এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কলতান আর চিউয়িং গাম - ২৫ 

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ২৯ জুলাই ২০২৩ | ৩০৯ বার পঠিত
  • কলতান এবং কুলচা সহ বালীগঞ্জ থানার দলবল মিসেস সিনহাকে নিয়ে থানায় এসে নামল।
    কলতান বলেছিল, 'একটা ক্যাব বুক করে দিচ্ছি তুই বাড়ি ফিরে যা... তোর তো এখন কোন কাজ নেই এখানে ... '। কিন্তু কুলচা ফিরে যেতে রাজি হল না। সে আরও উত্তেজক নাটক দেখার লোভ সংবরণ করতে পারল না।
    কুলচাকে দেখে গৌতম রক্ষিত কলতানের দিকে তাকিয়ে ভ্রু নাচিয়ে ঠোঁট উল্টে মাথা ওপর নীচ করলেন। কলতান বলল, ' আমার অ্যাসিস্ট্যান্ট... '
    ----- ' ও আচ্ছা আচ্ছা .... গুড আফটারনুন ম্যাডাম  ... বসুন '
    কুলচা সপ্রতিভভাবে বলল, ' সেম টু ইউ স্যার ... '।
    বলে একপাশে দাঁড়িয়ে রইল।
    কলতান গৌতমবাবুর টেবিলের উল্টোদিকের চেয়ারটা দেখিয়ে মিসেস সিনহাকে বলল ---- ' বসুন ম্যাডাম... ' ।
    ----- ' হ্যাঁ মিস্টার রক্ষিত ... আমি তো পারলাম না .... আপনারা দেখুন চেষ্টা করে ... ', বলে একটা চেয়ারে বসে পড়ল। কুলচাকে বলল, ' বস বস ... '
    ----- ' কি ব্যাপারে বলুন তো ... ' ওসি সাহেব জিজ্ঞাসা করলেন ।
    ----- ' ম্যাডামের পাসপোর্ট আর আধার কার্ডটা দেখতে চেয়েছিলাম কিন্তু উনি বলছেন দুটোই নাকি মিসপ্লেসড ... এখন আপনারা দেখুন কি করতে পারেন ... ওগুলো লাগবেই ... নাহলে এগোন যাবে না ...  ', বলে কলতান মোবাইলে কি দেখতে দেখতে  ঘর থেকে বেরিয়ে রাস্তায় চলে গেল।
    সন্দীপ ঘোষকে ফোনে ধরল।
    ------ ' হ্যাঁ ... সন্দীপ ...খুব বিজি বোধহয় ... '
    ----- ' ঠিক আছে .... ও কোন ব্যাপার না ... বলুন বলুন ... '
    ----- ' আমি দুটো নাম্বার পাঠাচ্ছি। এদের মধ্যে কল হয়েছে নিয়ারলি আধঘন্টা আগে। এটার কল রেকর্ড চাই। প্রথম নাম্বারটার লোকেশান ট্র্যাক করে আমাকে জানাও, যত তাড়াতাড়ি সম্ভব। ইমার্জেন্সি আছে ....। আর হ্যাঁ, ডোন্ট মাইন্ড, তোমার রেমুনারেশানটা জানিও। আমি এখনই ট্রান্সফার করছি ... '

    ----- ' কি যে বলেন না কলতানদা .... ঠিক আছে, আমি দেখছি ...যত তাড়াতাড়ি সম্ভব ...'
    ----- ' আর হ্যাঁ ...আর একটা কথা ... এই দুটো নাম্বারের মধ্যে প্রিভিয়াস কিছু কল রেকর্ড অবশ্যই দরকার। ওটাও একটু দেখ ভাই ... '
    ----- ' আমার দিক থেকে চেষ্টার কোন ত্রুটি হবে না .... '
    ----- ' ব্যাস, এইটুকুই দরকার। এখন রাখছি তা'লে .... একটু বিজি আছি ... '
    ----- ' ওক্কে ... কলতানদা ... ' 
    কলতান জানে পুলিশের সাইবার সেলের পক্ষে এগুলো বার করে ফেলা অসম্ভব কিছু না। কিন্তু  এই 'ইনপুট' গুলো সে পাঁচহাত করতে চায় না। পুলিশের হাতে গেলে সে আশঙ্কা থেকেই যায় ... 'লিক আউট অ্যান্ড ট্যাম্পারিং'  সিনড্রোম। সবাই তো আর সমান নয়। 
    সে আবার ভিতরে গিয়ে ঢুকল।  গিয়ে দেখল খাওয়াদাওয়ার তোড়জোড় চলছে। থানার মধ্যেই, কি জানি কি উপলক্ষে খাসির মাংস রান্না হয়েছে। গৌতমবাবু এক ফাঁকে বললেন 'শশাঙ্কর ছেলে হয়েছে তাই .... তিনটে মেয়ের পরে ...হ্যাঃ হ্যাঃ... '। কলতানের মনে হল, শশাঙ্ক বোধহয় জিপের ড্রাইভার, যে জিপে করে তারা প্রমা থেকে থানায় এল।
    সে যাই হোক, খিদের মুখে মাংস ভাত আর চাটনি অমৃত মনে হল সবার। অবাক কান্ড, মিসেস সিনহাও সোৎসাহে হৃষ্টচিত্তে এই 'ফিস্ট' -এ অংশগ্রহণ করলেন। দেখলে মনে হবে, এই থানাকর্মীদের সঙ্গে তার বহুদিনের ঘনিষ্ঠতা। কে বলবে তাকে এখানে ধরে আনা হয়েছে। মিস্টার সেন খেয়েছেন কিনা তিনি খোঁজও নিলেন না। কুলচার মনে চমকের পর চমকের ঢেউ লাগতে লাগল। কোন জিনেটিক কম্পোজিশানে এরা তৈরি কে জানে!
    খাওয়া দাওয়ার পাট চুকলে যে যার নিজের কাজে গেল। গৌতমবাবু সিটে এসে বসলেন। মিসেস সিনহা তার সামনাসামনি বসলেন। কুলচা আর কলতান টেবিলের পাশের দিকে বসল।
    গৌতমবাবু বললেন, ' ম্যাডাম... পাসপোর্ট আর আধার কার্ডটা তো চাই  .... একটু কোঅপারেট করলে সকলেরই সুবিধে হয় ... বোঝাতে পারলাম কি ? ' 
    ------ ' আমি তো ননকোঅপারেট কিছু করিনি। আমি তো ওনাকে বলেছি ওগুলো মিসপ্লেসড হয়ে গেছে ... একটু টাইম দিলে খুঁজে বার করতে পারি ... '
    ----- ' আপনার কতদিন লাগতে পারে খুঁজতে ? '
    ----- ' বলেছি তো দু তিন দিন ... '
    ----- ' আচ্ছা, বেশ ...  কিন্তু আপনি একা কষ্ট  করবেন কেন? আমরাও তো আপনাকে সাহায্য করতে পারি ... পুলিশের লোক খুব ভাল খোঁজাখুঁজি করতে পারে ... জানেন তো ... '
    ----- ' না না ... আপনারা কোথায় খুঁজবেন? ওগুলো কোথায় আছে তার ঠিক আছে? '
    ----- ' কোথায় আছে তার ঠিক নেই,  তাহলে আপনি খুঁজবেন কি করে? '
    ----- ' সব জায়গায় খুঁজতে খুঁজতে পেয়ে যাব ঠিক...  '
    ----- 'কোথায় খুঁজবেন? প্রমায় আপনাদের ফ্ল্যাটে? '
    ----- ' হ্যাঁ ... তাছাড়া আর কোথায়? আর কোথায় কি আছে আমাদের? '
    ----- ' তাহলে আমরা আপনাকে সাহায্য করলে অসুবিধের কি আছে? '
    মিসেস সিনহা উত্তর দেবার আগেই কলতান বলল, 'ম্যাডাম, আপনি ফ্ল্যাটে খুঁজবেন কি করে? যতক্ষণ না আপনি আপনার আইডেন্টিটি ডিসক্লোজ করছেন ততক্ষণ আপনাকে কাস্টডিতে থাকতে হবে .... '
    ------ ' কাদের কাস্টডিতে ? '
    ----- ' এই থানার কাস্টডিতে ... আবার কোথায়? চার্জ লাগাতে কোন প্রবলেম হবে না। আইডেন্টিটি সাপ্রেসনের অপরাধ তো আছেই, তাছাড়া আপনার লোক তখন আমাকে থ্রেট দিয়েছে সেটা জানেন তো .... এই ইল প্রক্সিমিটি মেনটেন করাটাও একটা সিরিয়াস অফেন্স এটা আপনার না জানার কথা নয় ... ' 
    ----- ' কি বলছেন কি? ওমা ...আমি আবার  আইডেন্টিটি সাপ্রেস করলাম কখন? আর থ্রেট ট্রেট কে আপনাকে কি দিয়েছে তার জন্য আমি রেসপনসিবল হব নাকি? আপনার সঙ্গে তার কি কথা হয়েছে আমি কি করে জানব? হাউ ফানি! '
    ----- ' সেটা আমি বুঝে নিচ্ছি .... কাস্টডিতে কিভাবে নিতে হয় আমি জানি ... ', বললেন গৌতমবাবু।
    এই জায়গায় মিসেস সিনহার ধরণ সহসা বদলে গেল। তিনি মাথা ঝাঁকিয়ে, মুখ বেঁকিয়ে বলে  উঠলেন, ' ফুঃ .... দু পয়সার পুলিশ আমাকে কাস্টডিতে নেবে .... কুঁজোর আবার চিৎ হয়ে শোবার শখ! একঘন্টার মধ্যে বেরিয়ে যাব ... আটকাবে কে? ' দুচোখ দিয়ে অবজ্ঞা ঝরে পড়তে লাগল। কুলচা অবাক চোখে তাকিয়ে রইল রহস্যময়ী মিসেস সিনহার দিকে।
    কলতান এতটুকু বিচলিত হল না। বিচলিত হওয়া তার স্বভাববিরুদ্ধ কাজ। তাছাড়া সে মিসেস সেনের চরিত্রের একটা আন্দাজ পেয়ে গেছে এতক্ষণে।
    গৌতম রক্ষিত আবেগপ্রবণ মানুষ। পুলিশকর্মী হিসেবে অনেক ঘাটের জল খেয়েছেন প্রায় সাড়ে তিন যুগ ধরে। তার মনের মধ্যে রাগ দলা পাকিয়ে উঠলেও তিনি তা সংবরণ করলেন।
    তিনি অভিজ্ঞ পুলিশ অফিসার। অনেক দেখেছেন।
    তিনি মিসেস সিনহাকে চুপচাপ পর্যবেক্ষণ করতে লাগলেন চেয়ারে হেলান দিয়ে বসে। ভদ্রমহিলার শক্তির উৎসটা অনুমান করার চেষ্টা করতে লাগলেন। পিছনে কোন পাওয়ারহাউস না থাকলে এরকম বেপরোয়া হওয়া যায় না।
    গৌতমবাবু শান্ত গলায় বললেন, ' আপনার এ চ্যালেঞ্জ আমি অ্যাকসেপ্ট করলাম ... দেখি কত দূর যেতে পারেন আপনি .... ' 
    মিসেস সিনহা মোবাইলে কার একটা নম্বর ডায়াল করতে লাগলেন। গৌতমবাবু বাধা দিলেন না। কলতানও কিছু বলল না। 
    মিসেস সিনহার বেপরোয়া নির্বিকার ভাব ভঙ্গী।
    তিনি ফোন কানে দিয়ে কিছু শুনলেন। মাথার চুলে একবার হাত বুলিয়ে নিলেন, তারপর বললেন, ' বাটার পনির '। ওদিক থেকে কিছু একটা জবাব এল। মিসেস সিনহা এবার বললেন, 'হাওড়া ব্রীজ '। ওদিক থেকে আবার কিছু জবাব এল। মিসেস সিনহা এবার বললেন, ' এয়ারপোর্ট '। ব্যাস, কথা শেষ। মিসেস সিনহা ফোন নামিয়ে রাখলেন। সংক্ষিপ্ত বাক্য বিনিময়।
    কলতান ভাবল এই সাংকেতিক শব্দগুলোর অর্থ উদ্ধার করা দুরূহ ব্যাপার। মনে হয় এর জন্য এদের নিজস্ব ডিক্সনারি আছে।  প্রতিটি লব্জ এক একটা বিশেষ শব্দ বহন করে। সেটা খুব সম্ভবত এদের মস্তিষ্কস্থ করতে হয়। সুগত সেন আর সিদ্ধার্থ সিনহার কল রেকর্ডেও এরকম কোডের ব্যবহার দেখা গেছে। খুবই সংগঠিত ঝাঁক, তাতে সন্দেহ  নেই। সবচেয়ে লক্ষণীয় হল এদের বেপরোয়া ধরণ ধারণ। জাতীয় বা আন্তর্জাতিক শীর্ষ ক্ষেত্র থাকতে পারে হয়ত, কিন্তু স্থানীয় মাথাটাকে আগে বিচ্ছিন্ন করে নিতে হবে ।
    কলতান চিন্তায় ডুবে আছে। সে মনে মনে একটা খেলা সাজাতে লাগল।  খেলা ভাঙার খেলা। ডিভাইড অ্যান্ড স্ট্রাইক পলিসি ।
    এই সময়ে সন্দীপ ঘোষের ফোন এল। কলতান বাইরে গেল।
    ----- ' হ্যাঁ... বল সন্দীপ... '
    ----- ' হ্যাঁ কলতানদা ... লোকেশানটা ট্র্যাক করা গেছে। কল রেকর্ডটা ট্রাই করছি .... '
    ----- ' হ্যাঁ হ্যাঁ ঠিক আছে ... লোকেশানটা বল ... '
    ----- ' মুম্বাই... আন্ধেরি ঈস্ট ... '
    ----- আচ্ছা আচ্ছা .... ঠিক আছে। শোন, দ্বিতীয় ফোন নাম্বারটায় জাস্ট সাত আট মিনিট আগে একটা কল এসেছিল। কোথা থেকে, কোন নাম্বার থেকে কলটা হয়েছে জানতে হবে  .... একটু  তাড়াতাড়ি ... '
    ----- ' ঠিক আছে , হয়ে যাবে ... ডোন্ট ওয়ারি ... '
    ------ ' আচ্ছা, ঠিক আছে ... জানিও  ... '
    কলতান বুঝতে পারছে শুধু টেকনোলজি তাকে বেশিদূর এগোতে সাহায্য করবে না। এর সঙ্গে সঠিক মাত্রায়  সাইকোলজিও মেশাতে হবে।  নাহলে পাখিকে খাঁচায় পোরা যাবে না।
    কলতান ভিতরে গেল। মিসেস সিনহা নিশ্চিন্ত ভঙ্গীতে মোবাইল ঘাঁটছেন। বোধহয় কোন ভজন টজন খুঁজছেন ইউ টিউবে।  গৌতম রক্ষিত চোখে চশমা গলিয়ে খবরের কাগজে চোখ বোলাচ্ছিলেন। 
    কলতান বলল, ' মিস্টার রক্ষিত একটু কথা ছিল। একটু বাইরে আসবেন? '
    মিস্টার রক্ষিত খবরের কাগজ মুড়ে রেখে বললেন, ' হ্যাঁ চলুন .... '
          
    ----- ' গৌতমদা, আমার অনুমান কিছুক্ষণের মধ্যেই থানায় কারো আবির্ভাব ঘটবে ... সেটা উকিলও হতে পারে, অন্য বিশেষ কেউও হতে পারে .... । আর একটা কথা ... আমি সিদ্ধার্থ সিনহাকে আর একবার কুইজ করতে চাই .... সেপারেটলি ... তারপর মিসেস সিনহার মুখোমুখি বসাব টু আনআর্থ দ্য মিস্ট্রি ফর গুড ... '
    ----- ' তা বেশ তো করুন না .... ওপরের ছোট ঘরটায় ওকে ডেকে পাঠাচ্ছি .... '
    ------ ' হ্যাঁ ... পাঠান। আর একটা কথা। গৌতমদা .... আপনার সঙ্গে তো অ্যাসিস্ট্যান্ট কমিশনারের ভাল পরিচিতি আছে। আপনি কেসটা আগাগোড়া ইন আ নাটশেল ব্রিফ করে ওনার মেল আই ডি-তে একটা মেল করে দিতে পারবেন? এটা আলটিমেটলি কাজে লাগবে, কারণ লাস্ট রাউন্ডের খেলা তো শুরু হতে চলেছে ... '
    ------' ও শিওর শিওর .... এটা আলটিমেটলি কাজে লাগবে .... '

    এই সময়ে ডিজিটাল এক্সপার্ট সন্দীপ ঘোষের ফোন এসে গেল। অতি দ্রুতই ফোনটা এল।
    ---- ' বল সন্দীপ... '
    ---- ' লোকেশানটা ট্র্যাক করতে পেরেছি। সময় লাগেনি ... '
    ----- ' কোথায় ? '
    ----- ' ব্রড স্ট্রিট... '

    ( চলবে )

    ********************************************
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Amit Sengupta | 49.207.52.60 | ২৯ জুলাই ২০২৩ ১৩:৩৩521856
  • ফুল টেনশন। এবার রাজার পালা। 
  • Amit Sengupta | 49.207.52.60 | ২৯ জুলাই ২০২৩ ১৩:৩৭521857
  • গতকাল খেরোর খাতায় লেখাটা চোখে পড়েছিল। একসঙ্গে ২৩টা পর্ব পড়ে ফেললাম আর আজ ২৪, ২৫। 
  • Mousumi Banerjee | ২৯ জুলাই ২০২৩ ১৬:২১521867
  • কি টেনশন!!! 
  • kk | 2607:fb91:87b:8018:183f:c919:4402:c9ed | ২৯ জুলাই ২০২৩ ২১:৩৮521874
  • 'মিসেস সিনহা' মাঝে মাঝে 'মিসেস সেন' হয়ে গেছেন। টাইপো নিশ্চয়ই। একটু দেখে শুধরে নিলে ভালো হয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন