এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কিচ্ছু ভাল্লাগছে না

    sayantan saha লেখকের গ্রাহক হোন
    ১২ সেপ্টেম্বর ২০২১ | ৮৭৮ বার পঠিত
  • আপনারা কেউ যদি কারুবাসনা নাটকটা দেখে থাকেন বা উপন্যাসটা পড়ে থাকেন দেখবেন সেখানে নায়কের একটা অশান্তি আছে, সেই অশান্তিটা আসলে সে কাউকে বুঝিয়ে বলতেই পারে না, কবির ভাষায় সেই অশান্তি হৃদয়ে লালন করি। অর্থ খ্যাতি যশ এসব নয়, রক্তের ভেতর মগজের ভেতর অন্য এক বোধ কাজ করে। এই নায়কের জীবনে অর্থ খ্যাতি প্রেম সাফল্য স্টেবিলিটি এইসবগুলো থাকা এবং না থাকার সাথে আরো একটা জিনিস কন্স্যান্ট আছে একটা অতৃপ্তির অনুভূতি।

    আমাদের সত্যিকারের জীবনেও অনেকেই থাকেন যারা সত্যিকারের সুখী মানুষ তৃপ্ত এবং বেশীরভাগ ভালোই তাঁদের দখলে এবং মেজরিটি এইরকম হয়ে ওঠার চেষ্টা করে বা এই দিকেই যেতে চায়, এর সাথেই আরেকদল থাকেন যারা জন্ম ফকির। যার অলাভজনক বেঁচে থাকাকে আধুনিক প্রগতিশীল উন্নত মানুষ এবং বাজারের খুব একটা পছন্দ হয় না। এইবার সবাই তো ফকির হয়ে পথে পথে মাধুকরী করতে পারে না কেউ কেউ আপনার আমার মতই বাজার করে অফিস করে আর যা যা করার সব করে কিন্তু মূলগত ভাবে এরা ঐ একধরণের ফকির জীবন কাটায় কাটাতে পছন্দ করে, এরা একটু বেশী আলোকপ্রাপ্ত না আলোকহীন এই বিচার করার আমি কেউ নয়। তবে এই লোকগুলোকে এই সমাজ এবং প্রধান সড়কের লোকেরা একটু সন্দেহের চোখে দেখে, আর মনে করে কিসের এত ফকিরি ভাই, কিস লিয়ে তুম ইতনা উদাস।

    এই লোকগুলো আসলে পারে না ঐভাবে দুর্গাপূজায় কালীপূজায় আর সবার মতন করে ফাটিয়ে মস্তি করতে, সবার সাথে দোস্তি হয় না তাঁদের। জীবনে একটা নিজের মতন স্থির বা গতিশীল জানলা পেলে সে আর কিছু চায়না, সেই জানলা দিয়ে সে দেখে খেত খামার বন জঙ্গল পশু পাখী শহর নগর আর সভ্যতার খণ্ড খণ্ড সিনেমা পোষ্টার গুলি, কিন্তু জিজ্ঞেস করলে বলতে পারে না কি করছিলো এতক্ষণ। এই জীবনের ভেতর যে একটা আশ্চর্য সেন্স অফ লস একটা সেন্স অফ ইঙ্কমপ্লিটনেস এই জিনিসটা তাঁদের উজ্জ্বল কনফিডেন্সের ভেতর ভরে দেয় একমুঠো নির্জনতা, এই নির্জনতা থেকে তাঁরা আর সারাজীবনেও বেরোতে পারে না, বেরোতে চায় না।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ্লব রহমান | ১৩ সেপ্টেম্বর ২০২১ ০৬:৫৫498042
  • তারপর? লেখাটি অসম্পূর্ণ মনে হল যেন
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ প্রতিক্রিয়া দিন