এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা   শিক্ষা

  • ডক্টর মোনালিসা দাস - একটি নির্মোহ ব

    অহরহ
    আলোচনা | শিক্ষা | ০১ আগস্ট ২০২২ | ১৪৫৪ বার পঠিত
  • খবরের শিরোনামে উঠে আসার পার্থ-ঘনিষ্ঠ অধ্যাপিকা ডঃ মোনালিসা দাসের শিক্ষাগত যোগ্যতা ও গবেষণা বিষয়ক বিশ্লেষণমূলক আলোচনা করেছেন ডঃ সাবা ফাতিমা, অ্যাসোসিয়েট প্রোফেসর, সাউদার্ন ইলিনয় ইউনিভার্সিটি। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অহরহ | 37.19.200.20 | ০১ আগস্ট ২০২২ ০৭:৩২738087
  • ভাটিয়া৯-র জায়গা দখল করে ওনাকে নিয়ে আলোচনা না করে এখানে যে যার কথা লিখলে সুবিধা। 
  • পলিটিশিয়ান | 76.174.114.1 | ০১ আগস্ট ২০২২ ০৯:০৮738088
  • এটি যদি সত্যি একজন কোয়ালিফায়েড প্রফেসরের লেখা হয় তো শিক্ষার মমতায়নের কাছে অনিলায়ন কিছুই না।
  • Swati Ray | 117.194.35.137 | ০১ আগস্ট ২০২২ ১২:০৮738089
  • কেউ সোজা উপায়ে রেজাল্ট দিয়ে যোগ্যতা তৈরী করে চাকরি  পায়, কেউ  বুদ্ধি দিয়ে ইন্টারভিউ বোর্ডকে ইমপ্রেস করে চাকরি পায়,  কেউ টাকা দিয়ে চাকরি পায়   কেউ শরীর দিয়ে। যেখানে চাকরির সংখ্যা কম ক্যান্ডিডেট অনেক বেশি সেখানে সব কটাই কোন না কোন ক্ষমতার প্রকাশ।  
     
    এর মধ্যে প্রথম দুটো সমাজ মান্য।  কোন সমাজ বা  কাদের তৈরি সমাজ আর সেই সমাজ তৈরির পিছনে কি কি ক্ষমতার খেলা আছে সেটা ও ভাবার বিষয়। অবশ্য় সেই সমাজমান্যতা তৈরির পিছনে  এও ধরে নেওয়া ছিল যে শিক্ষা, রেজাল্ট  আর বুদ্ধি  ব্যক্তির চেষ্টা -লব্ধ - তার পিছনের  কালচারাল ক্যাপিটাল গত অসাম্য এবং সুযোগের ইন-ইক্যুয়ালিটিকে ইগনোর করা হয়েছিল।
     
    পরের দুটো সমাজ একটা সামাজিক মোরালিটির বেসিসে হ্যাটা দেয়। তবু বন্ধ হয় কি? তাই হাজার হাজার অঙ্কন বা  অঙ্কিতার চাকরি পাওয়া নিয়ে আপত্তি না থাকলে মোনালিসার চাকরি পাওয়া নিয়েও আপত্তি থাকার কথা  নয়। আর কে 'হোর' ছিলেন  কে রিটায়ার করলেন এটাও আলোচনার বিষয় না। মোরালিটির ধারা তুলে এনে বিচার করলে  অনেক বিপজ্জনক কনক্লুশন চলে আসতে পারে  যেটা বেশ সমস্যার .
     
    কিন্তু তার গবেষক হিসেবে বা শিক্ষক হিসাবে  যে মানের কথা সাবা লিখেছেন  সেটা খুবই চিন্তার। উনি তাহলে পড়ান কি করে? না পড়াতে পারলে  প্রমোশন পেলেন কি করে ? আরও চিন্তার এই যে শুধু তার মানে এদেশে নয় বিদেশের কনফারেন্সও তাহলে মানের ভাবনা ভাবে না। নাহলে উনি বিভিন্ন জায়গায় বক্তৃতা দেওয়ার সুযোগ পান কি ভাবে?  ব্যক্তির মান নিয়ে আলোচনা চলুক , তার পাশাপাশি এই সারস্বত সমাজের সামগ্রিক মানের অবনমন নিয়েও আলোচনা হোক।   
  • Ranjan Roy | ০১ আগস্ট ২০২২ ১৩:৫১738090
  • স্বাতী যা  বলেছেন প্রায় এটাই ভাট পাতায় বলতে চেয়ে ছিলাম। 
    Hindusthan Times এবং News 18 এর Monalisa কে নিয়ে রিপোর্ট দেখুন। Qura তে  বিদেশের রিসার্চ স্কলার এর রিপোর্ট (বাংলা দেশের  নাগরিক?) রাগ বেশি তথ্য কিছু এলো melo।
      আমি কিছু  খোঁজ নিয়েছি। 
    শান্তিনিকেতনের আজ অনেক দোষ।  তবু hons  না হলে MA তে  admission হয় না।  হলে অন্যান্য মুখ চুপ  করে থাকতো  না। 
    স্কলার এর  রাগ কেন bangladesh সরকার ওকে এইসব  প্রজেক্ট দিয়েছে। তাই মেয়েটিকে  red light এলাকায় পাঠানো হোক দাবি!!
    2 Monalisa kalyani ইউনি থেকে বাংলায় এম এ করেছেন।  ওদের नामी professor এর naatya charcha kendra দলে নিয়মিত নাটক করতেন। 
    এসব Left Front এর সময়ে। 
    3 শান্তিনিকেতন থেকে শিশু theatre এ Ph D করেছেন।  সেটা TMC আমলে। 
     ওর কোয়ালিটি খুব খারাপ  হতেই পারে। 
    4 মাত্র কয়েক বছরের মধ্যে অন্য দের topke এগিয়ে যাওয়া চিন্তার।  সে  শিক্ষার ক্ষেত্রেই হোক বা  অন্য বিভাগে।  
    5 যদি money  mule  হয়ে  থাকে তাহলে ED ওর ঘর দখল করে ওকে জেলে ভরে দিক। ওর  দাদার মতে একটা ছোট flat ওর বাবা অনেক আগে কিনে ছিলেন। 
    এখন উনি bank loan নিয়ে একটা ফ্ল্যাট কিনেছেn।
    এসব verification যোগ্য। 
    6 ফেসবুকে বা instagram এ ওদের মুখের ছবি আছে। किन्तु  কার শরীরে কার মাথা?
    আমার porn নিয়ে কোন problem নেই।  আপত্তি-- article 19 এর  হিসেবে সম্মানের সঙ্গে বাঁচা নিয়ে ছেলে খেলা এবং মিডিয়া trial  এ।  সে prostitutio হলেও। 
     
  • dc | 2401:4900:1f2a:11e:247c:cae7:8dcd:d7a2 | ০১ আগস্ট ২০২২ ১৪:০৩738091
  • রঞ্জনদাও যেমন, আপনাকে কেউ বলেছে ডান দিক থেকে বাঁদিকে যেতে আর ওমনি আপনিও বাঁ দিক দিয়ে চলতে শুরু করেছেন cheeky
     
    আর স্বাতী ম্যাডাম বোধায় টই এর আলোচনা ফলো করেননি (আন্দাজে বললাম, ভুল হতে পারি)। 
     
    টইতে একটা নিক থেকে একটা অত্যন্ত সেক্সিস্ট পোস্ট করা হয়েছিল। সেটা দেখিয়ে দেওয়ার পর আলোচনা এখন ছবির কোয়ালিটি, কোয়ালিফিকেশান ইত্যাদির দিকে ঘোরানোর চেষ্টা চলছে। এই তো হলো ব্যপার laugh
     
    রঞ্জনদাকে বলি, পোস্টটাকে সেক্সিস্ট বলা হয়েছিল ভাষার জন্য, ছবির জন্য না। যদিও, যাঁদের ছবি দেওয়া হয়েছে তাঁদের জানানো হয়েছে কিনা সে প্রশ্নও করা যেতে পারে, তবুও,পোস্টটা প্রাইমা ফেসি সেক্সিস্ট ভাষার জন্য। 
  • | ০১ আগস্ট ২০২২ ১৪:১১738092
  • ডিসি বোধহয় টই নয় ভাট বলতে চাইচেন। স্বাতী সম্ভবত ভাট পড়ে না। 
  • | ০১ আগস্ট ২০২২ ১৪:১৪738093
  • হোর/ প্রস্টিটিউট / বেশ্যা হলেওতাঁর অনুমতি না নিয়ে তাঁর ছবি প্রকাশ করা যায় না। তাঁর গায়েও হাত দেওয়া যায় না তাঁর আপত্তি থাকলে। 
    তবে ভারতীয় বীর পুঙ্গবের দল ওসব বোঝেও না মানেও না। 
  • | ০১ আগস্ট ২০২২ ১৪:১৪738094
  • হোর/ প্রস্টিটিউট / বেশ্যা হলেওতাঁর অনুমতি না নিয়ে তাঁর ছবি প্রকাশ করা যায় না। তাঁর গায়েও হাত দেওয়া যায় না তাঁর আপত্তি থাকলে। 
    তবে ভারতীয় বীর পুঙ্গবের দল ওসব বোঝেও না মানেও না। 
  • dc | 2401:4900:1f2a:11e:247c:cae7:8dcd:d7a2 | ০১ আগস্ট ২০২২ ১৪:১৪738095
  • হ্যাঁ, ভাট। সরি চাইছি। 
  • dc | 2401:4900:1f2a:11e:247c:cae7:8dcd:d7a2 | ০১ আগস্ট ২০২২ ১৪:২৫738096
  • বেসিকালি আমাদের দেশে মনে করা হয় বেশ্যারা মানুষ শ্রেণীর মধ্যে পড়েন না, তাঁদের কোন হিউম্যান রাইটস নেই, "নর্মাল" মানুষদের যেসব সামাজিক অধিকার থাকে সেগুলো ওনাদের থাকেনা। সেইজন্য আমাদের দেশে কোন মেয়ে কোনরকম অন্যায় করলে আগে সবার উৎসাহ জেগে ওঠে মেয়েটিকে বেশ্যা বা চরিত্রহীন হিসেবে দাগিয়ে দেওয়া যায় কিনা সে নিয়ে। সত্যি সত্যি যদি অন্যায় কিছু করেও থাকেন, তো সেটা বিচার করার আগে মেয়েটির চরিত্র নিয়ে হৈচৈ শুরু হয়ে যায়। (ছেলেদের ক্ষেত্রে অবশ্য কেউ বলে না ও তো জিগোলো)। সেইজন্যই সেদিন ভাটে পোস্টটা সেক্সিস্ট বলার পর a নামের কোন নিক আমাকে এও জিগ্যেস করলেন যে আমি তো পানু দেখি, তাহলে সেক্সিস্ট পোস্ট নিয়ে আপত্তি কেন?  কথা হলো, যাঁরা অ্যাডাল্ট ইন্ডাস্ট্রি তে কাজ করেন বা যাঁদের আমরা বেশ্যা বলি, তাঁদেরো কিন্তু সব "নর্মাল" রাইটস আছে, তাঁদের বিরুদ্ধেও কিন্তু সেক্সিস্ট আচরন করার আমাদের অধিকার নেই। আমাদের দেশে এই ধারনাগুলো বোধায় কমই আছে।  
  • হজবরল | 94.140.114.174 | ০১ আগস্ট ২০২২ ১৪:২৬738097
  • কোরা  প্রোফাইলটা ফুল ফেক । এই একটা পোস্ট ছাড়া কোনো একটিভিটি নেই । 

    আর কলেজে উনিভার্সিটিতে পড়ানো এবং সেখানকার অ্যাডমিনিস্ট্রেশন সামলানো দুটো পুরো আলাদা জিনিস । রেজিস্ট্রার,  কন্ট্রোলার, প্রো ভিসি, ভিসি এসব হতে গেলে ভারতে সর্বত্র সরকারের কাছের লোক হতে হয় । সেটা IIT, IISC হলেও ভাজপা বা কংগ্রেসের কাছের লোক হতে হয় । কিন্তু IIT, IISC,JU,JNU,ISI নিজেদের স্টুডেন্টদের বা ফ্যাকাল্টি ভর্তিতে কম্প্রোমাইস করেনা । ফ্যাকাল্টি রিক্রুট করার সময় স্বজনপোষণ হতে পারে , একজন গাইড তার স্কলারকে সবজায়গায় ঢোকানোর চেষ্টা করেন কিন্তু তাঁকে যোগ্যতা নিয়ে প্রশ্ন ফেস করতে হয়না কখনো । সবারই যেখানে যোগ্যতা আছে সেখানে গাইডের রেকো, লবি ফ্যাক্টর হয়ে দাঁড়ায় । 

    মোনালিসা যেখানে পড়ান সেখানকার কোয়ালিটি তো ফুল খাজা , ত সেখানে উনি পড়ালে বা বিদেশে (বাংলাদেশে) লেকচার দিতে গেলে,HOD হলে আবার অবাক হবার কি আচে ? উনি বর্তমান শাসকদলের ঘনিষ্ঠ , এটা ত বোজাই যাচ্ছে , চরিত্র নিয়ে প্রশ্ন তুলে পার্সোনাল এটাক করে কি লাভ 
  • অহরহ | 37.19.200.21 | ০১ আগস্ট ২০২২ ১৪:৩৭738098
  • অহরহ | 37.19.200.21 | ০১ আগস্ট ২০২২ ১৪:৩৭738099
  • Ranjan Roy | ০১ আগস্ট ২০২২ ১৫:৩০738100
  • ডিসি, দ এবং hjabaral  
        আপনাদের অনেক ধন্যবাদ।  যেটা বলতে চাইছি, অথচ ঠিক করে পারিনি,  সেটা আপনারা গুছিয়ে বলে দিয়েছেন। 
         
  • Ranjan Roy | ০১ আগস্ট ২০২২ ১৫:৩৫738101
  • Aharaha  যা বলেছেন সেটা সত্যি হতেই  পারে।  তদন্ত হোক।  বেড়াল বেরিয়ে aasuk। অপরাধী শাস্তি paak।
  • sm | 42.105.141.248 | ০১ আগস্ট ২০২২ ১৭:০২738104
    • dc | 171.49.168.71 | ০৩ মে ২০২১ ২১:৫৯734276
    • কিন্তু পিটিদা ক নম্বর চুতিয়ার বাচ্চা? 
    ***
    এটা ডিসির ,পিটি কে করা পুরোনো মন্তব্য। গঙ্গা জলে শোধন করা সেকসিস্ট রিমার্ক।
    এখানে ওপেন পানু দেখার পক্ষে ওকালতি করে,এখন বড় বড় হ্যাজ নামাচ্ছে।
    অলরেডি এর স্যাঙ্গাত রা,'গুয়ে অয়ন ' নামকরণ অবধি করে ফেলেছে। 
     
  • dc | 2401:4900:1f2a:11e:1dbe:21b9:769d:2f03 | ০১ আগস্ট ২০২২ ১৭:২৭738105
  • আরে এইত্তো হ্যাজ sm এসে গেছে আর হাঁটু খাটিয়ে কিসব স্যাঙ্গাতও বার কর ফেলেছে laugh
  • sm | 42.105.141.248 | ০১ আগস্ট ২০২২ ১৭:৩১738106
  • গাড়ল গিরি করে ধরা পড়লে এমনি ভাবেই দাঁত ক্যালাতে হয়।
     
  • মিডিয়ার বদলে | 43.251.171.66 | ০১ আগস্ট ২০২২ ২১:০৩738110
  • মোনালিসা দাস সম্পর্কে তার সহকর্মী কাজী নজরুল ইউনিভার্সিটির  অধ্যাপক হিরণ্ময় গঙ্গোপাধ্যায় ক'দিন ধরেই পরপর ফেসবুকে পোস্ট করছেন। খুঁজে পড়ে নিতে পারেন। 
  • স্বাতী রায় | ০১ আগস্ট ২০২২ ২১:২৭738111
  • হিরন্ময় বাবুর একটা পোস্ট পড়েছি।
     
     মোনালিসার পারফরমেন্স বা যোগ্যতাহীনতা সব কিছু নিয়েই তদন্ত হোক। এবং কর্ম ক্ষেত্রে অপরাধী প্রমাণ হলে অবশ্যই দৃষ্টান্ত মূলক শাস্তি হোক। এটা একশবার চাই। 
     
    তবে যে সহকর্মীরা আগে হুইসেল বাজান না, ঘাপটি মেরে বসে থাকেন,  খালি হাতি কাদায় পড়লে সঙ্গে সঙ্গে কালি ছেটাতে মাঠে নেমে পড়েন তাদেরও যে কি বলে সেটাও বুঝিনা । 
  • dc | 2401:4900:1f2a:11e:f44c:ad61:def2:f78d | ০১ আগস্ট ২০২২ ২১:৫৪738112
  • আচ্ছা একটা ডিসক্লেমার দিয়ে বাবা, এ হলো ডিসক্লেমারের যুগ। যাঁদের নিয়ে আলোচনা হচ্ছে তাঁরা যদি কোন অন্যায় করে থাকেন তো অবশ্যই তার তদন্ত হওয়া উচিত আর সেইমতো দোষী বা নির্দোষ ডিক্লেয়ার করা উচিত। তবে অভিযুক্তদের মধ্যে শুধুমাত্র মেয়েদের নিয়ে যে সেক্সিস্ট আলোচনা বা আক্রমন চলছে সেটা চলা উচিত না বলে মনে করি। 
  • হিরণ্ময় গঙ্গোপাধ্যায় - প্রসঙ্গ মোনালিসা (১) | 104.149.134.194 | ০১ আগস্ট ২০২২ ২২:০৪738113
  • অহরহ | 37.19.200.18 | ০২ আগস্ট ২০২২ ১০:৪৬738117
  • আন্তর্জাতিক সেমিনার | 87.118.116.103 | ১৬ আগস্ট ২০২২ ১৭:২৬738228
  • ‘আনিস কাকু’র পাজামার দড়ি ঠিক করে দেওয়া বাংলা সাহিত্য এবং গবেষণার কাজ নয় অনেকেই শেষপর্যন্ত একথা মনে রাখেননি।
     
  • নতুন | 151.80.148.159 | ০৩ ডিসেম্বর ২০২২ ১২:৩৮739062
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে প্রতিক্রিয়া দিন