এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • স্কুল বনাম সোশ্যাল মিডিয়া কোপানি - মামলা 

    lcm লেখকের গ্রাহক হোন
    ১৮ মার্চ ২০২৩ | ২৮০ বার পঠিত
  • একের পর এক মামলা। 
     
    একদিকে স্কুল কর্তৃপক্ষ, অন্যদিকে সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলো। 
     
    সিয়াটেল পাবলিক স্কুল, জানুয়ারি মাসে এই শহরের বৃহত্তম স্কুল ডিস্ট্রিক্ট চারটে কোম্পানির বিরুদ্ধে মামলা ঠুকে দিল  - ইউটিউব (গুগল), ফেসবুক (মেটা), স্ন্যাপচ্যাট (স্ন্যাপ), টিকটক (বাইটড্যান্স)। 
    অভিযোগ (৯১ পাতার ডকুমেন্ট) এনেছে যে এই কোম্পানিগুলো এমনভাবে তাদের সফটওয়্যার প্লাটফর্ম ডিজাইন করেছে যা কিনা ছাত্রছাত্রীদের মানসিক স্বাস্থ্যের অবনতির কারণ এবং সংক্রামক - "..in ways that exploit the psychology and neurophysiology of their users into spending more and more time on their platforms." 
     
    এই কোম্পানিগুলো নিজেদের লাভের জন্যেই এরকম করেছে বলে লস্যুটে দাবি করেছে - "Defendants have done so for profit. Their business models are based on advertisements. The more time users spend on their platforms, the more ads Defendants can sell," the lawsuit claims.  
     
    ক্যালিফোর্নিয়ার স্যান ফ্ৰান্সিসকো এলাকার স্যান ম্যাটেও স্কুল ডিস্ট্রিক্টও হালে মামলা ঠুকেছে একই কোম্পানিগুলোর বিরুদ্ধে - মোটামুটি একই অভিযোগ। যে ল কোম্পানি স্কুল কর্তৃপক্ষের হয়ে মামলা ঠুকছে, তারা এটাকে টোবাকো কোম্পানির বিরুদ্ধে লড়াই এর সঙ্গে তুলনা করে বলছে - ফাইট এগেইনস্ট দ্য বিগ টেক। 
     
    ফ্রেব্রুয়ারি মাসে নিউজার্সির শ্যাথ্যাম স্কুল ডিস্ট্রিক্ট এই কোম্পানিগুলোকে স্যু করেছে, বলছে - social media companies exploit children and say schools are forced to spend more money and resources to prevent suicidal thoughts, depression and anxiety.  
     
    ফ্রেব্রুয়ারিতেই ফ্লোরিডাতে পানামা সিটিতে বে স্কুল ডিস্ট্রিকট এই কোম্পানিগুলোর বিরুদ্ধে মামলা ঠুকেছে - তাদের বক্তব্যও একই লাইনে -  these platforms are hurting local students’ mental health . 
     
    আরিজোনা রাজ্যের অন্যতম বড় স্কুল ডিস্ট্রিক্ট - মেসা পাবলিক স্কুল গভর্নিং বোর্ড - এরাও মামলা ঠুকেছে - এদের ১১৩ পাতার ডকুমেন্টে  বলা হয়েছে যে কোম্পানিগুলি তাদের প্লাটফর্মে ছাত্রছাত্রীদের ক্ষতিকারক উপাদানের উপস্থিতি সম্পর্কে সম্পূর্ণ অবহিত, তা সত্ত্বেও তারা এই উপাদানের সমাহার আরও আকর্ষণীয় করে তুলছে।  
     
    কিন্তু এত যে মামলা হল - তাতে আখেরে কী হবে? 
     
    প্রথম কথা হল মামলার নিষ্পত্তি হতে কয়েক বছর লাগবে। কোম্পানিগুলো ক্ষতিপূরণ হিসেবে কিছু টাকা দিয়ে স্কুল কর্তৃপক্ষের সঙ্গে রফা করে নেবে - এমন সম্ভাবনা থাকছেই। কিছু আইনি বিশেষজ্ঞ বলছেন এরকম দুএকটা মামলা যথেষ্ট নয়। 
     
    পিউ রিসার্চ সেন্টার টিনএজারদের সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের ব্যবহার নিয়ে সমীক্ষা করে থাকে, তাতে দেখা যাচ্ছে ২০১৪ সাল থেকে ২০২২ সালের মধ্যে প্লাটফর্মের ব্যবহার কিছু বদলেছে - 

     
    পিউ রিসার্চ এর সার্ভে একটা তথ্য বলছে - ৩৫% টিনএজার অন্তত একটা (কোনো একটা) সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম একটানা, প্রায় সবসময় ব্যবহার করে, এটা উদ্বেগজনক। 
     
        
       
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন