এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • পাঠ প্রতিক্রিয়া " আমি সিরাজের বেগম" - শ্রী পারাবত

    Bratin Das লেখকের গ্রাহক হোন
    ৩১ ডিসেম্বর ২০২২ | ৭২৬ বার পঠিত
  • আমদের এই কাহিনীর নায়িকা এক জারিয়া। নবাবের হারেমের শত শত অভাগিনী দের মতো সে ও এক্জন । কিন্তু
    অসাধারণ তার সৌন্দর্য্য । অসমান্য বুদ্ধিমতী। কিন্তু শুধু ত হলেই তো হবে না। ভাগ্যদেবীও সুপ্রসন্না। সব মিলিয়ে জারিয়া থেকে ধীরে ধীরে তিনি হয়ে উঠেন লুৎফা। স্বয়ং সিরাজের দেওয়া নাম। যার মানে হল ভালো বাসা।এই মেয়ে টির মনেপ্রাণে শুধুই সিরাজ। কী করে সিরাজ কে একটু আনন্দে রাখা যায় সেটাই তার একমাত্র চিন্তা।

    বাংলার মসনদে তখন আলিবর্দী খাঁ। সুশাসক আর প্রজাদরদী আলিবর্দী প্রজাদের চোখের
    মণি।রক্তাক্ষয়ী সংগ্রামের মাধ্যমে দুর্দান্ত বর্গী নেতা ভাস্কর পন্ডিত কে দমন করে বাংলার মানুষ কে স্বস্তি দেন তিনি।

    ঘষেটি বেগম। আলিবর্দীর র দুহিতা। দৌদ্রন্ডপ্রতাপ। সেই ঘষেটি কে সুদর্শন রাজপুরুষ হোসেন কুলি খাঁ র সাথে ঘনিষ্ঠ অবস্থায় দেখে ফেলেন লুৎফা। আরো বিস্ময় অপেক্ষা করে ছিল। সিরাজের মা আমিনা বেগম কেও তিনি দেখেন তিনি দেখেন হোসেন কুলি খাঁ র সাথে। বাংলার ভাবী নবাবের কথা ভেবে কঠোর হন লুৎফা। বেগমসাহেবা কে সব কিছু বলতে মনস্থ করেন তিনি। বেগমের অঙ্গুলিহেলনে প্রকাশ্য দিবালোকে হত্যা করা হয় হোসেন কুলি খাঁ কে।যদিও সবাই জানে এ কাজ সিরাজের।

    বৃদ্ধ আলিবর্দী আরো অসুস্থ হন।তার মনে শুধু একটাই চিন্তা । তাঁর দৌহিত্র বাংলার উপযুক্ত নবাব হয়ে উঠতে পারবেন তো? সিরাজের মদিরা প্রীতি তার অজানা নয়।সিরাজ কে দিয়ে কঠোর শপথ গ্রহণ করার আলিবর্দী ।

    সিরাজের দাদুর কাছে নতুন বায়্না মোতি ঝিলের মতো তার নিজের ও একটা মহল চাই। তৈরী হল হীরা ঝিল। ঝৌলসে তা মোতি ঝিল কে হার মানায় । এখানে লুৎফা কে নিয়ে থাকতে শুরু করলেন সিরাজ। সিরাজ কে একান্ত নিজের মতো করে পেয়ে সে
    বড় আনন্দের সময় লুৎফা র । কিন্তু নবাবের মন। এক নারী তে সন্তুষ্ট নন সিরাজ। দিল্লী থেকে নিয়ে আসেন মোহনলালের বোন ফৈজী কে। অসাধারণ সুন্দরী সে। তার ওজন নাকি মাত্র ২২ সের। এক্দা প্রাণের থেকে প্রিয় লুৎফা কে ভুলে ফৈজী কে নিয়ে মগ্ন সিরাজ। কিন্তু সত্য চির শ্বাশত। ফৈজীর বিশ্বাসঘাতকতা সিরাজের চোখে পরে। হীরা ঝিল জীবন্ত সমাধি দেওয়া হয় ফৈজী কে। মোহনলাল শোকস্তব্দ কিন্তু তার রাজ ভক্তি অমলিন।

    এসময় প্রয়াত হন আলিবর্দী। সমস্যাসঙ্কুল মসনদে নতুন নবাব সিরাজ। তার নিজের অজান্তেই তৈরী করে ফেলেছেন
    অনেক শত্রু । নিজের মাসী ঘষেটি বেগম। রায়বল্লভ। জগৎশেঠ ।প্রধান সেনাপতি মির্জাফর । রবার্ট ক্লাইভ ।
    সবাই চাইছেন বাংলার নতুন নবাব। আমরা জানি উদ্ধত সিরাজ,অপরিমাণদর্শী সিরাজ কিন্তু এখানে আমরা
    দেখি বিষাক্ত রাজনৈতিক ষড়যন্ত্র এ ক্ষতবিক্ষত একান্ত মানবিক সিরাজ কে ,যে লুৎফা র কাছে যায় মনের শান্তি পেতে । অবশেষে এসে যায় শেষের সেদিন। বীর মোহনলালের মরণপণ সংগ্রাম বাংলার স্বাধীনতা বাঁচাতে পারে না। মীর্জাফরের ষড়যন্ত্রে যুদ্ধে হার মানেন সিরাজ। প্রাণ ভয়ে পালাতে যান তিনি কিন্তু দানাসাহেবের চক্রান্তে ধরা পরেন সিরাজ। নিষ্ঠুর ভাবে হ্ত্যা কর হয় তাকে। খোশবাগে সমাধিস্ত করা হয় সিরাজ কে। জীব্নের শেষ দিন
    অবধি লুৎফা বেগম তার সিরাজ কে মোমবাতি জ্বালিয়ে স্মরণ করেন..
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বলছি যে | 2405:8100:8000:5ca1::15c:7780 | ৩১ ডিসেম্বর ২০২২ ২৩:৩৮514938
  • বইয়ের গল্প বলাকে পাঠ প্রতিক্রিয়া বলে না। গল্পটা টাইপ না করে পিডিএফের লিংক দিলেই চলে।
  • Bratin Das | ০১ জানুয়ারি ২০২৩ ০৯:১৮514944
  •  "বলছি যে " কে বলছি যে মূল বইটা বোধহয় ১৪০/১৫০ পাতার সেক্ষেত্রে  এটা কে কি পাঠ প্রতিক্রিয়া  বলা যাবে?
     
    যদি না যায় সেক্ষেত্রে 
    পাঠ প্রতিক্রিয়া  বলতে আপনি কি পিডিএফ  লিঙ্ক বোঝেন? সেটা না হলে পাঠ প্রতিক্রিয়া  বলতে আপনি কি বোঝেন সেটা জানালে বাধিত হই
  • প্রতিক্রিয়া | 97.81.101.181 | ০১ জানুয়ারি ২০২৩ ১২:০৭514945
  • মানে কি?
  • বলছি যে | 2405:8100:8000:5ca1::b:b404 | ০১ জানুয়ারি ২০২৩ ১৪:২১514946
  • এটাকে গল্পের সারসংক্ষেপ বলা চলে বড়জোর। বই লেখকের ধরণ কোন জঁর পড়তে নিজের কেমন লেগেছে কিচ্ছুই নেই।
    পাঠ প্রতিক্রিয়া এই সাইটে নিয়মিত বেরোয় পড়াবই সেক্টরে। অনেকেই গল্পটা টুকে না দিয়ে অত্যন্ত ভাল আলোচনা করেন। রঞ্জন রায় স্বাতী রায় জয়া চৌধুরি শ্যামলী আচার্য দময়ন্তী সোমনাথ গুহ,  সম্প্রতি লিখছেন ঋত এঁদের লেখা রেফার করুন।
    পাঠ প্রতিক্রিয়া বলতে আমি পিডিএফ বুঝি কিনা প্রশ্নটা হাস্যকর বোকাটে। গল্পটা ছোট করে লিখে দেবার বদলে পিডিএফ দেওয়াটা ভাল মনে করি কারণ নকলের চেয়ে আসল পছন্দের।
  • a | 194.223.28.116 | ০১ জানুয়ারি ২০২৩ ১৬:২৬514952
  • বলছি যে r সাথে একমত। পাঠ প্রতিক্রিয়ার থেকে এর চেয়ে অনেক বেশি আলোচনা কাম্য।
  • Bratin Das | ০১ জানুয়ারি ২০২৩ ১৮:০১514954
  • ওকে 
  • Kuntala | ০২ জানুয়ারি ২০২৩ ০৭:৪১514967
  • বইতে  কি  আছে , সেটা  তো  বুঝলাম . আপনার  কি  ভালো  লেগেছে ? কেন ? লেখার  ভালো ? ব্যাকরণ  ঠিক  থাকে? পড়ে  কি  মনে  হোলো ? কোনো  ভাবনা  এলো  কি?  অন্য  বইয়ের  কথা  মনে  পড়লো ?
  • Bratin Das | ০২ জানুয়ারি ২০২৩ ১০:৪৮514972
  • আপাতত তিনটে বই এর নাম   মনে আসছে।  কারণ  ইতিহাস  আমার অত্যন্ত  প্রিয় বিষয়।  আর এই বই গুলোর মলাট থেকে মলাট অবধি পড়েছি। শুধু  পাতা সংখ্যা  টা এখন দেখে  নিলামঃ
     
    ১. যদুনাথ সরকার রচনা সম্ভার/এম সি সরকার প্রা লি/৪৫২ - ৪৮৫ পৃষ্ঠা 
     
    ২. ভারত বর্ষের ইতিহাস / হীরেন্দ্রনাথ মুখোপাধ্যায় / পশ্চিম বঙ্গ রাজ্য শিক্ষা  পর্ষদ/২৭০ - ২৯১ পৃষ্ঠা 
     
    ৩. সিরাজের পুত্র আর বংশধর দের খোঁজে/অমলেন্দু দে/ পারুল
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন