এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কলতান আর চিউয়িং গাম - ৭ 

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ২২ জুলাই ২০২৩ | ৩৩১ বার পঠিত | রেটিং ৫ (২ জন)
  • ডেবোনেয়ারের অফিস জায়গা বদলে ব্রড স্ট্রিটে
    উঠে গেল । আজ বুধবার । বেলা বারোটা বাজে ।
    কলতান সন্দীপের কাছ থেকে কিছু খবর আসার অপেক্ষা করে আছে । ভাবছে , সে নিজেই একটা ফোন করবে কিনা । মোবাইলটা হাতে নিয়ে নাড়াচাড়া করছিল । ঠিক এই সময়ে সন্দীপ ঘোষের ফোন এল । 
    ------ ' হ্যাঁ ... বল সন্দীপ , কোন খবর হল ? '
    ----- ' না ... সরি , কলতানদা আরও দু তিন দিন লাগবে । শনিবারের মধ্যে হয়ে যাবে আশা করি । একটু টেকনিক্যাল প্রবলেম হচ্ছে । সে জন্য ... । একটু টাইম দিন .... কাজ হয়ে যাবে । প্লিজ ... '
    ----- ' না না .... ঠিক আছে , ঠিক আছে ... ইউ টেক ইয়োর টাইম ... আ'য়্যাম ইন নো হারি।  তোমাকে আর একটা নাম্বার ফরওয়ার্ড করেছি ... ওটাও লাগবে ।  '
    ------- ' হ্যাঁ হ্যাঁ ... পেয়েছি পেয়েছি... ওটাও দেখে নেব .... ঠিক আছে ? '
    -----' আচ্ছা ... রাখছি এখন । খবর দিও ... '
    ----- ' ওকে ... কলতানদা ... '

    কলতান ভাবল এটা যদি একটা চক্র হয় তাহলে শুধু প্রিয়নাথ বাবুতে থেমে থাকেনি নিশ্চয়ই । আরও অনেককে ফাঁসিয়েছে অবশ্যই । নইলে কারবার চলবে কেমন করে । এমন আর একজনের খোঁজ পাওয়া গেলে সুবিধে হত । একটা সূত্র পাওয়া যেত । কিন্তু এও ভাবল কলতান , এ বার্ড ইন হ্যান্ড ইজ ওয়ার্থ টু ইন দা বুশ .... । আপাতত খোঁজ চালাতে হবে এই একটা স্যাম্পল হাতে নিয়েই । 

    পিএনআর  স্যার অফিসে গেছেন নিশ্চয়ই । কলতান ভাবল , একবার খোঁজ নেওয়া যাক কি অবস্থায় আছেন । ওনার নম্বর ডায়াল করল সে।

    ----- ' হ্যাঁ .... হ্যালো ... বলুন মিস্টার গুপ্ত '
    ------ ' না ... এমনি খবর নিচ্ছিলাম । আর কোন আনওয়ান্টেড হ্যাজার্ড ফেস করতে হয়েছে নাকি ?'
    ------ ' না , কপাল ভাল এই দু দিন কিছু হয়নি ... কিন্তু সবসময় ভয়ে সিঁটিয়ে থাকি । কোন ফোন এলেই বুকে প্যালপিটেশান শুরু হয়ে যায় ... '
    ------ ' না না ... অত ভয় পাবেন না । এবার যদি ফোন আসে একটা লাম্প সাম অ্যামাউন্ট পে করতে রাজি হয়ে যাবেন । '
    ------ ' অ্যাঁ ... বলেন কি ! কোথায় পাব ? '
    ------ ' কোথাও পেতে হবে না । শুধু রাজি হয়ে যাবেন । আর , বলবেন যে টাকাটা ক্যাশে দেবেন। জিজ্ঞেস করবেন , কোথায় গিয়ে টাকাটা দিতে হবে । কি জবাব দেয় আমাকে সঙ্গে সঙ্গে জানাবেন ।'
    চিরশ্রীর ফোনে থ্রেট কল আসার কথাটা পিএনআর কে জানাল না কলতান । চিরশ্রীকেও বারণ করে দিয়েছে সে পিএনআর কে জানাতে ।
    ক্রিমিনাল ডিকশান অনুযায়ী যতক্ষণ অপরাধি
    ধরা না পড়ছে ততক্ষণ কেউই সন্দেহের উর্ধ্বে নয় ।
    ----' ঠিক আছে ....দেখি কদ্দুর কি করতে পারি...'
    ---- ' আপনি কি এখন অফিসে আছেন ? '
    ----- ' হ্যাঁ ... '
    ----- ' ব্রড স্ট্রিটে ? ' 
    ----- ' অফিস ব্রড স্ট্রিটে শিফট করে গেছে । কিন্তু আমি এবং আরও দু একজন ডালহৌসির অফিসে আছি আজকের দিনটা,   কিছু ডকুমেন্টস গুছিয়ে নেওয়ার জন্য । কাল থেকে পুরোপুরি ব্রড স্ট্রিটে ।'
    ----- ' ঠিক আছে । আমি একদিন আপনাদের অফিসে যাব । অ্যাড এজেন্সির অফিস খুব ইন্টারেস্টিং লাগে আমার কাছে । তাছাড়া আপনাদের জি এম মিস্টার সুগত সেনের সঙ্গেও আলাপ করার ইচ্ছে আছে । গুণী মানুষ উনি... '
    ------ ' হ্যাঁ ... সে ঠিক আছে । কিন্তু বিজি শিডিউল ওর ... প্রায়র অ্যাপয়েন্টমেন্ট ছাড়া ... '
    ------ ' ঠিক আছে,  অ্যাপয়েন্টমেন্ট নয় করে নেওয়া যাবে ...কিন্তু আলাপ আমায় করতেই হবে । আফটার অল গুণী মানুষ একজন । ওকে স্যার... টেক কেয়ার ... '
    কলতান ফোন কেটে দেয় । আবার তার ভাবনার বৃত্তে ঢুকে পড়ে কলতান । লক্ষীদিকে এক কাপ কফি দিতে বলে আর্মচেয়ারে হেলান দিয়ে বসে ।
    জীবনকৃষ্ণ সরকার  বেঁচে আছে না, নেই ----- দেয়ার লাইজ দা ক্রাক্স অফ দা হোল প্রবলেম।

    ১৫, ব্রড স্ট্রিটের বাড়িটি বেশ বড় এবং ছড়ানো ছেটানো । দোতলা বাড়ি।  সুগত সেনের চেম্বার দোতলায়  । পিএনআর- এর ঘরও দোতলায় ।
    চিরশ্রী, শ্রীতমা এবং বাকি সব স্টাফরা এখানে এসে গেছে ।
    চিরশ্রী একজন টেকনিক্যাল স্টাফ । একটা লে আউট বার করার জন্য দোতলার সিঁড়ির দিকে যাচ্ছিল স্টুডিওয় যাওয়ার জন্য ।
    শ্রীতমা অনেকদিন পর চিরশ্রীকে ডেকে কথা বলল ----- ' এ ..ই চিরু , শোন একটু ... কি হয়েছে তোর ?'
    চিরশ্রী থেমে যায় । শ্রীতমা এগিয়ে এল ওর দিকে ।
    ' তোর কি হয়েছে রে চিরু .... দু দিন ধরে কারো সঙ্গে কথা বলছিস না । কেমন মোরোজ,  অ্যাংশাস
    লুক...  । হোয়াটস রং উইথ ইউ ? '
    চিরশ্রী কি বলবে ? রাস্তায় বেরোলেই ভয়ে তার হাত পা সেঁধিয়ে যায় পেটের মধ্যে । মনে হয় কে যেন তাকে ফলো করছে । এক্ষুনি কিছু করবে । পিছন ফিরে দেখবারও সাহস হয় না তার । ভাবে কলতান স্যারকে একটা মিসকল দেয় । কিন্তু সেটা দিতেও সাহস হয় না । ভাবে ওনাকে তো বলাই আছে। উনি নিশ্চয়ই নজর রাখছেন । তার ওপর কি ফিয়ার সাইকোসিস ভর করছে ?
    চিরশ্রী কোনরকমে অস্বস্তি কাটিয়ে বলে উঠল , ' আরে দূ..র কি আবার হবে .... এই এমনি শরীরটা ঠিক নেই ক' দিন ধরে .... ও ঠিক হয়ে যাবে .... ডোন্ট ওয়ারি তমা ... ' বলে তাড়াতাড়ি সিঁড়ি দিয়ে ওপরে উঠতে লাগল । শ্রীতমার সংসর্গও এই মুহুর্তে তার কাছে  রম্য মনে হচ্ছে না । শ্রীতমা তাকিয়ে রইল অবাক হয়ে ।

    এইসব ডামাডোলের মধ্যে তিতির কিন্তু ইন্টারভিউটা পেল । শুক্রবার , মানে আগামী পরশুদিন ইন্টারভিউ।  ক্রিয়েটিভ অ্যাসিস্ট্যান্ট পোস্টে । দুপুর দুটো নাগাদ চিঠি পৌঁছল  তিতিরের ফ্ল্যাটে  । সে প্রথমে আনন্দে আত্মহারা হয়ে গেল । প্রেরক এখন বাড়ি নেই।  অফিসে গেছে । সে নিজেই আয়নার সামনে দাঁড়িয়ে এক পাক নেচে নিল । তারপর স্বাভাবিক কারণেই মনে কিঞ্চিৎ স্নায়ুচাপ বোধ করতে লাগল । বিভ্রান্ত মনে ভাবতে লাগল , সে কি ডিঙোতে পারবে সম্পূর্ণ অচেনা অজানা কর্মক্ষেত্রের প্রবেশ দ্বার। 
    তিতির সারাদিন ধরে অধীর মনে প্রেরকের ফেরার অপেক্ষা করতে লাগল ।
    অপেক্ষা করতে করতেই চিরশ্রীকে ফোন করল , ' চিরু তোকে কি বলে ধন্যবাদ জানাব রে ... '
    ----- ' কেন রে ... কি হয়েছে ? ' চিরশ্রী হাসতে হাসতে বলল । চিরশ্রী বোধহয় আন্দাজ করতে পেরেছে ।
    ----- ' কল লেটার এসেছে  রে ..... তোর চেষ্টাতেই তো হল ... '
    -‐---- ' দূ..র কি যে বলিস ... আমি আবার কে ? তোর সি ভি দেখে কোম্পানি ইমপ্রেসড হয়েছে
    তবেই না ... হ্যাঁ পিএনআর স্যারের কনট্রিবিউশান তো অবশ্যই আছে ... '
    ----- ' যাই হোক,  আসল অর্ডিয়্যাল তো এবারেই ....
    আমি পারব তো রে চিরু ? '
    ------ ' পারব টারব না .... পারতেই হবে । মেক অর ব্রেক ... অ্যান্ড আই হ্যাভ এনাফ ফেথ ইন ইউ ... আন্ডারস্ট্যান্ড ? '

    (চলবে )
    ********************************************


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • যোষিতা | ২২ জুলাই ২০২৩ ১৫:৩৮521535
  • রুদ্ধশ্বাসে পড়ছি।
  • Anjan Banerjee | ২২ জুলাই ২০২৩ ১৯:১০521542
  • আচ্ছা
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন