এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কলতান আর চিউয়িং গাম - ১৫ 

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ২৫ জুলাই ২০২৩ | ৪৩৪ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  •  
    কলতান সঙ্গে সঙ্গে ডিজিটাল এক্সপার্ট সন্দীপ ঘোষকে কলটা ফরওয়ার্ড করল । সন্দীপকে ফোন করে বলল, ' একটা কল ফরওয়ার্ড করেছি । লোকেশানটা ট্র্যাক করে আমাকে জানাও অ্যাজ সুন অ্যাজ পসিবল ... '
    ----- ' দেখছি কলতানদা ... ' 
    ----- ' বিল্ডিং-এর কোন ফ্লোরের কোন ফ্ল্যাট  .... সেটা অবশ্যই জানতে হবে ... '
    ----- ' ঠিক আছে ... দেখছি ... ' 

       প্রায় আধঘন্টা বাদে সমর ফোন করল , ' অশেষ বেরিয়েছে । নিজের গাড়ির দিকে যাচ্ছে । আমরা ফলো করব তো ? '
    গৌতমবাবু কলতানের নীরব ইঙ্গিত পেয়ে বললেন ,
    ' হ্যাঁ হ্যাঁ ... ফলো কর ... ফলো কর ... ' 
    অশেষের মারুতি টালিগঞ্জের দিকে যাচ্ছে । রতনদের অ্যাম্বাসাডারও একটা দূরত্ব বজায় রেখে অশেষকে অনুসরণ করতে লাগল । নিউ থিয়েটার্স স্টুডিও পেরিয়ে আরও খানিকটা গিয়ে বাঁদিকের একটা গলিতে ঢুকে সাত আটটা বাড়ির পর গাড়িটা থামাল অশেষ।  একটা দোতলা বাড়ি । দেখে মনে হচ্ছে কিছুদিন আগে নতুন রঙ করা হয়েছে । রতন দুটো ছবি তুলে নিল ফটাফট । সমররা তাদের গাড়িটা না থামিয়ে সোজা বেরিয়ে গেল । যেতে যেতে দেখল বাড়ির পাশে একটা ছোট গ্যারাজ রয়েছে । অশেষ সেখানে গাড়িটা ঢোকাবার তোড়জোড় করছে । বিকেল হয়ে এল । 

      কলতান এখনও বালীগঞ্জ থানায় বসে আছে সন্দীপের ফোনের অপেক্ষায় । সে এখন বোধহয় তার হাজরার অফিসে আছে । কিছু বার করতে পারলে নিশ্চয়ই জানাবে সঙ্গে সঙ্গে । সন্দীপের ফোন এল মোটামুটি পঁয়তাল্লিশ মিনিট পরে । 
    ----- ' হ্যাঁ .... কলতানদা... '
    -----' বল বল ... ' 
    ----- ' ওটা ডায়মন্ড হারবার রোডে । অ্যাপার্টমেন্টের
     নাম প্রমা । কল ট্রেসড হয়েছে ফোর্থ ফ্লোরে । অনেকবার ক্রসচেক করেছি । মিনিমাম এরর থাকতে পারে । তবে তেমন সাবস্ট্যানশিয়াল ডিভিয়েশান কিছু হবে বলে মনে হয় না ... ' সন্দীপ জানায় । 
    ----- ' আচ্ছা ঠিক আছে .... ঠিক আছে , ফ্ল্যাট নাম্বারটা জানা গেল নাকি ? '
    ----- ' না, সেটা ঠিক ট্রেস করা গেল না । ওই ফ্ল্যাট থেকে একটা কল হলে কিংবা ওই নাম্বারে একটা কল হলে মোস্ট প্রোব্যাবলি ফ্ল্যাট নাম্বারটা ট্রেসড হতে পারে .... '
    ----- ' ওকে ওকে ... বুঝতে পেরেছি । ঠিক আছে , অনেক ধন্যবাদ ভাই ... এক স্টেপ তো এগোন গেল ।  তোমাকে আবার বিরক্ত করতে পারি কিন্তু ... '  
    ----- ' উইথ প্লেজার কলতানদা .... ' 
    ওসি গৌতম রক্ষিতকে বলল, ' এখন আমি উঠি মিস্টার রক্ষিত।  আবার দু একদিনের মধ্যে হয়ত দেখা হবে .... '
    ----- ' ঠিক আছে কলতানবাবু । ফোন করবেন ... '
    কলতান বেরিয়ে যাচ্ছিল । যেতে গিয়েও পিছন 
     ফিরল । 
    ----- ' মিস্টার রক্ষিত ... আপনাকে একটা কাজ করতে হবে । প্রমা অ্যাপার্টমেন্টের ফোর্থ ফ্লোরের ফ্ল্যাট ওনারদের নামগুলো আমার চাই।  দেখুন কোন ইনফর্মার দিয়ে যদি ফ্ল্যাট নাম্বারটা বার করতে পারেন .... কিংবা ফ্ল্যাট ওনারের নাম ... '
    গৌতমবাবু বললেন , ' আমার হাতে ইনফর্মার বলতে তো এই রতন আর সমর .... ছাই ফেলতে ভাঙা কুলো .... '
    ----- ' দেখুন চেষ্টা করে .... আইডেন্টিটি ডিসক্লোজ না করে । দরকার হলে বেহালার লোকাল থানার 
    হেল্প ... না না দরকার নেই । ওদের কিছু জানাতে হবে না এখন । যতক্ষণ না কেসটা একটু এগোচ্ছে 
    লিক আউট না হওয়াই ভাল ... । আমাদের ক'জনের মধ্যেই থাক আপাতত ... '
    কথাগুলো গৌতম রক্ষিতের বুঝতে কোন অসুবিধে হল না । তিনি ঘাড় নেড়ে বললেন, ' বুঝতে পেরেছি , বুঝতে পেরেছি ... '
    কলতান থানা থেকে বেরিয়ে গেল । 

        কলতান ওখান থেকে বেরিয়ে বাড়ি চলে গেল । 
    সন্ধে সাতটা বাজল । কলতান বাড়ি ফিরে ডেবোনেয়ারের জি এম সুগত সেনের নাম্বার ডায়াল করল । সাতবার রিং হবার পর ওদিক থেকে জবাব এল ----- 
    ----- ' সুগত সেন বলছি '
    ----   ' মিস্টার সেন ... গুড ইভনিং... অফিসে , না বেরিয়ে পড়েছেন ? ' 
    সুগত সেন এ কথার কোন জবাব দিলেন না । আগে কল হয়েছিল.... এ সব লোক নাম্বার সেভ করে রাখতে ভোলে না । তাই পরিচয় দেবার দরকার হল না । 
    ----- ' কি চাই ? ' সুগতবাবুর কথায় স্পষ্ট বিরক্তির সুর ।
    ----- ' কিছু না । রাগ করছেন কেন ? ' 
    ----- ' বাজে কথা বাদ দিন .... কি দরকার ? '
    ---- '  কি আর বলব স্যার .... আপনি তো রাজি হলেন না স্যার ... কিন্তু আপনার বন্ধু তো এককথায় রাজি হয়ে গেলেন ... '
    ----- ' বন্ধু মানে , কে বন্ধু ? '
    ----- ' ওই যে .... মোহিনীবাবু... আপনার খুব প্রশংসা করছিল ... '
    ----- ' মোহিনীবাবু ! সে আবার কে ? ' 
    ----  ' মনে পড়ছে না ? আরে .... ওই যে তারাতলার কাছে প্রমা অ্যাপার্টমেন্টে থাকে । ফোর্থ ফ্লোরে ... ফোর্থ ফ্লোরে .... খুব সুখ্যাতি করছিল আপনার ...
    ----- ' কি বললেন .... তারাতলার প্রমায় ? ফোর্থ ফ্লো..রে ? ফ্ল্যাট নাম্বার ফোর ডি কি ? ওটা তো সিদ্ধার্থ সিনহার .....'
    ----- ' হ্যাঁ হ্যাঁ .... একদম ঠিক ... একদম ঠিক ... এবার মনে পড়েছে ... সিদ্ধার্থ সিনহা .... উনি তো স্কিমটা শুনে খুব ইমপ্রেসড হলেন । জিজ্ঞেস করে দেখবেন ... ' 
    সুগত সেনের বোধহয় নিজের হঠকারিতার জন্য নিজের গালে চড় মারতে ইচ্ছে হচ্ছিল । তিনি নিজের অস্বস্তিটা ঝেড়ে ফেলার উদ্দেশ্যে তাড়াতাড়ি ' রাখছি এখন ... ব্যস্ত আছি ... ' বলে ফোন কেটে দিলেন । 
    কলতান মুচকি হেসে গলা তুলে বলল , ' লক্ষ্মীদি.... এক কাপ কফি দিও ... '
    তারপর সন্দীপ ঘোষের নম্বর ডায়াল করে বলল, 
    ' এক্ষুনি সুগত সেনের কল হবে ' প্রমা' -র সিদ্ধার্থ সিনহার নাম্বারে । কলটা রেকর্ড করতে হবে । ভেরি
    আরজেন্ট  .... সুগত সেনের নাম্বার তো তোমায় দেওয়া আছে ...
    ------ ' ঠিক আছে .... অসুবিধে হবে না কলতানদা .... হয়ে যাবে .... একটু সময় দেবেন কিন্তু ....' 
    ----- ' নো প্রবলেম  ... গো অ্যাহেড ... '

        রাত আটটা বাজে । কলতান টিভি তে একটা বাংলা নিউজ চ্যানেল খুলে দেখতে লাগল । একটা রাজনৈতিক খুনের ব্যাপারকে কেন্দ্র করে প্যানেলে 
     বিভিন্ন রাজনৈতিক দলের মুখপাত্রদের তুমুল বাদানুবাদ হচ্ছে । সকলেই একসঙ্গে তারস্বরে চেঁচাচ্ছে ।  কারো কথাই বোঝা যাচ্ছে না । তবে তাদের বক্তব্যটা আন্দাজ করা যাচ্ছে। একদল বলছে এখন লাগামছাড়া রাজনৈতিক খুন হচ্ছে । আর একদল পরিসংখ্যান দাখিল করে বলতে চাইছে , আগের জমানায় কোন বছরে কটা খুন হয়েছিল । তাতে দেখা গেল বর্তমান জমানার পারফর্মেন্স বেশ খানিকটা পিছিয়ে আছে । তাদের কোটা কমপ্লিট হয়নি এখনও । অর্থাৎ আরো কিছু রাজনৈতিক খুন করার সাংবিধানিক অধিকার তাদের আছে । মূল বক্তব্য হল , ওরাও খারাপ , আমরাও খারাপ । এখন ,হে জনগণেশ.... কোন খারাপটা গ্রহণ করবে তোমরাই বেছে নাও ।  দুপক্ষের বক্তাই  ভাবগম্ভীর স্বরে  'যে কোন মৃত্যুই অত্যন্ত দুঃখের ' দিয়ে শুরু করে ক্রমশ আলোচ্য মৃত্যুটির অতি গূঢ় এবং অতি সূক্ষ্ম কার্যকারণ সম্পর্কের দিকে অগ্রসর হতে থাকেন । সেটা আপন 'পার্টি' -র দিকে ঝোল টানার দিকে সামান্য বাঁক নেওয়ার গন্ধ পেলেই বক্তব্যের মাঝপথে বিরোধী পক্ষের সদস্যদের সশব্দ  বাধাদান এবং হট্টগোলের সৃষ্টি । চ্যানেলের টিআরপি চড়চড় করে বাড়তে থাকে এবং তা যতক্ষণ না 'অপটিমাম লেভেল ' -এ পৌঁছয়  সঞ্চালক স্টুডিওর আভ্যন্তর শব্দদূষণ বৃদ্ধি  নিয়ে মাথা ঘামান না , মানে ,  ঝগড়া থামাবার কোন চেষ্টা করেন না । 
    কলতান দেখল আজকেও তাই হচ্ছে । হৈ হট্টগোল চরমে পৌঁছেছে । কে কি বলছে বোঝা যাচ্ছে না ।সঞ্চালক মশায় কি করি কি করি ভাবছেন .... এইসময়ে কলতানের ডোরবেল বেজে উঠল । 

    কলতান টিভির আওয়াজ কমিয়ে দিল এবং  দরজা খুলল।  দেখল , প্রায় ছ ফুট লম্বা,  সাদা ধুতি পাঞ্জাবী পরা স্থূলকায় এক ফর্সা রঙের ভদ্রলোক দাঁড়িয়ে আছেন । মাথার চুল ছোট ছোট করে কাটা । চোখ ছোট ছোট এবং কেমন একটা ভীরু ছাপ । বয়স আনুমানিক ষাটের আশেপাশে । 
    ভদ্রলোক বিনয়মিশ্রিত  দৃষ্টিতে কলতানের দিকে তাকিয়ে রইলেন।  
     ভদ্রলোক কি বলবেন ঠিক করতে পারছেন না বোধহয় । অনেকেরই এরকম হয় । 
    কলতানই হাল ধরল । 
    ----- 'আপনি কি কলতান গুপ্তর সঙ্গে কথা বলতে চাইছেন ? '
    ভদ্রলোক মৃদুস্বরে একবার ঢোকার গিলে বললেন , ' জি .... '
    ----- ' আসুন .... ভিতরে আসুন... ' 
    কলতানকে অনুসরণ করে ঘরে ঢুকলেন । কলতান টিভি বন্ধ করে দিল । 
    ------ ' বসুন বসুন ... এই নিন ...' 
    কলতান জাগ থেকে এক গ্লাস জল ঢেলে ভদ্রলোকের দিকে এগিয়ে দিলেন । 
    ভদ্রলোক সবিনয়ে জিজ্ঞাসা করলেন , ' আপনিই মিস্টার কলতান গুপ্ত ' '
    ----- ' হ্যাঁ স্যার । বলুন .... ঘাবড়াবেন না একদম । ও .... আপনার নামটা .... '
    ----- ' জি ... হরিপ্রসাদ আগরওয়াল।  বাগবাজারের দিকে থাকি  ... ' 
    ----- ' আচ্ছা আচ্ছা ... বলুন কি হয়েছে । '
    ----- ' আমাকে কারা যেন থ্রেট দিচ্ছে । লাইফ থ্রেট .... ' 
    ----- ' আচ্ছা !  কে দিচ্ছে ? কি চাইছে ? ' 
    ----- ' কে দিচ্ছে জানলে তো হয়েই যেত ... । আমার এক বন্ধু একটা প্রোপোজাল এনেছিল । একটা বড় বিজনেস প্রজেক্টের জন্য ফান্ড রেইজ করতে হবে । এক্সপোর্ট ইমপোর্টের বিজনেস । আমাদের তো অনেক পুরুষের বিজনেস।  আমি ইন্টারেস্টেড হয়ে গেলাম । একটা বন্ডে দু কোটি টাকা লোনের গ্যারান্টার হিসেবে আমি সাইন করেছিলাম । একশ টাকার স্ট্যাম্প পেপারে । '
    কলতান ভাবল, আরেব্বাস ... এ তো একই ঘোটালা ! ব্যাপারটা তো এনডেমিক হয়ে গেছে দেখছি । 
    সে বলল, ' অ্যামাউন্টটা পেয়েছিলেন আপনারা ? '
    ------ ' একদমমই না । আমার সে বন্ধু হঠাৎ বেপাত্তা হয়ে গেল .... কোথায় কে জানে '
    ----- ' তারপর থেকে টাকা রিটার্ন চেয়ে ফোন আসতে লাগল  । ফিলহাল তো আমার ছেলে দিল্লীতে থাকে .... তাকে অ্যাক্সিডেন্ট করিয়ে দেবে বলছে । আমি অনেক ভয়ের মধ্যে আছি । রোজ দুবার করে ফোন আসছে আখুন ... যে টাকা আমি নিইনি... সেটা আমি রিপে করব কেন বলুন তো  ? '
    ----- ' স্ট্যাম্প পেপারে কতদিন আগে সাইন করেছিলেন ? '
     ------ ' জানুয়ারি মাসে । '
    ------' ডেটটা মনে আছে ? ' 
    ---- ' সেটা ঠিক ইয়াদ নেই .... '
    ----- ' আচ্ছা ঠিক আছে । আপনি একটু রেস্ট নিন । চা খান । আরও কিছু জিজ্ঞাসা করার আছে আমার .... ' 

       ( চলবে )
    ********************************************
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kk | 2607:fb91:87b:8018:4167:7169:53ce:c131 | ২৬ জুলাই ২০২৩ ০০:০০521753
  • আচ্ছা, এই একজনের অজান্তে তার ফোনকল রেকর্ড করা, এটা ইল্লিগাল নয়?
  • যোষিতা | ২৬ জুলাই ২০২৩ ০০:৩১521756
  • ঘন্টাখানেক সঙ্গে সুমন
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত প্রতিক্রিয়া দিন