এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কবিতা আর ক্রিয়েটিভিটি 

    Suvajit Roy লেখকের গ্রাহক হোন
    ১১ জুন ২০২২ | ৪১৩ বার পঠিত
  • আমার এক মেসোমশায় বলতেন যে যারা ক্রিয়েটিভ হয় তারা নাকি নিষ্ঠুর হয়। সেই নিষ্ঠুরতা বোঝার ক্ষমতা নাকি শুধু আরেকজন ক্রিয়েটিভ মানুষেরই থাকে। আরো বলতেন যে ক্রিয়েটিভ মানুষদের সত্তর শতাংশই নাকি রোমান্টিক আর বদমেজাজী হয়। এরা দেখতে যদিও খারাপ হন (অবশ্য হওয়াটা আবশ্যিক নয়) তবুও এদের চোখে নাকি একটা জ্যোতি থাকে। সেই জ্যোতির বিচ্ছুরনে জগতসংসার তাঁর সামনে উদ্ভাসিত হয়ে ওঠে। 

    তো আমি প্রশ্ন করলাম যে একজন মানুষ একাধারে রোমান্টিক আর নিষ্ঠুর কিভাবে হতে পারে? তিনি হেসে গাট্টা মেরে বললেন যে রোমান্টিক মানে কি আর জড়িয়ে ধরে আদিখ্যেতা রে পাগলা!! রোমান্টিক তাদেরি বলে যারা সবকিছু একটু অন্যদৃষ্টিতে দেখে আর নান্দনিক ভাবে উপভোগ করে। এর সাথে নিষ্ঠুরতার কোনো সম্পর্ক নেই। একজন সৃষ্টিশীল মানুষ সবচেয়ে ভালোবাসে তার  সৃষ্টিকে। যেমন মা ভালোবাসে তার সন্তানকে। নিজের সৃষ্টিকে বাঁচাতে স্রস্টা মানুষ পর্যন্ত খুন করতে পারে। যে যতো বেশী ক্রিয়েটিভ সে ততো বেশী নিষ্ঠুর, স্বার্থপর আর উদাসীন।

    এতো কিছু মাথায় ঢোকে না। আমি তো কোনোকালে ওসব পারি না, ক্রিয়েটিভিটি বানান লিখতেও হেগে ফেলবো। তবে হ্যাঁ, আমারও হতে ইচ্ছে করে। ক্রিয়েটিভ মানুষের কেত আলাদা হয়। যাইহোক, কি করে হওয়া যায় ক্রিয়েটিভ!

    আজকে বৃষ্টি পড়ছিলো। সন্ধেবেলা চাদর মুড়ি দিয়ে শুয়ে আছি। বাইরে বসন্ত ভিজছে। হঠাত মনে হোলো কবিতা লিখলে কেমন হয়!! এটাই তো সময়!! কালিদাস থেকে শ্রীজাত কেউ এমন সময় নষ্ট করে নি!! আমিও করবো না। লিখলুম এক জবরদস্ত কবিতা! পড়বেন? পড়ুন। তবে গালমন্দ করবেন না। আমি আবার সমালোচনা নিতে পারি না।

    চাদরচাপা পচা মৃতের কোটরে ঢোকা চোখ
    বাইরে আকাশ কাঁদছে তখন তোমার আমার শোক
    ঝিরঝিরিয়ে বৃষ্টি ফোঁটা হাসতে হাসতে বলে
    ওহে মৃত, জীবন নিয়ে যাচ্ছি দেখো চলে।

    তো নিজেরই বেশ পছন্দ হল। একটা ব্যপার আছে মশায়! ঘরের ভেতর পচা মৃতদেহের সাথে বাইরের বৃষ্টির কথোপকথন!! অ্যাবসার্ড! মেসোমশায় কে পাঠালাম। তো উনি দেখে বললেন "খাজা হয়েছে!! এসব আজকাল কেউ লেখে? এ কেমন কবিতা? সব জলের মতো স্পষ্ট!! কবিতা লিখবি দুর্বোধ্য ভাষায়, হালকা প্রেম, হালকা যৌনতা, হালকা বিরহ ঢোকাবি। চেষ্টা কর, হয়ে যাবে"। মনমরা হয়ে অনেক চেষ্টা করলাম!! শেষে একটা লিখেই ফেললাম! পরিপ্রেক্ষিত এক, শুধু একটু আলাদা। পড়ুন।

    নীল আকাশে ছড়ানো তোমার অ্যাড্রনালিন
    হঠাত সব কালো মসিমাখা আবেগের বারুদ ওড়ে
    আধো আদর মাখা তোমার অহংকারী শরীরে 
    মাতামাতি করে নিহারীকা, কাপুরুষ!! তোমার 
    সারমেয়টি কোথায়?

    পাঠিয়ে দিলাম মেসোমশায়কে। উনি লিখলেন, "জব্বর হয়েছে!! এভাবেই লিখে যা! কেউ কোনো মানে বুঝবে না। এটার একটাই ভালো দিক, কেউ নিন্দে করতে পারবে না। বুঝলে তবে না ভালোমন্দের প্রশ্ন আসে!" 

    আমি খুশি হলাম। আমার কবি সত্ত্বার জন্ম হোলো। আমি আয়নার সামনে গেলাম। মেসোমশায় ঠিক বলেছেন, আমার চোখেও একটা জ্যোতি এসেছে মাইরি!
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পদ্য | 173.82.19.134 | ১১ জুন ২০২২ ১৭:৫৬508802
  • এই নিবন্ধটা গুরুতে দেবার আগে মেসোমশাইকে দিয়ে পড়িয়ে নেননি ?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন