এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • আমরা কেন পড়াশুনা করি?

    Suvajit Roy লেখকের গ্রাহক হোন
    ৩১ মে ২০২২ | ৪৬৮ বার পঠিত
  • আমরা পড়াশুনা করি কেন? এর খুব Simple, সরল, illogical, ভাবনাচিন্তাহীন একটা উত্তর হয় যে - 
    ছেলেরা শেখে ভালো চাকরি পাওয়ার জন্য।
    আর মেয়েরা শেখে ভালো বর পাওয়ার জন্য, যত বেশি পড়াশুনা তত ভালো বর পাওয়ার Licence.

    Really !?!?!?!?!

    আজকের দিনে Education কে সম্পুর্ন রূপে Social Utility এর কাজে লাগিয়ে দেওয়া হয়েছে। আমার মত "শান্তশিষ্ট প্রেমিকাযুক্ত গ্রাম্য ছেলের পক্ষে এটা মেনে নেওয়া একটু কঠিন। কোনো এক বাবা বলেছিল - Education doesn't just mean to usefulness, Learning Doesn't mean it has to be finished.

    In fact শিখতে শিখতে, পড়তে পড়তে তো আমাদের মধ্যে আরও শেখার ইচ্ছা পড়ার ইচ্ছা জানার ইচ্ছা হওয়া উচিৎ, নাকি পড়াশুনাকে তাড়াতাড়ি শেষ করার আগ্রহ।

    The 1st purpose of any education system is to create a life long desire for learning in the student.

    Because 

    Education is not just an outward journey of success Titles And achievements and goals.

    But it also inward journey.

    সঠিক ভাবে যদি পড়া যায় আর পড়ানো যায় তাহলে সেই পড়া আর জ্ঞান সমাজ কে নতুন করে দেখার দৃষ্টি তৈরি করে দেয় চিরাচরিত দৃষ্টিকে ও বদলে দেয়। ভাবার প্রতি চিন্তার প্রতি আগ্রহী করে তোলে।

    শিক্ষার উদ্দেশ্য শুধু কোনো একটা কাজের জন্য আমাদের পারফেক্ট বানানোই নয় বরং নিজের মধ্যে জিজ্ঞাসা, কৌতূহলও তৈরি করা।

    প্রকৃতির সৌন্দর্যকে দেখে তার মধ্যে ডুবে যাওয়া আর সাথে সাথে তার পিছনের রচনা আর রহস্যের কাহিনিকে মাথায় রেখে আশ্চর্যে বিস্মিত হওয়া । 

    We study so that we can be humble enough to appreciate the mystery and the vastness of the Cosmos.

    So that we can dear to looking Abyss of meaninglessness and still find life interesting.

    পুনশ্চ : এগুলো বাংলায় লেখা যেত, তারপর ভাবলাম থাক "বাংলা যেন ক্যামন ক্যামন, খুব দুর্বল আর প্যানপ্যানে" ।
     দুদিন পরে ভাষা দিবস তখন বাংলার প্রতি ভালোবাসা দেখাব, আজ নয়।


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • তাতিন | 42.105.0.240 | ০১ জুন ২০২২ ২০:১৫508378
  • কটা পাশ দিল বা কটা ডিগ্রি পেল সেগুলো বিয়ে বা চাকরির মানদণ্ড না থাকলে ৯০% স্কুল কলেজ চলত না।
  • r2h | 134.238.14.27 | ০১ জুন ২০২২ ২০:৫৮508381
  • অনেকেই বাটামের ভয়ে করে। স্বাধীনতা থাকলে হারগিজ করতো না (আমি যেমন)।
  • বাঙালী | 2402:3a80:1c46:16ff:548e:a68c:6f57:4b8 | ০৩ জুন ২০২২ ১৮:৫১508440
  • বাংলা ভাষা বেঁচে গেছে এত জ্ঞানের ভার সহ্য করতে পারত না ৷
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন