পিছলে যেতে না পারে। মানে, বেল যেন কিছুতেই না পায়। ওকে কাস্টডিতে নিয়ে মেজারড্ ডিগ্রীতে চার্জ করলেই সব বেরিয়ে আসবে ... জীবন সরকারের মার্ডার কেস থেকে শুরু করে যাবতীয় ফিনান্সিয়াল ফ্রড পর্যন্ত। আর একটা কথা বলে রাখি ... এটা অবশ্য আমার পার্সোনাল অ্যাপ্রিহেনশান .... কাল কোর্টে একটা অ্যাম্বুশ হতে পারে ... ওরা চাইবে জ্যাকলিনকে সরিয়ে দিতে। জ্যাকলিন ওদের ইনফর্মেশানের স্টোরহাউস। কাজেই আপনাদের হেডকোয়ার্টারে জানিয়ে অ্যাডিকুয়েট প্রোটেকশানের ব্যবস্থা করে রাখবেন, নইলে কিন্তু পস্তাতে হতে পারে .... একটা গোলমেলে স্বপ্ন দেখলাম ... '
    ওসি সাহেব বোধহয় শেষের কথাগুলো ঠিক শুনতে পেলেন না।
    বললেন , ' অ্যাঁ ... কি বললেন ? '
    ------ ' না কিছু না ... একটু অ্যালার্ট থাকবেন এই আর কি ... নিউ আলিপুরের কালপ্রিটগুলোকে নিশ্চয়ই আলিপুর কোর্টে তুলবে। আর এদিকে আপনার দলবলের গন্তব্য ব্যাঙ্কশাল কোর্ট, তাই তো ? '
    ----- ' একদম একদম ... ' গৌতমবাবু জানান।
    ------ ' হুঁ ... আর বলছি যে , সুগত সেনদের চারজনকে অ্যাপ্রুভার, মানে রাজসাক্ষী হিসেবে ইউজ করা হচ্ছে। ওদের প্রোটেকশানের দায়িত্বও কিন্তু আমাদের। মানে, শুধু ফিজিক্যাল প্রোটেকশান না, লিগ্যাল ইমিউনিটি অ্যাজ ওয়েল .... '
    ----- ' জামিন পাওয়ার ব্যাপারে বলছেন তো ? '
    ----- ' এগ্জ্যাক্টলি। ওটা যেন অবশ্যই হয়। না হলে সমস্যা আছে .... '
    ----- ' সে তো অবশ্যই। নাহলে আর অ্যাপ্রুভার হতে চাইবে কেন .... পুলিশ ডিপার্টমেন্টেরও তো কিছু কমিটমেন্ট থাকে ... '
    ------ ' প্রেসাইজলি সো গৌতমদা .... '
    ----- ' হুমম্ .... '
    ----- ' আচ্ছা ... ঠিক আছে ... রাখছি এখন ... পরে যোগাযোগ করব ... '
    ----- ' ওক্কে কলতানবাবু ... '

    সকাল নটা নাগাদ কলতান ফোন করল পিএনআর কে।
    ------ ' হ্যাঁ কলতানবাবু ... আপনার ফোনের আশাতেই বসে থাকি সবসময়ে ... '
    ----- ' নিজেকে সৌভাগ্যবান মনে করছি .... আপনার মতো গুণী মানুষ .... সে যাক , যে ফোনের আশায় বসে থাকেন না সেরকম কোন ফোন আর আসেনি তো ? '
    ----- ' না ... কয়েকদিন ধরে তো আসছে না দেখছি .... কিন্তু সবসময়ে ভয়ে ভয়ে থাকি .... কি হয়, কি হয় ... এদিকে অফিসে কাজের চাপ ....তার ওপর এইসব ... '
    ----- ' না স্যার ... কোন টেনশান নেবেন না। কোন আনওয়ান্টেড ফোন আর আসবে না। '
    ----- ' তাই নাকি ? কি করে ... ' পিএনআর-এর গলায় বিস্ময়ের ছোঁয়া।
    ----- ' ওসব সামনের মঙ্গলবার বলব। ওইদিন সন্ধেবেলা আমার বাড়িতে আপনার নেমন্তন্ন রইল। আসার আন্তরিক অনুরোধ রইল।'
    ----- ' কি ব্যাপার বলুন তো .... কোন সেলিব্রেশান ট্রিট মনে হচ্ছে .... '
    ----- ' ধরে নিন তাই ... আপনার যে শত্রুরা ছিল, কোর্টে তাদের হিয়ারিং আছে সোমবার। আমার অনুমান, তাদের আইদার পুলিশ কাস্টডি অর জেল কাস্টডি হবে ... জামিন তারা পাবে না ... এটা আমার নিশ্চিত ধারণা। তারপর কেস চলতে থাকুক ... '
    ------ ' তার মানে , শয়তানগুলো ধরা পড়ে গেছে ?
    ----- ' না, মানে একটা মাথা ধরা পড়েছে ... আপাতত এটাই যথেষ্ট মনে করছি লোকাল উয়িংটা অকেজো করে দেওয়ার জন্য। আপনি এটা নিয়ে একটা ক্যাপশান বানাতে পারেন এই ধরণের ----- মাথা নিয়ে মাথাব্যথা ... '
    ----- ' ও, মিস্টার গুপ্ত ... ইউ আর রিয়েলি ব্রিলিয়ান্ট .... আপনার ফি টা কিন্তু সেদিন নিতে হবে ..... '
    ------ ' হ্যাঁ, তা তো নিতেই হবে .... নইলে আমার চলবে কি করে ? ক্রিমিনাল খাঁচায় পুরে তো আর পেট চলবে না .... হাঃ হাঃ হাঃ ..... '

    এবারে চিরশ্রীর মোবাইলে ফোন গেল।
    -----' হ্যাঁ শোন ... এখন আর বেশি কথা বলব না। অফিসে বেরোচ্ছিস নিশ্চয়ই। মঙ্গলবার ইভনিং-এ তুই আর অনুজা আমার বাড়িতে চলে আসিস। অনেকে আসবে। দেখা সাক্ষাত হবে ....আর হ্যাঁ তোর বন্ধু তিতির আর প্রেরকের ফোন নম্বরটা পাঠা .... '
    ----- ' কি ব্যাপার বলুন তো স্যার .... একটা কিছু গন্ধ পাচ্ছি যেন ... তবে কি কবুতর কুপোকাত? '
    ------ ' ইয়েস ইয়েস .... এটাও তো একটা ভাল ক্যাপশান হতে পারে ... '
    ------ ' আপনাকে হঠাৎ ক্যাপশানে পেল কেন ? '
    ------ ' তোদের সঙ্গে মিশে মিশে .... '

    সোমবার বিকেলে কলতানের প্রত্যাশা মতোই জ্যাকলিন এবং তিনজন শ্যুটার জামিন পায়নি। চোদ্দ দিনের পুলিশি হেফাজত হয়েছে।
    কলতান ভাবল, এর মধ্যে পুলিশ কেস সাজিয়ে নিতে পারবে। আর, সুগত সেনরা চারজনই জামিন পেয়েছে যেটা কলতান মনে প্রাণে চাইছিল।
    গৌতমবাবুই খবরটা প্রথম দিলেন কলতানকে।
    কলতান সব শুনে টুনে বলল, ' মঙ্গলবারে সন্ধেবেলায় একটা ট্রিট দেব আমি আমার বাড়িতে।
    অবশ্যই আসবেন কিন্তু।
    ----- ' সে আর বলতে .... '

    মঙ্গলবারের সমাবেশেই কলতান জানতে পারল, তিতির আর প্রেরক এখন নব্বই শতাংশ সুস্থ।
    কলতান বলল, ' কোন সাহায্য লাগলে বোল .... বাকি দশভাগ সুস্থ হতেই হবে। '
    ------ ' আপনার আশীর্বাদের হাত মাথায় থাকলে অবশ্যই হব .... '
    হরিপ্রসাদজি এক ফাঁকে তার সহধর্মিনীর সঙ্গে পরিচয় করিয়ে দিয়ে বললেন, ' কলতানজি .... ইয়ে হ্যায় সাধনা ... '
    ------- ' হাঁ হাঁ .... সমঝ গ্যয়া, জিসকো দেমাক বহৎ তেজ চলতা হ্যায় .... '
    সাধনাজি সরলতামাখা হাসি হেসে উঠে বললেন, ' হাঃ হাঃ হাঃ হাঃ .... আপকা কই জবাব নেহি স্যার ... '

    ( আর এক পর্ব বাকি )

    ********************************************
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রেড হেরিং  | 165.225.8.106 | ৩০ জুলাই ২০২৩ ১৮:৫৯521922
  • ঝাঃ! 
    আমি তো ভাবলাম  ' Crime Branch , Kolkata Police ' আসলে সাজান! 
     
  • আরে | 2405:8100:8000:5ca1::1f9:34e5 | ৩০ জুলাই ২০২৩ ২১:১১521923
  • ওটা দেমাক নয় রে ভাই দিমাগ
    দেমাক = ডাঁট দম্ভ
    দিমাগ = মস্তিষ্ক বুদ্ধি
     
  • যোষিতা | ৩০ জুলাই ২০২৩ ২১:২৮521924
  • ফাইনাল পর্বের জন্য ওয়েট করছি
  • kk | 2607:fb91:87b:8018:1f8e:4c3:70dd:afbd | ৩০ জুলাই ২০২৩ ২২:০৩521925
  • জয়চন্দ্র আদিত্য যে টপ বস সেটা কী করে কলতান জানলেন সেই জায়গাটা আমি ঠিক ধরতে পারছিনা। কেউ যদি একটু বুঝিয়ে দেন।
  • dc | 2401:4900:2320:6ede:35ce:15cf:7977:fa7b | ৩০ জুলাই ২০২৩ ২২:৩৩521926
  • জয়চন্দ্র আদিত্যই আসলে হরিপ্রসাদ। উনি আর ওনার বৌ দুজনে মিলে দিব্যি ক্রাইম এম্পায়ার চালান। জয়চন্দ্র মাসল আর ওনার বৌ হলো ব্রেন। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন