এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • নতুন বছরের শুভেচ্ছা এবং কারণ

    Surajit Dasgupta লেখকের গ্রাহক হোন
    ০১ জানুয়ারি ২০২৩ | ২২৩ বার পঠিত
  • আমাদের পৃথিবী নামক গ্রহটি সূর্য নামক যে নক্ষত্রটির চারিপাশে ঘুরে চলেছে নিত্য, সেই ঘুরে চলার একটি বৃত্ত (উপবৃত্ত বলা ভালো) সম্পূর্ণ হতে যে সময় লাগে, তাকেই আমরা এক বছর বলে ধরে থাকি। ঘূর্ণনের সেই সময়টাকেই আমরা নিজেদের সুবিধার জন্য মাস, দিন, ঘন্টা, মিনিট, সেকেন্ডে ভাগ করে নিয়েছি নিজেদের মতো করে (এই ভাগটা অন্য ভাবেও হতে পারতো) এবং সেই হিসেবমতো বিশ্বের বিভিন্ন অংশে বিভিন্নভাবে আমরা ক্যালেন্ডারের প্রচলন করেছি। আবার দিন বলতে পৃথিবীর নিজের অক্ষ বরাবর একবার ঘূর্ণনের সময়টাকে ধরা হয়। কিন্তু মুশকিল হচ্ছে, পৃথিবী যেমন নক্ষত্রের চারিদিকে ঘুরছে, তেমনি নক্ষত্রও নিজের অক্ষ বরাবর ঘুরছে এবং ছায়াপথের কেন্দ্রের চতুর্দিকে উপবৃত্তাকারে ঘুরছে। আবার ছায়াপথগুলোও কোনোকিছুর চতুর্দিকে ঘুরে চলেছে। অর্থাৎ এই মহাবিশ্বে প্রত্যেকেই ঘুরে চলেছে, কোনোকিছুই স্থির নয় এবং প্রত্যেকের এই ঘুরে চলাটা উপবৃত্তাকার পথে। এই কারণে মহাবিশ্বের কোনো বস্তুই তার একবার ঘূর্ণন সম্পূর্ণ হওয়ার পরে নিজের পুরোনো জায়গায় ফিরে আসে না। আমরা ইংরেজী মতে সময়কে যে ভাবে বিভাজন করেছি তাতে বছরের শেষে অর্থাৎ 31 শে ডিসেম্বর পৃথিবীর সূর্যের চারিদিকে একবার ঘূর্ণন শেষ হয় আর পয়লা জানুয়ারী পৃথিবীর নতুন পথে সূর্যের চারিদিকে ঘূর্ণন শুরু হয়। যদি পৃথিবী একবার ঘূর্ণনের শেষে তার পুরোনো জায়গায় ফিরে আসতো তবে আমরা নিশ্চিন্ত হতাম যে নতুন ঘূর্ণন শুরু হলেও আমাদের সামনের বছর পুরোনো বছরের মতোই কাটবে। কিন্তু নতুন ঘূর্ণন আবার এক অজানা পথে শুরু হয়। সেই কারণেই আমরা আবার এক অজানা ভবিষ্যতের দিকে পাড়ি দিই এবং আশঙ্কায় ভুগতে থাকি নতুন বছর কেমন যাবে। এই কারণেই সারা বিশ্ব জুড়ে যত ধরণের বছরের হিসেবের ক্যালেন্ডার প্রচলিত আছে, সেই অনুযায়ী বছরের প্রথম দিনে নতুন বছরের জন্য শুভেচ্ছা জানানোর প্রচলন এবং অজানা ভবিষ্যতের জন্য মঙ্গলকামনা করা হয়।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন