এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  আলোচনা  সমাজ

  • 'কুসুমনগর ' এবং এইসময়

    gautam roy লেখকের গ্রাহক হোন
    আলোচনা | সমাজ | ০৯ জুন ২০২১ | ১৫৪২ বার পঠিত
  • ' কুসুমনগর ' এবং এইসময়


    গৌতম রায়


    অভিজিৎ তরফদারের 'কুসুমনগর' আজ শেষ হল।দীর্ঘ এক বছরের ও বেশি সময় ধরে উপন্যাসটি প্রকাশিত হয়েছে একটি দৈনিকে।উপন্যাসের শেষ লাইনের মতোই যেন একটা সদ্য ফোটা ফুল আমরা প্রায় এক বছর ধরে পেলাম।সময়ের যে চালচিত্র লেখক উপস্থাপিত করেছেন, এই বাংলাকে , আমরা অনেকেই জানি।চিনিও।কিন্তু রাজনীতির ফাঁদে , সেই চেনাকে চিনতে চাইনা।জানা যে অজানাই বলে যেতে পছন্দ করি।কারন, আমাদের মনের আয়নাটাকে আমরা মতের প্রতিবিম্বে এখন আর আবদ্ধ রাখি না।আটকে রাখি দলের প্রতিবিম্বে।গোষ্ঠীর মুখচ্ছবিতে।


                        বেহাল স্বাস্থ্য ব্যবস্থার সুলুক সন্ধানে ' কুসুমনগর' নিছক একটি আখ্যান নয়, একটা সামাজিক দলিল।বিজ্ঞানের কথা বলে, বিজ্ঞানকে ঘোল খাইয়ে কি ভাবে স্বাস্থ্য ব্যবস্থার পঞ্চত্ব ঘটিয়ে, ধীরে ধীরে এই ক্ষেত্রটিকে বাজার নির্ভর করে তুলতে আমাদের শাসকেরাই নানা সময়ে, নানা ভাবে সাহাষ্য করেছেন, এই কাহিনিটি তার একটি খন্ড , অথচ প্রামাণ্য সামাজিক দলিল।


                           বিভূতিভূষণ, তারাশঙ্করের গ্রামের দ্বান্দ্বিকতা যেন সমরেশ বসুর তীক্ষ্ণ, সংগ্রামীচেতনা ঋদ্ধ একটি চোখের সমসাময়িক, তবে স্বাস্থ্যকেন্দ্রিক ঘটনাক্রমের আবর্তনে সমাজচিত্রের বিবর্তন রেখা অভিজিৎ তরফদারের তুলিতে ভ্যান গঘের চিত্রমালার মতো এখানে অঙ্কিত হয়েছে।


                          আজ কেন কোবিদ ১৯ এর অতিমারী রুখতে প্রধানমন্ত্রী থালা বাজানোর স্পর্ধা দেখাতে পারছেন, সেই অতীতের ধারাবাহিকতার ময়নাতদন্ত , যা আজকের এই পরিস্থিতির জন্ম দেওয়ার দুঃসাহস দেখিয়িছে, এমন টা বলা বা লেখা , সরাসরি চিকিৎসা পেশায় থেকে, বাংলা সাহিত্যে অভিজিৎ তরফদারের আগে কেউ দেখাতে পারেন নি।'মহাজাগতিকে'র যে জাগরণ নিয়ে তাঁর কথাসাহিত্যের দুনিয়াতে নিজের স্থায়ী আসনটিকে প্রতিষ্ঠিত করবার কালপর্বের উন্নত মেরুদন্ড, শাসনযন্ত্র কে, অর্থাকর্ষণের অভিষ্পাকে তুড়ি মেড়ে , এগিয়ে যাওয়ার এই যে প্রবণতা, 'কুসুমনগরে'র এই বাস্তবতা নির্মাণ, যেখানে তারাশঙ্করের ' আরোগ্য নিকেতনে'র 'জীবন মশাই'বা বনফুলের 'অগ্নিশ্বরে' র মতো নাটকীয় পরাবাস্তবতা নেই, সেখানেই 'শিখরে'র সার্থকতা।তাই 'শিখর'যে 'অপরাজিতা', সে নিজে প্রাতিষ্ঠানিকতায় বিশ্বাসী না হয়েও তার হাতের মুঠোতে ধরা'অপরাজাতা'র উত্তাপে স্নিগ্ধ, এটাই আমাদের শত যন্ত্রণাতেও বাঁচার তাগিদ।'শিখর'রা আছেন বলেই , এখনো ফুল ফোটে।পাখি শীষ দেয়।শীতের দিনেও প্রকৃতি উত্তাপ দেয়।


                       গণতন্ত্রের বিকেন্দ্রিকরণের উত্তাপে গরীবৃর পেটের ভাত কি ঠিক মতো সেদ্ধ হয়? ভাতের সঙ্গে কি আলুটা, পটলটা, ঝিঙে- বেগুন- কুমড়োটা সেদ্ধ করে নেওয়ার সুযোগ মানুষ পায়? ক্ষমতা কি সত্যিই চুইয়ে পড়ে ডগা থেকে আগার পানে? ক্ষমতার বিকেন্দ্রিঈরণ, অর্থনীতির বিকেন্দ্রিকরণ, এইসব গালভরা শব্দের সঙ্গেই লুকিয়ে থাকে আমাদের গ্রামীণ সমাজবিবর্তনের ধারাপ্রকৃতির চিত্রমালা।সেই দর্পণের শরৎশশীই আমাদের বুঝিয়ে দেয় সামন্তপ্রভুদের কড়াল গ্রাসের বাঁধন এত্তোটুকু আলগা হয়েছে, কি হয় নি।সময়বদলের সুযোগে সেইসব সামন্তপ্রভুরা, জমিদার, জোতদারেরা - রাজনীতির ভোলবদলে, নয়াজামানার সঙ্গে মিতালি পাতিয়ে কেমন করে উন্নয়নে শামিল হয়, আলঙ্কারিক বদলের তথা উন্নয়ণের আজকের আঙ্গিক আর সেদিনের আঙ্গিকের ভিতর মৌলিক সাদৃশ্য আর বেসাদৃশ্যগুলির স্বরূপটাই বা কেমন ফুটে ওঠে শরৎশশীর মতোই ' কুসুমনগরে' র দর্পণ আমাদের তা জানান দিতে থাকে।


                      ' কুসুমনগরে' র মুখ্যচরিত্র ' শিখর' যে সময়কালে আদর্শের তাগিদে গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রে যোগ দেন, সেই সময়কালটাতেই রাজনৈতিক পালাবদল ঘটলেও , সামাজিক পরিমন্ডলে কিন্তু অতীতের রাজনৈতিক বোধের মানুষগুলোই বেশির ভাগেরাই থেকে গেছেন।তবে এই থেকে যাওয়ার ভিতরে একটা মৌলিক অদলবদল আছে।অতীতে যে রাজনৈতিক দলের হয়ে তারা গ্রাম শাসন করেছিলেন, জামানা বদলে এখন সেই দলের হয়ে না করলেও , সেই দলের রাজনৈতিক বোধ কে তারা কিন্তু প্রায় ছাড়তেই পারে নি।তাই ' শ্রেণী অবস্থানে' র প্রশ্নে , নোতুন রাজনৈতিক ব্যবস্থার সাথে তাদের মৌলিক ফারাক হচ্ছে , কি না, পার্থক্য দেখা দিচ্ছে কি না- এই কালক্ষেপের কালপর্ব ' কুসুমনগরে' পরিস্ফুট না হলেও , আমরা বুঝতে পারি, পুরনো কাঠামোকে , নোতুন লেবাসে পরিপূর্ণ করে , একটা অন্যরকম রঙচঙে মেখদারে হাজির করতে, অতীতের ধারাবাহিকতার অয়নাংশুমাত্রা কে বজায় রাখতে যে চেষ্টা ' শিখর' তাঁর পেশা জীবনের প্রথমপর্যায়ে দেখেছিলেন, সেই চেষ্টার ই জাবরকাটার ভিতর দিয়ে আজ গোটা গ্রামীণ সমাজব্যবস্থার স্বাস্থ্য পরিকাঠামোর অন্তজ্বলি যাত্রা ,আর শহরে রাঘববোয়ারের মতো বহুজাগতিক স্বাস্থ্যহাঙরদের লোলুপ জিহ্বার রহস্য লুকিয়ে আছে।


                          অভিজিৎ তরফদার যে সময়ের সমাজবীক্ষণ নির্মাণ করেছেন তাঁর ' কুসুমনগর' নামক গ্রামবাংলার একখন্ড প্রোজ্জ্বল ইতিকথার ভিতরে, সেই সময়ের চিকিৎসা ব্যবস্থার যেটুকু ইতিবাচক দিক আছে, যাকে আপ্রাণ চেষ্টায় টেনে তোলবার চেষ্টা করছেন ' শিখরে' র মতো মানুষেরা, তার উদাহরণ দিয়ে, অতীতের দৃষ্টান্ত অনুসরণ করে অনেকে বলতেই পারেন, আগে কি ছিল? আগের কিছু না থাকা থেকে তো একটা ইতিবাচক উত্তরণের পথে এগিয়ে দেওয়া সম্ভবপর হয়েছিল, তা হলে কেন এতো সমালোচনা? 


                       অতীতে কায়েমী স্বার্থ গ্রামীণ সমাজব্যবস্থার সবটুকু গ্রাস করে রেখেছিল।সেই সমাজব্যবস্থাকে উপড়ে , মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্যেই লড়াই হয়েছিল।সেই লক্ষ্যে ই পঞ্চায়েত আইন করেও সেই আইন কে যে সিদ্ধার্থশঙ্কর রায়ের প্রশাসন লাগু করে নি, বামফ্রন্ট এসে সেই আইনকে লাগু করলেন।প্রথম পঞ্চায়েত নির্বাচনে কংগ্রেসী জামানার বাস্তুঘুঘুরা ধারেকাছে ঘেঁসবির সাহস করল না।কিন্তু তারপর? তারপর থেকে কি হল? পঞ্চায়েতের সেই ক্রম অধোগমনের চিত্র সাধন চট্টোপাধ্যায় লিখেছেন তাঁর ' সঙ্গ নিঃসঙ্গ' নামক এক কালজয়ী উপন্যাসে।সেই কালপর্বে রাজনৈতিক শিক্ষা না নেওয়ার মাশুল , কি বিপদ ডেকে আনতে চলেছে, তার ইঙ্গিত দিচ্ছেন অভিজিৎ তরফদার তাঁর ' কুসুমনগরে' ।সাধন চট্টোপাধ্যায়ের সেই সতর্কবাণীর অভিমুখ আমরা দেখেছিলাম বিগত ২০০৮ সালের পঞ্চায়েত নির্বাচনে।সংসদে গীতা মুখোপাধ্যায় যৌথ সংসদীয় কমিটির প্রতিবেদনের আদলে আমাদের পঞ্চায়েতে মেয়েদের জন্যে আসন সংরক্ষিত হচ্ছে।পৌরসভাতে আসন সংরক্ষিত হচ্ছে।সভাধাপতি হচ্ছেন মহিলা।পৌরপ্রধান হচ্ছেন মহিলা।অথচ দলের যেখানে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে, দলৃর রাজ্য বা জেলা সম্পাদকমন্ডলী, সেখানে মহিলা প্রায় নেই ই।সংশ্লিষ্ট পঞ্চায়েত, জেলা পরিষদ বা পৌরসভা সংক্রান্ত আলোচনা এজেন্ডাতে থাকলে, সেই সেই জেলাপরিষদের মহিলা সভাধিপতি বা পৌরপ্রধান কে ডেকে এনে একটু আধটু আলোচনা করা হচ্ছে।অর্থাৎ, পুরুষতান্ত্রিকতাকেই মহিলার প্রতি সমান নয়, বিশেষ অধিকারের একটা লেবাস দিয়ে মানুষের সামনে উপস্থাপিত করা।


                         ক্ষমতার বিকেন্দ্রিকরণের নামে এই যে ভাবের ঘরে চুরি, সেই চুরির ফলেই ক্রমে ক্রমে পঞ্চায়েতের মূল ক্ষমতা এমন মানুষদের হাতে চলে গিয়েছিল, যাদের কায়েমীস্বার্থের উচ্ছেদ চেয়েই একদা লড়াই করে বামপন্থীরা মানুষের আশীর্বাদ নিয়ে ক্ষমতায় এসেছিলেন, ক্ষমতা আবর্তিত হতে শুরু করছিল , আবার সেই মানুষদের ই ঘিরে।কেবলমাত্র সেই মানুষদের রাজনৈতিক পোষাকের রঙ বদলেছিল।বদল হয় নি রাজনৈতিক চেতনার।এতোটুকু পরিবর্তন হয় নি শ্রেণী দৃষ্টিভঙ্গির।কারন, রাজনীতির মাথাদের কাঙ্খিত বিষয় ছিল, সংখ্যাবৃদ্ধি।মান বৃদ্ধির দিকে তাঁরা দৃষ্টি প্রায় দেন ই নি- বলা যেতে পারে।ফলে প্রথম পঞ্চায়েত ভোটের সময়কালে অতীতের যে শাসকেরা কিছুটা ঘাপটি মেরে অবস্থার পর্যবেক্ষণে রত ছিলেন, পরের পঞ্চায়েত ভোটেই দেখা গেল যে, সেইসব মানুষেরা পোষাক বদলে নোতুন শাসকের সঙ্গে একাত্ম হয়ে যেতে শুরু করেছেন।আর নোতুন শাসকদের একটা বড়ো অংশ , এই আগের শাসকদের পোষাকবদলের বিষয়টাকে বেশ ভালো ভাবেই নিতে শুরু করলেন।দলীয় ক্ষমতার বৃত্তে প্রথমেই যে এই অতীতের শাসকেরা খুব ক্ষমতাশালী হয়ে উঠলেন, তা কিন্তু নয়।তবে স্থানীয় প্রশাসনের কর্তাব্যক্তিদের এরা ক্রমেই খুব প্রিয়জন বলে পরিগণিত হতে শুরু করলেন।শহরের পৌরসভা বা গ্রামের পঞ্চায়েতে শাসকবর্গের সঙ্গে এই অংশের মানুষের একটা দারুণ দোস্তির সম্পর্ক তৈরি হল।ফলে মানুষের উন্নয়নের সঙ্গে প্রত্যক্ষ যোগাযোগ রয়েছে, এমন কর্মকান্ডে অতীতের শাসকদের আমলে যারা বিশেষ ক্ষমতাশালী ছিল, '৭৭ সালে , ক্ষমতাবদলের অল্প কিছুদিন পরেই , তারা নোতুন শাসকদের সঙ্গে মিশে গিয়ে , ধীরে ধীরে আবার ক্ষমতাশালী হয়ে উঠতে শুরু করলো।দল কে বিস্তার করবার সংকল্পে, দলের ভিত্তিকে ভূমিস্তরে প্রবাহিত করবার লক্ষ্যে , নোতুন শাসকদের নেতৃবৃন্দের কাছে, শ্রেণীচিন্তাটিই একমাত্র লক্ষ্যবস্তু বলে আর বিবেচিত হল না।অতীতে গ্রামের যে জোতদারটি ,জোতদারি ব্যবস্থা, সামন্ততান্ত্রিক পরিকাঠামো ভাঙার লক্ষ্যে পরিচালিত বামপন্থী আন্দোলনকে প্রতিহত করতে সবথেকে বড়ো কায়েমি শক্তি হিশেবে বিবেচিত হতো, সেই ব্যক্তিটিই যখন বুঝে গেল, সহজে বামপন্থীদের ক্ষমতাচ্যুত করতে পারা যাবে না, তখন ভেকধরে সেও হয়ে গেল বামপন্থী।কেবল বামপন্থী ই নয়, আগমার্কা বামপন্থী।ক্রমশঃ চাঁদির জোরে ,অতীতের পোড় খাওয়া বামপন্থীদের তুলনায় , বামপন্থী মহলে কোলকে টা সে একটু বেশিই আদায় করে নিতে পারল।


                           এই সামাজিক প্রেক্ষিতের পটভৃমি থেকে আমাদের স্বাস্থ্য ব্রবস্থাও কিছু আলাদা ছিল না।কি করে স্বাস্থ্য ব্যবস্থার আজকের ক্রমবিবর্তন ঘটেছে, যার জেরে দিল্লির শাসক কোবিদ ১৯ কে ঠেকাতে থালা - বাসন বাসানোর কথা বলতে পারেন আর রাজ্যের শাসক ডিম , আলুসেদ্ধ ভাত খেতে রোগ প্রতিরোধের কথা বলে , নিজের দায়িত্ব সারতে পারেন, তার যেন একটা সুলুকসন্ধান অভিজিৎ তরফদার তাঁর এই ' কুসুমনগরে' দিচ্ছেন।প্রশাসনের অভ্যন্তরে শাসকপরিবৃত থেকে সাধারণ মানুষকে নাগরিক পরিষেবার জগত থেকে দূরে রাখার এই মানসিকতা , শাসক কখনোই বুঝতে চায় না।নিজের শিবির ভুক্ত হলেই, সেই ব্যক্তি , সমস্ত কিছু আইনের উর্ধে, শাসকের এই যে প্রবণতা, সেটি যে শাসককে কতোখানি ষর্বনাশের পথে ঠেলে নিয়ে যায়, সেটা বোঝার মতো ধী শক্তি, ক্ষমতার মদমত্ততায় শাসক যে ভুলে যায়, তার একটা অন্তর্ভেদীদৃষ্টি গোটা উপন্যাসটিতে অভিজিৎ বাবু ব্যবহার করেছেন।ফলে এই আখ্যানটি কেবল একটি উপন্যাস নয়, বাংলার সামাজিক জীবনচিত্রের ক্রমবিবর্তনের একটি অন্তদৃষ্টিমূলক সামাজিক উপাদান বলেই এটি বিবেচনার দাবি রাখে।মানুষের অসহায়তা ঘিরে একাংশের মানুষের আবিমৃষ্যকারিতা আর সেই মানুষের ই জৈবিক বৈশিষ্ট্যসম্পন্ন, ভিন্ন চরিত্রের মানুষ ' শিখর' , মানুষের প্রতি তাঁর দায়বদ্ধতা, আমাদের এখনো মনে করিয়ে দেয় রবীন্দ্রনাথের সেই অমোঘবাণী;ওরে বিহঙ্গ , তবু বিহঙ্গ মোর, এখনি অন্দ বন্ধ করো না পাখা।জেগে থাকুন ' শিখরে' রা।আরো কয়েক সন্ধ্যে গৃহস্থের আঙিনাকে তাঁরা আলোকিত করুন।সেই আলোর উত্তাপের আমরা চরম প্রত্যাশী।


               


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • আলোচনা | ০৯ জুন ২০২১ | ১৫৪২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন