এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • যে নারী অন্যদেহী

    প্রত্যয় ভুক্ত লেখকের গ্রাহক হোন
    ১৪ ফেব্রুয়ারি ২০২২ | ৫৪৫ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • আমি বুকের ভিতর একবিন্দু জল নিয়ে জন্মেছিলাম।
    জল, স্বাতী নক্ষত্রের জলবিন্দু-জলের‌ই ভিতর।
    এখন গায়ে জন্মায় শ্যাওলা, অমসৃণ ধূসর ত্বক
    কঠিন, কর্কশ মোহ আবরণ।
     
    জলের তলায় কখনো দমবন্ধ লাগে, কখনো ঘোর;
    সবুজ, ভয়ধরানো হিমজাগানো ছ্যাতলাপড়া সবূজ
    নিয়ত জাগায় মৃত্যুমোহ, ঝিমধরানো আদিম কালচে
    ভাবলেশহীন শীতল শ্যাম।
     
    বুকের ভেতর বালুকণা জমে; কাঁকর, পলি, স্যাঁতাগন্ধ
    স্তনযোনিহীন মাংসপিন্ড হয়ে তালগোল পাকিয়ে
    পড়ে র‌ই, কলঙ্কছাপ, পাঁকতিলক মেখে, ঊননারী -
    ঊর্ণনাভি জাল বুনি নিজেই নিজের রক্ষাকবচ,
    লূতাতন্তু দিয়ে সৃজি আপন বিশ্ব :আঁধারবাসিনী,
    যে মহামায়া ফল্গুবাহিনী কালস্রোতে বিরাজিতা।
     
     
    হে নাথ, তবু আমি নারী, শুক্তিলীনা-
    মুক্তো কবে আসবে, প্রভু? মুক্তি কবে আসবে? -
    এসব প্রশ্নের উত্তর, এখনো জানি না।

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সে | 2001:1711:fa42:f421:c953:ee1e:bf4f:384b | ১৪ ফেব্রুয়ারি ২০২২ ১৯:০৭503988
  • এই কবিতাগুলো একসঙ্গে রাখা যায় না?
  • প্রত্যয় ভুক্ত | ১৪ ফেব্রুয়ারি ২০২২ ১৯:২১503990
  • পরে রাখার চেষ্টা করব,কিন্ত আমি আসলে আলাদা কোন সিরিজ করতে চাইছি না এখন,তাই আমার অন্য কবিতাগুলোর সাথেই গুরুর পাতায় তুলে রাখছি।
  • kk | 2600:6c40:7b00:1231:7187:97b8:1ef1:dad9 | ১৪ ফেব্রুয়ারি ২০২২ ২০:৩৪503994
  • এই কবিতাটা আমার ভালো লাগলো। প্রত্যয়ভুক্ত, এটাতে আপনার অনুভূতিটা বেশ ভালো ছুঁতে পারলাম। আপনি একটা সময়ে কয়েকবার লিখেছিলেন আপনার লেখায় ফীডব্যাক দেবার জন্য। আপনার লেখা পড়ে আমার মনে হয়েছে আপনি আরেকটু 'লুজেন আপ' করলে হয়তো ভালো হতো। এটা নিতান্তই আমার ব্যক্তিগত মতামত যদিও। বেশি তৎসম শব্দের ব্যবহার কবিতায় থাকলে আমার সেটা একটু সেকেলে ধাঁচের লাগে। সেটা অবশ্য আপনার ইন্টেনশন্যাল হতে পারে। তাহলে আলাদা কথা। এমনিতে আমার মনে হয়েছে আপনার মধ্যে অনেক ইমোশন আছে, সেটা প্রকাশ করার আকুতি আছে। কিন্তু ভাষার জালে একটু আটকে যাচ্ছে। স্পনটিনিটি কোথাও একটু ঠেকে যাচ্ছে। দেখুন, মতামত চেয়েছিলেন, অনেস্ট মতামত দিলাম। আবারও, এটা আমার মনে হওয়া।
  • প্রত্যয় ভুক্ত | ১৫ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৩৭504051
  • না না কেকে,কিছু মনে করিনি,বরং মাঝে মাঝে এরকম মতামত ভাগ করে নিলে খুব ভাল লাগবে,আমি তো কবিতা লেখায় খুব দড়ো না,তাই মাঝে মাঝে অভিজ্ঞজনের মতামত জানতে পারলে ভাল‌ই লাগবে।
     
    আসলে আমি খুব অন্তর্মুখী, মুখচোরা,ভীতু ধরনের মানুষ,তাই আমার লেখাতেও সেই একাকিত্ব আর বিষাদ‌ই লেগে থাকে,আর নিজের একান্ত ব্যাক্তিগত অনুভব, অনুভূতিগুলো সবার কাছে মেলে ধরতে বড় সংকোচ,বড়ো ভয় হয়,বর্ম পরিয়ে রাখি মনকে।এই বর্ম পরতে পরতে কখন যে সেটাই মনের গায়ে এঁটে বসে গেছে বুঝতে পারিনা,তাই লেখার মধ্যেও নিজের অগোচরেই মনের নিভৃত বেদনা-ভাবনাগুলো প্রকাশ হয়ে পড়লে সেগুলোকে আড়াল করার জন্য‌ই এত অন্যরকম শব্দচয়ন আর প্রয়োগ করা।I can never let my guard down,so I try to conceal my unguarded emotions expressed in my writings by using different sorts of words and I myself,subconsciously prevent the flow of spontaneity in my writings to safeguard my naked wounds and pains and distract the readers' attention towards other things ....I confide in my writings ,but I also make endeavors to keep those sentiments and emotions muted and subtle...and I am trying to get better at this,so that my writings can be pleasant and beautiful and at the same time, my innate emotions and feelings don't get completely exposed. 
     
    অনেক কথা লিখে ফেললাম,চেষ্টা করব আরেকটু loosen up করার,ভাল থাকবেন,আর এরকম‌ই মাঝে মাঝে নিজেদের অভিমত ভাগ করে নেবেন এখানে।
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন