এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • একটি রাজনৈতিক অভিমত অথবা বক্তব্য - ১

    Ashis লেখকের গ্রাহক হোন
    ০৪ আগস্ট ২০২২ | ৫৯৭ বার পঠিত
  • বন্ধুগণ,  

    এই যে আমরা এইখানে একত্রিত হয়েছি তার মূল কারণ, আমি মনে করি দুটি। এক, আমাদের প্রত্যেকের মধ্যে বাংলা এবং বাঙালির প্রতি অকুন্ঠ না হলেও সত্যিকারের ভালোবাসা আছে এবং দ্বিতীয় কারণ জাতিগতভাবে আমাদের মৌলিকসত্ত্বা আমরা প্রকাশ করতে চাই, শর্টকাটে আমাদের জাত্যাভিমান। কোনো মৌলবাদী পক্ষে না যোগদান করেই, আমরা আমাদের এই ধারণাকে নিজের মধ্যে পোক্ত করতে এবং অন্যের ভিতর চারিয়ে দিতে চাই, অজান্তে হলেও। নচেৎ, আমরা এরকম একটি বাংলা সামাজিক মাধ্যম গড়ে তুলতে পারতাম না এবং তার শ্রীবর্ধনে যত্নবান হতাম না। ফলতঃ আমার বক্তব্যের জন্য এরকম একটা পাটাতন অবশ্য প্রয়োজনীয়।

    এই বিশ্বায়নের বিশেষ বাজারে আমরা সবাই উপভোক্তা এবং অবশ্যম্ভাবী রূপে ক্রেতা। এই মুহুর্তে এই ব্যবস্থা পালটে দেওয়া প্রায় অসম্ভব, এবং ভবিষতেও প্রয়াসসাধ্য হবে কিনা, সে সম্পর্কে আমি সন্দিহান। এমতবস্থায় আমরা নিশ্চয় খেয়াল করেছি, হিন্দি (ইংরেজী তো একটা মাধ্যম হিসেবে ছিলো-ই) আগ্রাসনের ফলে বাঙলার ছেলেমেয়েদের কাজের জগৎ ক্রমশ সঙ্কুচিত। একটা উদাহরণ দেওয়া যাক। ধরুন আপনি অনলাইনে কোনো কিছু কিনলেন, এবং ধরে নিতে পারছি যে ইংরেজি ভাষার সহায়তায় সেটা সম্ভব করতে পারলেন। এবার সে বস্তু যখন আপনার পছন্দ হলো না এবং আপনি ফেরত দিতে চাইলেন, তখন যে সাহায্যকারী আপনাকে এ বিষয়ে যথাযথ রাস্তা দেখাবেন, অধিকাংশ ক্ষেত্রেই তিনি কিন্তু বাংলা ভাষা জানেন না। যেহেতু আপনি ইংরেজীতে টাইপ করে বাংলা লিখতে পারেন সেহেতু আপনি শিক্ষিত, এরকম একটা অবস্থার কথা যদি ধরে নিই, তাহলে, আপনি সহজেই ইংরেজী ভাষার সাহায্যেই এই সমস্যা থেকে উৎরে যেতে পারবেন। যে লোকটি সেটা পারেন না, তাকে কিন্তু সেই 'বদল করেগা', 'পছন্দ নেহি হুয়া'-এইরকম ভাষামালা প্রয়োগের মাধ্যমেই সমস্যার সমাধান করতে হয় এবং হচ্ছে। এভাবেই আস্তে-ধীরে, কালে-কালে বাঙালীর হিন্দি ভাষা পোক্ত হয়ে উঠবে, এতে কোনো সন্দেহ নেই। ঠিক এইখানেই  আমার অস্বস্তি, বোধহয় আমাদেরও। 

    আপনি স্বভাবতই তর্ক জুড়তে চাইতে পারেন, বাঙালী টেলিকলার-এর কাজ করতে চায় না, আমাদের আরো অনান্য কাজের পরিকাঠামো গড়ে তুলতে হবে এবং আরো নানাবিধ! সেক্ষেত্রে আমার প্রশ্ন, আপনি কি সেসব করেই এই হিন্দি আগ্রাসন রুখে দিতে পারবেন বলে মনে করছেন? উত্তর যদি 'না' হয়, তাহলে এই অবস্থা পরিবর্তনের উপায় কি? একটা চটজলদি সমাধান হিসেবে যেটা করা যেতে পারে, তা হলো, আপনি প্রথমে বাংলাতেই আপনার কথাটা বলুন এবং সাহায্যকারী বাংলা না জানলে তাকে অনুরোধ করুন, বাংলা জানে এমন কাউকে আপনার বিষয়টি হস্তান্তর করতে। একান্তই সেটা অসম্ভব হলে, যেমন ইংরেজীতে কথা বলছিলেন, তেমনি চালিয়ে যান।

    চেষ্টা করে যদি এরকম একটা বাংলা সামাজিক মাধ্যম যদি আমরা গড়ে তুলতে পারি, তাহলে আরেকটু চেষ্টা করে দেখা যাক না! এ'তে করে যদি অন্তত এরকম একটা মেসেজও দেওয়া যায় যে, 'বাংলায় ব্যবসা করতে হলে, বাংলা মাধ্যমেই করতে হবে', আখেরে বাঙালীর  খুব ক্ষতি বোধহয় হবে না! বরং, বাংলার বাজারে টিকে থাকতে গেলে কোম্পানিগুলোকে বাধ্য হয়েই বাংলাভাষী কর্মচারী নিয়োগ করতে হবে। আমাদের সবার প্রচেষ্টাতেই কোম্পানিগুলোকে বাঙালী কর্মচারী নিয়োগে বাধ্য করা সম্ভব, যেভাবে হিন্দি না জানা সত্ত্বেও দক্ষিণ ভারতের ছেলেমেয়েরা কাজের সুযোগ পায়।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • হজবরল | 172.107.241.110 | ০৪ আগস্ট ২০২২ ২২:৪৮510748
  • খেয়েচে ! পাটাতন ত সুইমিং পুলে ডাইভ মারার জন্য থাকে
  • &/ | 151.141.85.8 | ০৪ আগস্ট ২০২২ ২২:৪৯510749
  • ঝাঁপান ঝাঁপান, নিচেই জল।সাঁতার দিতে চান তো ঝাঁপ মারুন। ঃ-)
  • kk | 2601:448:c400:9fe0:7899:678a:3762:c851 | ০৫ আগস্ট ২০২২ ০০:০৬510755
  • লেখকের বক্তব্য ভালো বুঝতে পারলামনা। কোনো অনলাইন কম্পানি তাদের পলিসি কী ঠিক করবে তা গুরুচণ্ডা৯ কেমন করে ম্যানিপুলেট (বা ইনফ্লুয়েন্স) করবে? এখানে কে কী বলছে তার ভিত্তিতে তো তাঁরা পলিসি স্থির করেন না? "এখানে একত্রিত" হওয়া বলতে কী গুরুচণ্ডা৯ পড়া বা এখানে লেখার কথা বলছেন? তাহলে তার যে দুটো কারণ দেখিয়েছেন তার কোনোটাই আমার জন্য সত্যি নয়। ওভাবে ওভার জেনেরালাইজ করা যাবে কি?
  • &/ | 151.141.85.8 | ০৫ আগস্ট ২০২২ ০০:১০510756
  • কেকে, "অকুন্ঠ না হলেও সত্যিকারের ভালোবাসা" অবশ্যই আছে তোমার। ভেবে দেখো। ঃ-)
  • kk | 2601:448:c400:9fe0:7899:678a:3762:c851 | ০৫ আগস্ট ২০২২ ০০:১৯510757
  • অ্যান্ডর,
    লেখককে এটাই বলতে চাইছি যে ভালোবাসা আছে আমার, কিন্তু সেটা মানুষের প্রতি। সে কোন ভাষায় কথা বলে তাতে আমার সত্যি কিছু আসে যায়না। অবশ্যই এমন কোনো ফোরামে যেতে পারবোনা যেখানকার ভাষা বুঝিনা। এখানে যাঁরা লেখেন, কথা বলেন, সেই মানুষগুলোর সাথে কোনো লেভেলে কানেক্ট করতে পারি, তাঁদের কথা শুনতে ভালো লাগে, সেটাই আসার কারণ। সেটা বাংলা না হয়ে আন্নুগাকী হলেই বা কি আলাদা হতো?
  • হজবরল | 91.92.109.43 | ০৫ আগস্ট ২০২২ ০০:২৩510758
  • &/ - জল ত আছেই, সাথে জলপরীও আছেন কি ? :-)) 
  • &/ | 151.141.85.8 | ০৫ আগস্ট ২০২২ ০০:৩৬510760
  • ০০ঃ২৩, অবশ্যই, অবশ্যই, জল নিজেই তো জলপরী ! :-)
  • &/ | 151.141.85.8 | ০৫ আগস্ট ২০২২ ০০:৩৮510761
  • কেকে, হ্যাঁ সেটাই তো। মানুষগুলোর অনেকের সঙ্গে মন মেলে, টান আছে, সেইজন্যেই তো। ঘটনাচক্রে ভাষা তাদের বাংলা।
  • &/ | 151.141.85.8 | ০৫ আগস্ট ২০২২ ০০:৪২510762
  • কেকে, তোমার আন্নুনাকী শুনে মনে হল, এখানেও আন্নুনাকীরা আসতেই পারেন। ওঁদের কাছে তো ভাষা কোনো বাধা নয়। যেখানে যান, সেই ভাষায় মোড সেট করে নেন, ঝটাংপটাং কথা কইতে থাকেন। তার উপর এই সাইটে অনেকেই জাস্ট নামহীন নিকওয়ালা। এদের মধ্যে জনাকয় আন্নুনাকী থাকতেই পারেন। ঃ-)
  • Ashis | ০৫ আগস্ট ২০২২ ২১:৩৯510796
  • কেউ কেউ তাদের প্রতিক্রিয়া জানিয়েছেন, প্রত্যেককে আলাদা করে উল্লেখ করছি না। সবাইকে ধন্যবাদ! সামগ্রিক একটা আলোচনা ক্ষেত্র তৈরী হলেই ভালো। 
    বেশ! প্রথমত, প্ল্যাটফর্ম অথবা বেস এই ইংরেজী শব্দ দুটির ভাবার্থ করতে আমি 'পাটাতন' শব্দটি ব্যবহার করেছি, এর চেয়ে ভালো শব্দ আমার জ্ঞানভান্ডারে অপ্রতুল। দ্বিতীয়ত, ভাষা  কারো কারো ক্ষেত্রে অন্তরায় নয়, সেকথা আমি আমার বক্তব্যেই উল্লেখ করেছি এবং বৃহত্তর বাঙালী সমাজের সমস্যার কথা এ বিষয়ে তুলে ধরতে চেয়েছি। যারা শহরতলির বিশ্বনাগরিক, তাদের নতুন করে আন্তর্জাতিক ভাষাদিবসের মাহাত্ম্য বর্ণনা করতে প্রবৃত্তি এক্ষণে জাগছে না! এবং শেষতঃ আমার বক্তব্য ঠিকভাবে বোঝাতে না পারার জন্য দুঃখিত! 
  • Ashis | ১৭ আগস্ট ২০২২ ০৪:৪৫511095
  • আমি একটা কথা বলবার জন্য আবার মুখ খুললাম, সেটা হলো,  যারা এ-লেখা পড়েন নাই, তাদের অনেক শুভকামনা, এই কারণে যে, বহু মূল্যবান জীবনের কিঞ্চিৎ সময় তারা নষ্ট করা থেকে বিরত থাকতে পেরেছেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন