এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • সাদা মৌলবাদ, কাদা মৌলবাদ

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    ২২ নভেম্বর ২০২২ | ৮০৪ বার পঠিত | রেটিং ৫ (৪ জন)
  • পৃথিবীতে দুরকম মৌলবাদ আছে। কাতারি মৌলবাদ ভালো। কাতার নিয়ে সমালোচনার জবাবে ফিফা সভাপতি বলেছেন, ইউরোপিয়ানরা গত ৩০০০ বছর পৃথিবীতে যা করেছে, তাতে নীতিশিক্ষা দেবার আগে, আগামী ৩০০০ বছর তাদের ক্ষমা চেয়ে যাওয়া উচিত। খুবই খাঁটি কথা, কিন্তু কেবল কাতারকে সমর্থন করার সময়ই এসব মনে পড়ে। ইরাক গুঁড়িয়ে দেবার সময় না।
    কাতার ছাড়ুন, সৌদি আরবও ভালো। আমেরিকার বাসিন্দা প্রভাবশালী সাংবাদিক জামাল খাসোগিকে মনে আছে? যিনি গণতন্ত্রের সমর্থক, এবং সৌদি রাজতন্ত্রের কট্টর বিরোধী ছিলেন, এবং ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে, হ্যাঁ দূতাবাসের ভিতরেই, ঢুকে খুন হয়ে যান? মৃতদেহও পাওয়া যায়নি। খোদ সিআইএ জানিয়েছিল (নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্টের খবর), সৌদির যুবরাজ মহম্মদ বিন সলমনের নির্দেশেই এই হত্যা। সেই মহম্মদ বিন সলমনকে বাইডেন প্রশাসন সরকারি রক্ষাকবচ দিয়েছে কদিন আগে, যাতে সিআইএ, এফবিআই, এমনকি আমেরিকায় এলেও সলমনের টিকি ছুঁতে না পারে। গণতন্ত্র, আমেরিকার অধিবাসীর স্বার্থরক্ষা, মৌলবাদের বিরুদ্ধে যুদ্ধ? ভুলে যান। খবরটা আদৌ পেয়েছেন? পাননি। আসলে পশ্চিম গত ৩০০০ বছর পৃথিবীতে যা করেছে, তাতে প্রশ্ন তোলার আগে, আগামী ৩০০০ বছর ক্ষমা চেয়ে যাওয়া উচিত।
    তাহলে, নীতিশিক্ষা কখন দেওয়া যাবে? 'খারাপ' মৌলবাদের ক্ষেত্রে। ধরুন, ইরান। এখনও সিধে হয়নি, পশ্চিমী মিডিয়া জুড়ে দেখবেন, ইরানি ফুটবলারদের বীরত্বগাথা। মহিলাদের হেনস্থার বর্ণনা। মৌলবাদ না হয়ে শুধু 'খারাপ' হলেও দেওয়া যাবে। যেমন ধরুন রাশিয়া। পুতিন। এরা খারাপ। অথবা কিছুদিন আগের আফগানিস্তানও 'খারাপ' ছিল। তখনও দেওয়া যেত। এখন চুক্তির পর ওরা ভালোর দিকে আসছে। তমসো মা জ্যোতির্গময়। এখন আর আফগানিস্তানের বর্বরতা নিয়ে তাই কিছু জানা যায়না। ওদের ক্ষেত্রে বছর তিনেক ক্ষমা চেয়ে তারপর একটু নিন্দে করলেও হবে। 
    তা, এই হল আন্তর্জাতিক জনচেতনা সমিতির কর্মকান্ড। বাংলা কথা হল, সব খারাপ খারাপ নয়, কেউ কেউ খুব বেশি খারাপ। নোম চমস্কি একখানা বই লিখেছিলেন, বোধহয় এই সহস্রাব্দের শুরুর দিকে। তার নাম হল 'সম্মতির তৈয়ারি'। তার প্রথম পরিচ্ছেদে, এই কে বেশি খারাপ, কে কম খারাপ, তার একটা লিস্টি দিয়েছিলেন। ১৯৯৯ পর্যন্ত, সেই সময়ের নানা 'গণহত্যা' নিয়ে মূলধারার সংবাদপত্রগুলি কটা 'খবর' করেছিল তার তালিকা। অনেকদিন বাদে বইটা খুলে দেখলাম, কসোভোর গণহত্যা নিয়ে প্রথম পাতার খবর হয়েছিল ৪১ টা, ইরাকের কুর্দ হত্যা নিয়ে ২৪ টা। কিন্তু তুরস্কের কুর্দ-হত্যা নিয়ে কুল্যে ১টা, আমেরিকার ইরাকের কান্ড নিয়েও ১টা। বুড়ি-ছুঁয়ে যাওয়া আর কি। সবই গণহত্যা, কিন্তু কোনোটা অনেএএক বেশি খারাপ, কোনোটা ইতি-গজ, কোন পক্ষের লোক করছে, তার উপর নির্ভর করে। 
    এখন এই সম্মতি-নির্মাণের প্রক্রিয়া আরও বিস্তৃত। এখন গোটা দুনিয়া জুড়ে 'সচেতন' লোকজন পশ্চিমী  গণতন্ত্রের জয়গান করেন, পশ্চিমী মিডিয়া অনুসরণ করেন। তারা প্রয়োজন মতো নারী-তাস খেলে, কিংবা 'পশ্চিমের-ক্ষমা-চাওয়া-উচিত' ন্যারেটিভ। তারা ঠিক করে দেয়, রাশিয়া ইউক্রেনে বর্বরতা করেছে, কিন্তু আমেরিকা ইরাকে ঠিক অতটা নয়। সৌদি ঠিকই আছে, কিন্তু ইরান খুব খারাপ। সাদ্দাম কুর্দ-হত্যা করেছেন, তুরস্ক প্রায় কিচ্ছু করেনি। সেই অনুযায়ী দুনিয়া জুড়ে যা চলে, তা হল পুতুলনাচের ইতিকথা। নৈতিক কথা যদি বলতেই হয়, তো আদতে সবকটাই বদকম্মো। কিন্তু তার র‌্যাংকিং তৈরি হয় বড়দার ইচ্ছানুসারে। কোনটা বেশি 'বর্বর' তা আগেই বড়দারা ঠিক করে দিয়েছেন। 
    তাই, যেটা বলছিলাম। পৃথিবীতে দুরকম মৌলবাদ আছে। ইরানের মৌলবাদ খুব খারাপ। কিন্তু সৌদির মৌলবাদ? কাতারের মৌলবাদ? চলে যায়।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:8dea:9f34:17c3:251d | ২২ নভেম্বর ২০২২ ০৯:০২514029
  • ভাল লাগল।
  • S | 5.45.104.176 | ২২ নভেম্বর ২০২২ ১০:২০514031
  • "খবরটা আদৌ পেয়েছেন? পাননি।"

    সৈকতদা ছাড়া এই সাইটের বাকীরা প্রায় সবাই তো এই খবর পেয়েছেন বলেই মনে হয়। কয়েকদিন ধরে তো আমরাই এখানে এই খবর নিয়ে ভাটাচ্ছি।

    আর এমেসেনবিসি তার ওয়েবসাইটে এইমুহুর্তে সবথেকে বড় খবর হিসাবে এই নীতিটিরই সমালোচনা করছে।


    ঐ আইন অনুযায়ী অনেককেই আগে ইমিউনিটি দেওয়া হয়েছে। সেই লিস্টও তো কয়েকদিন আগেই স্টেট ডীপ বা হোয়াইট হাউস রিলিজ করেছে। খুব ডেকরেটেড সেই লিস্টি।
  • | ২২ নভেম্বর ২০২২ ২১:৪৯514050
  • বাহ এই লেখাটা ভাল লাগল।
  • Subhadeep Ghosh | ২৩ নভেম্বর ২০২২ ০০:৩৭514054
  • মধ্যপ্রাচ্য মানেই তেল, তেলের টাকার লোভ, তেলের রাজনীতি - এইগুলিই নির্ধারণ করে বড়দা কার মৌলবাদকে খারাপ বলবেন আর কারটা নেহাত ব্যতিক্রম। খুব ভালো লেখা।
  • সিআইএ, এফবিআই, এমনকি আমেরিকায় এলেও সলমনের টিকি ছুঁতে না পারে | 2600:1002:b009:e4c4:99a0:3402:504e:aa3 | ২৩ নভেম্বর ২০২২ ০৫:৪৯514056
  • OPEC+ Eyes Output Increase Ahead of Restrictions on Russian Oil
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন